নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ শান্তি চুক্তি এবং পাকিস্তানী সেলোয়ার কামিজ !

১৮ ই জুলাই, ২০১৩ রাত ৯:১০

-এই পাকিস্তানী সেলোয়ার কামিজ কোথায় পাওয়া যায় বলতে পারো ?

আমি রফিক ভাইয়ের দিকে ভরু কুচকে তাকালাম ! আমি যতদুর জানি রফিক ভাই তীব্র পাকিস্তান বিরোধী ! পাকিস্তানের সব কিছুতেই তার তীব্র ঘৃনা ! তিনি দুনিয়ার সব কিছু শুনতে রাজি আছেন কিন্তু পাকিস্তানের প্রসংসা শুনতে মোটেই রাজি না !

আর আজকে এই রফিক ভাই ই কয় পাকিস্তানী সেলোয়ার কামজ কোথায় পাওয়া যায় ?

আমি রফিক ভাইয়ের দিকে তাকিয়ে বললাম

-কি বলেন এই সব ?

-কি বলি ? খারাপ কি বললাম ? বলেছি পাকিস্তানী কামিজ কোথায় পাওয়া যায় জানো নাকি ?

-রফিক ভাই ? আপনি কিনবেন পাকিস্তানী জিনিস পত্র ? আপনি ?



রফিক ভাইয়ের মুখটা একটু করুন হয়ে গেল ! কিছুক্ষন উদাস হয়ে তাকিয়ে রইলো উপরের সিলিংয়ের দিকে । তারপর বলল

-বিয়ে করেছ না ?

-হুম !

-কদিন বাদেই বুঝে যাবে ! বউয়ের ইচ্ছার কাছে পৃথিবীর সব কিছু ফিকে হয়ে আছে !

আমি বললাম

-মানে কি ?

-সময় যাক মানে এমনিতেই বুঝতে পারবে ! এখন বল পাকিস্তানী কামিজ কোথায় পাওয়া যায় জানো নাকি !

-জি না !



আমি আমার কাজে মন দিলাম । ঠিক মত বুঝতে পারলাম না রফিক ভাই আসলে কি বুঝাতে চেয়েছে । বউয়ের কাছে পৃথিবীর সব কিছু ফিকে হয়ে যায় মানে কি ? অবশ্য বিয়ের আগে আমার সব বন্ধু বান্ধবই এমন কথা বলছিল ! এসবের মানে কি ?

বউকে এতো ভয় পাওয়া কি আছে ?

লোকে যা বলে বলুক ! আমার বউ তো আর এমন নয় ! নিশি আসলেই অনেক ভাল মেয়ে ! মাঝে মাঝে একটু আধটু বায়না কয়ে । সেটা তো সব মেয়েরাই তাদের স্বামীদের কাছে করে !

এটাই তো স্বাভাবিক !



অফিস থেকে বাসায় ফিরতে ফিরতে সন্ধ্যা হয়ে গেল ! বাসায় গিয়েই দেখি নিশি গম্ভীর মুখে বসে আছে ! মুখটা অন্ধকার করে বসে আছে !

কি ব্যাপার ? আজকে কি একটু দেরী হয়ে গেল বাসায় আসতে ?

ঘড়ি তে তাকিয়ে দেখলাম !

আধা ঘন্টার মত দেরি হয়েছে । এর জন্য নিশ্চই মুখ অন্ধকার করে বসে থাকার কোন মানে নেই !

আমি নিশির কাছে গিয়ে বললাম

-কি হয়েছে বাবু ? এমন মন খারাপ কেন ?

আমার কথা শুনে নিশি প্রথমে কিছুক্ষন অগ্নি চোখে আমার দিকে তাকালো ! তারপর বলল

-তোমার ফেসবুকের পাসওয়ার্ড কত ?

আমি একটু থতমত খেলাম ! কি রে ভাই ! এটা আবার কেমন কথা ! কিসের ভিতর কি !

আমি একটু হাসার চেষ্টা করে বললাম

-তুমি তো জানোই আমার ফেসবুকের পাসওয়ার্ড কত ! তাই না ? আমরা তো একসাথেই জয়েন্ট একাউন্ট খুলেছি !

এই কথা শুনে নিশি যেন আর একটু রেগে গেল ! চোখের আগুনের মাত্রাটা যেন আর একটু বাড়লো !



