নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুড্ডির পাইলট; বিমানের না।।

তুমি আমি সে

বহুপথ হেঁটে আমি বড় ক্লান্ত; দোর খুলে নেমেছি সেই কবে তোমার দুয়ারে দাঁড়াব বলে.

তুমি আমি সে › বিস্তারিত পোস্টঃ

স্যারের মূল্যবান কথাটা আজও মনে পড়ে

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:৪৬

মাধ্যমিক টা পড়ে ছিলাম জ্ঞানাঙ্কুর স্কুলে. তখনকার সময়ে ওই স্কুলে আজমল নামক এক স্যার ছিলেন. সবাই স্যারকে খ্যাপানোর জন্য আজমল গিট্টু বলে ডাকতো. এছাড়াও অন্য স্যারগুলোকে আবুল মামা, প্লট্টু স্যার, প্যালকা স্যার, টাইগার স্যার, বিএসসি স্যার, তসলিম পাকাঁ, প্রভু সামরি বলে ডাকতো আর খ্যাপাতো. কেন বলতে? কি জন্য খ্যাপাতো? তার কারন কখন আমার জানতে ইচ্ছা করেনি, আমি তখন সবেমাত্র ৬ষ্ট শ্রেনিকে আতিক্রম করে সপ্তমে উঠেছি, আজমল স্যার সম্ভবত আমাদের বাংলা দ্বিতীয় পত্র ক্লাস নিতেন. তিনি ক্লাস নিচ্ছেলেন আর কোন ঘটনার পেক্ষিতে উদাহরন স্বরূপ বললেন- তোমাদের বাবা; তোমাদের জন্য কত পরিশ্রম আর কত কষ্ট শিকার করছে তা কি তোমরা বুঝতে পার. তোমাকে ভাল খাওয়ানোর আশায়, ভাল পাড়ানোর আশায় তিনি নিজে ভালকিছু খেতে চায়না আর ভালকিছু পরিধান করতে চায়না. তোমাদের জন্য পরিশ্রম করতে করতে তার পায়ের জুতা পর্যন্ত ক্ষয় করে ফেলছে তা নয়তো জুতাটাও ছিড়ে ফেলছে, ভাল এক জোড়া জুতা কিনতে পাড়ছে না কারন সংসার আর তোমার লেখাপড়ার খরচের টাকা টান পড়বে দেখে. তারপরেও স্কুলে আসার সময় তোমাদের হাতে হাসি মনে ১০/৫ টাকা তুলে দিচ্ছে. তোমরা কি পারবেনা সেই ১০/৫ টাকা থেকে ২ টাকা করে জমা করে তোমার বাবার জন্য একজোড়া জুতা কিনতে? চেষ্টা কর একদিন ঠিকই এই ছোট্ট কাজটা করতে পারবে.
স্যারের এই কথার কারন কি? সেদিন থেকে আজও আমি বুঝতে পারিনি, কী উদ্দেশ্য নিয়ে স্যার কথাগুলো আমাদেরকে বলল তাও বুঝতে পারিনি. শুধুমাত্র স্যারের ওই কথাগুলো শুনে আমার মনের মধ্যে অনেক বেশি শ্রদ্ধাবোধ, সন্মান আর ভালবাসা জমা হল বাবার আর স্যারের প্রতি. বাবার বিষয়গুলোকে আমি কখন ওভাবে আগে ভেবে দেখিনি. এখনো আমি প্রতিবার নতুন জুতা পড়লে কেন জানি মনে হয় স্যারের সেই মহামূল্যবান কথাগুলোকে.

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:
' মাধ্যমিক টা পড়ে ছিলাম জ্ঞানাঙ্কুর স্কুলে. তখনকার সময়ে ওই স্কুলে আজমল নামক এক স্যার ছিলেন. সবাই স্যারকে খ্যাপানোর জন্য আজমল গিট্টু বলে ডাকতো. এছাড়াও অন্য স্যারগুলোকে আবুল মামা, প্লট্টু স্যার, প্যালকা স্যার, টাইগার স্যার, বিএসসি স্যার, তসলিম পাকাঁ, প্রভু সামরি বলে ডাকতো আর খ্যাপাতো. কেন বলতে? কি জন্য খ্যাপাতো? "

-আপনারা পড়ালেখা করেছেন বলে মনে হয় না।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫৭

আহলান বলেছেন: হুম . ..সব স্কুলেই এমন নামে স্যারদের অভিহিত করা হতো ...এটাও একটা মজা ....হিহিহি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.