নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

গতকাল শেখ সাহেবের জন্মদিন ছিলো

১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২৫



গতকাল শেখ সাহবের জন্মদিন ছিলো; জীবিত বাংগালী জাতীয়তাবাদীদের কাছে দিনটির গুরুত্ব আছে! দিনটি সাধারণ মানুষের হাতে নেই, দিনটিকে শেখ হাসিনা ও আওয়ামী লীগ মিলে তাদের সম্পতিতে পারিণত করেছে; তারা একাই পালন করে থাকে। শেখ হাসিনা কখনো সাধারণ মানুষের সাথে দিনটি পালন করেন না; তিনি পালন করেন, যারা শেখের নামে চাঁদাবাজি করে, শেখের ছবি নির্বাচনের পোষ্টারে ছাপিয়ে মানুষকে ধোকা দেয়, তাদের সাথে।

আমি ব্যক্তিগতভাবে এখন শেখের ব্যাপারে উৎসাহ হারিয়ে ফেলেছি; উনি এত বেশী ভুল করেছিলেন যে, মিলিটারী সহজেই দেশটাকে দখল করে নিয়েছিলো। তিনি মানুষ থেকে এত দুরে সরে গিয়েছিলেন যে, উনার হত্যাকারীরা ( জিয়া ও মিলিটারী ) মানুষের রোষানলে পড়েনি। যেসব মানুষ উনাকে বাঁচানোর জন্য আইয়ুব খানের মতো শক্ত জেনারেলকে ক্ষমতাচ্যুত করেছিলেন সেই জনতা তেলেপোকা-জেনারেল জিয়ার গুণগাণ করেছে।

শেখ সাহেবকে আমাদের নতুন জেনারেশন বুঝে বলে মনে হয় না; শেখ হাসিনা সেতু থেকে স্যাটেলাইট ইত্যাদিকে উনার নামে নামকরণ করায়, অনেকেই বিরক্ত; উনার মুল ভাবনার উপর শেখ হাসিনা ও আওয়ামী লীগ ফোকাস না করে, উনাকে নামের উৎস হিসে ব্যবহার করেছে।

১৯৭১ সালে, উনার অনুপস্হতিতে, জাতি ভয়ংকর এক অসমযুদ্ধে লিপ্ত হয়েীলেন, অনেক রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছিলেন; উনি ফিরে এসে মানুষকে তাঁদের অবদানের জন্য সঠিকভাবে ক্রেডিট দেননি। এখন শেখ হাসিনাও সেটা করে যাচ্ছে, কোথায়ও উনার অনুসারীদের নাম নেই, সব যায়গায় একা শেখের নাম, মানুষ নিজকে শেখের পাশে খুঁজে পান না, শেখ হাসিনা শেখকে মানুষ থেকে আলাদা করে ফেলেছে।



মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৭

এক চালা টিনের ঘর বলেছেন: আওয়ামী লীগ এর অনেক নেতা এমপি মন্ত্রী দল ও বঙ্গবন্ধুর ইম্রজের ক্ষতি করছে।

১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৫২

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগ ছিলো বাংগালীদের রাজনৈতিক দল, এখন উহা শেখ হাসিনার লাঠিয়াল বাহিনী।

২| ১৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৫৫

এক চালা টিনের ঘর বলেছেন: আজ স্বাধীনতা বিরোধীরা ঢাবি ক্যাম্পাসে কোরান মাহফিলের নামে হাস্যকর নাটক মঞ্চস্থ করছে। এ দায়ভার কি হাসিনা এড়িয়ে যেতে পারবেন?

১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০২

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার সময় শেষ, উনি এখন গড়ায়ে গড়ায়ে সময় কাটাচ্ছেন; দেশ, জাতি এখন মুখ্য নয়; উনি ঠিক সময়ে দরকারী কিছুই করেননি।

৩| ১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




বাংলাদেশ বঙ্গবন্ধুর নামে কমপক্ষে দশটা বিশ্ববিদ্যালয় এবং ৫০ টা কলেজ আছে।
এটা কি ওনার আদর্শ বাস্তবায়ন কিংবা উনার প্রতি শ্রদ্ধা প্রদর্শন?