এই মেয়ের সমস্যা কি ? আমি তো কিছুই বুঝতে পারছি না !

আশ্চার্য !



নিশির সাথে বিয়ের পরপরেই ও আমাকে বলেছিল

-শুনো আমাদের একটা জয়েন্ট একাউন্ট থাকবে !

আমি বললাম

-অবশ্যই থাকবে ! আজকে গিয়েই আমি একাউন্ট করে আসবো ! এখন বল কোন ব্যাংকে একাউন্ট করবে ? আমার মনে হয় ব্রাক ব্যাংক টা বেষ্ট হবে !

-আরে ধুর ! ব্যাংকের একাউন্ট না ! ফেসবুক একাউন্ট !

-ফেসবুক একাউন্ট ? তাও আবার জয়েন্ট !

-হুম !

আমি তো কিছুই বুঝতে পারলাম না ! জুয়েন্ট ফেসবুক একাউন্ট কেমনে খুলে ! আমি বললাম

-জয়েন্ট ফেসবুক একাউন্ট কেমনে খুলে ?

-শুনো ! আমরা দুজন প্রায় একই নামে একাউন্ট খুলবো !

-তাতে কি লাভ !

-আরে শুনো না ! ধর তোমার নাম অপু !

-আরে ধরবো কেন ! আমার নাম তো আসলেই অপু !

এবার দেখলাম নিশি আসলেই একটু বিরক্ত হল ! আমার দিকে চোখ গরম করে তাকিয়ে বলল

-শুনো ! ফাজলামি করবা না ! আমি যা বলছি শুনো !

-আচ্ছা !

-জয়েন্ট একাউন্ট মানে হল তুমি অপু নামে এটা একাউন্ট খুলবা আর আমি তোমার নামের সাথে মিলিয়ে আরেকটা একাউন্ট খুলবো ! লাইক অপুর হৈম ! বুঝেছ ? এবং ..।

-এবং ?

-এবং তুমি তোমার আগের একাউন্ট টা ডি-একটিভেট করে দিবা ! ওকে ?

-অবশ্যই ! তুমি সাথে আমার তো আর একাউন্ট রাখার দরকারই নাই !



আমি নিশি দিকে তাকিয়ে বললাম

-এতো রাগারাগির কি আছে ? আমার পাওয়ার্ড তো তুমি জানোই !

নিশি বলল

-এটা না ! তোমার আসল একাউন্ট ! যেটা আগে চালাতে !

-আরে ওটা তো আমি বন্ধ করে দিয়েছি !

-বন্ধ করে দিয়েছ ?

এই কথা বলে নিশি আমার দিকে কঠিন চোখে তাকিয়ে রইলো ! তারপর শীতল কন্ঠে বলল

-বন্ধ করে দিয়েছ ? বন্ধ করে দিয়েছ ? বন্ধ করে দিয়েছ ?

এই কাজ সেরেছে রে !

নিশি নিশ্চই কোন ভাবে টের পেয়ে গেছে যে আমি আমার আগের একউন্ট টা বন্ধ করে দেই নি !

আরে এভাবে বললে কি একাউন্ট বন্ধ করে দেওয়া যায় নাকি ? কত বন্ধু- বান্ধব কত পরিচিত মানুজন ! সবার উপরে কত গুলো মেয়ে ফলোয়া রয়েছে আগের একাউন্ট টাতে । বললাম আর একাউন্ট বন্ধ করে দিলাম !

কিন্তু প্রশ্ন হচ্ছে নিশি কিভাবে জানতে পারলো ! আমিতো আগের একাউণ্ট থেকে নিশিকে ব্লক করে রেখেছি !

তাহলে ?

আমি একটু হাসার চেষ্টা করলাম ! বললাম

-এসব কি বলছো সোনা পাখি ? আমি তো কবেই....

-খবরদার মিথ্যা কথা বলবা না ! খবরদার বলতেছি ! তুমি থাকো তোমার ফেসবুক ফ্রেন্ড আর ফলোয়ার নিয়ে ! আমি গেলাম !



আামকে অবাক কয়ে দিয়ে নিশি সত্যি সত্যই ব্যাগ নিয়ে দরজা দিয়ে বের হয়ে গেল ! আমি কিছু বুঝতেই পারলাম না ! ব্যাগ মনে হয় আগে থেকেই গুছিয়ে রেখেছিল !

