নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহু যাযাবর লক্ষ্যবিহীন, আমার রয়েছে পণ\nরঙের খনি যেখানে দেখেছি, রাঙিয়ে নিয়েছি মন।

অপ্রত্যাশিত হিমু

অপ্রত্যাশিত হিমু › বিস্তারিত পোস্টঃ

যে দশটি জিনিস আপনার কখনও করা উচিত নয় পর্ব-৩

২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৫৬

১) অপরিচিত কাউকে আপনি বলুন( পিচ্ছিরা বাদে)। কাউকে তুমি করে ডাকা উচিত নয়। অপরিচিতের অনুমুতি সাপেক্ষে তুমি বলা যাবে।

২) মোবাইলে অপরিচিত কাউকে ফোন দিলে নিজের পরিচয় দিন। নিজের পরিচয় না দিয়ে কথা শুরু করা ভীষণ অনুচিত কাজ।

৩) কেউ মোবাইলে ফেসবুক ঘাটলে উকি দিয়ে দেখার চেষ্টা করবেন না। খুবই বিরক্তিকর।

৪) যত কাছের বন্ধুই হোক, আপনার কাছে থাকা কোন মেয়ের নাম্বার দিবেন না। দরকার থাকলে আপনি আপনার চেনা মেয়েকে ফোন করে অনুমতি নিয়ে নাম্বার দিতে পারেন।

৫) দোকানে যদি দেখেন অনেক ক্রেতা,তাহলে আপনার সিরিয়াল আসা পর্যন্ত অপেক্ষা করুন। গিয়েই দোকানীকে অর্ডার দেয়া শুরু করবেন না, অনেকেই দাঁড়িয়ে আছে। বাংলাদেশের দোকানগুলিতে এই বদ অভ্যাস প্রচুর।

৬) বাসের ভীড়ে আপনার পাশে কোন মহিলা বা শিশু বা বৃদ্ধ থাকলে নিজে বসে থাকা অনুচিত, তাদের সিট ছেড়ে দিন। মহিলা সিটে বসা শুধু অনুচিত নয়, মহাগর্দভের কাজ।

৭) রাত দশটার পর মোবাইল বা যেকোন স্ক্রিন ব্যবহার বা দেখা অনুচিত। আর দিনে স্ক্রিন টাইম ১ ঘন্টার বেশি হওয়া উচিত নয় যদিনা কোন কাজ থাকে।

৮) রেগে গেলেও গালি দেবেন না। অশ্লীল ভাষা ব্যবহার জ্ঞানহীনতার লক্ষণ।

৯) নিজের কাজ নিজে করা উচিত। অন্যের জন্য নিজের কাজ ফেলে রাখা ভীষণ অনুচিত কাজ। নিজের পোষাক নিজেই ধুয়ে দিন, খাবার নিজেই নিন, প্লেট নিজেই ধুয়ে নিন। এসব মা-বউ করবে এমন মনে করা খুব অনুচিত কাজ। তাদের একটু স্পেইস দিতে পারেন।

১০) বাসায় বউ রেখে বন্ধুদের সাথে আড্ডা মারা শুধু অনুচিত নয়, বলদামিও বটে। এসব বাতিক যাদের আছে তারা ভীষণ অনুচিত কাজ করেন তা বলাই যায়।

সুন্দর হোক আগামীর পথচলা।
বিঃদ্র:সারা ফেলে চলছে চলবেই.....

লেখার সোর্স: অপ্রত্যাশিত হিমু ব্লগ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: এই সমস্যাগুলো বেশীর ভাগই বাঙালী তথা দক্ষিণ এশিয়ার মানুষদের সমস্যা।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: ৬ নং টা নিয়ে বলতে চাই-
বাঙ্গালীদের মানবতা নাই হয়ে গেছে। এখন কেউ সিট ছেড়ে দেয় না। মহিলারা দাঁড়িয়ে থাকে। আর তারা বসে বসে মোবাইল টিপে।

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৯

নেওয়াজ আলি বলেছেন: Ok,♥️

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২০

একাল-সেকাল বলেছেন: প্রাইভেসি বিষয়ে মিজানুর রহমান আজহারি র বক্তব্য।

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৩৪

রাশিয়া বলেছেন: অপরিচিতকে আপনি বলা আমার পছন্দ নয়। আমি তুমি করেই বলি। কেউ মাইন্ড করলে আমি স্যরি বলি, ব্যস মিটে যায়।
আপনি বলা উচিত বয়েসে বড় কাউকে। তুমি বলা উচিত বয়েসে ছোট অথবা অপরিচিত কাউকে। আর তুই বলা উচিত বন্ধু, ভাই বোন, সন্তান, বাড়ির চাকর বাকর, রাস্তার টোকাই, বাসের কন্ডাকটর (আমি অবশ্য তুমি বলি) ।

