নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

গরমে নিউইয়র্কের লোকজন ক্রেংককি হয়ে যায়।

০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৩৯



ঐতিহাসিক ঘটনা, আমি তখনো চাকুরীতে ছিলাম; আগষ্ট মাসের সন্ধ্যায় ঘরে ফিরছি সাবওয়ে ট্রেনে; এই সময় সাবওয়ের ষ্টেশনগুলো দোযখের মত গরম, ডিজাইনে সমস্যা থাকার সম্ভাবনা; ব্লগার হাসান কালবৈশাখী বলতে পারবেন। ট্রেন টানেলে আটকা পড়েছে, গরমে সুইস বিকল; ট্রেনে ভিড়, নড়াছড়ার যায়গা নেই; আমি একটা রড ধরে দাঁড়িয়ে আছি, আমার সামনে একটি সুশ্রী আফ্রিকান আমেরিকান মেয়ে সেলফোনে গাড়ীর রেইসিং খেলছে; কড়া মিউজিক সবার দৃষ্টি আকর্ষণ করছে। আমি অনেকটা নিজের অজান্তে ওর ফোনের স্ক্রীনের দিকে তাকিয়ে আছি।

মিউজিকের আওয়াজে আমি অনেকটা বেখেয়ালে ওর রেইসিং দেখছি তো দেখছি; সে কানা চোখে আমাকে দেখলো ২/১ বার; অসুবিধা নেই, পাবলিক ট্রেনে খেলছে, পাবলিক দর্শক। হঠাৎ তার প্রশ্নে আমি নিজের মাঝে ফিরে এলাম; সে বলছে,
-তুমি আমার ইমেইল পড়ছো?
-পড়ছি।

আসলে, সে কখন খেলা বন্ধ করে, ইমেইলে চলে গেছে, সেটা আমি খেয়াল করিনি; কিন্তু আমি তার ইমেইল পড়ার জন্য বেশ চেষ্টা করে যাচ্ছিলাম। আমি মাত্র ৩টি শব্দ পড়তে সক্ষম হয়েছিলাম, শব্দগুলি ছিলো, "you have stolen"; সে ঘুরে আমার দিকে তাকানোতে আমি আর কিছু পড়তে পারিনি। সে চোখ দু'টোকে সরু করে বললো,
-অন্যের মেইল পড়তে হয় না, এই বয়সেও সেটা বুঝতে পার না?
-স্যরি, আমি এই উদ্ভট পরিবেশে, বেখেয়ালেই তোমার ফোনের স্ক্রীনের দিকে তাকিয়ে ছিলাম, কিছু পড়ার ইচ্ছা ছিলো না।
-একে তো পড়েছে, এবার উহাকে ঢাকার চেষ্টা করছো, কোথা থেকে তোমরা আস, সামান্য কমনসেন্সও নেই!
-তোমাকে স্যরি বললাম, তুমি থামছ না কেন?
-স্যরি বললে কি জ্ঞান বেড়ে যায়?
-শোন, চুরিদারী করার পর, ট্রেনের মতো পাবলিক যায়গায় উহা নিয়ে লিখিত ইমেইল খোলা জ্ঞানী চোরের লক্ষণ নয়, পুলিশ যদি পড়ে, তুমি শ্রীঘরে চলে যাবে!
-কে কি চুরি করেছে? কি আবোল তাবোল বকছো?
-তোমার ইমেইলে তো চুরির কথা লেখা আছে?

বিরক্তিকর পরিবেশ হওয়া সত্বেও আশপাশের লোকজন উৎসাহ নিয়ে শুনছে মনে হলো। আমার মেজাজ খারাপ হয়ে গেছে, স্যরি বললাম, তারপরও সে অকারণ কথা বাড়াচ্ছে, দেখা যাক। সে বললো,
-তুমি একলাইন, আধালাইন পড়ে কিভাবে পুরো ইমেইলের অর্থ বুঝবে?
-আধা লাইন পড়াতে তুমি যেভাবে বেপরোয়া হয়ে গেছ, পুরোটা পড়লে তো তুমি আমাকে খেয়ে ফেলবে!
-তুমি যা পড়েছে, উহা ১টি সুন্দর বাক্যের সামান্য অংশ মাত্র; না'বুঝে পিগমীর মতো কথা বলছ তুমি।
-অবশ্য তোমার জন্য সুন্দর বাক্য হতে পারে, কিন্তু যাদের জিনিষপত্র চুরি গেছে, তাদের অবস্হা আমি অনুমান করতে পারছি।
-তোমার সাথে কথা বাড়ায়ে লাভ নেই, তুমি এসব বুঝতে পারবে না।

