নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বার বার নিহত হব তোমার অবর্তমানে

যদি ঠাঁই দিলে তবে কেন আজ হৃদয়ে দিলে না প্রেমের নৈবদ্য

বিবাগী বাউল

ইদানিং জ্যোৎস্না দর্শনই হয়ে পড়ে আমার একান্ত জীবনদর্শন!!!

বিবাগী বাউল › বিস্তারিত পোস্টঃ

সিরাজ শিকাদারের মতই আমাদের আবার চিৎকার করে বলতেই হবে পিণ্ডি ছেড়ে দিল্লির কোলে আশ্রয় নেয়ার জন্য বাংলাদেশ স্বাধীন হয়নি!!

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১২:৫০



চলে গেল ২রা জানুয়ারি, ২০১৩......১৯৭৫ সালের ২রা জানুয়ারিতে স্বাধীন বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর হাতে প্রথম ক্রসফায়ারে প্রাণ বিসর্জন দেন বিপ্লবি সিরাজ সিকদার। সিরাজ শিকদার বাংলাদেশের রাজনীতিতে এক বিতর্কিত নাম, বুর্জোয়া রাষ্ট্রের শাসকগোষ্ঠীর কাছে তিনি সন্ত্রাসী, তাই তাঁকে ক্রসফায়ারে হত্যা করে উল্লাস বোধ করেন তাঁরা। আবার কারো কাছে তিনি দেশপ্রেমিক বিপ্লবী মহাপুরুষ, কেউ কেউ তাঁকে বাংলার চে বলেও শ্রদ্ধা করতে চান। “বাংলাদেশ স্বাধীন করেছি পিণ্ডি ছেড়ে দিল্লির কোলে আশ্রয় নেয়ার জন্য নয়”- এই বিপ্লবী শ্লোগানকে ধারণ করে পাকিস্তানী শোষণ কাঠামো থেকে মুক্ত বাংলাদেশকে ভারতীয় আধিপত্যবাদ থেকে মুক্ত রাখার জন্য যারা শাসকগোষ্ঠীর ভারত তোষণ নীতির বিরুদ্ধে সোচ্চার ছিলেন সিরাজ ছিলেন তাদের পথিকৃৎ। বুর্জোয়া রাজনীতির বলয়ের বাইরে গিয়ে এই স্বাধীনচেতা বিপ্লবী মনোভাব ধারণ করেছিলেন বলেই তাকে রাষ্ট্রীয় সন্ত্রাসের শিকার হতে হয়েছিল।প্রয়াত বুদ্ধিজীবী ড. আহমদ শরীফ ‘বিপ্লবী বীর সিরাজ সিকদার প্রসঙ্গে’ শিরোনামে এক লেখায় বলেন, ‘সিরাজ সিকদার আজ আর কোনো ব্যক্তির নাম নয়। সিরাজ সিকদার একটি সংকল্পের, একটি সংগ্রামের, একটি আদর্শের, একটি লক্ষ্যের ও একটি ইতিহাসের অধ্যায়ের নাম। এ মানবতাবাদী সাম্যবাদী নেতাকে হাতে পেয়ে যেদিন প্রচণ্ড প্রতাপ শঙ্কিত সরকার বিনা বিচারে খুন করল, সেদিন ভীতসন্ত্রস্ত আমরা তার জন্য প্রকাশ্যে আহা শব্দটি উচ্চারণ করতেও সাহস পাইনি। সেই গ্লানিবোধ এখনও কাঁটার মতো বুকে বিঁধে।’ সিরাজের বিপ্লবি রাজনীতির ধরণ কারো পছন্দ না হতে পারে, কিন্তু তাকে ক্রসফায়ারে বিনা বিচারে অন্যায়ভাবে হত্যা করে যে আদি পাপ (ক্রসফায়ার) বাংলাদেশ রাষ্ট্র করেছিল, তা এই ২০১৩ তে এসে মহাপাপে পরিণত হয়েছে, ক্রসফায়ার –গুম-হত্যা এখন এদেশে মামুলী ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সীমান্তে যেভাবে কিছু দিন পরপর স্বাধীন (?) বাংলাদেশের নিরস্ত্র নিরীহ মানুষকে পাখির মত গুলি করে মারে ভারতীয় হানাদার বিএসএফ, যেভাবে আমাদের অভিন্ন ৫৪ টি নদীর পানি লুট করে নিয়ে যায় আঞ্চলিক আধিপত্যবাদী ভারত, যেভাবে ফারাক্কার পর টিপাইমুখ বাঁধের মাধ্যমে বাংলাদেশের এক বিশাল অংশকে মরুভূমিতে পরিণত করার চক্রান্তে লিপ্ত ভারত.........তাতে আমার কেবলি সিরাজ সিকদারের বিপ্লবি রাজনীতির কথা মনে পড়ে যায়, আজ ভারতের এই আধিপত্যবাদী আগ্রাসন থেকে বাংলাদেশকে রক্ষার জন্য সিরাজ শিকাদারের মতই আমাদের আবার চিৎকার করে বলতেই হবে, " পিণ্ডি ছেড়ে দিল্লির কোলে আশ্রয় নেয়ার জন্য বাংলাদেশ স্বাধীন হয়নি!!"



বিপ্লবী সিরাজের প্রতি লাল সালাম!



সিরাজ হত্যার বিচার চাই!