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৯

অপ্রত্যাশিত হিমু বলেছেন: অপরিচিতকে আপনি বলা আমার পছন্দ নয়। আমি তুমি করেই বলি। কেউ মাইন্ড করলে আমি স্যরি বলি, ব্যস মিটে যায়। এই লেখাটাই একটু ইগুটিক কিছু খুজে পাচ্ছি। একটা উদাহরন দেয়ে যাক,আমি একদিন কাপর কিনতে আমার বন্ধুর পরিচিত এক দোকানে গিয়েছিলাম,তারপর থেকে কাপর চাপড় তার দোকান মুটামুটি কেনা হয়। যাইহোক,দোকানের ছেলেটি দেখতে অনেকটা খাটো বয়স বোঝা যায়না,গুপ টোপ ও কিছু গজায়নি, সব সময় কাপর কেনা হত তার কাছ থেকেই, একটু ফ্রি হওয়ার পরই থাকে তুই/তুমি বলে পেলেছিলাম, যাইহোক পরে ও করল কি আমাকে বলল,ভাইয়া আপনার ফেবু আছে, আমি হে, কেনো? আইডিটা দেওয়া যাবে, হুম শিওর কেন নই,পরে আমার ফেবুতে গিয়ে শিওর হওয়ার চেস্টা করল,আমার ছেয়ে সে কম বড় নই,গুপ নাই ত কি হয়েছে,যেই কথা সেই কাজ,একটা শিওর হল ফেবু জন্ম তারিখ,তারপর আমার জানে ছেয়েছে ভাইয়া আপনার কাছে স্মার্টকার্ড আছে? হ্যা,থাকবে না কেন? একটু দিতে পারবেন,হ্যা সিওর নাও,আমি ওই দিক কাপর দেখা নিয়ে ব্যস্ত,ও পুইসকা দুইটা জন্ম তারিখ মিলিয়ে দেখে আমি তার এক বছরের ছোট 8-| পরে কাপরের পর্ব শেষ, এবার যাবার পালা,এই পুইসকা আমায় বলে, ভাই,কিছু মনে না করলে খুশি হতাম, একটা বলবো,হ্যা বল,ভাই আপনি আমার এক বছরের হোট,কি? হ্যা, ভাই তাই সত্যিই। বিশাল লজ্জাই পরে গেলাম,তারপর বললো ভাই, কারো বাহ্যিক দিক দেকে বিচার করা ঠিক না। আপনি হতে পারেন অনেক লম্বা,আমাকে আল্লাহ খাটো করে বানিয়েছে,তাই আপনার মত অনেক ছোট ভাইরা ও আমাকে তুমি থেকে তুই এই দুইটি বাক্য তাদের কমন বাক্য হয়ে দাড়াইছে, আমি আমার বয়সের সম্মান পাইনা ভাই,দাড়ি আর গুপ এগুলো ও আমার নিজের আয়ত্তের বাহিরে,আল্লাহ আমাকে যে ভাবে সৃষ্টি করেছেন আমি সন্তষ্ট, কিন্তু উনার কাছে এত কিছু থাকতে,আমার জন্য একটু লম্বার অবাব পরল কেন? উনি যদি আমাকে আর দুই চার ইন্চি লম্বা বানিয়ে দিত,উনার এখান থেকে কি লম্বার থেকে যেতো? যাইহোক ছেলেটি এক পর্যায়ে একটু ইমোশনাল হয়ে গিয়েছিল। আর আমার কিছু বলার ছিলনা, দুই চোখ দিয়ে তাকিয়ে থাকা ছাড়া। প্রকৃতির খেলা বোঝা বড় দায়। মতবাদ থাকতেই পারে জনাব। কিন্তু ইগোটিক মাইন্ডের না হয়াটাই ভাল,ডিগনিটি মানূষকে সক্রিয়তা বজায় রাখতে সহায়তা করে। সম্মান দিলে সম্মান কমে না। শুভ ব্লগিং

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.