আশ্চার্য ! এই টুকু সামান্য বিষয় নিয়ে কেউ বাড়ি ছেড়ে চলে যায় ?

যাহ !

যাক ! হু কেয়ারস ??





-কি ব্যাপার অপু সাহেব ! মন খারাপ কেন ?

আজকে রফিক ভাইকে দেখলাম বেশ প্রফুল্য ! সেদিনের মত আর এতো বিষন্ন নন !

-আর বইলেন না ! ফেসবুক নিয়ে ঝামেলায় পরেছি ।

-ফেসবুকে নিয়ে আবার কি ঝামেলায় পড়লা ?

-ঠিক ফেসবুক নিয়ে না ! ফেসবুক আর বউ নিয়ে !



তারপর রফিক ভাইকে সব কথা খুলে বলতেই তিনি কি যেন ভাবতে লাগলেন !

-রফিক ভাই একটা বুদ্ধি দেন !

রফিক ভাই কোন বুদ্ধি দিতে পারলো না ! কেবল বলল আমি যেন শান্তি চুক্তি করে নেই ! এটাই নাকি বিবাহিত জীবনে শান্তিতে থাকার সব চেয়ে ভাল উপায় !





আমার শ্বশুর বাড়ি আমার বাসা থেকে খুব বেশি দুরে না । হেটে গেলে বড় জোর পনের মিনিটের পথ ! এই জন্যই নিশি হুট করে চলে এসেছে এতো জলদি !

আগেও অবশ্য আসতো ! আমি ভেবেছিলাম নিশি গেছে পরের দিনই ফিরে আসবে ! কিন্তু দেখতে দেখতে সপ্তাহ কেটে যাবে ভাবতে পারি নি !

আমি নিশির রাগ ভাঙ্গানোর জন্য শ্বশুর বাড়ি গিয়ে হাজির হলাম !



ড্রয়িং রুমে বসে ছিলাম শ্বশুর সাহেবের সাথে । তিনি টুকটাক কথা বলছিলেন । আমি হ্যা হু করছিলাম !

শ্বশুর মাশই বললেন

-তোমরা কি যে কর না ? আমি বুঝি না ! একটু মানিয়ে নিয়ে চললে কি হয় ?

-তা তো অবশ্যই !

-নিশি এসেছে সেই এক সপ্তাহ আগে ! আর আজকে তুমি এলে ! এভাবে রাগ করে থাকলে কি চলে ? শুনো ! সব সময় বউদের কাছে পরাজয় স্বীকার করে নিতে হয় ! তাহলে সংসারে সুখ শান্তি বজায় থাকে !

-জি আব্বা !

শ্বশুর মশাই আরো কিছু বলতে যাচ্ছিল তার আগেই শ্বাশুড়ি এসে হাজির ! শ্বশুর মশাইয়ের দিকে তাকিয়ে বলল

-কি ব্যাপার ? তোমাকে না বললাম বাজারে যেতে ! এখানে বসে বসে কি করছ ?

কাচুমুচু করে শ্বশুর মশাই

-এই তো যাচ্ছি !

আমি বুঝে গেলাম কিভাবে শ্বশুর মশাইয়ের সংসারে সুখ শান্তি বজায় আছে !



কিছুক্ষন একা বসে থেকে আমি নিজে থেকেই নিশির ঘরের দিকে রওনা দিলাম ! গিয়ে দেখি মহা রানী খাটের উপর চুপ করে বসে আছে । আমাকে দেখে তার মুখটা আরো একটু গম্ভীর হয়ে গেল !

আমি আস্তে আস্তে ওর পাশে গিয়ে বসলাম ! ওর হাত ধরতে গেলেও ও তা ছারিয়ে নিল !

-আহা ! এটা কেমন কথা !

-কেমন কথা মনে ?

-তুমি এমন কেন করছ ?

-জানো না কেন করছি ?

-আচ্ছা এটা এমন কি একটা কাজ আমি করেছি যে একেবারে বাড়ি ছেড়ে চলে আসতে হবে ! জানো গত দিন গুলো আমি একটুও ঘুমাতে পারি নি ! শান্তি মত একটুও খেতে পারি নি ! তুমি ছাড়া কি চলে বল আমার ?



যদিও একটু মিথ্যা কথা বললাম !

