নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

এখন ক্যাচাল করার সময় নয়।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৪



কিছু নিক আছে, যাদেরকে শুধু ক্যচালের সময় দেখা যায়; কিছু নিক আছে, এরা কমেন্ট করে কিংবা পোষ্ট লিখে ক্যচাল লাগিয়ে দেয়; ১৬ই ফেব্রুয়ারী থেকে ব্লগের পরিবেশ বদলে গেছে, এখন থেকে ক্যাচাল করাটা খুবই বেঠিক কাজ হবে।

ব্লগ যেহেতু আলোচনার যায়গা, এখানে লজিক্যাল আলোচনা, তর্ক-বিতর্ক, কথাকাটি হবে; কিন্তু খেয়াল রাখতে হবে, উহা যেন ক্যাচালে পরিণত না'হয়। ক্যাচাল লেখকেরা অনেকটা নিস্তব্ধ হয়ে গেছে, ক্যাচাল পোষ্ট আসছে না বললেই চলে। কিন্তু কিছু বিষয় আছে, যেগুলো ক্যাচালে পরিণত হতে পারে; যেমন, আস্তিক-নাস্তিক নিয়ে আলোচনা, ভুল রাজনীতি নিয়ে আলোচনা, ধর্মীয় পোষ্ট, ইত্যাদি। এই ধরণের পোষ্টগুলো আসলে অপ্রয়োজনীয়।

মাঝে মাঝে ব্লগে ছোটখাট গ্রুপ গড়ে উঠে, এসব ব্লগারেরা অপন্দের যে কোন ব্লগারের পোষ্টে অপ্রয়োজনীয় কমেন্ট করেন। এই অপবাদটা আমাকেও দেয়া হয়েছিলো সময় সময়। আমি কখনো অপ্রয়োজনীয় কমেন্ট করিনি; আমার কেমন্ট সব সময় লেখার বিষয়বস্তু ও মান-সম্পর্কিত ছিলো। উদাহরণ, আজকে ব্লগার মহাজাগতিক একটি পোষ্ট দিয়েছেন, সেখানে তিনি ব্যাখ্যা করছেন যে, আল্লাহ কেন ইমাম হোসেনকে (রা: ) কারবাালার যুদ্ধে সাহায্য করেননি। লেখায় ব্যাখ্যা ও ধারণা সঠিক বলে আমার মনে হচ্ছে না: সামন্তবাদে ২ পক্ষ ইসলামিক রাষ্ট্রের ক্ষমতার জন্য মুখোমুখি হয়েছিলো; শক্তশালী গ্রুপ জিতেছে, ইহাই ব্যাখ্যা। কিন্তু উনি আল্লাহ, সুরাহ ইত্যাদি এনে ভুল ধরণা তুলে ধরেছেন। আমি ওখানে কমেন্ট করলে অনেকের সাথে মিলবে না।

ব্লগে কিছু মানুষ আমার ভাবনাচিন্তা, লেখার ধরণ ও মন্তব্যের বক্তব্য পছন্দ করেননি; তাঁরা একযোগে বিবিধ সময়ে আমাকে অপদস্ত করার চেষ্টা করেছেন। সম্প্রতি, এককভাবে ১ সৈনিক আমাকে নিয়ে লেগে গিয়েছিলেন ১৬ই ফেব্রুয়ারী তারিখে; আমি উনাকে বুঝতে চেয়েছিলাম যে, এখন ভালো সময় নয়, অফ যান। উনার খবর নেই, অন্ধ ও কানার মতো আমাকে এটা সেটা বলছিলেন। কিন্তু আমি ১৬ই ফেব্রুয়ারীর কষ্টকর খবরের পর চুপ হয়েছিলাম।

যাঁরা ক্যাচাল করতে চান, তাঁদেরকে বুঝতে হবে, উহা করার জন্য এখন সঠিক সময় নয়।


মন্তব্য ৪৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:২৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ইন্টারেস্টিং! মহাজাগতিক চিন্তা এমন লিখেছেন!!!

