নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা নিয়ে বসে আছি ।

রানার ব্লগ

দুরে থাকুন তারা যারা ধর্ম কে পুজি করে জীবিকা নির্বাহ করেন। দূরে থাকুন তারা যারা ১৯৭১ থেকে অদ্যাবদি বাংলাদেশ বিরধী কর্মকাণ্ডে লিপ্ত এবং সকল পাকিস্থানী প্রেমী গন।

রানার ব্লগ › বিস্তারিত পোস্টঃ

ব্লগ লিখেছি: ১০ বছর ১ সপ্তাহ

১২ ই জুন, ২০২১ দুপুর ১:৫৯

ব্লগে আমি দশ বছর পুর্ন করে ফেলেছি এটা আজ এই মাত্র খেয়াল করলাম। ব্যাপারটা আমাকে ভাবায়, সাধারনতো আমি কোথাও এতো দিন টিকে থাকি না, ব্যাপারটা বেশ আনন্দ দায়ক। আমি অনেক আনন্দিত।

চুল চেরা বিশ্লেসান করা ঠিক হবে না যে কি পেলাম কি পেলাম না, যা পেয়েছি দুহাত ভরে পেয়েছি, সবই ভালোবাসা। কেউ ভালোবেসে দু চার কথা শুনিয়ে দিয়েছেন, কেউ ভালোবেসে পাশে টেনে নিয়েছেন, এই রকম ভালোবাসা পাওয়া ভাগ্যের ব্যাপার সেই দিক থেকে আমি অবশ্যি ভাগ্যবান।

আমি মূলত নাট্য মঞ্চে কাজ করি, আমার গ্রুপের নাম খেয়ালী নাট্যগোষ্ঠী। নাটকে কাজ করতে আমি কখনোই ক্লান্ত হই না, মাসের ২০ দিন আমার রিহার্সাল থাকে, সেই সারাদিন অফিস করে, ছয় কিলোমিটার বাস জার্নি করে দুই ঘন্টা রিহার্সাল করে আবার সেই একই ছয় কিলোমিটার ফিরে আসা অনেক কঠিন ব্যাপার কিন্তু অবাক করা বিষয় আমার ক্লান্তীবোধ হয় না অবশ্য অনেকেই বলতে পারেন ছয় কিলোমিটার কি বা এমন দুরত্ব ঢাকার জ্যামের কথাটাও মাথায় রাখা জরুরী সেই সাথে সারাদিন অফিস করার ধকল।

ঠিক তেমনি আমার ব্লগে লিখতে তা যাই লিখি মানসম্মত বা অখাদ্য আমার ক্লান্তিবোধ হয় না, এমনো আছে আমি অনেক রাতে লিখে সকালে পোষ্ট করে দেই। মিথ্যা বলবো না মাঝে মাঝে খারাপ লাগে যখন কেউই আমার লেখা পড়েন না, বুঝে যাই উহা পাতে তোলার মতো না। এতে আমি দমে যাই না, আমি লিখি মোন খুলেই লিখি। আবার যখন দেখি অনেক লোক আমার লেখা পড়ছে, ভালো লাগে পাঠকের কাছাকাছি যেতে পারার জন্য। আমাকে সাতান্ন জন সন্মানীত ব্লগার ফলো করছেন আমি কৃতজ্ঞ তাদের কাছে। আমার মতো তুচ্ছ একজন মানুষকে তারা অনুসরণ করছেন। আমার বানানে অনেক সমস্যা, এটা আমি জানি, কিছু সমস্যা হয় আমার অজ্ঞতার জন্য কিছু সমস্যা হয় আমি এখনো সঠিক ভাবে টাইপ করতে না পারার ব্যার্থতায়।

