নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।★

০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি সহমর্মিতা আছে এমন সহব্লগার আমাকে অনেক ধরনের তীর্যক মন্তব্য করেছেন। আমি এই ধরনের মন্তব্য সবসময় উপভোগ করি, যদি না সেটা নোংরা ভাষায় না হয়। আজকে আবারোও বলছি, বিএনপি'র নেতৃত্ব শূন্যতার জন্যই আওয়ামীলীগ অনেকগুলি অপকর্ম ও জাতির স্বার্থ বহির্ভূত কাজ করে পার পেয়ে যাচ্ছে। সরকারকে সব সময় সঠিক পথে রাখার জন্য বিরোধী দলের ভূমিকা অপরিসীম। একমাত্র নেতৃত্ব সংকটের কারণেই বিএনপি আওয়ামীলীগকে চ্যালেঞ্জ জানাতে পারছে না। এর জন্য আওয়ামীলীগ যেমন প্রায়ই জাতির স্বার্থ বিবর্জিত কাজ করে যাচ্ছে, ঠিক তেমনি বিএনপিও বিপুল জন সমর্থিত পার্টি হয়েও ক্ষমতায় যেতে পারছে না!
সঠিক নেতৃত্ব ও গাইডলাইন না থাকলে যেখানে একটি পরিবারই ঠিক থাকে না সেখানে এমন বৃহৎ রাজনৈতিক দল ঠিক থাকবে কিভাবে? দড়ি ছাড়া গরু যেমন অনেক উটকো ঝামেলা সৃষ্টি করে ঠিক তেমনি বিএনপিও নেতৃত্ব শূন্যতার কারণে অহেতুক ঝামেলায় পড়ে।

তারেক জিয়া যখন বেগম জিয়া জেলে যাওয়ার পরে দলের নেতৃত্ব নেয় তারপর থেকেই বিএনপি দেশের রাজনীতি থেকে একটু একটু করে ছিটকে গিয়েছে। দলীয় প্রধানের ইমেজ দলকে যেমন শক্তিশালী করে ঠিক তেমনি বহির্বিশ্বেও একটি গ্রহণযোগ্যতা তৈরি করে। আজকে আপনি যদি বিএনপিকে কোন পরামর্শ দিতে চান তাহলে কিভাবে দেবেন। দেশের কোনো বুদ্ধিজীবী, রাজনৈতিক বিশ্লেষক, সাংবাদিক এমনকি জেলা পর্যায়ে তাদের রাজনৈতিক কর্মী যদি কোন পরামর্শ নিয়ে ঢাকায় আসে কিভাবে তারা সেগুলো নিয়ে আলাপ করবে? কেউ যদি তাদের দলীয় প্রধানের সাথে একান্ত সাক্ষাৎ করতে চায়, সে কিভাবে করবে, হোয়াটসঅ্যাপে? এ ধরনের যোগাযোগ কি নিরাপদ যোগাযোগ? কখনোই না। যার জন্য ডিসিশন মেকিংয়ে বিএনপি'র অনেক অসামঞ্জস্যতা থাকে। আর এসবের ভুক্তভোগী নিজ দলের কর্মীরা ও সাধারণ জনগণ।
দেশের মানুষের কথা বাদ দিলাম, একজন বিদেশী কূটনৈতিক সাংবাদিক যদি তারেক জিয়ার সাথে দেখা করতে চায় তাহলে কিভাবে করবে? এমনকি অনেক দেশী বিদেশী সাংবাদিক তার কাছে বারবার রিকোয়েস্ট করেও তার একটি বক্তব্য নিতে পারছে না। দেশের চলমান রাজনৈতিক সংকট নিয়ে তার বিশ্ব নেতাদের আকর্ষিত করে জোরালো কোন বক্তব্য নেই। এবারের নির্বাচনে আমেরিকা ও ইউরোপ যেভাবে ফোকাস রেখেছিল এই সুযোগটা শুধুমাত্র নেতৃত্বের দুর্বলতার কারণে বিএনপি নিতে পারেনি। আপনার সাথে বসে কফি খেয়ে কথা বললে, আপনার কাছ থেকে রাজনৈতিক পরিকল্পনা শুনলে, তখনই আপনার ব্যক্তিত্ব সম্পর্কে অন্যরা ধারণা করতে পারবে। তারেক জিয়া বিদেশি কূটনৈতিক, সাংবাদিক এবং বিশ্ব নেতাদেরকে এ ধরনের কোনো সুযোগ দেয় না, নেয়ও না। এমনকি সারা বিশ্বে চলমান ইস্যুতে তার কোন জোরালো বক্তব্য ও অবস্থান দেখা যায় না। এগুলি থাকলে তার সম্পর্কে ইউরোপ, আমেরিকার ও বিশ্বের রাজনৈতিক স্টেক হোল্ডারদের ধারণা থাকতো।

