নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

টেলস ফ্রম দ্য ক্যাফেঃ যে ক্যাফে আপনাকে নিয়ে যাবে অতীত ভ্রমনে

০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩১

যদি আপনি জানতে পারেন যে আপনার শহরেই এমন এমন একটা ক্যাফে আছে যেখানে গিয়ে আমি অতীতে গিয়ে ঘুরে আসতে পারবেন তাহলে আপনার মনভাব কেমন হবে? এমন যদি কিছু সম্ভব হয়ে থাকে তাহলে অতীতে গিয়ে আমি যে কয়টা প্রেম করেছি সব গুলোকে প্রোপোজ করার আগে নিজেকে সংশোধন করে আসতাম। জীবনে অনেক প্যারা কমে যেত । আমাদের জীবনে এই রকম কত ঘটনা থাকে যা করার পরে আমাদের মনে হয় যে যদি ভুলটা বদলানো যেত তো, যদি আমি অতীতে যেতে পারতাম তাহলে হয়তও এই ভুলটা ঠিক করে নিতে পারতাম । এই রকম একটা কফি হাউজ আছে জাপানে যেখানে মানুষ সত্যিই চলে যেতে পারে অতীতে । এমনই এক কিংবদন্তী চালু আছে সেখানে । টেলস ফ্রম দ্য ক্যাফে গল্পের কাহিনীটা ঠিক এই রকমই । বইটা এই সিরিজের দ্বিতীয় বই । প্রথম বইটা বিফোর দ্য কফি গেটস কোল্ড এর ঠিক পরের পর্ব বইটা । প্রথম বইয়ের মত এই বইতে মানুষ এসে হাজির হয় ক্যাফেতে অতীতে কিংবা ভবিষ্যতে যাওয়ার জন্য ।

বইতে মানুষ সত্যিই যেতে পারে সময় ভ্রমনে । এমন একটা গল্প চালু হলে মানুষজনের তো ভীড় উপচে পড়ার কথা সব সময় । তবে অতীত ভ্রমনের কিছু বিদঘুটে নিয়ম রয়েছে ক্যাফেতে । এই নিয়ম গুলো শোনার পরে মানুষজন আর আগ্রহবোধ করে না । কী সেই নিয়ম গুলো ?

প্রথম নিয়মটা হচ্ছে অতীত কিংবা ভবিষ্যৎ ভ্রমন করলে আপনি যাই করেন না কেন সেটা আপনার বর্তমানের উপর কোন প্রকার প্রভাব ফেলবে না । ধরুন আপনার কোন বন্ধু এক্সিডেন্ট করে মারা গেল । আপনি অতীতে গিয়ে তাকে সাবধান করলে যে এই সময়ে সে এক্সিডেন্ট করবে, তাহলেও সে কিন্তু রক্ষা পাবে না । সে মরবেই । এই নিয়মটা জানার ফলেই মানুষ অতীত ভ্রমনের ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলে । যদি অতীতে গিয়ে কেউ অতীতকে বদলানোই না গেল তাহলে অতীতে গিয়ে লাভই বা কী !
এরপরের নিয়মটা আরো বিদঘুটে । আপনি অতীতে গিয়ে কোন ভাবেই ক্যাফে থেকে বের হতে পারবেন না । এমন কি আপনি যে নির্দিষ্ট চেয়ারে বসে অতীতে যাবেন, সেখান থেকেও উঠতে পারবেন না । চেয়ার থেকে উঠলেই আপনি ফিরে আসবেন বর্তমানে । এবং এরই ফলে আপনি এমন কারো সাথে দেখা করতে পারবেন না যারা এই ক্যাফেতে আসে নি । অর্থ্যাৎ আপনার অতীত ভ্রমন কেবল মাত্র এই নির্দিষ্ট ক্যাফের ভেতরেই সীমাবদ্ধ থাকবে । যারা অতীতে এই ক্যাফেতে এসেছে কেবল তাদের সাথেই আপনার দেখা হবে, কথা হবে যে কোন জিনিস দেওয়া যাবে, নেওয়া যাবে ছবি তোলা যাবে ভিডিও করা যাবে ।
একটা মাত্র নির্দিষ্ট চেয়ারে বসেই আপনি কেবল সময় ভ্রমন করতে পারবেন । তবে সেই চেয়ারে একজন অশরীরি আত্মা সব সময় বসে থাকে । তাকে আপনি কোন ভাবেই উঠে যেতে বলতে পারবেন না । দিনের কেবল একটা সময়ই সে চেয়ার ছেড়ে উঠে যায় ওয়াশরুমে । সেই সময়ে আপনি গিয়ে বসতে পারবেন চেয়ারে । সেই সময়টা কখন তা কেউ জানে না । এবং কেবল মাত্র একজন আপনাকে কফি পরিবেশন করলেই আপনি যেতে পারবেন অতীত কিংবা ভবিষ্যতে । তবে নিয়ম হচ্ছে কফি ঠান্ডা হয়ে যাওয়ার আগেই আপনাকে সেই কফি শেষ করে চলে আসতে হবে অতীত হতে । কফি ঠান্ডা হয়ে যায় তাহলে আপনি মারা যাবেন । অর্থ্যাৎ আপনার হাতে সময় খুব বেশি নেই । অল্প কিছু সময়ের জন্য আপনি অতীত কিংবা ভবিষ্যৎ ভ্রমন করতে পারবেন । ও হ্যা আরেকটা গুরুত্বপূর্ণ নিয়ম হচ্ছে একজন মানুষ জীবনে কেবল একবারই অতীটে ভ্রমন করতে পারবে ।

