নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

বৃষ্টি, জলাবদ্ধতা এবং আমার সম্ভাব্য প্রেমের গল্প ;)

৩০ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:২৫





যখন ক্যাম্পাসের জন্য বেরিয়েছিলাম তখন টিপটিপ বৃষ্টি হচ্ছিল । তবে আকাশের অবস্থা দেখে মনে হচ্ছিল যে খুব জলদিই কুকুর বিড়ালের বৃষ্টি শুরু হবে । হলও তাই ! সারাটা দিন মনে হল আকাশটা প্রাণ খুলে কাঁদলো ! আমি একটু ভয়ই পাচ্ছিলাম । বারবার মনে হচ্ছিল যে বাসায় যাওয়ার সময় পথ ঘাটের অবস্থা কি হবে ? বিশেষ করে আমার বাসার সামনের গলির অবস্থা কি হবে কে জানে ?



ঠিক যা ভয় করেছিলাম তাই হল । বাসার সামনের গলিতে এসে দেখি সেখানে ছোট খাটো বঙ্গোপসাগর হয়ে আছে । তার থেকেও মজার বিষয় হল সেই সাগরের সামনে বাড়িওয়ালার মেয়ে অরনী বিরক্ত এবং খানিকটা অসহার চোখে দাড়িয়ে আছে । আমাকে দেখে যেন তার বিরক্তিটা আরও একটু বাড়লো !





পনেরো নাম্বারে আসার পরে জীবন একটু অশান্তিতে আছি । আগে যেখানে ছিলাম সেখানে শান্তি ছিল বেশি । কিন্তু কিছু করার নেই । আগের বাসাটা ছেড়ে দিতে হয়েছে । তাড়াহুড়া করে আর কোন বাসাও পাচ্ছিলাম না । তার উপর ব্যাচেলরকে কেউ আবার ভাড়া দিতে চায় না সহজে । হাতের কাছে যা পেলাম সেটাই সই । মোটামুটি সবই ভাল কিন্তু বাসাটা একটু গলির ভিতরে । রিক্সা ঢুকে না । একটু হেটে যেতে হয় ! এটাও কোন ব্যাপার না । সব থেকে বড় সমস্যা হচ্ছে একটু বৃষ্টি হলেই পানি উঠে যায় গলির ভিতরে । তখন একটু ঝামেলা হয়ে যায় !



তবে একটা আনন্দের বিষয় হল বাড়িওয়ালার মেয়েটি বেশ সুন্দরী ! কোন কলেজে পড়ে শুনেছি কিন্তু এমন একটা ভাব করে যেন কোন স্কুলের হেড মাস্টার ! যাক তবুও সুন্দরী মেয়েদের সব কিছু সহ্য করে নেওয়া যায় ! এই জন্য আমিও সহ্য করে নিয়েছি ! আর কপাল দেখো আজকে তার সাথেই এখানে আটকা পরেছি !



আমি অরনীর দিকে তাকিয়ে বললাম

-অনেক পানি, তাই না ?

যথারীতি বিরক্ত হয়ে অরনী বলল

-দেখতেই তো পাচ্ছেন ! কিভাবে পার হওয়া যায় সেই চিন্তা করেন !

আমি বললাম

-উপায় তো একটাই ! প্যান্ট গুটাও ! তারপর হাটো !



বলেই আমি অরনীর দিকে তাকালাম ! আমার পরনে ঢোলা জিন্স ! আমি সহজেই প্যান্ট গোটাতে পারবো । কিন্তু অরনীর পরনে কামিজের সাথে টাইট কালো জিন্স রয়েছে । কোন ভাবে গোটানো সম্ভব না ! আর অরনীর মনভাব দেখে মনে হল সে চাইছে না এই পানিতে তার প্যান্টা টা ভিজুক !



আমি বললাম

-আর কোন উপায় নেই ! এই গলি দিয়ে তো রিক্সা ঢুকে না । ঢুকলে না হয় একটা ব্যবস্থা করা যেত ! তবে.....

কথা বলতে গিয়ে আমি থেমে গেলাম ! এইকথা কিছুতেই অরনীর সামনে বলা যাবে না ! নাকি যাবে ?