যাইহোক সময়ের সাথে সাথে মানুষের রাজনৈতিক পরিপক্কতা বৃদ্ধি পায়। তারেক জিয়ার ক্ষেত্রে তেমনটি দেখা যাচ্ছে না। এতবড় একটি দলকে শুধুমাত্র নেতৃত্বের কারণে দীর্ঘ সময় ক্ষমতার বাইরে থাকতে হচ্ছে। তাদের জন্য ক্ষমতায় থাকা দলটি প্রায়ই বেপরোয়া আচরণ করে। এই মুহূর্তে তারেক জিয়ার উচিত নিজেকে আরো উন্মুক্ত করে দেওয়া। নিজের রাজনৈতিক প্রজ্ঞা সম্পর্কে জানান দেওয়া। সে যদি এমনটি না করে, তাহলে মানুষ তার সম্পর্কে জানতে পূর্বের ও এখনকার মিডিয়া আর পত্র-পত্রিকার দ্বারস্থ হবে।
আর সেগুলি থেকে যদি তার সম্পর্কে কেউ জানে তাহলে এক বাক্যে বলে উঠবে “ওহ মই গড! হি ইজ টোটালি রং হেডেড!”

মন্তব্য ২৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:৪৯

কামাল১৮ বলেছেন: রাজনৈতিক দলের নেতৃত্ব গড়ে উঠে গনতান্ত্রিক পদ্ধতিতে।বিএনপিতে সেটা নাই।অন্য দলগুলির একই অবস্থা।গনতান্ত্রিক পদ্ধতি শক্তিশালী না হলে, কোন দলদিয়েই দেশের বড় কিছু হবে না।

০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

নূর আলম হিরণ বলেছেন: শতভাগ সত্যি কামাল ভাই।

২| ০৬ ই মে, ২০২৪ রাত ৮:০৩

শেরজা তপন বলেছেন: আপনার কি মনে হয় সে এখন যে আরামে আয়েশে বিন্দাস জীবন কাটাচ্ছে ওসব ছেড়ে এসব ছেড়ে অনিশ্চিত জীবন আর এই বেহুদা রাজনীতির অগ্নিকুণ্ডে সে যেচে ঝাঁপ দিবে?

০৬ ই মে, ২০২৪ রাত ১০:০৪

নূর আলম হিরণ বলেছেন: তাহলে তো সমস্যা! বিএনপির কর্মী ও সমর্থকদের অপেক্ষা আরো দীর্ঘায়িত হবে।

৩| ০৬ ই মে, ২০২৪ রাত ৮:১২

এস.এম.সাগর বলেছেন: শতভাগ সহমত, ইহার কোন বিকল্প নেই।

০৬ ই মে, ২০২৪ রাত ১০:০৫

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়া নেতৃত্বের জায়গা থেকে নিজের অবস্থান, রাজনৈতিক দূরদর্শিতা, বর্তমান অবস্থায় বিদেশী কূটনৈতিকদের সাথে তার যোগাযোগ এসব সবকিছুই খোলামেলাভাবে বলে দেওয়া উচিত। এতে কর্মীরা ও সমর্থকরা তাকে সঠিকভাবে বুঝতে পারবে।