এই এতো এতো নিয়ম দেখে মানুষ আর আগ্রহ করে না অতীতে যাওয়ার । তবে তার পরেও কেউ কেউ গিয়ে ঠিকই হাজির হয় অতীতে । এই রকম চারজনের গল্প নিয়ে এই বইটা । আগের বইতেও চারটা গল্প ছিল । এই বইতেও যুক্ত হয়ে চারটা গল্প । একজন অতীতে গিয়ে হাজির হয় তার ২২ বছর ধরে মৃত বন্ধুর সাথে দেখা করতে, অন্যজন গিয়ে হাজির হয় তার মায়ের সাথে কথা বলার জন্য । আরেকজন অতীতে নয়, ভবিষ্যতে যায় তার প্রেমিকার সাথে কথা বলতে । সর্ব শেষ জন একজন ডিটেকটিভ, সে ত্রিশ বছর পেছনে গিয়ে হাজির হয় তার মৃত স্ত্রীকে একটা উপহার দেওয়ার জন্য । আসলে এগুলো কোন সময় ভ্রমনের গল্প না । গল্প গুলো মানুষের জীবনের গল্প । চারজন মানুষের জীবন কিভাবে কাটছে তারা কাকে কিভাবে ভাল বাসে কিভাবে জীবনে এগিয়ে চলেছে তাদের আশা আকাঙ্খা কিংবা জয় পরাজয়ের গল্প এগুলো । শেষবারের মত নিজের মানুষের সাথে দেখা করার একটা স্পিহার গল্প । সময় ভ্রমন বলতে আমরা সাধারণ সায়েন্স ফিকশনই বুঝি কিন্তু এটা কোন ভাবেই সায়েন্স ফিকশন নয় । টেকনিক্যাল কোন ব্যাপার নেই বইতে । তবে বইটা শেষ করে নিজের মাঝে একটা প্রশান্তি অনুভব করতে পারবেন ঠিকই ।

প্রথম পর্বটা আগে পড়তে হবে । তারপর এই দ্বিতীয় বইটা পড়বেন। তাহলে বেশি উপভোগ্য হবে ।

বইয়ের নাম বিফোর দ্য কফি গেটস কোল্ডঃ টেলস ফ্রম দ্য ক্যাফে
লেখক তোশিকাযু কাওয়াগুচির ।
অনুবাদ করেছেন সালমান হক ।