সপ্তাহ ধরে শান্তি মত বিরানী খেয়েছি ! নিশি থাকলে একটু বিরানী খাওয়ার উপায় নাই ! বাইরে থেকে যে খেয়ে আসবো তারও উপায় নাই ! ঠিকই টের পেয়ে যায় ! বিরানী নাকি শরীরের জন্য খারাপ ! তাই সে আমাকে খেতে দেয় না !

দেখলাম নিশির মুখ একটু নরম হল ! বলল

-ঠিক মত খেতে পার নি !

-উহু !

-একটুও ঘুম আসে নি ?

-উহু ! আমার সোনা বউয়ের গায়ের গন্ধ না পেলে কি ঘুম আসে ?

-তাই ?

-হুম !



যাক মনে হচ্ছে ঝামেলা এখনই কেটে যাবে ! কিন্তু এতো সহজেই কাটলো না ! নিশি হঠাৎ বলল

-তাহলে তুমি আমাকে না জানিয়ে কেন ওটা চালু রাখলে ?

-বাবু একটু বোঝার চেষ্টা কর ! ওখানে কত দিনের পরিচিত মানুষ জন রয়েছে ! আস্তে আস্তে এই একাউন্টে সব ট্রান্সফার করছিলাম । এই জন্য !

-যাও তোমার ঐ পরিচিরাই তো সব । আমি তো কিছু না !

-আমি কি তাই বলেছি ? তুমিই তো আমার সব ! একটু বোঝার চেষ্টা কর !

নিশি কিছুক্ষন আমার দিকে তাকিয়ে থেকে বলল

-আচ্ছা ! তবে একটা শর্ত আছে !

-যে কোন কিছু ! তুমি যা বলবে তাই !







-রফিক ভাই ভাল আছেন ?

-হুম ! ভাল !

-একটা উপকার করতে হয় !

-বল !

পাকিস্তানী কামিজ কোথায় কিন্তে পাওয়া যায় বলতে পারেন ?

আমার এই কথা শুনে এবার রফিকভাই কেমন ভুরু কুচকে তাকালো আমার দিকে !

একটু পরে নিজের হেসে বলল

-এখন বুঝেছ হে মিয়া ?

-হুম !

-সেদিন তো খুব লেকচার দিচ্ছিলে !

-ভাই জানা থাকলে বলেন ! ঝামেলা শেষ করি !

রফিক ভাই কাগজে একটা ঠিকানা লিখে দিল !



নিশি আমাকে দুইটা পাকিস্তানী সেলোয়ার কামিজ কিনের দেওয়ার শর্ত সাপেক্ষে এইবার শান্তি চুক্তি করতে সম্মত হয়েছে ! আর প্রতিমাসের শুরুতে একবার করে শপিংয়ে নিয়ে যাওয়ার শর্ত দিয়ে আমি আমার আগের ফেসবুক একাউন্ট রাখার অনুমুতি পেয়েছি= !



আমি শান্তি চুক্তি মেয়ে নিয়েছি । যদিও খানিকটা বৈষম্য মূলক চুক্তি ! তবুও কি আর করার । শ্বশুর মশাইয়ের কথা মত বউদের কাছে পরাজয় স্বীকার করে নেওয়াই সুখে থাকা সব থেকে উত্তম উপায় !





Click This Link

মন্তব্য ২৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০১৩ রাত ৯:৫২

মদন বলেছেন: =p~

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১০:১৩

অপু তানভীর বলেছেন: :) :) :)

২| ১৮ ই জুলাই, ২০১৩ রাত ১০:০৩

অপূর্ণ রায়হান বলেছেন: হা হা হা :) +++++++

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১০:১৬

অপু তানভীর বলেছেন: :) :) :)

৩| ১৮ ই জুলাই, ২০১৩ রাত ১০:১৬

বটবৃক্ষ~ বলেছেন: পাকিস্তানী কামিজ কোথায় কিন্তে পাওয়া যায় বলতে পারেন ? =p~ =p~ =p~ =p~ =p~ B-) B-)

গল্পের প্রতিটা লাইন পড়ে হাসতেই আছি!! আপনার মাথা থেকেই এমন ইনটারন্যাশনাল আইডিয়া আসতে পারে!!!

