নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসঙ্গ পথচারী

মুহাম্মদ মামুনূর রশীদ

তারপরও মুষ্ঠিবদ্ধ হাতে ঘুরে দাড়াব.....।

মুহাম্মদ মামুনূর রশীদ › বিস্তারিত পোস্টঃ

যে সমাজে খেলার পারফর্মেন্সের চাইতে অতীতে করা মন্তব্যের গুরুত্ব বেশি।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪৫

জাতি হিসেবে এ দেশের মানুষ এতটাই নিম্ন মানসিকতা ও রুচির যে যারা সাধারণত মেধাবী, তারা কেউই এই আগাছা পরগাছার দেশে থাকতে চায় না। মেধাবীদের মূল্যায়নের মানসিকতা নেই বিধায় সবাই সমানে অন্যদেশে হিজরত করছে।

প্রতিহিংসাপরায়ন এ জাতি ঝাঁপিয়ে পড়ছে তানজিমের উপর। মনে হচ্ছে পুরো জাতিই তাকে ragging/bulling করছে। Shame on us. সমাজে মেধাবী,যোগ্যতা সম্পন্ন, দক্ষ মানুষের অভাব আছে কিন্তু প্রতিহিংসাপরায়ন মনোবৃত্তির অকর্মন্য মানুষের (তথাকথিত netizen) কোন অভাব নেই। হাটে ঘাটে, মাঠে-ময়দানে বনে-বাদারে সর্বত্রই এদের পাওয়া যায়।

একটা মানুষ কত কষ্ট করে মাঠে পারফর্ম করলো, তাও তার প্রথম আন্তর্জাতিক ম্যাচ। তার এই অর্জন আমাদের উদযাপন করার কথা, তাকে উৎসাহ দেয়ার কথা। তা না করে, কবে কার কোন এক সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট নিয়ে সবাই সিরিয়াস।

সামাজিক যোগাযোগ মাধ্যমের একটা পোস্ট আর খেলার মাঠের পারফরমেন্স দুটোর মধ্যে পার্থক্যটা কি? খেলার মাঠের performance কি? যেমন খুশি তেমন চাইলাম হয়ে গেল বিষয়টা কি সেরকম? সামাজিক যোগাযোগ মাধ্যমের দুই লাইনের পোস্ট কিন্তু সেরকমই। চাইলেই লিখে দেওয়া যায়। কিন্তু নিজের মেজাজ মর্জি মাফিক যেমন খুশি তেমন চাইলেই কি খেলার মাঠে পারফরম্যান্স বের করে আনা যায়? কিন্তু এই পার্থক্য বোঝার মত ম্যাচুরিটি এই দেশে কারোরই নাই। আফসোস।

তানজিমের উচিত জাতীয় দল থেকে পদত্যাগ করে এই দেশ ছেড়ে অনতিবিলম্বে বিদেশে চলে যাওয়া। আগাছা পরগাছায় ভরা ভীনদেশীয় দালালের এ দেশ, এ সমাজ ওর মত সুবোধদের জন্য না।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৪

কামাল১৮ বলেছেন: তার উপযুক্ত স্থান আফগান।আফগানরাও ভালো ক্রিকেট খেলে।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৬

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: মাকাল১৮.... এখনো মাকাল ফল হয়েই রইলেন।

ওপারের মুসল+মানরা যখন প্রতিবাদ করে, অধিকার আদায়ের জন্য সোচ্চার হয় তখন ওদেরকে পাকি৳স্তান চলে যেতে বলা হয়। দাদুরা দেখি ভালই ট্রেনিং দিয়েছে আপনাকে। হুবহু ওদের ফরমেটেই কথাবার্তা বলেন।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৬

রসায়ন বলেছেন: তানজিম যখন দেশের এমনকি পৃথিবীর অর্ধেক জনগোষ্ঠীকে নিয়ে আপত্তিকর কথা বলবে, দোষারোপ করবে এবং তার কথা বার্তা যেখানে যে বিষয়ে সে কাজ করে (ক্রিকেট) তার নিয়ন্ত্রক সংস্থার নীতিমালার সাথে সাংঘর্ষিক তখন তো তারে নিয়ে চর্চা হবেই!

