নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসঙ্গ পথচারী

মুহাম্মদ মামুনূর রশীদ

তারপরও মুষ্ঠিবদ্ধ হাতে ঘুরে দাড়াব.....।

মুহাম্মদ মামুনূর রশীদ › বিস্তারিত পোস্টঃ

আমাদের পরিচয় সংকোচ (নাকি সংকট?)

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১২:৩২

যেভাবেই হোক "বাংলাদেশ" শব্দটা উচ্চারণ করা যাবে না। কেমন যেন সংকোচ বোধ হয়, দ্বিধা হয়। স্পষ্ট উচ্চারণ করে মনে হয় যেন অন্য কারো মনে আঘাত দিয়ে ফেললাম কি? মানুষজন কিছু ভেবে বসল কি? সমাজে এখন "বাংলাদেশ" শব্দটা উচ্চারণ করাটাই যেন এক প্রকার ট্যাবু।‌ কেন এই সংকোচ?

১৯৭১ এ বাংলাদেশ নামক একটি জাতির রাষ্ট্রের অভ্যুদয় হলো ঠিকই কিন্তু বাংলাদেশ ভিত্তিক পরিচয় যাতে আমাদের আত্মায় গভীরভাবে শিকড় গাঢ়তে না পারে, সে চেষ্টাও বিভিন্ন মতাদর্শের পতাকাবাহিনী গোষ্ঠীর, স্বাধীনতার শুরু থেকেই। আমার পরিচয় নিয়ে যখন আমি সংকোচে থাকবো তখন কি নিয়ে লড়বো? সংকোচ, দ্বিধা-দ্বন্দ্ব যখন মনকে দোদূল্যবান করে তোলে, তখন তো মানুষ যুদ্ধ শুরুর আগেই মনস্ত্বাত্তিকভাবে হেরে যায়। পরিচয় নিয়ে কোন প্রকার সন্দেহ নয়, সংকোচ নয়। পরিচয় যা আমার অস্ত্বিত্তকে ধারন করে তা কোনো গোপনীয় বিষয় নয়, লুকিয়ে রাখার বিষয় নয়। স্বাধীনতা উত্তর গত ৫০ বছরে এমন কি হয়ে গেল যে "বাংলাদেশ" শব্দটা আমরা গর্বের সাথে, আত্মবিশ্বাস নিয়ে উচ্চারণ করতে পারি না।

বাংলাদেশ শব্দটা কি ডাক্তার বাবুর প্রেসক্রিপশনের ওষুধ, যে ব্র্যান্ড নাম লেখা যাবে না, শুধুমাত্র জেনেরিক নাম "দেশ" ব্যবহার করতে হবে। শুধুমাত্র দেশ শব্দটা মুখোশের মতই। কিছু বোঝার কোন উপায় নেই যে, দেশকে যে ভালোবাসে, সেই দেশ প্রেমিক আসলে কোন "দেশকে" ভালোবাসে? প্রকৃতপক্ষে কোন "দেশের" দেশপ্রেমিক সে? এই প্যারাসিটামল মার্কা দেশপ্রেমের উদ্যোক্তাদের ব্যাপারে আমাদের সচেতন হতে হবে। দেশপ্রেমের বিষয়টার এত বেশি অপব্যবহার ও বিকৃত ব্যাবহার হয়েছে যে এ আর এক্সক্লুসিভ কিছু নয়। প্রতিদিনকার গ্রোসারি আইটেমের মতোই জেনেরিক কিছু একটা হয়ে গেছে। সচেতন ভাবেই বাংলাদেশ শব্দটা বিভিন্নভাবে বাদ দিয়ে ধরি মাছ না ছুই পানি নামক অবস্থাটা অনেকেই বেশ উপভোগ করছেন। অবশ্য এমনি এমনি না, কোন ধরনের ব্যাক্তিগত সুবিধার খাতগুলো নিশ্চিত না করে তো তারা এসব কাজ করেন না।