যদিও আমি উনার লেখাকে খুব একটা পছন্দ করি না বা পাত্তা দেই না। কারণ, তিনি নিজের ধারনার উপর নির্ভর করে লিখেন। আর, কিছুটা এটেনশন সিকার হইয়ে গেছেন এখন। মনে হয়, বয়স্যার কারণে।

আর, ধারনার উপর লেখাতে নিজের মাঝে লুকিয়ে থাকা কুবুদ্ধি স্থান নেয়।

আমি আপনার সাথে একমত। জানা আপার এই দুঃসময়ে আমাদের ঝগড়া করা উচিৎ নয়।

১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৫

সোনাগাজী বলেছেন:



ব্লগে কাউকে টার্গেট করে মন্তব্য করা, কিংবা অপ্রয়োজনীয় বিষয় ও বিষয়ের উপর ভুল-ধারণা সম্বলিত পোষ্ট দিয়ে, ক্যাচাল সৃষ্টি করার জন্য এখন ভালো সময় নয়; ইহা সবাই বুঝলে ভালো হবে।

২| ১৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আমাদের পরমতসহিষ্ণু হতে হবে। সকলেরই উচিত ব্লগারদের লেখার সমালোচনা করা। ব্লগারকে কখনোই আক্রমণ করা উচিত নয়। কিন্তু এই ব্লগে অনেকেই তা করে। যা খুবই দুঃখজনক।

আপনার তৃতীয় লাইনের শেষশব্দ থেকে শুরু : উহা যেন ক্যাচালে পরিণত হয়। কথাটি উহা যেন ক্যাচালে পরিণত না-হয়। তা-ই হবে নাকি? একটু দেখবেন?

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, উহা থিক করে দিয়েছে।

৩| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আপনি সঠিক বলেছেন।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

সোনাগাজী বলেছেন:



এখন খারাপ সময়।

৪| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪৬

এম ডি মুসা বলেছেন: আমি দীর্ঘদিন অনিয়মিত ছিলাম। আমি অনেক জনকে প্রতিউত্তর সহ, ব্লগ কমেন্ট ব্যান করে রাখছি। এদের ভিতর বেশিরভাগ নতুন ব্লগার। তবে আমি কোন জনপ্রিয় ব্যক্তিত্ব বা ব্লগার নয়। নিজেদের ভুলের খবর নাই অন্যজনের ভুল ধরতে আসে। প্রমাণ বানান লিখতে গিয়ে, নত্ব ষত্ব হিসেবে বুঝে না তারা যখন বানান ভুল ধরে আমি তাদের বেশি নয় একটি বানান ধরিয়ে ঘুম থেকে জাগিয়ে দিয়েছি তারপর চুপ হয়ে গেছে। তাদের আমাকে নিয়ে এইসব ক্যাচাল শুরু করছেন এদের সাথে যোগ দিয়েছেন, একদল সেম চরিত্রে মৌচাক। কমেন্ট বা মোবাইল টাইপিং বানান ভুল হতে পারে। আমি অস্বীকার করি না, ইডেটিং অপশন থাকলে কিছু সময়ের পর নিজের দায়িত্ব ঠিক করে নেই। কিন্তু এইসব ওদের আচরণ মাঝেমধ্যে অহিংস নয়। তাদের নিজেদের আচরণ ফুটে ওঠে। আমি তাদের ব্যান করছি, আমার পোস্ট কমেন্ট করতে পারে না বিধায়, অন্য জনের একটি আলোচিত পোস্ট বিষয় বস্তু এড়িয়ে। আমাকে নিয়ে আলোচনা শুরু করে এমন যদি হয়। অন্য জনের পোস্ট পড়ার আস্থা হারিয়ে গেছে। একজন একটি বিষয় নিয়ে আলোচনা সমালোচনা করছে। পোস্ট বিষয় এড়িয়ে অন্য কোন ব্লগারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে কথা বার্তা চলছিল এই গুলো বংশধর চরিত্র ছাড়া আর কিছু নয়।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০২

সোনাগাজী বলেছেন:


যদি কেহ আপনার ভুল ধরায়ে দেন, উনিই আপনার বন্ধু। তবে, টার্গেট করে খুঁত খুঁঝলে সমস্যা। আপনি মন খরাপ করিয়েন না, বাক্য গঠনে আপনার কিছু সমস্যা আছে।