ক্রসফায়ার নিপাত যাক!



ভারতীয় আগ্রাসন নিন্দাবাদ!







মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১:০১

রিওমারে বলেছেন: সিরাজ সিকদারের হত্যার সমুচিত জবাব শেখ মুজিব ও তার বংশধর পেয়েছে। অহংকারীদের পতন যুগে যুগে এভাবেই ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়। লাল সালাম কর্নেল ফারুককর্নেল রশিদকে।।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১:৩৫

বিবাগী বাউল বলেছেন: সিরাজ এর মত মুজিব হত্যাও নিন্দনীয় এবং ক্ষমার অযোগ্য অপরাধ

২| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১:০১

wrongbaaz বলেছেন: ভারতীয় আগ্রাসন নিন্দাবাদ!

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১:১৯

বিবাগী বাউল বলেছেন: ক্রসফায়ার নিপাত যাক!

৩| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:৪৮

দূর আকাশের নীল তারা বলেছেন: দেখুন, আমি আওয়ামী লীগ করি না। কিন্তু ইতিহাস পড়ে যতটুকু বুঝেছি, তাতে সিরাজ শিকদার নিজে যা করেছে, তা কোনক্রমেই সমর্থন যোগ্য নয়। যুদ্ধ বিধ্বস্ত দেশে তিনি ব্যাংক লুট করেছেন, পুলিশ হত্যা করেছেন। যেসব অস্ত্র দিয়ে সিরাজ শিকদার এসব কাজ করেছেন, সেগুলো তো উনার যুদ্ধের পরপরই সমর্পণ করে দেয়ার কথা ছিল। তিনি কেন অস্ত্র নিজের কাছে রেখে দিলেন? আরেকটি ব্যাপার খেয়াল করবেন, সিরাজ শিকদারের মেয়ে শামীম সিকদার নিজেও তার বাবার হত্যার বিচার চায় নি। বরং ফুলার রোডে মুজিবের প্রতিকৃতি নির্মাণ করেছ।
পরিশেষে বলতে চাই, সিরাজ শিকদার মোটেও ধোয়া তুলসী পাতা ছিলেন না, আবার মুজিব বিনাবিচারে তাকে হত্যা করে মোটেও ঠিক কাজ করেন নি।

০৩ রা জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৩১

বিবাগী বাউল বলেছেন: সিরাজের বিপ্লবি রাজনীতির ধরণ কারো পছন্দ না হতে পারে, কিন্তু তাকে ক্রসফায়ারে বিনা বিচারে অন্যায়ভাবে হত্যা করা হয়েছিল ভারতের আধিপত্যবাদী আগ্রাসন এর বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন বলে

৪| ০৩ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:১২

দূর আকাশের নীল তারা বলেছেন: @লেখক: চেগুয়েভার মন্ত্রে দীক্ষিত হয়ে ভারতের আধিপত্যবাদী আগ্রাসন এর বিরুদ্ধে বিপ্লবের ঘোষণার ভাষা যদি হয় নিজ দেশের ব্যাংক লুট আর নিজ দেশের পুলিশ হত্যা, স্বয়ং চেগুয়েভা বেচেঁ থাকলে তিনি নিজেই সিরাজকে ডেকে ভৎসনা করতেন, কারণ চেগুয়েভা নীতিও কখনই নিজ দেশের ক্ষতিসাধন সমর্থন করে না। আর আমার মত একজন সাধারণ নাগরিকের দৃষ্টিতেও যুদ্ধবিধ্বস্ত দেশের এহেন অনৈতিক কাজ সমর্থনের কোন কারণ দেখি না।

আর ১৯৯০এ স্বৈরশাসনের পতনের পর থেকে আমাদের নির্বাচিত নেতারা হয় পিন্ডি, নয় দিল্লীর কোলে আশ্রয় নিয়ে আসছেন। পারলে তাদের প্রত্যেকের বিরুদ্ধে সোচ্চার হন।

০৩ রা জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

বিবাগী বাউল বলেছেন: ভাই, আমি নিজেও গনবিপ্লবের পক্ষে মানে গনআন্দোলন এর মাধ্যমে ক্ষমতার পরিবর্তনের পক্ষে, ব্যাংক লুট সিরাজ করেছেন কিনা জানি না, তবে তখনকার বিপ্লবি পার্টির উপর পুলিশ, রক্ষীবাহিনী , লাল বাহিনির নির্মম নিপীড়ন সবাই জানে, পুলিশ যদি সিরাজ শিকদারদের উপর নির্বিচার হামলা চালায়, তাহলে সিরাজের বাহিনীও পুলিশের উপর হামলা করবে মার্ক্সবাদী বিপ্লবি দর্শনের দ্বান্দ্বিকতায় এটা স্বাভাবিক ! নাকি?
আর নিজ দেশের পুলিশ হত্যা বলে আপনি রাষ্ট্রীয় সন্ত্রাসী পুলিশ বাহিনীকে দায়মুক্ত করতে পারেন না, আমরা সব সময়ই রাষ্ট্রীয় সন্ত্রাসকে বৈধতা দেই, এটা ঠিক না।

হুম, আপনার সাথে একমত আমাদের নির্বাচিত নেতারা হয় পিন্ডি, নয় দিল্লীর কোলে আশ্রয় নিয়ে আসছেন। এদের প্রত্যেকের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.