জয়েন্ট ফেসবুক একাউন্ট!! :-B :-B B-) B-)
এত্তোগুলা ++++++++++

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১০:১৭

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !! :):):)

৪| ১৮ ই জুলাই, ২০১৩ রাত ১০:৩৫

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: জটিল ভাই। ++++++++++++++++++++++++

ভাই আমি ১১ মাস আগে বিয়ে করেছি কিন্তু এখনো শান্তি চুক্তি করিনি :P

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫২

অপু তানভীর বলেছেন: আপনার সংসারে শান্তি আছে তো ?? ;) ;) ;)

৫| ১৮ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫৪

আর.হক বলেছেন: পাসওয়ার্ড দিছেন তো মরছেন......... এই বারের জন্য মাফ করন যায় না?

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:৪৬

অপু তানভীর বলেছেন: ;) ;) ;)
আসলটা দিবো নাকি ?

৬| ১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৩

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: হাহা... পোলাদের তো একদম পচাই দিলেন ;)

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:৪৭

অপু তানভীর বলেছেন: B-) B-) ;) ;)

৭| ১৯ শে জুলাই, ২০১৩ রাত ১২:৪২

বটবৃক্ষ~ বলেছেন: কামিজ পাকিস্তানি খুজেন আর দিয়া রাখসেন ইন্ডিয়ান নায়ক নায়িকার ফটো ব্যাপার কি?? :|| :||

১৯ শে জুলাই, ২০১৩ রাত ২:০০

অপু তানভীর বলেছেন: কুনো ব্যাপার না !!
:):):)

৮| ১৯ শে জুলাই, ২০১৩ রাত ১২:৫৮

অদ্বিতীয়া আমি বলেছেন: =p~ :P

১৯ শে জুলাই, ২০১৩ রাত ২:০০

অপু তানভীর বলেছেন: :D :D :D :) :) :)

৯| ১৯ শে জুলাই, ২০১৩ ভোর ৪:৪৭

নিষ্‌কর্মা বলেছেন: =p~ =p~ =p~

১৯ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৫

অপু তানভীর বলেছেন: =p~=p~=p~

১০| ১৯ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৩২

জনদরদী বলেছেন: গল্পটা পড়ে মজা পাইলাম অপু ভাই ।

কিন্তু একটা ব্যাপার বুজলাম না; মেয়েরা ভারতীয় টিভি চ্যানেল দেখে ভারতীয় পোশাক আব্দার করার কথা !!! :( :( :(

১৯ শে জুলাই, ২০১৩ রাত ৮:০৭

অপু তানভীর বলেছেন: তার আমি কিভাবে বলবো ??
মেয়েদের কে জিজ্ঞেস করতে হবে !

ধন্যবাদ !!

১১| ২০ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৫৩

শাকিল ১৭০৫ বলেছেন: :( :( :( :( :( :( :| :| :|

২০ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

অপু তানভীর বলেছেন: কি ব্যাপার ?? মন খারাপ হইলো কেন ?? :|| :||

১২| ২০ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৮

অন্ধকারের রাজপুত্র বলেছেন: ফেবুতে কার পোস্ট জানি বলসিলেন, এইটা নিয়া গল্প লিখবেন..
লিখেই ফেললেন তাহলে ! =p~

গল্প ভালো হৈছে ! :D
+++

২০ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

অপু তানভীর বলেছেন: হুম । চয়ন ভাইয়ের স্টাটাস ।
কি ব্যাপার ? ইদানিং আমার ব্লগে দেখাই যায় না ? /:)



ধন্যবাদ !! :) :)

১৩| ২১ শে জুলাই, ২০১৩ ভোর ৬:৪৫

অন্ধকারের রাজপুত্র বলেছেন: কি যে বলেন !
আপনার ব্লগ মিস দেই নাকি ? :>

এখন পর্যন্ত মনে হয় একটা পোস্টও মনে হয় মিস যায় নাই.. আসলে প্রচন্ড আইলসা হয়ে গেছি, কমেন্ট করা হয়ে উঠে না.. গত ৪/৫ মাসে মনে হয় ৩০ টা কমেন্টও করি নি ! /:)
তবে প্লাস ঠিকই দিয়ে যাই.. :P

ওকে ! কথা দিলাম এখন থেকে কমেন্টে ভালো লাগা জানাবো :)

২১ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:১১

অপু তানভীর বলেছেন: হে হে হে !
ধন্যবাদ !! :):):)

১৪| ০১ লা আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :D :D :D :D :D :D

০১ লা আগস্ট, ২০১৩ রাত ১০:২৮

অপু তানভীর বলেছেন: এতো হাসির কি হল !! :D:D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.