আমার বয়স এখন বেয়াল্লিশ, এই বয়সে আমার বেশির ভাগ বন্ধুরা শহর জীবনে গাড়িবাড়ি বিপুল অর্থ নাম ও যশের বাহক হয়ে আছেন আমি তাদের তুলনায় হাজার মেইল দূরে আছি, এর জন্য হালকা নিজেস্ব দুঃখবোধ ও নিজ গৃহে নিন্দার সম্মুখীন হই কিন্তু যখন আমি ওদের সাথে কথা বা আলোচনা করতে যাই আমি দেখি ওরা আমার থেকে অনেক পিছিয়ে আছে রাজনৈতিক সামাজিক জ্ঞ্যানের কাছে যা আমি পেয়েছি এই ব্লগ থেকে। ওদের সাথে যখন গল্প করতে বসি ওদের আলোচ্য বিষয় থাকে কার হাটুতে ব্যাথা, কার ডায়াবেটিস হাই, কার কোলস্ট্রল কতো, কে প্রতিদিন কতোটুকু ওজন কমালো, কার বাচ্চা কি রেজাল্ট করলো, নতুন কোন গাড়িটা কিনলো এর সাথে অতিরিক্ত মুখরোচক আলচ্য বিষয় থাকে বউয়ের সমালোচনা এর বাহিরে এদের জ্ঞ্যান সীমিত, নাই বলবো না কিন্তু সীমিত আমি অবশ্য বলছি না আমার জ্ঞ্যান আসিম, কিন্তু অনুভব করি ওদের থেকে আমি একটু বেশি জানি এর পুরা কৃতিত্ব যায় এই ব্লগের উপর।

গতো এপ্রিলে আমি দ্বিতীয়বারের মত করনায় আক্রন্ত হলাম, যথারিতি নিজ গৃহে কারাবাস। সঙ্গী ছিলো এক দেড়শত বই আর একটা ল্যাপটপ, যাহা দিয়ে আমি প্রতিদিন না হলেও মাঝে মাঝে বন্দি কালীন সময়ে ব্লগে যাতায়েত করতাম, ব্লগে লগইন করার সময় আমার মনে হতো আমি লগইন করছি না একটা জানাল খুলছি যা আমাকে মুক্তির স্বাদ দিবে।

ধন্যবাদ সবাই কে , ধন্যবাদ সামহোয়্যারইন কে।

মন্তব্য ৫৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০২১ দুপুর ২:১৫

আরইউ বলেছেন:




১০ বছর অনেকটা সময়। অভিনন্দন আপনাকে।
নিয়মিত আড্ডার একটা নিজস্ব বলয় থাকে, পরিচিতি থাকে, ধরণ থাকে, একটা টোন থাকে; তাই হয়ত নিয়মিত একই গন্ডির মানুষের সাথে আড্ডা অনেকের মোনোটোনাস মনে হতে পারে। চল্লিশোর্ধ মানুষজন ডায়াবেটিস, কোলেসটেরল, বাঁত, নিজের পরিবার এসব নিয়েইতো ভাববে। হা হা হা! অন্যদিকে, ব্লগে বহু মত, বহু পথ, বিভিন্ন ভাবনার মিশেল আর তাই ব্লগ ডায়নামিক, তাই ব্লগ সময় কাটানোর জন্য ইউনিক একটা জায়গা।
ভালো থাকুন!

১২ ই জুন, ২০২১ দুপুর ২:২২

রানার ব্লগ বলেছেন: চল্লিশোর্ধ মানুষজন ডায়াবেটিস, কোলেসটেরল, বাঁত, নিজের পরিবার এসব নিয়েইতো ভাববে

উহু একমত না। হতে পারে আমি চল্লিশের ঘরের মানুষ তাই বলে আমার চিন্তা ভাবনা তো আর চল্লিশ হয় নাই, তা আগেও তরুন ছিলো এখনো আছে। আমি আশাও করি অন্যদের এমন ঘটবে দুর্ভাগ্যবশত যা ঘোটে না।

ব্লগে বহু মত, বহু পথ, বিভিন্ন ভাবনার মিশেল আর তাই ব্লগ ডায়নামিক, তাই ব্লগ সময় কাটানোর জন্য ইউনিক একটা জায়গা।

এর জন্যই তো বল্গ হলো জ্ঞ্যান অর্জনের জায়গা। হাজার মত হাজার পথ থেকে নতুন মত ও নতুন দিশা পাওয়া যায়।

আপনাকেও ধন্যবাদ !!!

