নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমন মানব জনম আর কি হবে !

ৎঁৎঁৎঁ

আমি যুক্তিশূন্য ঈশ্বর মানতে রাজী আছি, কিন্তু কোন হৃদয়হীন ঈশ্বর না।

ৎঁৎঁৎঁ › বিস্তারিত পোস্টঃ

আমি যা দেখি তুমি তা দেখ?

২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:২৭



আমি যা দেখি তুমি তা দেখ?
সন্ধ্যার আকাশে বাদুর, চিল আর বকের কোনটা কে
আর কে কে হেঁটে যায় অন্ধকার অন্তরালে
কার ভেতরে পাড় ভাঙে আবিরাম আর
শূন্যতা চিরে ঘুরপাক খায় দৃষ্টি যাযাবর?

আমি যা দেখি তুমি তা দেখ?
ওই হেঁটে যায় মেঘ মাথায় মৃদু মানুষ
ভিজে যায় ভিজে চলে সকাল দুপুর সন্ধ্যা
কোথায় চলে যায় আবার ফিরে আসে সেখানেই
দেখতে পাও তার চোখের সৈকত, বালি কিচকিচ চর?

আমি যা দেখি তুমি তা দেখ?
তোমার নিজস্ব চোখ, যা থেকে যায় আড়ালে বরাবর
অলীক বারুদে উতল টইটুম্বুর, তবু ঘুমঘুম নদী
ত্রিনয়নে এঁকেছ গহ্বর, কার গহীন কৃষ্ণবিবর?
এঁকেবেঁকে ডুবোচর, চিবুকে চিকচিক রোদ্দুর

আমি যা দেখি তুমি তা দেখ?
কেমন তৃষ্ণায় বুক হয় খা খা বৈশাখী মাঠ
সবুজ ঘাসের চুমু সমস্ত শিরায় নাচে মদের মল্লার
এভাবেই মানব মিলে গেছে মানবীর অতল, বকুল!
শব্দে যারা পারে নাই, তুমি- শুধু তুমি; তাহাদের সমুদ্দুর..



ছবি - Cédric Brancourt


মন্তব্য ৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: ওপস! কি সুন্দর ভাবে দেখার ও ভাবার চোখ ও মন আপনার! চমৎকার কবিতা।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৩৪

Bondi বলেছেন: আপনার দেখার ক্ষমতা আরো বাড়ুক। ভালো লিখেছেন।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৩

জুন বলেছেন: ঢাকায় থাকলে প্রতি দিন সন্ধ্যার পর ছাদে হাটতে গেলে আশ পাশ দিয়ে উড়ে যাওয়া বাদুর দেখি। আর অনেক অনেক দূরে, আকাশের অনেক উপর দিয়ে উড়ে যাওয়া উড়ন্ত বকের সারি দেখি মনে হয় ঘরে ফিরে যাচ্ছে তারা। কোনদিকে তাকায় না বড্ড যেন তাড়াহুড়ো তাদের তিন খন্ডত ত।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫১

রানার ব্লগ বলেছেন: না দেখি না কারন আপনি তা দেখেন না যা আমি দেখি

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৩০

ইসিয়াক বলেছেন:







অন্য রকম ভালো।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৪:০৭

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৯

অপ্‌সরা বলেছেন: একই সূর্য্য একই আকাশ!

তবুও দেখি অন্যভাবে!

৮| ০৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১১:২০

খায়রুল আহসান বলেছেন: ছোটবেলায় আমরা কাজিনরা মিলে একটা খেলা খেলতামঃ আমি যা দেখি তুমি তা দেখ? মনে পড়ে গেল!
কবিতা থেকে কিছু ভালো লাগা কথা/পংক্তিঃ
শুরুতেই, শিরোনামটা- আমি যা দেখি তুমি তা দেখ?
কার ভেতরে পাড় ভাঙে অবিরাম
মৃদু মানুষ
চোখের সৈকত
চিবুকে চিকচিক রোদ্দুর
কেমন তৃষ্ণায় বুক হয় খা খা বৈশাখী মাঠ
এভাবেই মানব মিলে গেছে মানবীর অতল, বকুল

কবিতায় পঞ্চম ভালো লাগা। + +


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.