নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসঙ্গ পথচারী

মুহাম্মদ মামুনূর রশীদ

তারপরও মুষ্ঠিবদ্ধ হাতে ঘুরে দাড়াব.....।

মুহাম্মদ মামুনূর রশীদ › বিস্তারিত পোস্টঃ

শুধুমাত্র কোক স্টুডিও বাংলাদেশ.....

২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ২:০২

কোক স্টুডিও ইন্ডিয়া (কোক স্টুডিও হিন্দি নয়) হলো, কোক ষ্টুডিও পাকিস্তান (কোক স্টুডিও উর্দু নয়) হলো কিন্তু কোক স্টুডিও বাংলাদেশ হলো না। পৃথিবী জুড়ে কোক স্টুডিও বিভিন্ন দেশকে রিপ্রেজেন্ট করলেও বাংলাদেশকে রিপ্রেজেন্ট করলো না। হয়ে গেল কোক স্টুডিও বাংলা (বাংলা মানে কি এপার বাংলা নাকি ওপার বাংলা? এ প্রশ্নও এসে যায় বটে)। কত কষ্ট ও ত্যাগ স্বীকার করে চারটা অক্ষর জুড়ে বাংলাদেশ নামক শব্দটির জন্ম হল আর কি অনায়াসেই "দেশ" শব্দটা ছুড়ে ফেলে দিয়ে অন এয়ারে চলে গেল কোক স্টুডিও বাংলা। কত বড় স্পর্ধা? যাই হোক এর একমাত্র ও চূড়ান্ত ফলাফল হলো এই যে সারা বিশ্বের মানুষ আলাদা করে বাংলাদেশকে চিনলো না, পর্দার অন্তরালেই থেকে গেল বুকের তাজা রক্ত দিয়ে কেনা বাংলাদেশ। অন্যান্য দেশের মতো বাংলাদেশ এখনো সেই মানদন্ডে নিজেকে তুলে নিতে পারল না যে কারণে কোক স্টুডিওর সাথে অন্য দেশের নাম যুক্ত থাকলেও একটা দেশ হিসেবে নিজেকে যুক্ত করতে ব্যর্থ হল বাংলাদেশ। তাই কোক স্টুডিও বাংলাদেশ হতে পারল না, রইল শুধু বাংলা। "বাংলা" শব্দের মধ্যে পুরো বাংলাদেশ দাফন সুসম্পন্ন হয়ে গেল। "বাংলা" আর "বাংলাদেশের" মধ্যে কেমন যেন একটা দ্বন্দ্ব/সংঘর্ষ তৈরি হয়ে গেল, কমপ্লিমেন্টের তো প্রশ্নই ওঠে না।

এর দায়ভারটা কার? কোক স্টুডিও কার্যক্রমের মাঝে কোক স্টুডিও বাংলা নিঃসন্দেহে একটি ব্যতিক্রম। সারা বিশ্বজুড়ে একটা মানদণ্ড অনুযায়ী কোক স্টুডিও তাদের কার্যক্রম চালালেও বাংলাদেশের ব্যাপারে এই ভিন্নতা কেন? এই ব্যতিক্রম কেন? এই ব্যতিক্রম সত্যিকার অর্থে কার স্বার্থ রক্ষা করছে?

তথ্যসূত্রঃ
কোক স্টুডিও বাংলা

কোক স্টুডিও বাংলা কেন বাংলাদেশ নয়

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ২:১০

ঋণাত্মক শূণ্য বলেছেন: কোক স্টুডিওর মাধ্যমে বাংলাদেশকে চিনলেই কি আর না চিনলেই কি?

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৮

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: না কোন সমস্যা নেই। সমস্যা হল ডাবল স্ট্যান্ডার্ডে।

২| ২৪ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একমত।

কিন্তু কোক স্টুডিয়ো'র মূল মালিকানা কার? কোকো স্টুডিয়ো বাংলা'র মালিকানা কি বাংলাদেশী কারো হাতে, নাকি মূল মালিকের হাতে?

যাই হোক, ব্যাপারটা বাংলাদেশের জন্য সুখকর নয়।

২৬ শে মার্চ, ২০২৩ সকাল ১১:২৯

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: নাটের গুরুর খোজ পাওয়া গেছে। গ্রে অ্যাডের কর্তাব্যাক্তি কোক স্টুডিও বাংলার সপক্ষে যা বললেন তাতে মনে হল, সেই পুরোনো দিনের তলোয়ার ধারী বাদরের কথা। ঐ বাদর যেমন তার মূর্খতার কারনে রাজপুত্রের মস্তক বিচ্ছিন্ন করেছিল, গ্রে অ্যাডও পুরো বাংলাদেশই বিচ্ছিন্ন করে ফেলেছে কোক স্টুডিও থেকে।

এটুকু বোঝার মত সাধারন জ্ঞান নেই যে বাংলাদেশের জন্ম না হলে বাংলা ভাষার কি হাল হত? নাকি গ্রে অ্যাড বাংলা ভাষার ভিত্তিতে এ্পার ওপার মিলে স্বাধীন বঙ্গভূমির স্বপ্ন (নাকি স্বপ্নদোষ) দেখছে?

