নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বার বার নিহত হব তোমার অবর্তমানে

যদি ঠাঁই দিলে তবে কেন আজ হৃদয়ে দিলে না প্রেমের নৈবদ্য

বিবাগী বাউল

ইদানিং জ্যোৎস্না দর্শনই হয়ে পড়ে আমার একান্ত জীবনদর্শন!!!

বিবাগী বাউল › বিস্তারিত পোস্টঃ

রবি আর শেভ্রনের কোটি কোটি টাকা কর ফাঁকিঃবহুজাতিক কোম্পানির অবাধ লুণ্ঠন আর শোষণের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৯



ঘটনা-১ঃ ২০০৬ সালের আগস্ট থেকে ২০০৭ সালের মার্চ পর্যন্ত সিমকার্ডের ওপর ভ্যাট ও সম্পূরক শুল্ক বাবদ রবির কাছে পাওনা ৯০ কোটি ৯০ লাখ টাকা দীর্ঘ ৫ বছর ধরে পরিশোধে গড়িমসি করে আসছে রবি। এনবিআর এর চাপে গতকাল কর পরিশোধের নির্ধারিত সময়ের শেষ দিনে রবি মাত্র পাঁচ কোটি কর দেয় এবং বাকি ৮৫ কোটি টাকা পড়ে পরিশোধ করবে বলে আশ্বাস দেয়, কবে কখন এই টাকা পরিশোধ করবে নাকি পুরাই মেরে দিবে তা বলা মুশকিল কারন এর আগেও সিম বদল জালিয়াতির মাধ্যমে ৬৫৫ কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে রবি! এই রবিই আবার বলে জ্বলে উঠুন আত্মশক্তিতে! কার আত্মশক্তি? এই কোম্পানি যেভাবে বাংলাদেশের ৭৪০ কোটি টাকা মেরে দিল তাতে তো মনে হচ্ছে এদের কাজই হচ্ছে দুর্নীতি, লুটপাট আর শোষণের অগ্নিতে বাংলাদেশকে দগ্ধ করার শক্তিতে বলিয়ান হওয়া। শুধু রবি না, গ্রামীণ ফোন এর বিরুদ্ধেও কোটি কোটি টাকা লুণ্ঠনের অভিযোগ আছে। এরাই আবার বাহারি আর আবেগি বিজ্ঞাপনে দেশপ্রেমিকের গান গায়, স্বাধীনতা, একুশ এখন এদের বিজ্ঞাপনে জ্বলজ্বল করে উঠে পুঁজিবাদের দানবীয় শক্তিতে, দেখুন রবির দেশপ্রেমিকের গানঃ https://www.facebook.com/photo.php?v=495762287152920&set=vb.189729221039415&type=2&theater



এইসব মোবাইল কোম্পানি বিজ্ঞাপনে একুশ, স্বাধীনতা, জাতীয় পতাকা এই বিষয়গুলো ব্যাবহার করে গণমানুষের আবেগ অনুভূতিকে পুঁজি করে নিজেদের ব্যবসায়িক ইমেজ বৃদ্ধি করে কেননা জনগণের গভীর অনুভূতি আর আবেগ যেসব বিষয়কে কেন্দ্র করে আবর্তিত হয় তাকে সহজেই ব্যাবহার করে কোম্পানির প্রতি এক ধরনের সহনশীল মনোভাব সৃষ্টি সম্ভব। দেশের কোটি কোটি টাকা লুণ্ঠন করার কাজে যারা নিয়োজিত সেই বহুজাতিক কোম্পানির শোষণ আর লুণ্ঠনের বিজ্ঞাপনের হাতিয়ার হয়ে উঠেছে বাংলাদেশের একুশে ফেব্রুয়ারি, স্বাধীনতা আর বিজয় দিবস, আমরা বিভিন্ন বিজ্ঞাপনে দেশাত্মবোধক গানে আর প্রতীকে তাই দেখে এসেছি।





ঘটনা-২ঃ বাংলাদেশের জ্বালানি খাতের শীর্ষ বহুজাতিক মার্কিন কোম্পানি শেভরনের বিরুদ্ধে কমপক্ষে ৩ কোটি ডলার রাজস্ব ফাঁকির অভিযোগ প্রমাণিত হয়েছে । রাজস্ব ফাঁকি দিতে শাখা অফিস না খুলে লিয়াজোঁ অফিসের নামে ব্যবসা পরিচালনা করছে শেভ্রন এবং লিয়াজোঁ অফিসের মাধ্যমে কার্যক্রম পরিচালনার কারণে রাজস্ববঞ্চিত হয়েছে সরকার। (Click This Link)



