নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

ছাড়ান দাও, ও মাছ খায় না, বুদ্ধি কম!

০৪ ঠা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

আমি ছোট বেলা থেকে মাছ কম খাই। খাওয়ার মধ্যে ঘেরের রুই-কাতল, চিংড়ি আর ইলিশ। গ্রামে আমাদের ঘের আছে, ওখানে রুই-কাতল চাষ হয়। সেখান থেকে মাছ আসে, ঐ মাছ খাওয়ার লোভেই হয়ত রুই-কাতল খাওয়া শুরু। ইলিশ তো ঘ্রাণে পাগল হয়ে।



আমাদের বাজারে একটা মাছ উঠতো, খুলনার ভাষায় একে বলে "কইলে মাছ", এটার ভর্তা আমার দুর্দান্ত লাগতো। কড়া ঝাল দিয়ে করা হতো আমাদের বাড়িতে। আমি বিশেষ আগ্রহ নিয়ে এই মাছ খেতাম। অপর দিকে আমি পাঙ্গাস মাছ কোন দিনও এক টুকরাও মুখে নেই নি। মাগুর মাছের বেলাতেও তেমনই। আর শুটকি, ওটা তো কেউ রান্না করলে মনে মনে গালি দিতাম গন্ধের জন্য, খাওয়া তো দূরের কথা!

খুলনার ছেলে হয়েও মাছ খাইনা, এই কথা শুনে অনেকেই অবাক হতো। আরও অবাক হতো যখন শুনতো আমার বাড়ি নদীর কাছেই আবার গ্রামে ঘের আছে শুনে।

যাই হোক। সৌদী আরবে আসবার পর আমি টুকটাক মাছ খেতে বাধ্য হতাম। কিছু কিছু মাছ ভালো লাগাও শুরু হয়েছিলো, কিন্তু মাংস দেখলে যে টান আসে, সেটা আসতো না কখনোই। এদিকে ফ্রোজেন রুই-কাতলা আর ইলিশের দামও অনেক, খাওয়া হয় না বলা যায়। ধীরে ধীরে মাছ খাওয়া অভ্যাস করতে লাগলাম।

সৌদীদের মাছ খাওয়া দেখে আমি অবাক হতাম বরাবরই। যে দেশে একটাও নদী নেই, সেই দেশের মানুষ মাছ খায়! সমুদ্র আছে, তাও তো সেই এমাথা আর ওমাথায়। এদের মাছ খাওয়া দেখাতে একবার এক ভাই শহরের মধ্যে মাছের দোকানে নিয়ে গিয়েছিলো। ওখানে বিভিন্ন রকম মাছ ভাজি ও রান্না করে খায়। এত ভিড় আর কোন রেষ্টুরেন্টে দেখি নাই আগে!

একবার একজনের সাথে ইয়েমেনের গা ঘেঁসা ছোট্ট এক মফস্বল সারুরায় গিয়েছিলাম। রিয়াদ থেকে আবহা বিমানে, আর আবহা থেকে সারুরা গাড়িতে। সে এক এক্সপেরিয়েন্স! ওখানে গিয়ে দেখি আমাদের আগমন উপলক্ষে সাত প্রকার মাছ সৌদী স্টাইলে রান্না ও ভাজি করা হয়েছে। আমার তো ত্রাহী ত্রাহী অবস্থা। এক পদও গোস নাই? খাবো কি? একজন কাছের একটা রেষ্টুরেন্ট থেকে একটা পোড়ানো মুরগি (ফাহাম) এনে দেওয়ায় রক্ষা। যদিও যার সাথে গিয়েছিলাম, তার অনুরোধে সাত ধরণের মাছের প্রতিটাই একটু করে খেয়েছিলাম।

একটা বিশ্ববিদ্যালয়ে কিছুদিন পার্টটাইম কাজ করেছিলাম। সেখানে এক বাংলাদেশী ভাই দেখি ইন্ডিয়ান একজন টিচারের কর্মকান্ডে মহা ক্ষিপ্ত! তাকে সান্তনা দিতে দিতে সৌদী ডিন বললেন, "ছাড়ান দাও, ও মাছ খায় না, বুদ্ধি কম!" কথাটা বলতেই ঐ বাংলাদেশী ভাই আমার দিকে তাকিয়ে হেসে দিলেন!

সৌদী ডিন আমাকে জিজ্ঞাসা করলেন, তুমিও কি মাছ না খাওয়ার দলে? আমার মাঝে আমার বাঙ্গালিত্ব জেগে উঠলো, লজ্জার হাত থেকে বাঁচার জন্য। আমি কাঁপা কাঁপা গলায় বললাম, না না, খাই তো!