২| ১২ ই জুন, ২০২১ দুপুর ২:৪৪

ইসিয়াক বলেছেন: অভিনন্দন আপনাকে।
সামুতে আপনার পদযাত্রা আরও দীর্ঘ হোক।
শুভ কামনা রইলো।

১২ ই জুন, ২০২১ দুপুর ২:৫৪

রানার ব্লগ বলেছেন: আপনাকে ধন্যবাদ

৩| ১২ ই জুন, ২০২১ দুপুর ২:৪৭

জটিল ভাই বলেছেন:
১০ বার অভিনন্দন জানাই :)

১২ ই জুন, ২০২১ দুপুর ২:৫৫

রানার ব্লগ বলেছেন: ১০ বার ধন্যবাদ জানাই B-)

৪| ১২ ই জুন, ২০২১ বিকাল ৩:০৬

কল্পদ্রুম বলেছেন: অভিনন্দন।

১২ ই জুন, ২০২১ বিকাল ৩:০৭

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ

৫| ১২ ই জুন, ২০২১ বিকাল ৩:২৭

অপু তানভীর বলেছেন: সামহোয়্যারইন এমনই ভাবে কত শত লক্ষ্য মানুষকে সঙ্গ দিয়েছে তার ঠিক নেই ।

ব্লগে মন্তব্য না পাওয়া নিয়ে কিংবা মন্তব্যের সংখ্যা নিয়ে কখনই মানসিক কষ্ট পাবেন না, কখনই দুঃখ পাবেন না । আমাদের ব্লগে পারস্পারিক মন্তব্যের বিনিময়ের অলিখিত প্রথা অনেক অনেক দিন ধরেই চলে আসছে । এটা হয়তো খারাপ কোন ব্যাপার না । ভাল লিখলেই যে আপনি অনেক মন্তব্য পাবেন এমনটা নাও হতে পারে ।

দশ বছর অনেক লম্বা সময় । জীবনের একেবারে শেষ দিন পর্যন্ত সামুতে লিখে যান এই কামনা করি !

১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৩৯

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ আপনার মতামতের জন্য।

৬| ১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৩০

আরইউ বলেছেন:



আপনার সাথে মোটেও দ্বিমত পোষণ করছিনা। সেই জন্যই ঐ লাইনের শেষে "হা হা হা" যোগ করেছিলাম।
ভালো থাকুন!

১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৩৯

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ

৭| ১২ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জটিল ভাই বলেছেন:
১০ বার অভিনন্দন জানাই :) আমি এর সাথে অগ্রিম আরো ১বার যোগ করলুম।

আপনার বর্ণনা ভালো লেগেছেন, আপনার কষ্টসহিষ্ণুতা ও ক্লান্তিবোধহীনতা। এটাই আপনার সবচাইতে বড়ো শক্তি। এগিয়ে যান, আমরা আছি আপনার সাথে। শুভেচ্ছা।

১২ ই জুন, ২০২১ বিকাল ৫:১৭

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ !!!

৮| ১২ ই জুন, ২০২১ বিকাল ৫:০৭

নজসু বলেছেন: অভিনন্দন আপনাকে।

১২ ই জুন, ২০২১ বিকাল ৫:১৮

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ !!!

৯| ১২ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১০ বছর পূর্তিতে আপনাকে অভিনন্দন। এই পোস্টের মাধ্যমে আপনার সম্পর্কে অনেক কিছু জানা হোল যেটা হয়তো আপনার অনেকগুলি পোস্ট পড়ার পর জানা যেত।

১২ ই জুন, ২০২১ রাত ৯:৪১

রানার ব্লগ বলেছেন: আমি অতি সাধারণ একজন মানুষ, আমার সম্পর্কে জানার মতো কিছুই নাই, ধন্যবাদ।

১০| ১২ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:১২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: দশ বছর পূর্তিতে আপনাকে অভিনন্দন। আপনার পথচলা মসৃণ হোক। আরো বহুদিন লিখে যান ,ভালো থাকুন, সুস্থ্য থাকুন। এই আশাবাদ ব্যক্ত করছি।

১২ ই জুন, ২০২১ রাত ৯:৪২

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ

১১| ১২ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

খায়রুল আহসান বলেছেন: এ ব্লগে সুদীর্ঘ দশটি বছর ধরে লেগে থেকে নিষ্ঠার সাথে ব্লগিং করে যাবার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি।
ভবিষ্যতেও ব্লগিং আরও উপভোগ করুন, আরও চিন্তাশীল হোক আপনার মনন, আরও ফলবতী হোক আপনার কলম আর কী বোর্ড!

