নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বার বার নিহত হব তোমার অবর্তমানে

যদি ঠাঁই দিলে তবে কেন আজ হৃদয়ে দিলে না প্রেমের নৈবদ্য

বিবাগী বাউল

ইদানিং জ্যোৎস্না দর্শনই হয়ে পড়ে আমার একান্ত জীবনদর্শন!!!

বিবাগী বাউল › বিস্তারিত পোস্টঃ

উন্নয়ন শব্দটা শুনলেই ইদানীং আমি বেশ আঁতকে উঠি

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২৬

উন্নয়ন শব্দটা শুনলেই ইদানীং আমি বেশ আঁতকে উঠি,

অস্থির হয়ে যাই!

উন্নয়ন শব্দটা শুনলেই ইদানীং আমার সামনে এসে দাঁড়ায়

এক নব্য বিভীষিকা !

উন্নয়ন শব্দটা শুনলেই আমার মনের আকাশে জমাট বাঁধে

অজানা আশঙ্কার কালো মেঘ!

আমার চোখে ভেসে উঠে বাস্তুহারা আরও কিছু মানুষের মুখচ্ছবি,

আমার কানে ভেসে আসে আরও কিছু হতভাগার করুণ আর্তনাদ

আর দূর থেকে ভেসে আসে সুবিধাবাদী লোভী প্রতারকদের ক্রূর অট্রহাসি –

উন্নয়ন মানেই আরো কিছু কর্পোরেট শোষণ

উন্নয়ন মানেই আরো কিছু নিপীড়ন

উন্নয়ন মানেই আরো কিছু দারিদ্র্য

উন্নয়ন মানেই আরো কিছু নীরব দুর্ভিক্ষ

উন্নয়ন মানেই আরো কিছু লুটপাট

উন্নয়ন মানেই প্রাণ ও পরিবেশের আরো কিছু বিপর্যয়!

উন্নয়ন মানেই আরো কিছু মানুষের তিলে তিলে নিঃস্ব হয়ে যাওয়া;

উন্নয়ন মানেই প্রান্তিক মানুষের আরও বেশি প্রান্তিক হয়ে যাওয়া!

উন্নয়ন মানেই অভিজাত শ্রেণির ভোগের সমাহার;

উন্নয়ন মানেই সাব-অলটার্নদের অদৃশ্য হাহাকার!

উন্নয়ন মানেই কর্পোরেট পুঁজিপুত্রদের অসহ্য জয়োল্লাস;

উন্নয়ন মানেই হতভাগা দরিদ্র শ্রেণির মর্মন্তুদ দীর্ঘশ্বাস!

উন্নয়ন মানেই ক্ষমতাবানদের কোটিপতি বনে যাওয়া-

উন্নয়ন মানেই সর্বহারা দরিদ্র কৃষকের আত্মাহুতি!

উন্নয়ন মানেই বস্ত্রবালিকাদের সারি সারি অগ্নিদগ্ধ লাশ!



যতক্ষন এই রাষ্ট্র থাকবে পুঁজিবান্ধব

যতক্ষন এই রাষ্ট্র থাকবে ধনীবান্ধব

ততক্ষন উন্নয়ন মানেই প্রলেতারিয়েতের আরও বেশি নিঃস্ব হয়ে যাওয়া

ততক্ষন উন্নয়ন মানেই সাব-অলটার্নদের আরও বেশি রিক্ত হয়ে যাওয়া!



উন্নয়ন শব্দটা শুনলেই ইদানীং আমি বেশ আঁতকে উঠি

আর চিৎকার করে বলে উঠি –

“আমরা উন্নয়ন চাই না,

আমরা বাঁচতে চাই!!”

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫২

শূন্য পথিক বলেছেন: বেসম্ভব চমৎকার!

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৪

বিবাগী বাউল বলেছেন: ধন্যবাদ পথিক ভাই! বেসম্ভব শব্দটা ভাল লাগছে ভাই!

ভাল থাকবেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.