৪| ০৬ ই মে, ২০২৪ রাত ৮:২০

নতুন বলেছেন: বর্তমানের নেতারা সম্পদ আর ক্ষমতার জন্য রাজনিতি করে। দেশের জন্য রাজনিতি করেনা। এদের কাছে দেশের জনগনের জন্য কস্টকরে কিছু করার কথা আশা করা ঠিক না।




এমন নেতা কমই পাবেন যারা দেশ জনগনের কথা ভেবে আত্নত্যাগ করতে পারে...

০৬ ই মে, ২০২৪ রাত ১০:০৭

নূর আলম হিরণ বলেছেন: ঠিক বলেছেন, এ দেশে রাজনীতি করার বেশিরভাগ মানুষই রাজনীতি যে দেশের জন্য করতে হয় সেই বিষয়টি মাথায় রাখেনা।

৫| ০৬ ই মে, ২০২৪ রাত ৮:২২

নতুন বলেছেন: দেশের জনগনের বিরাট একটা সংখ্যা এখন আয়ামীলীগের দূনিতি থেকে লাভবান হচ্ছে।

তারাই পথে নামবে যারা আয়ামীলীগের দূনিতির বিরুদ্ধে কথা বলবে... :(

জনগনের বেশিরভাগ সত না হলে পরিবর্তন আসবেনা

০৬ ই মে, ২০২৪ রাত ১০:০৭

নূর আলম হিরণ বলেছেন: তৃণমূল আওয়ামী লীগ নামে হয়তো নতুন একটি দল কিংবা অংশ এসব অত্যাচারে সক্রিয় হয়ে যাবে।

৬| ০৬ ই মে, ২০২৪ রাত ১০:২০

আরেফিন৩৩৬ বলেছেন: আপনার লিখাটি অসাধারণ। তবে সব সময় একটা দেশে থেকে অনেক কিছু করা যায় না। কারণ ঐ চাপটা ঐ রাষ্ট্র নাও নিতে চাইতে পারে। তবুও যাই হোক যতটুকু করছেন খারাপ না। আরো বেশি করা দরকার।

০৬ ই মে, ২০২৪ রাত ১১:৪৪

নূর আলম হিরণ বলেছেন: আমরা খালি বলতে পারবো, যারা আসল কাজ করার তারা করছে না। যতটুকু করছে সেগুলোর বেশীরভাগ উদ্দ্যেশ্যেহীন ভাবে।

৭| ০৬ ই মে, ২০২৪ রাত ১০:৩৩

রানার ব্লগ বলেছেন: শুধু বি এন পি না, সকল বরোধী দলের সাংগঠনিক দুর্বলতা ও অযোগ্য নেতৃত্বের সুজুগে আওমিলীগ তাদের স্বাচ্ছাচারিতা চালিয়ে যাচ্ছে। অবশ্য এর জন্য আপনি দোষ বর্তমান সরকার কে দিতে পারেন না। আপনি যদি ফেরেশতা ও বসান এমন বিনা বাধায় সেও স্বেচ্ছাচারি হয়ে যাবে।

০৬ ই মে, ২০২৪ রাত ১১:৪৪

নূর আলম হিরণ বলেছেন: মূল কথাটা এটাই।

৮| ০৬ ই মে, ২০২৪ রাত ১০:৫৪

আরেফিন৩৩৬ বলেছেন: আপনাকে আরেকটি কথা যুক্ত করতে চাই। আপনি কি নির্যাতনের মাত্রটা ধারণা করতে পারেন? পারেন না। বহু নেতার বউ, বোন, মেয়ে, ভাতিজী পর্যন্ত হাত পড়েছে। এ সরকারের নিষ্ঠুরতার কিছু মিডিয়ায় আসে না, আসার মতো না। আপনি কি পারতেন তারপরও রাজনৈতিক ভাবে সরম হতে? এর বেশি বললাম না। যখন বিস্ফোরণ হবে, তখন খুবই ভয়াবহ হবে ব্যাপারটা। খুবই। আর যারা এসব করেছে এবং করছে তারা মনে করে কোন দুর্দিন আসবে না।