১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩

সোনাগাজী বলেছেন:



উনার আদর্শ কি তা স ঠিকভাবে কোন আওয়ামী লীগের বলতে পারবে না। আপনি উনার কি আড্ষহের কথা শুনেছেন?

৪| ১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি গিয়েছিলাম ডিসি মহোদয়ের অনুষ্ঠানে। কিছু দেয় নাই। এ প্রশিক্ষণার্থীদের ক্ষোভের মাঝে পড়তে হয়েছে আমাকে।

১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

সোনাগাজী বলেছেন:



ডিসি ও কোন ব্যুরোক্রেট উনার নামও শুনতে পারার কথা নয়; ১৯৭৫ সালে সব সেক্রেটারী উনার বিপক্ষে ছিলো

৫| ১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫

রাজীব নুর বলেছেন: আওয়ামীলীগের মধ্যে এমন একটা ভাব- যেন সব শেখ মুজিব একাই করেছেন। আর কারো কোনো অবদান নেই। কেন যাদের অবদান আছে, তাদের নাম উল্লেখ করলে শেখ মুজিব কি ছোট হয়ে যাবেন? না আওয়ামীলীগ ছোট হয়ে যাবে?

১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০০

সোনাগাজী বলেছেন:




সেই ভুলটা শেখ নিজেই করে গেছেন; ৯ মাসের ভয়ংকর হত্যাকান্ডের সময় মানুষ কিভাবে টিকে থেকে দেশ স্বাধীন করেছিলেন, সেটার খবর তিনি মানুষ থেকে নেননি।

৬| ১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৭

এম ডি মুসা বলেছেন: শেখ সাহেব আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে এই সরকার আমলে? শেখ সাহেব মাত্র ৩ বছরের দেশের চেহারা বদলাতে চেয়েছিল। এই সরকার ৮ সাল থেকে অনেক বছর ধরে। কতটুকু বাস্তবায়ন হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শ। শেখ মুজিবুর রহমান এর মুজিব শতবর্ষ যে অনুদান খরচ হয়েছে। আমি বিশ্বাস করি তিনি বেঁচে থাকলে, এই টাকা গরিবের কে বিলিয়ে দিয়ে একটা শান্তি পেতেন। নতুন প্রজন্ম সবাই নয় । আমি ও নতুন প্রজন্ম। আমি শেখ সাহেবের অপপ্রচার বিরুদ্ধে যারা বলে ওদের সাথে একাই তর্ক করে আমার আশেপাশে লোকের কাছে সত্যের জয় পাওয়ার সম্ভবনা আছে। শেখ সাহেব ক্ষমতা দখল নয়। তিনি আজীবন যদি ধরে থাকতেন দেশ তাও দেশের মানুষ ভালো থাকতে। তার সাথে লোক দুর্নীতি করছে, তাদের বেশিরভাগই ছিল স্বাধীনতার সংগ্রামে যুক্ত।তাই তাদের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন পরে অবশ্য ব্যবস্থা নিতেন ধীরে ধীরে। সেই সময় আর পেলেন না। নির্বাচন শেখ সাহেব জিতেছে, শেখ মুজিবুর রহমান এর চেয়ে কেউ এত জনপ্রিয় ছিলেন না। তিনি যোগ্য এই দেশের তার থেকে ক্ষমতা নেওয়ার জন্য অপপ্রচার চালায় । এই সব পরে শেখ মুজিবুর হত্যা করে, দেশটির লুটপাট করে খায়।সেই লুটপাট আজো চলছে, শেখ সাহেব ছিলেন উত্তম ।
নতুন প্রজন্ম বেশিরভাগ কান কথায় বিশ্বাস করে শেখ মুজিবুর রহমান কে চিনতে পারে নাই। আমি শেখ মুজিবুর রহমান কে চিনেছি। বিনা স্বার্থে। বর্তমান সরকারের শেখ সাহেবের ভাষণ গুলো সকল নতুন প্রজন্ম কে শোনানো তাহলে তার পক্ষে চলে আসব এইসব না করে কি করছেন শেখ হাসিনা?