মন্তব্য ১২ টি রেটিং +৫/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪৯

জুল ভার্ন বলেছেন: বিফোর দ্য কফি গেটস্ কোল্ড সালমান হকের বাংলা অনুবাদ পড়েছি। চমতকার বই।

তুমি লিখেছো- "সময় ভ্রমণ বলতে আমরা সাধারনত সাইন্স ফিকশনই বুঝি, কিন্তু এটা কোনো ভাবেই সাইন্স ফিকশন নয়" - অথচ লেখন তোশিকাযু তার বইয়ের শুরুতেই সুস্পস্ট ভাবে উল্লেখ করেছেন- বইয়ের কাহিনী সাইন্স ফিকশন।

বিফোর দ্য কফি গেটস্ কোল্ড রিভিউ খুব ভালো হয়েছে- তাই এই পোস্ট পড়ার আগে যারা বইটি পড়েননি, তাদের পড়ার আগ্রহ বেড়ে যাবে।

০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:১৪

অপু তানভীর বলেছেন: আমি রকমারি থেকে তিনটি বই একসাথে কিনেছিলান জাপানিজ সায়েন্স ফিকশন হিসাবেই । প্রচলিত সায়েন্স ফিকসনে আমরা যা পড়ি, সেই বই গুলোতে আসলে যেমন ভাবে বর্ণনা থাকে এই বই দুটিতে তার ধারে কাছেও নেই । আমি কোন ভাবেই সায়েন্স ফিকশনের সাথে এই বই দুটোকে মেলাতে পারি নি । আমার কাছে মোটেই এই বই দুটো কে সায়েন্স ফিকশন মনে হয় নি ।

আমার প্রথম বইটা পড়ে সত্যিই খুব ভাল লেগেছে । এমন ভাবেই যে বইয়ের থিম হয় সেটা এই বই না পড়লেই জানতে পারতাম না । জাপানিরা আসলেই সব কিছুইতেই একটু একটু ইউনিক !

২| ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- কঠিন সব নিয়ম, অতীতের যাওয়অর ইচ্ছেটাই নষ্ট হয়ে গেলো। :((

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩১

অপু তানভীর বলেছেন: এমন নিয়ম হলে অবশ্যই নষ্ট হবে । মানুষ অতীতে যেতে যায়ই নিজের করা ভুল শুধরে নিটে । সেটাই যদি না হয় তাহলে অতীতে গিয়ে করবে টা কী !

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৪৫

নাহল তরকারি বলেছেন: সময় ভ্রমন আমার পছন্দ।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩২

অপু তানভীর বলেছেন: এটা করা গেলে তো ভালই হত !

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ‌আমি যেতে চাই .......... এমন ক্যাফেতে , শুভ কামনা রইলো

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩৩

অপু তানভীর বলেছেন: চলে যান । দেখুন কী লাভ হয় ! আমি যেতে চাই একবার !

৫| ০৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:১০

মনিরা সুলতানা বলেছেন: আমার কিন্তু মজাই লাগে, তবে খুব কম ই ইচ্ছে করে পাল্টাতে।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৪২

অপু তানভীর বলেছেন: আমারও পরিবর্তন খুব একটা ভাল লাগে না । যেমন আছে সব তেমনই চলুক । অতীতে যা ভুল করেছি করলাম । সব কিছু ঠিক করে লাভ কি ! তবে এমন সুযোগ থাকলে কয়েকটা প্রেম বেশি করতাম । মানে অতীতে গিয়ে আরও কয়েকটা প্রেমিকা বানানো যেত ! :D

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১০

রানার ব্লগ বলেছেন: তারপরও আমি অতীতে যেতে চাই। আতীতে যাকে অনেক কিছু বলার ছিলো বলতে পারি নাই তাকে তা বলতে চাই। জানি সে ভুলে যাবে তারপরও বলতে চাই।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৪৩

অপু তানভীর বলেছেন: এমন অনেককে অনেক কিছু বলার থাকে । এমন সুযোগ থাকলে আমিও একজনকে অনেক কিছু বলতাম । তার সাথে কয়েকটা ছবি তুলে আনতাম স্মৃতি হিসাবে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.