৫| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: মুমিনদের চিন্তা চেতনার সাথে আপনার চিন্তা চেতনা মিলবে না।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২০

সোনাগাজী বলেছেন:



তাই মনে হচ্ছে! কিন্তু কারবালা যুদ্ধ নিয়ে আপনি ইটিহাসকে ভুলভাবে ব্যাখ্যা করেছেন: সামন্তবাদে সাম্রাজ্যের ক্ষমতা দখল নিয়ে জন্য লাখ লাখ মানুষকে প্রাণ দিতে হয়েছে।

৬| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

এম ডি মুসা বলেছেন: বাক্য গঠন এত সমস্যা নাই, কেউ ভুল ধরে নাই সে নিজেই অঘারাম, আপনি বলতে পারেন যে আমার বাক্য গঠন সমস্যা আসলে আমার লেখা গুলো কবিতার মাত্রা হিসেবে লিখতে লিখতে, ক্রিয়া আগে পরে হয়ে যায়। এটা এটা সাধারণ বাক্য আর কবিতার বাক্য এক নয়। আমি বেশিরভাগ সময় কবিতার মাত্রা দিয়ে বাক্য গঠনে চেষ্টা করি। ওইটা চলে আসে কেউ পড়াশোনা না করেই এখানে আসে নাই। যারা ভুল ধরতে আসে ওদের নিজেদের সক্ষমতা কতটুকু সেটা দেখার বিষয়। কবিতার বাক্য প্রতিটি বিশেষ্য সাথে একটা ক্রিয়া সম্পন্ন করতে হয়। অঘারাম না বুঝে যদি আমার বহু ভুল ধরতে আসে। এতে নিজের কতটুকু এই সম্পর্ক জানা আছে সেটা দেখার বিষয়। ওই মত ছাগলকে আমার শিক্ষক হিসেবে দরকার নেই বন্ধু হিসেবে দরকার নেই। দরকার হয় আবার প্রথম ক্লাসে ভর্তি হবো। সেখানে যদি ভুল না হয় আমাকে হয়রানি করছে ওটার কড়া জবাব চাইবো

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৫

সোনাগাজী বলেছেন:


আরইউ'কে নিয়ে আমিও সমস্যায় আছি।

আপনি গদ্য লেখার সময়, খেয়াল রাখবেন, বাক্যের অর্থ যেন পরিস্কার হয়।

৭| ১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৮

এম ডি মুসা বলেছেন: আমার ক্রিয়া যেখানে শেষ হওয়ার কথা একটা বাক্যে। বাকের এলোমেলো হয়ে যা আমি গদ্য লেখার সময় ওই কবিতার মত লিখে ফেলি আমার এটা সমস্যা হয়ে গেছে আমি দেখছি। আমি নিজেই লক্ষ্য করছি অনেক আগে। আমি ঠিক করে লেখার চেষ্টা করব। তবে কবিতার মত লিখতে গেলে, কবিতা লেখার জন্য আমার একটু ভালো হয়। আমি অনেকদিন ধরে গদ্য কম লিখি। এজন্য আমার এই সমস্যা হয়েছে।

১৯ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

সোনাগাজী বলেছেন:



ঠিক আছে।

৮| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:২০

জ্যাক স্মিথ বলেছেন: আমি যে বিষয়টা অনেকদিন ধরেই বলবো বলবো করে বলা হচ্ছে না তা হলো- দুইজন বাঙালী কোন কিছু নিয়ে যুক্তি তর্কের পাঁচ মিনিট পরেই শুরু হয়ে যায় ব্যক্তি আক্রমন, ব্যক্তি আক্রমণ ছাড়া কোন বাঙালীর পক্ষে কোন বিষয়ে যুক্তিতর্ক করা সম্ভব নয়।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৬

সোনাগাজী বলেছেন:



আমি আক্রমণ প্রতিহত করার চেষ্টা করি; তবে, এখন উপযুক্ত সময় নয়।

৯| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪১

মিরোরডডল বলেছেন:




রাজীব নুর বলেছেন: আরইউ নামে এক ইতর ব্লগে ইতরামি করেই যাচ্ছে।

একজন ব্লগার প্রতিনিয়ত নির্লজ্জভাবে অন্যের লেখা চুরি করে পোষ্ট দিয়ে ক্রেডিট নেয়।
ইভেন অন্যদের কমেন্ট পর্যন্ত কপি পেস্ট করে পোষ্ট দেয়।
নৈতিক মূল্যবোধের এতোই অভাব!