ও কি রাগ করবে ? করতে পারে ! থাক !



আমি নিজের প্যান্ট গোটাতে থাকি ! অরনী বলল

-তবে ? তবে কি ?

আমি বললাম

-তবে আরেকটা উপায় আছে । কিন্তু সেটা তোমার পছন্দ হবে না !

-কি বলেন ?

-থাক ! লাভ নেই ! তুমি ....

-আহা ! বলেন তো ! আমার এখন বাসায় যাওয়া জরুরী !



আমি খানিকক্ষন আমতা আমতা করে বললাম

-না মানে আমি তোমাকে কোলে নিয়ে এইপানি টুকু পাড়ি দিতে পারি ! যদি তুমি চাও ? কিন্তু আমি জানি তুমি চাইবে না !



এই কথা বলেই মন হল আজকে আমার মনে হয় খবরই আছে রে । অরনীও আমার দিকে কিছুক্ষন ঠান্ডা চোখে তাকিয়ে থেকে অন্য দিকে চোখ ফেরালো ! আমি আর কোন কথা না বলে সেন্ডেলটা হাতে নিয়ে পানিতে নেমে পড়লাম ! কয়েক পা গিয়েছি তখনই অরনী পেছন থেকে ডাক দিল !

-শুনুন !

-হুম !

-কোথায় যাচ্ছেন ? আমাকে কে নিয়ে যাবে ?



আমার প্রথমে কেন জানি মনে হল আমি ভুল শুনতেছি । অরনী কি আসলেই এই কথাটা বলল ! কে জানে ! নিশ্চিত হওয়ার জন্য আমি আবার ফিরে তাকালম ! বললাম

-কি বললে ? শুনি নাই ? আবার বল !

অরনী আমার দিকে তাকিয়ে বলল

-বেশি ঢং করেন না ! হাতি গর্তে পড়লে সবাই লাথি মারে !

আমি কিছু মনে করলাম না ! হাসি মুখ বললাম

-তোমার ওজন কত ! আমি তুলতে পারবো তো ?

-যান, আপনাকে আমাকে তুলতে হবে না ! আপনি যান !

-আরে রেগে যাচ্ছো কেন ? আমি তো এমনি বললাম !

-আপনার কিছু করতে হবে না ! আপনি যান !

-আরে বাবা ! আর কেউ কিন্তু আসবে না ! কেউ কিন্তু এমন প্রস্তাবও দিবে না !





সত্য সত্যি অরনীকে যখন কোলে নিলাম তখন নিজের কাছেই কেমন যেন লাগছিল ! অরনী আমার গলা ধরলেও খুব ভাল করে ধরে নি । কিছু দুর গিয়েই একটু ছেড়ে দেওয়ার ভাব করতেই অরনী আমার গলা আরও জোরে জড়িয়ে ধরলো ! চিৎকার করে বলল

-আপনাকে কিন্তু আমি ধাক্কা মেরে ফেলে দিবো বললাম ! আর একবার যদি এমন করেন !

-আড়ে বাবা পা পিছলে গিয়ে ছিলাম !

-একদম চুপ ! কোন কথা না !

আমি হাটছি পানির ভিতরে ! আস্তে পানিযেন বাড়ছে আর অরনী আস্তে আস্তে আমা রগলা চেপে ধরছে । মনে হচ্ছে অনন্ত কাল ধরে আমি পানিতে হাটিতেছি, চারিদিকে সমুদ্রের সাফেন ! আমার দুদন্ড শান্তি দিয়েছিল পনের নাম্বারের অরনি সেন !



বাড়ির গেটে কাছে এসে অরনী নেমে পড়লো ! আমার মনে বড় জলদি যেন চলে এলাম ! আর একটু লাম্বা রাস্তা হলে কি এমন ক্ষতি হত ! আমার দিকে তাকিয়ে কিছু একটা বলতে গিয়েও বলল না ! সিড়ি বেয়ে উপরে চলে গেল ! আমিও ওর পেছন পেছন উঠতে লাগলাম ! মনে মনে বললাম ইস যদি প্রতি দিন যদি এমন করে বৃষ্টি হত !