বানিজ্যিক বিজ্ঞাপন, মুক্তিযুদ্ধের চেতনায় ভেসে যায়। কত শত রকমের ট্যাগ লাইন। এ্ই যেমন: দেশকে ভালবাসুন, দেশের টাকা দেশেই রাখুন। তাতে সব কিছুই থাকে, কেবল বাংলাদেশ শব্দটা ছাড়া। বাস্তব পরিস্থিতি এখন এমনতর যে বাংলাদেশ হতে হয় "বাংলা" শব্দটা না্ই হয়ে যায়, নয়তো "দেশ"টাই নাই হয়ে যায়।

সারা বিশ্ব জুড়ে কোক স্টুডিও সাথে থাকে সংশ্লিষ্ট দেশের নাম, এই যেমন কোক স্টুডিও ইন্ডিয়া, কোক স্টুডিও পাকিস্তান। আর আমাদের দেশে সেটা হয়ে যায় কোক স্টুডিও "বাংলা"। কোক স্টুডিও "বাংলাদেশ" হওয়ার চাইতে কোক স্টুডিও বাংলা হওয়াটা এত জরুরি হল কেন? কার স্বার্থে, কার সুবিধার জন্য? কাকে খুশি রাখার জন্যে? এর বেনিফিশিয়ারি কারা?

অনেক রক্ত ঝরিয়ে কেনা এই পুরো (আংশিক নয় কিন্তু) "বাংলাদেশ" আমাদের জীবনের সাথে, আমাদের অস্তিত্বের সাথে জড়িয়ে মিলেমিশে একাকার হয়ে আছে। প্রয়োজনে আবার রক্ত ঝরবে, অজুতে নিযুতে নিজেদের জীবন নিশ্চিতভাবেই ঝরে পড়বে কিন্তু আমাদের "বাংলাদেশ" স্বগৌরবে তার অস্তিত্ব নিয়ে টিকে থাকবে, আমাদের মাঝেই।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১:১৬

কামাল১৮ বলেছেন: কিছু মানুষ নিজেকে বাঙ্গালী ভাবতেই সংকোচ বোধ করে।তাইতো কবি বলেছেন,”—————সে সব কাহার জন্ম নির্নয়ে ন জানি।”

২| ০১ লা নভেম্বর, ২০২৩ সকাল ৯:৫৭

মৃতের সহিত কথোপকথন বলেছেন: চিৎকার বলেছি, আমি একজন বাংলাদেশী। বিদেশে কেউ বিশ্বাস করেনি। বলেছে তুমি বাঙালী

৩| ০১ লা নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৪

বাউন্ডেলে বলেছেন: বাঙ্গালী আমাদের জন্য এপ্রোপিয়েট।

৪| ০১ লা নভেম্বর, ২০২৩ সকাল ১১:১৬

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: /আমার জাতিসত্তা, আমি বাঙ্গালী। আমার জাতির পরিচয় আমি বাঙ্গালী।

/এই বাঙ্গালী জাতিসত্তাকে কেন্দ্র করেই বাংলাদেশের জন্ম। আমি এখন বাংলাদেশের নাগরিক। তাই আমার নাগরিক পরিচয়, আমি বাংলাদেশী। সুতরাং পাহাড়ে বসবাসকারী আদিবাসিরাও বাংলাদেশী কারন তারা বাংলাদেশ নামক একটি দেশের নাগরিক।

/আমার ধর্মীয় পরিচয় আমি একজন মুসলিম।

আমার জাতিসত্তা, আমার নাগরিক পরিচয় এবং আমার ধর্মীয় পরিচয়, এই সকল পরিচয় আমার জীবনে জন্য অবিচ্ছেদ্দ উপাদান। এসবের কোন একটি না থাকলে বরং আমি অপূর্ন। তাই এ সকল পরিচয় নিয়ে আমার কোন প্রকার হীনমন্যতা নেই।

৫| ০১ লা নভেম্বর, ২০২৩ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: আমি সব সময় গর্বের সাথে বলি- আমি বাঙ্গালী। আমি বাংলাদেশী।

০১ লা নভেম্বর, ২০২৩ রাত ১০:০৮

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন: ভারতীয় গাড়ির পেছনে কিন্তু লেখা থাকে না যে, "My country is great" বরং এটাই লেখা থাকে যে, "My India is great". দেশপ্রেম বা জাতিয়তাবাদের ব্যাপারে দোদুল্যমানতার কোন অবকাশ থাকতে পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.