আরইউ তথ্য প্রমাণসহ বার বার এটা ধরিয়ে দিচ্ছে।
সেকারণে যদি আরইউ ইতর হয়, তাহলে যে এই অপকর্মটা করে, সে কি???
সেতো সকল বিশেষণের ঊর্ধ্বে!

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৭

সোনাগাজী বলেছেন:



তবে, আরইউ সীমা লংঘন করে চলেছে ১৬ই ফেব্রুয়ারী থেকে।

১০| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪৬

কামাল১৮ বলেছেন: প্রত্যেকের নিজস্ব একটা পছন্দ অপছন্দ আছে।যৌক্তিক কথা বলাটাই আসল বিষয়।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৯

সোনাগাজী বলেছেন:



কিছু নিক আছে, এরা ব্লগিং না'করে ব্লগে মাছির মতো ঘুরে বেড়ায়।

১১| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:৩৩

জ্যাক স্মিথ বলেছেন: আর একটা কথা, রাজীব নূরের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই লেখা চুরির অভিযোগ রয়েছে, এ বিষয়ে মডারেটরগণ কোন পদক্ষেপ নিচ্ছে না কেন? এত পুরোনো একজন ব্লগার চুরির অপবাদ নিয়ে কিভাবে ব্লগিং করে যাচ্ছে? আপনিও তো তাকে কিছু বলছেন না?
লেখা চুরি খুব বড় কোন অপরাধ নয় তবে একজন ব্লগার হিসেবে এটা অন্তত্য লজ্জাজনক একটি বিষয়।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:২৩

সোনাগাজী বলেছেন:



আমি উনাকে বলেছি, ঢাকার মানুষের জীবন নিয়ে লিখলে, অন্যের কোন কিছু অনুসরণ করার দরকার হবে না। ব্যাপারটা কতটুকু এই ব্যাপারে আমার ধারণা নেই। উনাকে টার্গেট করেছিলো ব্লগার অপু; এরপর অপুর সাথীরা ইহা নিয়ে বকবক করছে।

১২| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৭

মিরোরডডল বলেছেন:





জ্যাক স্মিথ বলেছেন: লেখা চুরি খুব বড় কোন অপরাধ নয়

একটা লেখার মাঝে লেখকের মেধা মনন পরিশ্রম থাকে।
সেই লেখাটা অন্য একজন সুত্র উল্লেখ না করে নিজের নামে পোষ্ট দিয়ে মানুষের বাহবা নিচ্ছে।
isn't it big offense?

আপনিও তো তাকে কিছু বলছেন না?

এটাতো আমারও প্রশ্ন।
খেলাঘরকে বলবো, কাউকে প্রকৃত স্নেহ করলে তার ভালোর জন্য ভুলগুলো ধরিয়ে দিতে হয়।
প্রয়োজনে সমালোচনা করতে হয়। স্নেহ মানে ব্লাইন্ডলি সাপোর্ট দেয়া না।


২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪

সোনাগাজী বলেছেন:




আমি রাজিবকে আবারো বলবো।

১৩| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ক্যাচাল চলুক। ক্যাচাল ছাড়া তো মজা নেই। তবে ব্যক্তি আক্রমণকারীরা ভয়ংকর। হিংসায় এরা কুকুরকেও হার মানায়।


আর ইউ ভাই কে আমি অনুরোধ করছি রাজীবকে আর এট্যাক না করতে। তবে রাজিব যেন আর কপি না করেন সেটা আপনি উনাকে বলে দিবেন। আপনি বললেই উনি কথা রাখবেন। আপনাকে ভীষণ সম্মান করে রাজীব।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:২১

সোনাগাজী বলেছেন:




আমি আবারো বলবো।

১৪| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫৬

শূন্য সারমর্ম বলেছেন:



ক্যাচাল 'শব্দটা দেখলেই অটো ক্যাচাল শুরু হয়ে যাবার কথা।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৩

সোনাগাজী বলেছেন:



অনেকের লেখার বিষয়ই ক্যাচালে ভরা।

১৫| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: লেখক বলেছেন:



আমি উনাকে বলেছি, ঢাকার মানুষের জীবন নিয়ে লিখলে, অন্যের কোন কিছু অনুসরণ করার দরকার হবে না। ব্যাপারটা কতটুকু এই ব্যাপারে আমার ধারণা নেই। উনাকে টার্গেট করেছিলো ব্লগার অপু; এরপর অপুর সাথীরা ইহা নিয়ে বকবক করছে।


আমার মনে হয় এখানে আপনি মারাত্নক ভুল ধারণা পোষণ করছেন। অপুর কি আরভখেয়ে দেয়ে কাজ নেই অহেতুক রাজীবকে টার্গেট করবেন? রাজীব কপি করা বাদ দিক তারপর কেউ কিছু বলুক তো? তখন আমি একা রাজীবের পক্ষে ফাইট করব।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:২২

সোনাগাজী বলেছেন:



বছর দুয়েক আগে, অপু রাজিবকে নিয়ে ভীষণভাবে লেগেছিলো।

১৬| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৫

মোহাম্মদ গোফরান বলেছেন: না। কপি পেস্ট ছাড়া অন্য কোন ইস্যু নেই। ২ বছর আগে আমি ব্লগে ছিলাম। অপু অহেতুক লাগার ছেলে না। অহেতুক লাগলে আমার কাছে স্ক্রিনে থাকত।

২০ শে মার্চ, ২০২৪ রাত ১:৩৮

সোনাগাজী বলেছেন:



আপনি কি ভুলে গেছেন, অপু সাহেব রাজিব ও ব্লগার নূর মোহাম্মদ নূরু সাহেবকে কপিপেষ্টের জন্য দোষী সাব্যস্ত করে, পোষ্টের পর পোষ্ট দিয়েছিলো!

১৭| ২০ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৩৮

মোহাম্মদ গোফরান বলেছেন: উনারা তো কপি পেস্ট করেছিলেন। যদি কপি পেস্ট না করতেন তাহলে পোস্ট এর পর পোস্ট দিতে পারতেন? অতীত বাদ। এই মুহুর্ত থেকে কপি বন্ধ করতে বলুন। তারপর পোস্ট দিক উনারা। আমি জানি দিবেন না। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া অহেতুক কারও নামে কেউ পোস্ট দিতে পারবেন? স্বয়ং মডারেটর ও তো দিতে পারবেন না।


আপনি উনাকে নিষেধ করুন কোন কপি না করতে। এরপর কেউ উনার নামে পোস্ট দিলে বা পারসোনাল এট্যাক করে কিনা দেখুন। আপনি নিশ্চিত থাকুন করবেনা। যদি করেন তখন আমি প্রতিবাদ করব।

২০ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৩১

সোনাগাজী বলেছেন:




ঠিক আছে, আমি বলবো; ধন্যবাদ।

১৮| ২০ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:২৮

ধুলো মেঘ বলেছেন: সোনাগাজী, কারবালায় সত্য মিথ্যা পক্ষ ছিল। একপক্ষে ছিল তাকওয়ার মাপকাঠিতে উত্তীর্ণ চরিত্রবাণ নেতা, আরেক পক্ষে ছিল মদ্যপ, নারী আসক্ত, নামাজের ধার না ধারা নেতা। রাসূলের (স) আদর্শ ধারণ করা সমস্ত সাহাবা চরিত্রবান নেতার পক্ষে যুদ্ধ করেছেন, দুই একজন ছাড়া যারা বাধ্য হয়েছিলেন দুশ্চরিত্র নেতার পক্ষ নিতে। দুশ্চরিত্র ব্যক্তি ইসলাম কায়েমের জন্য নয়, বরং ইসলামের সংস্কারের জন্য এই যুদ্ধ শুরু করেছিল - যেটা সে পরবর্তীতে করেছিলও। কিন্তু পরবর্তীতে সেইসব সংস্কার আর টিকে থাকেনি।