০৬ ই মে, ২০২৪ রাত ১১:৪৮

নূর আলম হিরণ বলেছেন: জানি এবং খুব ভালো ভাবেই জানি। আমার এলাকায় এখনো বিএনপি জামাতের অত্যাচার হয় তবে অন্য স্টাইলে।
তাই আন্দাজ করতে পারি যেখানে আওমীলীগ সংখ্যাগরিষ্ট সেখানে কি হয়।
এগুলোকে এড্রেস করেই রাজনীতি করতে হয়, আর সেটাই একজন যোগ্য নেতৃত্বের গুণ।
তারেক জিয়ার পাঁচটি রাজনীতিক সিদ্ধান্তের দক্ষতার কথা বলুন।

৯| ০৬ ই মে, ২০২৪ রাত ১১:৩৪

অর্ক বলেছেন: নুর হিরণের পক্ষেই এইসব ফালতু বিষয় নিয়ে ফালতু বকরবকর করা সম্ভব। তারেক জিয়াকে সরিয়ে নূর হিরণকে বিএনপির দায়িত্ব দেয়া হোক। ইতিহাস রচনা করবে। নুর হিরণ একজন বিরাট ইতিহাসবিদ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ওপর নুর হিরণের মৌলিক ইতিহাস পড়েছি বাংলা ভাষার এই এক নাম্বার ব্লগেই। যা পৃথিবীতেই একটা ইতিহাস। কোনওরকমের গবেষণা পড়ালেখা ছাড়াই নুর হিরণ মৌলিক ইতিহাস রচনা করতে সক্ষম হয়েছে। এ এক অদ্ভুত ক্ষমতাধর প্রাণী। বিএনপি উদ্ধারে নুর হিরণের মগজই কার্যকর ভূমিকা রাখতে পারে। নুর হিরণ ছাড়া বিএনপির গতি নেই। যে বিরাট গবেষণা করলো বিএনপি নিয়ে। এ মহান কাজ বাংলাদেশে শুধু নুর হিরণের পক্ষেই সম্ভব। সাবাস নুর হিরণ!!!

০৬ ই মে, ২০২৪ রাত ১১:৫৭

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।
আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্লগার!

১০| ০৭ ই মে, ২০২৪ ভোর ৬:৩০

দূর আকাশের নীল তারা বলেছেন: তারেককে নেতা হিসাবে ভাবতে ভয় হয়। কারণ দ্বিতীয়বার বিএনপি ক্ষমতায় থাকাকালীন সময়ে সে নিজের দলের বয়োজৈষ্ঠ্য নেতাদের সাথে যে আচরণ করেছে, যেভাবে তাদের দল থেকে বের হয়ে যেতে বাধ্য করেছে, দেশের সর্বোচ্চ ক্ষমতা পেলে যে সে কি করবে, এটা ভাবলেই ভয় লাগে। এতবছর পরেও তার মাঝে কোন রাজনৈতিক পরিপক্কতা আসে নাই। এখনও সে শেখ মুজিব কি করেছে, এসব বিচার বিশ্লেষণ করে শেখ মুজিবের নামে বদনাম ছড়াচ্ছে। তার উচিৎ, অতীতমুখী মানসিকতা থেকে বের হয়ে আসা, দল ও দেশকে ভবিষ্যত মুখী করা।