আসলে বাহ্যিকভাবে দেশে গণতান্ত্রিক শাসনব্যবস্হা কায়েম থাকলেও শাসকগোষ্ঠী মূলত বহুজাতিক কোম্পানির স্বার্থরক্ষার দায়িত্বে নিয়োজিত;৭১ এর মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে মুখে ফেনা তুলে ফেললেও শাসকগোষ্ঠীর কাজ হচ্ছে বাংলাদেশকে বহুজাতিক কর্পোরেশনের কাছে ইজারা দেয়ার মিশন বাস্তবায়ন করা, এদেশকে বহুজাতিক কোম্পানির লুটপাটের অভয়ারণ্য বানিয়ে তারা বাংলাদেশকে পরিণত করেছে সাম্রাজ্যবাদীদের নয়াউপনিবেশে । দেশের বিরোধী দল বিএনপি, জামাত, জাতীয় পার্টি এসব গণমুখী বিষয়ে প্রতিবাদ প্রতিরোধ এবং আন্দোলন না করে সাম্রাজ্যবাদীদের এবং তাদের মালিকানাধীন বহুজাতিক কোম্পানির প্রতি তাদের নিরঙ্কুশ আনুগত্তের প্রমাণ জানান দিচ্ছে।



আশির দশক থেকে বাংলাদেশে নিওলিবারেল পলিসির বাস্তবায়ন এবং তার প্রেক্ষিতে এদেশের বাজার ও সেবা খাতে বহুজাতিক কোম্পানির আগ্রাসন, দেশের তেল গ্যাস খনিজের উপর সাম্রাজ্যবাদীদের মালিকানাধীন TNC এর নিরংকুশ মালিকানা প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশের সম্পদের লুণ্ঠন, অর্থনীতি এবং রাজনীতিতে বিদেশি আধিপত্ত প্রতিষ্ঠা এই প্রত্যেকটি বিষয়ে বাংলাদশের মূলধারার রাজনৈতিক দলগুলার অবস্থান ছিল জাতীয় স্বাধীনতা এবং স্বার্থের পরিপন্থি। বাংলাদেশে এই মুহূর্তে সমাজপরিবর্তনের রাজণৈতিক-সামাজিক শক্তিকে অবশ্যই গ্লোবাল ইম্পেরিয়ালিজম এবং গ্লোবাল ক্যাপিটালিজম এর বিরুদ্ধে অবস্থান নিতে হবে, অবস্থান নিতে হবে তাদের দেশিয় এজেন্সির বিরুদ্ধে। সেই শক্তি জামাত, বিএনপি-আলীগ কেউ তো নয়ই বরং এরা প্রত্যেকেই তার সহযোগী।





দেশের বুর্জোয়া রাজনৈতিক দলের কাছ থেকে প্রতিবাদের আশা না করে বহুজাতিক কোম্পানির অবাধ লুণ্ঠন আর অবৈধ শোষণের বিরুদ্ধে জনগণকেই রুখে দাড়াতে হবে। আজ তাই বাংলাদেশের জনগণের তরফ থেকে গণমুখী রাজনীতির অভিমুখ হওয়া উচিত নয়া উপনিবেশবাদ , ইম্পেরিয়ালিজম এবং গ্লোবাল ক্যাপিটালিজম এর মোকাবিলার জন্য নতুন সামাজিক ও রাজনৈতিক শক্তির উত্থান। আজ এই মহান স্বাধীনতা দিবসে সেই শক্তির উত্থান কামনা করছি!







গত বছরের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সময়ের কাগজপত্র পরীক্ষা করে রাজস্ব ফাঁকির বিষয়টি বেরিয়ে আসে। ওই ১১ মাসে রবির বিরুদ্ধে অবৈধ রেয়াতের মাধ্যমে ৮৩ কোটি ৬ লাখ ২৩ হাজার ৭২০ কোটি টাকা রাজস্ব ফাঁকির প্রমাণ পায় এনবিআরের ভ্যাট বিভাগ। Click This Link







এয়ারটেল বাংলাদেশ লিমিটেড সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০১১ সালের জুলাই পর্যন্ত ৫ লাখ ৫৫ হাজার ২১৭টি সিম প্রতিস্থাপন করেছে। এর মাধ্যমে এয়ারটেল রাজস্ব ফাকি দিয়েছে ৫২ কোটি ৭৪ লাখ। এক হাজার ৯৭ টি সিমের যাচাই করে দেখা গেছে , ইউটিএফ এ র গ্রাহকের নামের মিল রয়েছে ৮৫.৯ শতাংশ ও অমিল রয়েছে ১৮ দশমিক ১০ শতাংশ। এর সাফ বা ইউটিএফ এর সঙ্গে গ্রাহকের জাতীয় পরিচয়পত্র নম্বর বা পাসপোর্ট নম্বরের মিল রয়েছে ১ শতাংশ। এছাড়া টি-পিন এর মাধ্যমে গ্রাহকের নামের মিল ৯৮ দশামিক ৭ শতাংশ ও অমিল ১ দশমিক ৩ শতাংশ। আজিয়াটা বাংলাদেশ লিমিটেড ( রবি) সম্পর্কে প্রতিবেদনে বলা আছে, ২০০৭ সালের মার্চ থেকে ২০১১ সালের ডিসেম্বর পর্যন্ত ৫২ লাখ ৬১ হাজার ৫শ’ ৪১ টি সিমের প্রতিস্থাপন হয়েছে। এর মধ্যে রবি রাজস্ব ফাকি দিয়েছে ৬ শ’ ৫৫ কোটি টাকা। Click This Link





মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.