আর পোস্টের লাস্টে বলেছেন দল ত্যাগ করে বিদেশ চলে যেতে; খুবই ভালো পরামর্শ! তবে সেক্ষেত্রে যেন সে তার মতবাদ গ্রহণ করে এমন দেশকে বেছে নেয়, যেমন আফগানিস্তান! ইভেন সৌদির প্রশাসকরাও ওর মতের সাথে এখন একমত না! ভুলেও যেন ইউরোপ, আমেরিকা, জাপান, কোরিয়া, চীন এসব দেশে না যায়!

০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১০:১৯

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: ধর্ম নিয়ে কথা বললে তাতে আপনার ব্যাপক অ্যালার্জি। যাক সেটা আপনার সমস্যা।

আফগানিস্তানকে টেনে এনে মৌলবাদ মৌলাবাদ খেলা বড়ই সেকেলে। বাদ দেন। এগুলো কেউ এখন খায় না।

বরং বাংলা৯দেশের কথা চিন্তা করেন যে দেশের মানুষের মৌল নীতিই হলো দূর্নীতি।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৭

সোনাগাজী বলেছেন:



পোষ্টটা কাউয়ার পা, বকের ঠ্যাং।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৪

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: আরে "পাদ"গাজী যে.....এদ্দিন পর...

যথারীতি পোস্টে আবার পাদা শুরু করলেন। উহ.... ব্যাপক দুর্গন্ধ।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:২৭

নূর আলম হিরণ বলেছেন: সে আসলে সারা গায়ে গু মাখিয়ে বলছে পরিষ্কার-পরিচ্ছন্ন তাই ঈমানের অঙ্গ।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৪

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: মানুষজনতো অতীতের বিষ্টা ঘেঁটে দুর্গন্ধ সুঁকতে পছন্দ করে।

তানজিম একটা কাজ করুক সে তার পশ্চাৎ দেশ উন্মুক্ত করে দিক আর আপনিও মনের আশ মিটিয়ে সুঁকতে থাকেন। দুর্গন্ধ যখন এতই পছন্দের, কি আর করা।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ২:৪৫

অহরহ বলেছেন: তানজিম যখন চিপা গোলিতে ছিলেন তাকে নিয়ে কারো মাথাব্যাথা ছিল না। কিন্তু জাতিয় দলে খেলতে হলে কিছু বেসিক এথিক্স মেনে চলতে হবে। আল্যা/নবী কী কইসে, আর তাতেই জেহাদী জোসে চেচামেচি করে সভ্য মানুষের খেলা ক্রিকেট অঙ্গনে জায়গা হবে না। সিম্পল.......

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৩:২৫

হাসান কালবৈশাখী বলেছেন:

সোনাগাজী বলেছেন:
পোষ্টটা কাউয়ার পা, বকের ঠ্যাং।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৭

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: আপনি দেখছি পাদ গাজীর ফ্যান ফলোয়ার।

পাদ গাজীর "পাদ" আপনার এত পছন্দের এটা তো জানতাম না।

আসলেই জানার কোন শেষ নেই। ‌

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৫৪

আমি নই বলেছেন: তার অনেক পোষ্টের সাথেই একমত না তবে শিয়ালের দল যেভাবে হুক্কাহুয়া শুরু করেছে মনে হচ্ছে দেশটা তাদের বাপ-দাদার কবলা করা সম্পত্তি। ছেলেটার বয়স কম, সে ভুল স্বীকার করেছে কিন্তু তার পরেও বুড়ো ভামগুলো যেভাবে ওর পিছনে লেগেছে মনে হচ্ছে ওদের অন্য কোনো উদ্দেশ্য আছে। ওরা দেশের ভালো চাইলে এই ভাবে রিয়াক্ট না করে পরামর্শ দিতে পারত।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৫