১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১২

সোনাগাজী বলেছেন:



শেখ সাহবের সকল ভাবনাচিন্তার সারসংক্ষেপ ছিলো ৬ দফা ও বাকশালের মাঝে; শেখ হাসিনা এই ২ ভাবনাকে বুঝেননি; এখন বুঝার সময় শেষ।

৭| ১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১২

এম ডি মুসা বলেছেন: আপনার এই পোস্টের জন্য আপনাকে আমার অন্তর থেকে কৃতজ্ঞতা আপনি গতকাল এই পোস্ট দিলে আমার কাছে আরো ভালো লাগতো। শেখ মুজিবুর রহমান দেশের মানুষের ভালো চেয়েছে। তিনি দেশের মানুষের দুঃখ বুঝতে পারছেন। শেখ সাহেব মত দেশের অগ্রগতি এবং দুর্নীতি বিরোধী কেউ এখনো স্বাধীনতার ৫০ বছরে বলেনি।। তাহলে কতটুকু শেখ মুজিবুর রহমান এর আদর্শ তাদের বাস্তবায়ন হচ্ছে? কতটুকু পদক্ষেপ নিয়েছে ‌

১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ও আওয়ামী লীগ যা করছে, ইহা আইয়ুব খান ও জেনারেল জিয়ার পথ।

গতকাল পোষ্ট লিখিনি, কারণ আমি দেখতে চেয়েছিলাম, কারা কারা উনাকে নিয়ে লেখেন। আমি লিখলে, এই বিষয়ে অন্যদের লেখার সম্ভাবনা কমে যায়।

৮| ১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৪

এম ডি মুসা বলেছেন: ঠিক আছে। আপনার লেখা আমাদের চেয়ে গুরুত্বপূর্ণ তবু আপনি আগে এই বিষয়ে লেখার চেষ্টা করবেন সত্য উপস্থাপন হোক। দেশের বুকে যদি সত্য তলিয়ে রাখা হয় অন্তত এই সামুতে সত্য প্রতিষ্ঠিত হয়ে সত্যকে জীবিত রাখতে চেষ্টা।

১৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

সোনাগাজী বলেছেন:



সামুর বেশীরভাগ লোকজন শেখ সম্পর্কে যা , উহার সাথে বাস্তবতার মিল কম।

৯| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০০

শাহ আজিজ বলেছেন: ভাল পয়েন্ট টেনেছেন । উত্তম আলোচনা ।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৩৪

সোনাগাজী বলেছেন:




শেখ সাহেবকে শেখ হাসিনা ও উনার লাঠিয়াল বাহিনী নিজেদের সম্পত্তি বানায়েছে।

১০| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৬

এস.এম.সাগর বলেছেন: অবশ্যই শেখ মুজিবুর রহমান ভাল মানুষ ছিলেন, কিন্তু তাজ উদ্দীন কি অন্যায় করেছিলেন? কি কারনে বঙ্গ বন্ধুর মন্ত্রী সভা থেকে সরে যেতে হলো?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৪০

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব ওখানে ভুল করেছিলেন; তাজউদ্দন সাহেব শেখ থেকে সামান্য হলেও ভালো করতেন; শেখ দেশে ফিরে ২ দিন পর, ক্ষমতা নিয়ে বসেন; এতে জাতির ক্ষতি হয়েছে।

১১| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৪৬

ঢাবিয়ান বলেছেন: আপনার শিষ্য আমাকে নিয়ে একখানা পোস্ট দিয়েছেন । যেহেতু আমি উনার ব্লগে কমেন্টে ব্যান , তাই এখানেই কমেন্ট করছি।
@ মোহাম্মদ গোফরান
মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি আর ইউ ভাই এর মন্তব্যের জবাব গুছিয়ে দিন। আর গুলো তাবলীগে ক্লাসের লোল এদের কথা পাত্তা দেয়ার কিছু নেই।