দুই দিন পরে বাড়ির ছাদে আবার অরনীর সাথে দেখা । যদিও আমাদের বাড়ির ছাদে ওঠা নিষেধ ছিল কিন্তু সুযোগ পেলেই আমি ছাদে উঠতাম ! অরনী দেখলে অবশ্য মাঝে মাঝে চিৎকার চেঁচামিচি করতো কিন্তু আজকে করলো না ! আমি ওর পাশে গিয়ে দাড়ালাম !

-এখানে কি করেন আপনি ?

অন্য দিনের মত এতো কড়া করে না তবে নরম করেও বলল না কথা না !

-এমনি হাওয়া খেতে এসেছি তোমার বাবা এমন ভাবে বাসা বানিয়েছে হাওয়া বাতাস আসে না ঘরের ভিতরে !

-তাহলে আছেন কেন ? ছেড়ে দিন !

-দিতাম কিন্তু ব্যাচেলরদের কেউ বাসা ভাড়া দিতে চায় না ! আরও একটা কারন অবশ্য আছে !

-কি কারন ?

-আছে ? একটা জনকে মাঝে মাঝে দেখি ! তাকে একবার দেখলে মন ভাল হয়ে যায় আপনা-আপনি । এই জন্য এই বাসা ছেড়ে যেতে ইচ্ছে করে না ! এই জন্য শত বকা খেয়েও ছাদে উঠি মাঝে মাঝে তাকে দেখার জন্য !



অরনী কিছু বলতে গিয়ে বলল না ! আমিও কিছু বললাম না ! সেদিনের অরনীকে কোলে নেওয়ার কথা ভাবতে লাগলাম ! এই দুই দিনে সেই কথাই অবশ্য অনেক বার ভেবেছি ! মেয়েটা এতো সহজে কিভাবে রাজি হয়ে গেল ! হয় তো ঐ দিন বাসায় যাওয়াটা ওর জন্য বেশ জরুরী ছিল ! কিংবা ....।

ভাবনায় ব্রেক লাগালাম ! নিজেকে বললাম আতো বেশি চিন্তা করা ঠিক না ! সব কিছু এমনি এমনি এভাবে হবে না !



আমি বললাম

-তোমার বৃষ্টি ভাল লাগে না ?

-নাহ ! একদম না ! দেখেন না বৃষ্টি হলে বাসার সামনে কেমন বিচ্ছিরি পানি জমে যায় ! বিরক্ত লাগে !

-এই কারনে বৃষ্টি ভাল লাগে না ?

-হুম !

-আজিব ! তবে আমার কিন্তু বৃষ্টি অনেক পছন্দ ! আমি তো চাই প্রতিদিন এরকম বৃষ্টি হোক !

অরনী খানিকটা বিরক্ত হয়ে আমার দিকে তাকিয়ে বলল

-মানে কি ? কেন ?

-আমারও তোমার মতই ঐ একই কারন ! বৃষ্টি হলে বাসার সামনে পানিজমে যায় ! কাউকে না কাউকে কোলে নেওয়ার একটা সুযোগ সৃষ্টি হয় !



এবার অরনী আমার দিকে ভুরু কুচকে খানিকটা সময় তাকিয়ে রইলো । তারপর আর কোন কথা না বলে নিচে চলে গেল ! আমি আকাশের দিকে তাকিয়ে রইলাম ! আকাস একদম ফকফকা !

একটু বৃষ্টি দিলে কি হয় শুনি ?









মনে হয় আমার কথা শুনেই ফেলল । পরদিন সকালে ঘুম ভেঙ্গে দেখি আকাশ জুড়ে বৃষ্টি পরছে । আমি শুয়ে শুয়ে বৃষ্টি দেখতে লাগলাম । আহা সেদিনের সেই দিন টা যদি আবার ফিরে আসতো ! এই কথা ভাবছি এমন সময় বাড়ির দারোয়ান ছেলেটা আমাকে ডাকতে এল ।

-কি ব্যাপার ?

-আফা আপনারে ডাকতাছে ।

-কোন আফা ?

-অরনী আফা !

-কি জন্য ?