আরেকটা বিষয় হল পশ্চিম বঙ্গ রাজ্য হতে বা ভারত হতে পড়াশোনা করা মানুষগুলো তাদের ওপর সওয়ার হওয়া ভারতীয় প্রভাব পুরোপুরি এড়াতে পারে না।

তথ্যসূত্রঃ

https://www.newsbangla24.com/culture/179999/Why-Coke-Studio-Bangla-is-not-Bangladesh

৩| ২৪ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:২৭

বিটপি বলেছেন: বাংলা বলতে এখানে বাংলা দেশ নয়, বাংলা ভাষাকে অধিক গুরুত্ব দেয়া হয়েছে। লক্ষ্য করলে দেখবেন, কোক স্টুডিও ইনডিয়া ও পাকিস্তানে অনেক ভাষাভাষির সমাগম ঘটলেও বাংলায় কিন্তু কেবল বাংলা ভাষায়ই গাওয়া হচ্ছে।

২৬ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৪০

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: আরও সুনির্দিষ্ট করে বললে বলতে হয় অর্নবের যে ভারতীয় ভাই বেরাদরেরা আছেন, তাদের খুশি ও সন্তু্ষ্ট করতেই পুরো বাংলাদেশ নিকেশ করে কোক স্টুডিও বাংলা। ঐ সকল বাংলাভাষী ভারতীয়ের জন্য ইতোমধ্যেই কোক স্টুডিও ইন্ডিয়া নামক প্লাটফরম আছে। সুতরাং জবরদোস্তি করে কোক স্টুডিও বাংলা নামকরন করে ভারতীয় বাংলা ভাষা নামক ভেজাল/অপদ্রব্য আমাদের প্লাটফরমে কেন অর্ন্তভুক্ত করা হল?

৪| ২৪ শে মার্চ, ২০২৩ বিকাল ৪:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এক ঢিলে দুই পাখী মারছে, দুই বাংলা কাভার হয়ে গেল একটা দিয়েই। এই আরকি...

২৬ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৪৫

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: ভারতের একটা বাংলা ভাষাভাষী প্রধান রাজ্য আমাদের কোক স্টুডিও হতে বাংলাদেশকেই খেয়ে নিল। রেখে দিল "বাংলা" যাতে তাদের প্রতিনিধিত্ত্ব (রূপক অর্থে হলেও) সুনিশ্চিত হয়।

৫| ২৪ শে মার্চ, ২০২৩ রাত ১১:০৮

অনল চৌধুরী বলেছেন: কোক স্টুডিও না হলে কি বাংলাদেশের জন্ম ব্যার্থ হয়ে গেলো না হাজার বছরে বাংলা ভাষা-সংস্কৃতি-ইতিহাস-ঐত্যিহের কোনো ক্ষতি হলো !!
কোক উৎপাদনকারী সন্ত্রাসী দেশ এ্যামেরিকার জন্মেরও কয়েক হাজার বছর আগে বাংলাদেশের জন্ম হয়েছে।
এতো হীনমন্যতাবোধ কেনো???

২৬ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৫

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: কোক স্টুডিও এ উপমহাদেশের একটা জনপ্রিয় গানবাজনার প্লাটফরম। বাংলাদেশের কন্টেন্ট ব্যাবহৃত হওয়ার পরও নাম হল কোক স্টুডিও বাংলা, কিন্তু বাংলাদেশ নয়। স্বাধীন হওয়ার ৫২ বছর অতিবাহিত হওয়ার পর বাংলাদেশ কোক স্টুডিও কর্তৃপক্ষের কাছে এতটাই ঠুনকো যে তারা একটা দেশের নাম বাদ দিয়ে শুধু বাংলা শব্দটা রেখে দিলেন। আচ্ছা "বাংলা" আমাদের জাতিয়তার পরিচয় বহন করে আর "বাংলাদেশ" শব্দটা দিয়ে আমরা কোন দেশের নাগরিক তা বুঝিয়ে দেই। সুতরাং বাংলা আর বাংলাদেশ কখনই একে অন্যের সমার্থক হতে পারে না।

আমরা আত্মসম্মানহীন, মেরুদন্ডহীন জাতি এতে কোন সন্দেহ নেই। বাংলাদেশ ছাড়া বাংলা ভাষা কি বেচেঁ থাকতে পারবে? বেচেঁ তো থাকবেই, পশ্চিমবঙ্গে যেভাবে আছে সেভাবেই।

৬| ২৫ শে মার্চ, ২০২৩ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: পড়লাম।

২৬ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৪৬

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.