এক চালা টিনের ঘর বলেছেন: আমাদের প্রধান আমীর এর উপস্থিতিতে ভারপ্রাপ্ত আমিরের কণ্ঠস্বর উঁচু হয়েছে দেখি।

স্বনামে ও মাল্টি নিকে এসে এসব মন্তব্যগুলো কি আমার উদ্দেশ্যে করা হয়নি ? যারা আপনার প্রতি সহানুভুতিশীল হয়েছেন , তারা কোথায় থাকে যখন আপনার এই ধরনের ট্যগিংবাজির শিকার হয় অন্যরা ?

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:১১

সোনাগাজী বলেছেন:


১৬ই ফেব্রুয়ারী, যেদিন এডমিন সাহেব প্রতিষ্টাতা জানার অসুস্হতার খবর জানান, সেদিন আরইউ আমাকে বাববার আক্রমণ করছিলেন; আমি উনাকে থামতে বললাম, উনার লিলিপুটিয়ান মগজে উজা যায়নি। এদের হয়ে আপনি কি বলবেন!

১২| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৫

এম ডি মুসা বলেছেন: একদল ভিন্ন মস্তকবিহীন মানুষ আছে। যে মস্তক টা আমাজন অরন্য প্রাণীর মত। এদের কাজ হলো লেজে গু লাগিয়ে সারা পরিবেশ নষ্ট করা। যে বিষয়টি আলোচনা হচ্ছে সেটাকে নষ্ট করে! লেজে গু দিয়ে ঘটনা ভিন্ন দিকে নিয়ে যায়। এই সব আবাল বাঙালি জাতির ভিতরে পাওয়া গেছে অতীতে এবং ভবিষ্যতে ও পাওয়া যাবে। জন্ম থেকে যদি ভালো পরিবেশ উঠে আসে তাদের আচরণ ও সুন্দর হয়। এছাড়া তাদের আচরণে অন্য জনের আঘাত পায়নি। বস্তি থেকে জঙ্গল গুলো আগাছার মত গজিয়ে উঠেছে তাদের থেকে কি আশা আছে? একদল সমাজের ছাগল আছে আমাদের বাঙালি ওদের জাতির ভিতরে নিজের ভুলে মাথা খারাপ হয়ে আছে। তারা অন্যের ভুল ধরতে আসে। ওদের মানসিক সুস্থতা অভাবে আছে। কারণ মানুষ কেউ বোকার স্বর্গে বাস করছেন না। মানুষের ভুল ধরার আগে নিজের ভুল বুঝতে হয়।
কেউ শিক্ষক হয়ে অনলাইন বা পথে ঘাটে চলে না - শিক্ষক তো স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের থাকে। পাগল দেখেছি রোডে দাঁড়িয়ে বলে এই তোর হাঁটা সুন্দর না - তাই পাগলে নিজের কাপড় আর চলা ঠিক নেই। পাগলে কি না বলে ছাগলে কিনা খায়।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:১৭

সোনাগাজী বলেছেন:



ব্লগার আরইউ নাকি অষ্ট্রেলিয়ায় বাস করেন; ঐ দেশের সংস্কৃতি থেকে কিছু শিখেননি।

১৩| ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৬

এম ডি মুসা বলেছেন: আমি আর ইউ এমনকি টার ইউ কে চিনি না সেসব কথা বলছি এটা অহরহ দেখা যাচ্ছে সমাজে।
কে কোথায় বাস করে সেটা মধুবাজি নয়। চির শান্তির দেশ রোম , সেখানে ও অশান্তি আছে। আদা পচলে ও আদার ঝাল কমে না ।

১৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনি বেশ কিছু সময় ব্লগে আছেন; এসব সমস্যা তো বরাবরই আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.