ঐ ডিন আমাকে ঐ দিন রাত্রেই নিয়ে গেলেন সেই মাছের বাজারে। সাথে আরও কয়েকজন বাংলাদেশী শিক্ষক। গাদি খানেক মাছ খেয়ে তারপর উঠলাম। বাংলাদেশী শিক্ষকদের আমার দিকে তাকানো এবং মুচুর-মুচুর হাসি দেখে ঐ ডিন একাধিকবার আমাকে জিজ্ঞাসা করেছেন যে আসলেই আমি মাছ খাই কি না!

সৌদীতে আমার প্রায় ৬ বছর হয়ে গেছে। এই ৬ বছরে আমি যত মাছ খেয়েছি আগের ৩০ বছরে মনে হয় না আমি এর ১০ ভাগের এক ভাগ মাছ খেয়েছি। এখন নিয়ম করে সপ্তাহে একবার মাছ কিনি। বউ-ছেলে-মেয়ে সবাই মিলে খাই। মাঝে মধ্যে মাছের দোকানে গিয়ে স্কুইড ভাজি কিনে খাই।

এখনও যদি অন্য কারও কাছে শুনি সে মাছ খায় না, ডিনের ঐ কথাটা কানে বাজে, "ছাড়ান দাও, ও মাছ খায় না, বুদ্ধি কম!"

Photo by James Wheeler on Unsplash

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

শেরজা তপন বলেছেন: হাঃ হাঃ "ছাড়ান দাও, ও মাছ খায় না, বুদ্ধি কম!"
মাছ আমার চরম পছন্দের খাবার। আর শুটকি -ওয়াও!! আপনার মাছ খাবার গল্প ভাল লাগল। সৌদিরা এত মাছ পছন্দ করে জানা ছিলনা। যদিও আমার এক বন্ধু প্রায়শই সুমুদ্রে বড়শি পেতে বড় বড় মাছ ধরে ফেবুতে পোষ্ট দেয়।

০৫ ই জুলাই, ২০২৩ রাত ১২:০৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: সৌদীতে দেশী জাল এনে সেটা দিয়ে মাছ ধরার অভিজ্ঞতাও আমার আছে। দাম্মামে গিয়ে বরশি দিয়ে মাছ ধরেছি ও অন্যদের ধরতে দেখেছি।

ফিলিপিনোরাও কিন্তু ভালোই মাছ খায়। তবে ওরা উন্মুক্ত জলাশয়ের মাছ খায়। চাষের মাছ খায় না!

২| ০৪ ঠা জুলাই, ২০২৩ রাত ৯:১৫

কামাল১৮ বলেছেন: যারা ভেজিটেরিয়ান তারা মাছ মাংস কোনটাই খায়না।তাদের বুদ্ধি কিন্তু কম না। প্রোটিনের চাহিদা তারা হয়তো অন্য ভাবে পুরণ করে।

০৫ ই জুলাই, ২০২৩ রাত ১২:০৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: যারা পুরাদমে ভেজিটারিয়ান, তাদের ঠিক কোন এঙ্গেল থেকে আপনার বুদ্ধিমান মনে হলো বিষয়টা ঠিক বুঝে উঠতে পারলাম না! ভেজিটারিয়ানরা শুধু নির্বোধ নয়, সাথে সাথে হিংস্রও!

৩| ০৫ ই জুলাই, ২০২৩ রাত ১২:৫৪

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট পড়ে এখন আমার মাছ খেতে ইচ্ছা করছে।

০৫ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৪০

ঋণাত্মক শূণ্য বলেছেন: খেয়ে ফেলেন, এমন ইচ্ছা অপূর্ণ রাখতে নাই!

৪| ০৫ ই জুলাই, ২০২৩ রাত ৩:৩৯

কামাল১৮ বলেছেন: সাউথ ইন্ডিয়ানরা বেশির ভাগ ভেজিটারিয়ান।তারা ভারতের কোন অংশের থেকে কম বুদ্ধিমান না।বরং বেশিই মনে হয়।

০৫ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: মিশেছেন কখনও সাউথ ইন্ডিয়ানদের সাথে? আমার ওদের সাথে প্রতিদিন ওঠাবসা করা লাগে।

৫| ০৫ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

কামাল১৮ বলেছেন: আমি মাদ্রাজ গেছি বহুবার।জীবনে প্রথম দেখেছি ম্যানেজার ও কেরানির অফিস একই রকম।ক্যান্টিন থেকে একই খারার খায় দুই জন।আপনি দেখেছেন কয়েক জনকে আমি দেখেছি বহু জনকে।দেখার দৃষ্টিভঙ্গি আলাদা।আপনি দেখেছেন উপর থেকে আমি দেকেছি ভিতর থেকে।

০৬ ই জুলাই, ২০২৩ দুপুর ২:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: দৃষ্টিভঙ্গি একটা বড় বিষয়। তবে আপনি যেভাবে বলে দিলেন উপর থেকে আর ভেতর থেকে, এটা উচিৎ হয়নি। আপনি আমার সম্পর্কে কিছুই জানন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.