নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবি, লেখক, চিত্রকর

ব্রাত্য রাইসু

কবি, লেখক, চিত্রকর

ব্রাত্য রাইসু › বিস্তারিত পোস্টঃ

না-মানুষ

২৮ শে জুলাই, ২০১৪ রাত ১২:০৪

যদি কেউ হিন্দু হইল তারে আমি

মানুষ বানাইতে রাজি না

হিন্দুদের সঙ্গে চলতে ফিরতে

ও দরকারে তাদের অপরিসীম

ছোঁয়াছুঁয়ির সংস্কার

রক্ষা করতে দিতে আমার মোছলমান হৃদয়

খলবল কইরা ওঠে না

মন্দির, মসজিদ বা গির্জায়

খালি পায়ে ঢুকতেই আমার ভালো লাগে

ঢাকা ক্লাবে জুতামোজা সহ



বৌদ্ধ কেউ যদি তার পুনর্জন্মে

মানুষ-জন্ম নিতে না চাইল তারে

সদ্য গজানো নাস্তিকের ভঙ্গিতে আমি

ভস্ম কইরা ফেলতে চাইব না

বা চাইব না খোকাবাবু আল্লা-অবিশ্বাসীর বিনাশ

বা খ্রীষ্টান যদি তার যিশুকে খোদার পুত্র

মাইনা নিল আমি তারে

বিজ্ঞান ধর্মের সারকথা গিলাইতে যাব না



আমি তো এইভাবেই জানছি যে

মানুষরে তার পরিচয় ছাড়া

কেবল মানুষ হিসাবে গুনতে যাওয়া

অস্বীকারের শামিল



এমনকি ভিনগ্রহ থিকা যেই

মোছলমান বুদ্ধিমান জীব

ঝুলতে আছে অন্তরীক্ষে

তারে যারা নামতে দিবে না

সে মানুষ নাকি না-মানুষ

সেই প্রশ্নের উত্তর নাই তাই

তারেও তো আমি তার নাম ধইরাই

ডাকতে থাকতেছি

কিন্তু ওই পাহারাদার মানুষের গোষ্ঠী

বাঁশ দিয়া খোঁচাইতেছে

মানুষ না হইলে নাকি

তারে তারা

তাদের এ জগতে কোনো

জায়গা দিবে না!



২৭/৭/২০১



আরো কবিতা http://bit.ly/1dpvYcd

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৪ সকাল ১১:০২

শরৎ চৌধুরী বলেছেন: অনবদ্য রাইসু।

২| ২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ১:০৩

সেলিম আনোয়ার বলেছেন: দারুন লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.