সবশেষে, আমার মনে হয়, পরিবারতন্ত্র থেকে আমাদের বের হয়ে আসা উচিৎ।

০৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:০৯

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়ার রাজনৈতিক ক্যারিয়ারে যে কালিমা লেপন সে নিজে করেছে, সেগুলিকে দূর করতে হবে তার নিজেকেই। কেউ এসে সেগুলি দূর করে দিবেনা। বরং সুযোগ পেলে আরো একটু কালি লাগিয়ে দেবে। তার সেইসব অপকর্ম ও নেতৃত্বের দুর্বলতাকে অনেকেই স্বাভাবিকভাবে দেখছে। যেটা আসলে কোন লজিক্যাল ভাবনা নয়।

১১| ০৭ ই মে, ২০২৪ সকাল ১১:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'রং হেডেড' কথাটা আদালত বলেছিল সিটিং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (৯৬-০১ মেয়াদ)। তখনতো আদালত অনেক শক্তিশালী ছিল। এখনকার মত দুর্বল না। যাই হোক, আওয়ামী বুদ্ধিজীবি দের জন্য 'তারেক ফোবিয়া' একটা জুজু মাত্র। তারেকের জন্য বিএনপি'র এই অবস্থা কিংবা বিএনপি ক্ষমতায় যেতে পারছে না - এসব কুযুক্তি। আপনি গণতন্ত্র ফিরিয়ে দেন, নিজে ক্ষমতায় থেকে নির্বাচন না করে আর্মি বা তত্ত্বাবধায়ক সরকারের কাছে নির্বাচন দেন (বাংলাদেশের বাস্তবতা) তাহলেই তো বোঝা যাবে কার জনপ্রিয়তা বেশী। যে কাজ আপনি(পিএম) নিজেই বিশ্বাস করেন না (খালেদা জিয়া বা তার মতাদর্শের অনুসারী কেয়ারটেকার কেএমহাসান/ইয়াজউদ্দিন-এর অধীনে নির্বাচনে যাওয়া), সে কাজ কেন বিএনপি'র কাছে আশা করেন?

০৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:০৭

নূর আলম হিরণ বলেছেন: তারেকের জন্য বিএনপি'র এই অবস্থা কিংবা বিএনপি ক্ষমতায় যেতে পারছে না - এসব কুযুক্তি। আপনি গণতন্ত্র ফিরিয়ে দেন, নিজে ক্ষমতায় থেকে নির্বাচন না করে আর্মি বা তত্ত্বাবধায়ক সরকারের কাছে নির্বাচন দেন (বাংলাদেশের বাস্তবতা) তাহলেই তো বোঝা যাবে কার জনপ্রিয়তা বেশী। যে কাজ আপনি(পিএম) নিজেই বিশ্বাস করেন না (খালেদা জিয়া বা তার মতাদর্শের অনুসারী কেয়ারটেকার কেএমহাসান/ইয়াজউদ্দিন-এর অধীনে নির্বাচনে যাওয়া), সে কাজ কেন বিএনপি'র কাছে আশা করেন?
যাই হোক তাহলে অপেক্ষা করুন। একদিন শেখ হাসিনার নিজেই বিরক্ত হয়ে বলবে এসব ক্ষমতা টমতা আমার দরকার নেই। আমার আর ভালো লাগছে না। যার দরকার সেই এসে ক্ষমতায় বসুক। তাহলেই আর যোগ্য নেতৃত্বের কোন প্রয়োজন হবেনা। এই দিনটি শীঘ্রই হয়তো আসছে, এজন্যই বিএনপি'র কর্মী ও সমর্থকরা সবাই আশায় বুক বেঁধে আছে।

১২| ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩৯

এস.এম.সাগর বলেছেন: বিরোধী দলগুলোকে এটা বুঝতে হবে যে দলের কমিটি করা রাজনীতি নয়। দু-চারটা বড় সভা করা শুধু রাজনীতি নয়। বরং রাজনীতি যে শাসকের বিরুদ্ধে নিত্যনতুন বয়ান তৈরি করা; শাসকের প্রতিটি ভুল ও গণবিরোধী কাজকে চ্যালেঞ্জ করা; সমাজের প্রতিটি অংশে বিশেষভাবে ছাত্র-যুবক-শ্রমিক-কৃষক ও পেশাজীবীদের যুক্ত করা; বিকল্প সমাধান দেখানো; জনগণকে স্বপ্ন দেখানো; আশা তৈরি করা—এসব আজকের বিরোধী রাজনীতিতে অনুপস্থিত।

০৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:১২

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতির গতিপ্রকৃতি সবসময় একইভাবে চলে না। আপনাকে সব সময় প্ল্যান এ, প্ল্যান বি এবং প্ল্যান সিও রাখতে হবে। বিএনপি ১৪, ১৮, ২৪ তিনটি নির্বাচনে প্রায়ই একই প্ল্যান অনুসরণ করেছে।

১৩| ০৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫

আরটেম বলেছেন:
বিরোধী দলগুলি বোঝতে হবে যে দলের কমিটি করা রাজনীতি নয়। দু-চারটা বড় সভা করা মাত্র রাজনীতি নয়। বরং রাজনীতি শাসকের বিরুদ্ধে নিত্যনতুন বক্তব্য তৈরি করা; ulyagames শাসকের প্রতিটি ভুল ও জনগণের বিরোধী কাজকে সম্মুখীন করা; সমাজের প্রতিটি বিভাগে বিশেষভাবে ছাত্র-যুবক-শ্রমিক-কৃষক ও পেশাজীবীদের যুক্ত করা; বিভিন্ন সমাধান প্রদর্শন করা; জনগণকে স্বপ্ন দেখানো; আশা তৈরি করা—এই সব এখন বিরোধী রাজনীতিতে অনুপস্থিত।

১৪| ০৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:৪৮

আরটেম বলেছেন: বিরোধী দলগুলি বোঝতে হবে যে দলের কমিটি করা রাজনীতি নয়। দু-চারটা বড় সভা করা মাত্র রাজনীতি নয়। বরং রাজনীতি শাসকের বিরুদ্ধে নিত্যনতুন বক্তব্য তৈরি করা; https://ulyagames.com/ শাসকের প্রতিটি ভুল ও জনগণের বিরোধী কাজকে সম্মুখীন করা; সমাজের প্রতিটি বিভাগে বিশেষভাবে ছাত্র-যুবক-শ্রমিক-কৃষক ও পেশাজীবীদের যুক্ত করা; বিভিন্ন সমাধান প্রদর্শন করা; জনগণকে স্বপ্ন দেখানো; আশা তৈরি করা—এই সব এখন বিরোধী রাজনীতিতে অনুপস্থিত।

০৭ ই মে, ২০২৪ রাত ১০:৩৪

নূর আলম হিরণ বলেছেন: ব্লগে এ ধরনের স্পামিং করলে কেউ ক্লিক করবে না। এগুলো ফেসবুকে সম্ভব। পোস্টের উপর আপনার নিজস্ব কোন বক্তব্য থাকলে সেটা লিখতে পারেন।

১৫| ১৯ শে মে, ২০২৪ দুপুর ১২:৩১

জ্যাক স্মিথ বলেছেন: আমি তারেক জিয়াকে আগে অনেক বুদ্ধিমান একজন ব্যক্তি মনে করতাম, কিন্তু এখন দেখি সে আসলে স্হুল বুদ্ধির একজন ব্যক্তি।
যদিও ইদানিং সে নিজেকে চেঞ্জ করার চেষ্টা করতেছে, কিন্তু কাক চিরকাল কাক'ই থেকে যাবে।

১৬| ১৯ শে মে, ২০২৪ দুপুর ১২:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: আমাদের দেশের রাজনীতিবিদের কর্মকান্ড দেখলে আমার অস্থির লাগে আমার গা ঘিনঘিন করে।
আমার কাছে যদি বড় একটি লাঠি থাকতো তাহলে লাঠি দিয়ে পিটিয়ে সবকাটে দেশ ছাড়া করতাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.