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: ওপারের ক্রিকেট দল যখন খেলার মাঠে আমাদের লড়াকু বাঘের বাচ্চাদের সাথে পেরে ওঠে না তখন তারা অন্যরকম খেলা খেলে এবং ঐ টিমেরই ১১-১২......(এরপর এরপর যত সংখ্যক যোগ করা যায়) নম্বর সদস্য হচ্ছে তারাই যাদের কাজ হলো দাদুরদের নির্দেশনা অনুযায়ী কারো অতীতের বিষ্টা ঘাটাঘাঁটি করে দুর্গন্ধ ছড়ানো। দুশ্চিন্তার কারণ নেই না কেননা এই দুর্গন্ধ খুবই সাময়িক একটা সমস্যা।

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:৩৭

ধুলো মেঘ বলেছেন: @আমি নই, নুপুর শর্মাও ভুল স্বীকার করেছিল, ক্ষমা চেয়েছিল, দল থেকে বহিষ্কৃত হয়েছিল - তাকে কি কেউ ক্ষমা করেছিল? অথচ এখানে এক অহরহ আরেক কামাল১৮ লাগাতার ইসলাম বিদ্বেষী মন্তব্য করে যাচ্ছে, কিন্তু একজনকেও দেখছিনা তার প্রতিবাদ করতে।

৯| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৫

আমি নই বলেছেন: @ধুলো মেঘ, নুপুর শর্মা একজন বাঘা পলিটিশিয়ান, তিনি বিজেপির একজন মুখপাত্র ছিলেন। তার বক্তব্যর কারনে অনেক সংখ্যালঘু হেনস্তা হয়েছিল। তার সাথে ১৮-১৯ বছরের একটা বাচ্চার তুলনা করাটা কতটুকু যৌক্তিক?

অহরহ, কামাল১৮, অগ্নিবেশ এরাতো ভাই চুলকানি-খাউজানি। এদের বিরোদ্ধে প্রতিবাদ হওয়া উচিৎ, আমি অবস্য রিপোর্ট করি বাকিটা ব্লগ কতৃপক্ষের বিবেচনা।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৩

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: আমি অবশ্য ব্যান করার বিরোধী। যত রকমের উল্টাপাল্টা মন্তব্য করুক তা যেন ব্লগে একেবারে বাধাই হয়ে থাকে যাতে প্রজন্মের পর প্রজন্ম তাদের পূর্বপুরুষের আকাম দেখতে পারে।

১০| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৫

রাজীব নুর বলেছেন: ছেলেটা অন্যায় করেছে। তার জ্ঞানের অভাব।

০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ১২:২০

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: জ্ঞানের অভাবের কারনে অন্যায় করে থাকলে মাফ করে দেয়া যায়।

১১| ২০ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৩:২৮

নতুন বলেছেন: আমাদের দেশের মর্দে মুমিনেরা যে ভন্ডামী ভাইরাসে আক্রান্ত সেটা তারা জানেনা মনে হচ্চে।

একজন সাকিব নারীদের নিয়ে তার জ্ঞান বিতরন করেছেন এবং সবাই তাকে মাথায় নিয়ে নাচতেছেন।

কিন্তু সাকিব যে পেটের ধান্দায় ক্রিকেট খেলা শুরু করেছে যেখানে তাকে নামাজ কাজা করতে হয়।

তিনি তুখোড় খেলে এবং সেই খেলা দেখতে লাখো মানুষের নামাজ কাজা হয়ে যায়।

যাই হোক ব্যাপার না। নামাজ কাজা হইলেও সমস্যা নাই। কিন্তু সাকিব নারীদের স্থান কোথায় সেটা নিয়ে কতা বলেছে তাই তিনি হিরো হয়ে গেছেন... =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.