নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমন মানব জনম আর কি হবে !

ৎঁৎঁৎঁ

আমি যুক্তিশূন্য ঈশ্বর মানতে রাজী আছি, কিন্তু কোন হৃদয়হীন ঈশ্বর না।

ৎঁৎঁৎঁ › বিস্তারিত পোস্টঃ

গাছজন্ম - ২

০২ রা জুন, ২০২১ দুপুর ১:০৫



চাঁদ আর বৃষ্টির প্রার্থনায়...
আকাশে বিছানো কালো মেঘের অবরোধ
এই বিস্তারে কেটে গেল দুপুর-বিকাল-সন্ধ্যা।
ফিরতি পথে আকাশ মেখেছে চোখ
আকুলিয়া অতীত থেকে উঠে আসলো সেই রাত,
চাঁদ নিয়ে গেল সমুদ্র সমুদ্রে,
তখন আমার ৩৩, মনে পড়ে?
জীবনের উন্মোচনে আমাদের অনুসন্ধানী অভিযাত্রা-
প্যাডেলের ঘূর্ণিতে,
পৃথিবীর মত সূর্যের কাছাকাছি....
আলো হয়ে ফুটবি
জানি পদ্মআঁচলে আমার ঘুম
তোর ৩৩ -এ নতজানু আমি
জেগে থাকে গভীর অন্ধকার, রাত ৩.৩
একটু পরেই সকাল
একটু পরেই আলো
একটু পরেই তুই
এরকম জন্মের অপেক্ষায় প্যাডেলের ঘূর্ণি থামতে পারে কি?
পাথরে পাথর ঘষে মানুষ জ্বেলেছে আগুন অবিরাম
উত্তাপ আর আলোয় ভেসে গেছে চরাচর
আমার ঠোঁটে পাথরের প্রাগৈতিহাসিক অভিমান-
পলি হয়ে জমে আছে,
ছুঁয়ে দিস তুই-আলো; গাছ হয়ে যাই
আমার শরীর জুড়ে গান গায় বাসনার ফুল,
আহা, ঝরে যায় বকুলের ফুল...


*** ছবি ইন্টারনেট থেকে।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা জুন, ২০২১ দুপুর ২:০২

কাজী ফাতেমা ছবি বলেছেন: খুব সুন্দর। প্রেমময়, বিরহ কবিতা

০৩ রা জুন, ২০২১ রাত ৮:৩০

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ! লেখা পাঠ করে ভালোলাগা জানালেন!

শুভকমনা জানবেন।

২| ০২ রা জুন, ২০২১ বিকাল ৪:০৭

শেরজা তপন বলেছেন: ফোটোগ্রাফি কি আপনার? খুব ভাল লাগছে

০৩ রা জুন, ২০২১ রাত ৮:৩৪

ৎঁৎঁৎঁ বলেছেন: আমি দুঃখিত, ছবিটা ইন্টারনেট থেকে সংগ্রহ করেছি, রেফারেন্স দেইনি। আপনাকে ধন্যবাদ, আপনার কথায় বিষয়টা খেয়াল হল।
ভালোবাসা জানবেন।

৩| ০২ রা জুন, ২০২১ বিকাল ৪:২৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
আকাশে বিছানো কালো মেঘের অবরোধ
এই বিস্তারে কেটে গেল দুপুর-বিকাল-সন্ধ্যা।


চমৎকার দুটি লাইন লিখেছেন।

০৩ রা জুন, ২০২১ রাত ৮:৩৫

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ, আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালোলাগা।

ভালোবাসা নিরন্তর....

৪| ০২ রা জুন, ২০২১ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: সুন্দর কবিতা।

০৭ ই জুন, ২০২১ দুপুর ২:১৮

ৎঁৎঁৎঁ বলেছেন: ধন্যবাদ।

৫| ০২ রা জুন, ২০২১ সন্ধ্যা ৭:২৪

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: সুন্দর মুহূর্তের অপেক্ষায় আপাত একরাশ অভিমান নিয়ে চলছে জীবন। অতীতে ফিরে গিয়ে সুন্দর মুহূর্তকে অবলোকন করে তার প্রিয় মানুষের কাছে প্রশ্ন কবির,তারও কি মনে পড়ে সেই ৩৩ এর কথা? জীবনের পথে ঘুরতে ঘুরতে প্রিয় মানুষের স্মৃতিময় ৩৩ এই আটকে যান কবি। কবি প্রত্যাশা করেন সময়ের ঘূর্ণিপাকে অপেক্ষার প্রহর শেষে হয়তো তার মনের মেঘ সরে গিয়ে কোনো এক সুন্দর সকালে ৩৩ এর সুন্দর সময়টা আবার ফিরে আসবে। প্রিয়ার পরশে অভিমান ভুলে গিয়ে গাছের ন্যায় সজীব হয়ে উঠতে চান কবি। প্রিয় মানুষের সান্নিধ্য পাওয়ার বাসনা ঘিরে থাকে কবিকে।
সুন্দর কবিতা।প্রকৃতির রূপকে আত্মগত তীব্র অনুভূতির বয়ান।

০৭ ই জুন, ২০২১ দুপুর ২:২৩

ৎঁৎঁৎঁ বলেছেন: আপনার পাঠ-প্রতিক্রিয়ায় অনেক ভালোবাসা। আমি দুঃখিত যে এরকম মন্তব্য উত্তরে এত দেরি হয়ে গেল। এর পেছনে অবশ্য আমার একটা মানসিক চিন্তাও কাজ করে, যতক্ষন উত্তর না দেই ততক্ষন মন্তব্যের কথাগুলো মাথার মধ্যে ঘুরতে থাকে, চিন্তার অনুরণন ঘটায়, এইজন্য প্রিয় মন্তব্যে আমার দেরি হয়।
আপনি যা বলেছেন সেইটা নিয়ে আমার একমত-দ্বিমত হবার কিছু নেই। কবিতা এক আলোকলতা, যার কাছে যেমন- সেভাবেই সে সত্য ও সুন্দর।
আপনার মন্তব্য পাওয়ার জন্যও যদি আবার লেখালেখি শুরু করা যেত, কিন্তু আমি স্মৃতিকাতরতার এক দেয়ালে পায়চারি করছি কেবল ....

আপনার জন্য রইলো ভালোবাসা।

৬| ১৪ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৩

খায়রুল আহসান বলেছেন: অসাধারণ কবিতা! শেষের পাঁচটি পংক্তি অনবদ্য।
আগের কবিতাটার মত এটাতেও মোঃমোস্তাফিজুর রহমান তমাল এর বিশ্লেষণটি ভালো লেগেছে। +
"যতক্ষন উত্তর না দেই ততক্ষন মন্তব্যের কথাগুলো মাথার মধ্যে ঘুরতে থাকে, চিন্তার অনুরণন ঘটায়, এইজন্য প্রিয় মন্তব্যে আমার দেরি হয়" - এটা আমারও হয়। এবং এ নিয়ে অনেক সময় বেশ বিব্রত বোধ করি।
কবিতায় ভাললাগা। + +

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:০৬

ৎঁৎঁৎঁ বলেছেন: ক্ষমা করবেন, দীর্ঘদিন বিলম্বে উত্তর দেবার জন্য। আপনার ভাল লেগেছে জেনে আনন্দ হল!

ভালোবাসা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.