এই যুদ্ধ অনেকটাই মহাভারতে বর্ণীত কুরুক্ষেত্রের যুদ্ধের মত। এখানে ন্যায় পক্ষ কোনটা, আর অন্যায় পক্ষ কোনটা, আপনি কিভাবে বিচার করবেন? বেশির ভাগ মানুষই তো অন্যায় পক্ষে ছিল। তারপরেও ন্যায়ের জয় হয়েছে। কিন্তু কারবালায় সেটা হয়নি।

২০ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৩৫

সোনাগাজী বলেছেন:





কুরুক্সেত্রকে যেভাবে বর্ণা করা হয়েছে, ইহা পুরোপুরি রূপকথা। কারবালায় কি ঘটেছে কে লিখে রেখেছে? লেখাপড়া কে জানতো? যাক, জনমুখে যা এসেছে কয়েক জেনারেশন, সেটা থেকে বুঝা গেছে যে, ইমামকে ও সাথীদের হত্যা করেছে মুয়াবিয়ার লোকজন।



১৯| ২০ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: গোফরান ভাইয়ের বুদ্ধির ঘাটতি আছে।

২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০০

সোনাগাজী বলেছেন:



আপনার মেয়েকে নিয়ে যা লেখেন, সেই ধরণের মৌলিক পোষ্ট লেখার চেষ্টা করেন। অপু ও তার গ্রুপ আপনার কিছু ক্ষতি করেছে, ইহা মেনে নিতে হবে।

২০| ২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:১১

রাজীব নুর বলেছেন: আমি জানি আমি কি লিখছি। কেন লিখছি। লেখালেখি করা তো আমার কাছে নতুন কিছু না। আমি সব লিখতে পারি। গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ, ফিচার। কপি পেস্ট আমি করি না। সেই বয়স বা রুচিবোধ আমার নেই।

আমি যাই লিখি, হারামজাদা এসে একই কথা বারবার বলছে। নির্বোধ গোফরান আবার তাদের কথায় সায় দিচ্ছে।

২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:২৩

সোনাগাজী বলেছেন:



অপু ও তার গ্রুপ মিলে আপনাকে ও ব্লগার নুরু সাহেবকে টার্গেট করেছিলো; ইহাতে ২/১ জন ব্লগার বিভ্রান্ত হয়েছিলেন।

২১| ২০ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৩

এম ডি মুসা বলেছেন: গভীর জঙ্গলে বসবাস করে বাঘের গর্জন শোনা আর শেয়ালের কেউমেউ শোনার চেয়ে দূরে গিয়ে জঙ্গল ছেড়ে বসবাস করা অনেক ভালো। পৃথিবীর কোথায় নিরাপদ আছে কি না জানি না, সবখানে ভালো মন্দ মানুষ আছে। এটাই সত্য।

২১ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩২

সোনাগাজী বলেছেন:



মানুষকে মানিয়ে চলতে হয়।

২২| ২১ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

আদিবাসী শামুক বলেছেন: আপনার সাগরেদদের একজন, এমডি মুসা, সে বাক্য লিখতে পারে না ঠিকমতো। কী লেখে, বুঝা যায় না।

রাজীব নূর কপিবাজ। অন্যের পোস্টে গিয়ে অযথা মন্তব্য করে। যেমন "কে কী মন্তব্য করে গেছে তা দেখলাম"। এদেরকে কবে ঠিক করবেন?

২১ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৩৭

সোনাগাজী বলেছেন:


আপনি কি আমার সাগরেদ?

২৩| ২২ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৪৪

আদিবাসী শামুক বলেছেন: জ্বী, আমি আপনার সাগরেদ। কী করতে হবে হুকুম করুন জনাব।

২৩ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:২৫

সোনাগাজী বলেছেন:



প্রয়োজনীয় বিষয়ে মান সম্পন্ন পোষ্ট লিখুন।

২৪| ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:২৬

polinkuer12 বলেছেন: একসাথে বিকাশ করার পরামর্শ সহ শুধুমাত্র ইতিবাচক মন্তব্য করুন. দূষিত বা চিন্তাহীন মন্তব্যের জন্য, আপনার যত্ন নেওয়া উচিত নয় https://quikdraw.io

২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৫৪

সোনাগাজী বলেছেন:



৬ ঘন্টা ব্লগিং করেছেন, এটা কি বিশাল একটি ঘটনা বলে মনে হচ্ছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.