১২ ই জুন, ২০২১ রাত ৯:৪৪

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ, আসলেই আমি ব্লগিং টা উপভোগ করি। ব্লগার বলার মতো যথেষ্ট যোগ্যতা আমার নাই কিন্তু আমি একজন ব্লগাররার এর মতই ব্লগিং উপভোগ করি।

১২| ১২ ই জুন, ২০২১ রাত ৮:০৭

শেরজা তপন বলেছেন: বেশ তবে এগিয়ে চলুন এক সাথে- আরো বিশ চল্লিশ পঞ্চাশ বছর...
বেঁচে থাকলে সাথে চাই।

ভাল থাকুন সুস্থ্য থাকুন, সুন্দর থাকুন নিরন্তর

১২ ই জুন, ২০২১ রাত ৯:৪৫

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ, নিজেকে বুড় আআপাতত ভাবছি না।

১৩| ১২ ই জুন, ২০২১ রাত ৮:৪১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কৈশোরে পদার্পন করার জন্য আপনাকে অভিনন্দন !
ভাল থাকুন !

১২ ই জুন, ২০২১ রাত ৯:৪৬

রানার ব্লগ বলেছেন: জ্বি ধন্যবাদ, হ্যা তাই তো, কেবল তো পথ চলা শুরু।

১৪| ১২ ই জুন, ২০২১ রাত ৯:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: অভিনন্দন আপনাকে

১২ ই জুন, ২০২১ রাত ৯:৪৭

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ আপনাকে

১৫| ১২ ই জুন, ২০২১ রাত ১০:১২

কলাবাগান১ বলেছেন: "ব্লগে লগইন করার সময় আমার মনে হতো আমি লগইন করছি না, একটা জানাল খুলছি যা আমাকে মুক্তির স্বাদ দিবে"

চমৎকার কথা

১২ ই জুন, ২০২১ রাত ১০:১৪

রানার ব্লগ বলেছেন: আসলেই এমন অনুভব হতো। করনার কষ্টটা অনেকটা ভুলে যেতাম। ধন্যবাদ

১৬| ১২ ই জুন, ২০২১ রাত ১০:১৬

সভ্য বলেছেন: সুন্দর সাদামাটা লেখা হলেও বেশ ভালো লেগেছে যে আপনি টানা দশ বছর অতিবাহিত করেছেন এবং চালিয়ে যাচ্ছেন এবং দোয়া করি আর ও সামনে যাবেন। যেখানে থাকবেন ভালো থাকবেন। সব সময় আমার শুভ কামনা থাকলো। গড ব্লেস ইউ।

১২ ই জুন, ২০২১ রাত ১০:১৯

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ, আমি সাদামাটা জীবন পছন্দ করি এর ছাপ আমার লেখায় থাকে।

১৭| ১৩ ই জুন, ২০২১ রাত ১:১৩

ঢুকিচেপা বলেছেন: “মনে হতো আমি লগইন করছি না একটা জানাল খুলছি যা আমাকে মুক্তির স্বাদ দিবে।”
দারুণ একটা লাইন।

দশ বছরের পথচলায় অভিনন্দন।
নাটকের কোন লিঙ্ক থাকলে দেন।
মন্তব্য পাওনা নিয়ে মনক্ষুন্ন না হয়ে লিখতে থাকুন।

১৩ ই জুন, ২০২১ সকাল ১০:৫৩

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ!! মঞ্চ নাটক মঞ্চে দেখে মজা।

১৮| ১৩ ই জুন, ২০২১ রাত ৩:১৩

নান্দনিক নন্দিনী বলেছেন: ব্লগে দশক পেরোনোর শুভেচ্ছা রানা ভাই।
ভালো থাকবেন সবসময়।

১৩ ই জুন, ২০২১ সকাল ১০:৫৪

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ নন্দিনী, ভালো থাকবেন আপনিও।

১৯| ১৩ ই জুন, ২০২১ সকাল ৯:৫৯

সোহানী বলেছেন: অভিনন্দন অভিনন্দন অভিনন্দন। ১০ বছরের মাইল ফলক আর পুরোপুরি বুড়াদের সামিলে যোগ দেবার জন্য স্বাগতম।

তবে এ বিষয়ে একদম একমত। যখন দেখি আমার মতো হাফ বুড়ারা বাতের ব্যাথা আর ছেলে মেয়ের সাফল্যে বা নতুন গাড়ি বাড়ি কেনার বাইরে কোন জীবন নেই তখন নিজেই অবাক হই। তাদের দুনিয়াটা এতো ছোট কেন??