সে হতাশ হয়ে বগির অন্য প্রান্তে চলে গেলো।


মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৫৫

মোহাম্মদ গোফরান বলেছেন: অর্ধেক পড়ে মন্তব্য করা ঠিক না, বিস্তারিত না জেনে ধারণা করা বা সিদ্ধান্ত দেয়া বা মতামত দেয়া ঠিক না। কারও কথার উপর ভিত্তি করে অন্যের সম্পর্কে ধারণা করা ঠিক না।

০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০২

সোনাগাজী বলেছেন:



খারাপ পরিস্হিতির সময় চুপচাপ থাকাই শ্রেয়।

২| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুভ সকাল ভাইডি । যদিও তোমার ওখানে রাত ।

এক কুঁজা কাউকে বাঁকা হয়ে বসতে দেখলেও ভাবে সে ও বুঝি কুঁজা ।

০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৩৩

সোনাগাজী বলেছেন:



হ্যালো বললে, সময় নিয়ে মাথা ঘামাবার দরকার হয় না; যেকোন ধরণের সমস্যায় মানুষ নানাভাবে রিএ্যাক্ট করে থেকেন।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪৪

শাহ আজিজ বলেছেন: মেট্রো ক্যাচাল , পারেনও হা হা হা :P =p~ =p~ =p~ =p~

০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৩৭

সোনাগাজী বলেছেন:



আমেরিকার মানুষ অনেক জাতির চেয়ে ভালো আছে; তবে, জীবনের ছোটখাট কনফ্লিক্ট এখানেও চলতেই থাকে, অবস্হা বুঝে ব্যবস্হা নিতে হয়।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০৬

কাঁউটাল বলেছেন: আপনি যে রাস্তা ঘাটে ডোডোপাখির মত কাজ করে পিগমি হিসাবে গালি খান সেইটা বুঝা গেল।

০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪০

সোনাগাজী বলেছেন:


আমরা তো পশ্চিমের জন্য ১ম জেনারেশন, অনেক কিছু শিখেছি, শুনেছি, বলেছি; আপনারা তো নিজের দেশটাকেই দোষখ বানায়েছেন; আর আপনি আরো ১ ধাপ সামনে আছেন, ব্লগটাকে মাছের বাজার বানাচ্ছেন।

৫| ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:২৩

মামুinসামু বলেছেন: you have stolen my...❤️

০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪১

সোনাগাজী বলেছেন:



মনে হয়, ঐ রকম কিছু একটা লেখা ছিলো; মেয়েদিগকে ওসব লেখার লোকের তো অভাব নেই!

৬| ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:



রিপোস্ট ক্রাইসিসে ভুগছেন মনে হয়।

০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪৪

সোনাগাজী বলেছেন:



না, আমি ক্রাইসিসে ভুগি না; ছোটখাট ঘটনা মিলেই জীবন, এগুলোর গুরুত্ব আছে।

৭| ০৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:০৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আপনার একই ছোটখাটো ঝগড়াঝাটি পড়তে আমার ভালো লাগে।

০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৪৫

সোনাগাজী বলেছেন:



মানুষের জীবনের ঘটনা মানুষ শুনতে চায়, রূপকথা এক সময় আর তেমন টানে না।

৮| ০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩৮

রানার ব্লগ বলেছেন: :D

০৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১৫

সোনাগাজী বলেছেন:



নিউইয়র্কের মানুষ অধিক গরম, ভীড়, যানজটের সময় কেমন যেন অস্বাভাবিক আচরণ করে।

৯| ০৭ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ঐ সুশ্রী আফ্রিকান আমেরিকান মেয়ে আপনার ভাষাতেই আপনাকে মন্তব্য করেছে।

০৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:১০

সোনাগাজী বলেছেন:



আমাকে ব্যান করেনি, বগির অন্য অন্যপ্রান্ত চলে গেছে।

আমি মন্তব্য করি ঠিক মতো, দুনিয়ার প্রশ্নফাঁস ইত্যাদি কোন কিছুই সঠিকভাবে লিখতে পারে না।

১০| ০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:০৫

নেওয়াজ আলি বলেছেন: বাংলাদেশেও গরম কালে প্রচণ্ড গরম যা অসহ্য। শীতকালেও প্রচণ্ড শীত পড়ে এটা মনে হয় আবহাওয়া পরিবর্তনের ফল।

০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:০৬

সোনাগাজী বলেছেন:



জলবায়ু পরিবর্তন শুরু হয়েছে, বাংলাদেশের মানুষের কপালে বড় দু:খ আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.