১৩ ই জুন, ২০২১ সকাল ১০:৫৮

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ, জ্বি না জনাবা, আমি বুড় হয় নাই। জানেন না যে ছেলেদের বয়স চল্লিশ পেরলে ছেলেরা তাদের আসল রুপ দেখায়। ৪০ শেই কিন্তু নবী মুহাম্মাদ নবুয়াতী পেয়েছিলো। তার বেশির ভাগ বিয়ে আফটার চল্লিশ।

২০| ১৩ ই জুন, ২০২১ সকাল ১০:৩৫

স্প্যানকড বলেছেন: চালাইয়া যান কলম
ক্ষতের গতরে
ব্লগ হোক মলম !

অভিনন্দন । ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

১৩ ই জুন, ২০২১ সকাল ১০:৫৯

রানার ব্লগ বলেছেন: আসলেই ব্লগিং আমাকে অনেক টা ঔষধের মতো কাজ দেয়।

২১| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:০৮

জুন বলেছেন: দশ বছর পুর্তির শুভেচ্ছা রইলো রানার ব্লগ।

১৩ ই জুন, ২০২১ সকাল ১১:১২

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ জুন!!!

২২| ১৩ ই জুন, ২০২১ দুপুর ১২:৫৫

ভুয়া মফিজ বলেছেন: অনেক অনেক কনগ্র্যাচুলেশানস!!!

আশা করছি, ৫২ বছর বয়সে ব্লগ লিখেছি: ২০ বছর শীর্ষক একটা পোষ্ট দিবেন। :)

১৩ ই জুন, ২০২১ দুপুর ১:২১

রানার ব্লগ বলেছেন: :D হুম আমিও তেমন আশা করছি

২৩| ১৩ ই জুন, ২০২১ দুপুর ১২:৫৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ১০ বছর ধরে সামুতে রয়েছেন.......অভিনন্দন।

আপনার বাননা ভুল থাকে মনে করতাম তাড়াহুড়া করে পোস্ট দেন তাই বানন খেয়াল করেননা। এখন জানলাম আসল কারণ।

আপনার ধৈর্যশক্তির প্রসংশা করতে হয় ৬ কিঃমিঃ জ্যাম ঠেলে রিহার্সাল করা। আপনার নাটক দেখার অপেক্ষায় থাকলাম।

ঠিক বলেছেন ব্লগ থেকে যা পাওয়া যায় অন্য কোন মাধ্যম থেকে তা পাওয়া যায়না তাই সাধারন আম পাবলিকদের সাথে কথা,গল্প করলে পার্থক্যটা সহজে চোখে পড়ে।

করোনামুক্ত হয়ে সুস্থ্য থাকুন দীর্ঘদিন।

১৩ ই জুন, ২০২১ দুপুর ১:২৩

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ !!! করনার কারনে শিল্পকলায় নাটক এখন সীমিত আকারে হয়, পরবর্তি শো হলে আমি জানাবো আপনাকে।

২৪| ১৩ ই জুন, ২০২১ দুপুর ২:২২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দশ বছর অনেক লম্বা সময়; এই দীর্ঘ সময় সামুর সংগে জীবনের অনেক সুখ দুঃখ ভাগাভাগি করেছেন। বাকী জীবন যেন সামুর সংগে থাকতে পারেন সেই কামনা করি। ধন্যবাদ।





ভালো থাকবেন নিরন্তর।

১৩ ই জুন, ২০২১ দুপুর ২:৩৩

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ!! ভালো থাকবেন আপনিও !!!

২৫| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৩:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: অভিনন্দন। আমি কিছু দূর গিয়ে আবার রওয়ানা হলাম।

১৩ ই জুন, ২০২১ রাত ১১:১৯

রানার ব্লগ বলেছেন: অনেকদিন পর আপনাকে দেখলাম, ভালো আছেন?

২৬| ০৬ ই জুলাই, ২০২১ রাত ৯:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সামুতে আপনি আমার সমসাময়িক। আমারো ১০ বছর দুইমাস পুর্ন হল।
আসেন কোলাকুলি করি। =p~ =p~

১১ ই জুলাই, ২০২১ ভোর ৪:৩০

রানার ব্লগ বলেছেন: দৌড়াইয়া আসেন!!!

২৭| ১১ ই জুলাই, ২০২১ ভোর ৬:১৫

নজসু বলেছেন:



ভাই, আশা করি এখন আল্লাহর রহমতে সুস্থ আছেন।

১১ ই জুলাই, ২০২১ সকাল ১১:৩৬

রানার ব্লগ বলেছেন: জ্বি সুস্থ আছি !!! দুই বছরে দুই বার আক্রান্ত হয়েছি !!! কে জানে আগামিকাল কি ঘটবে !!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.