-উনি নিচে দাড়ায়া আছেন । আপনারে যাইতে কইছে ।



আমার মাথায় কিছু এল না । আমি নিচে গিয়ে দেখি যথারীতি বাড়ির সামনে পানি জমে গেছে । তার সামনে অরনী দাড়িয়ে । সেদিনের মতই পোষাক পরা । আমি খানিকটা বিশ্ময় নিয়ে অরনীর দিকে তাকিয়ে আছে সেই পানির দিকে । আমি ঠিক বুঝলাম না আমাকে এখন আসতে বলার কারন কি ?



অরনীর কাছে গিয়ে বললাম

-কি ব্যাপার ? এতো সকালে ?

-উপরওয়ালা আপনার কথা শুনেছে ! তাই না ?

-হুম ! তাই তো দেখছি !

-তা এখন আমি বাইরে যাবো কিভাবে ?

-চলেন আমি নিয়ে যাই !



অরনী আমার দিকে তাকিয়ে স্বাভাবিক ভাবেই বলল

-এই জন্যই আপনাকে ডেকেছি !



আমনার প্রথম মনে হল হয় তো আমি মনে হয় তখনও ঘুমিয়েই আছি কিন্তু অরনীর চেহারা দেখে তেমন মনে হল না ! আমি বললাম

-তুমি কি সিরিয়াস ?

-আমার চেহারা দেখে কি মনে হচ্ছে ?

-আমাকে একটা চিমটি কাটবে ?

-কেন ?

-না মানে স্বপ্ন দেখছি না তো !





আমি কিছুক্ষন অরনীর চেহারা দিকে তাকিয়ে রইলাম ! আসলেই কখন কোথা থেকে কার ভাগ্য ফিরে যায় সেইটা বলা মুশকিল ! আমি ওকে কোলে নেওয়ার প্রস্তুতি নিলাম !



আহা ! লাইফ ইজ বিউটিফুল !

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৮

আবু শাকিল বলেছেন: রোমান্টিক অপু ভাই
বাড়িওয়ালার সব মেয়েই কি সুন্দরী হয় ???

৩০ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৪৬

অপু তানভীর বলেছেন: আমি যেই বাড়িতে ভাড়া থাকি তাদের টা হয় ;);)

২| ৩০ শে আগস্ট, ২০১৪ রাত ৮:১২

বদিউজ্জামান মিলন বলেছেন: আপনি এত সুন্দর করে বানিয়ে লেখেন কিভাবে বলেন তো? প্রথমে একদিন আপনার `মিরার টাই বাধার পরবর্তী ঘটনাসমূহ' এক নিঃশ্বাসে পড়ে ফেললাম। এত ঝরঝরে গল্প বলার মুন্সিয়ানা আমি আসলে হুমায়ুন আহমেদের মধ্যেই দেখেছি। ওই দিন আমি অপেক্ষায় ছিলাম গল্পটার শেষ পর্বের জন্য। অসাধারণ। বলতে পারেন আমি আপনার লেখার ফ্যান হয়ে গেছি। যাই হোক আপনার কাছে আরো ভালো ভালো গল্প আশা করছি। চাইলে গল্পগুলো একত্র করে বইমেলায় অণুগল্প বের করতে পারেন।

৩০ শে আগস্ট, ২০১৪ রাত ৯:০৩

অপু তানভীর বলেছেন: অনেক বড় করে প্রসংসা করে ফেললেন ! আমি সত্যি বলতে এর যোগ্য নই ! যাই কোন আপনাকে অনেক ধন্যবাদ !

আমার গল্প গুলো সব এখানে পাবেন ! প্রথম থেকে শুরু করেন
Click This Link

৩| ৩০ শে আগস্ট, ২০১৪ রাত ৮:৫৪

পার্থ তালুকদার বলেছেন: আমাদের গলিতে এভাবে পানি জমেনা কেন !!!
ভালোলাগা রইল ।

৩০ শে আগস্ট, ২০১৪ রাত ৯:০৬

অপু তানভীর বলেছেন: আমাদের গলিতেও জমে না !
সব চেয়ে বড় কথা আমার বাড়ির সামনে কুনো গলিও নাই ;);)

৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪০

ডনস ইব্রাহিম বলেছেন: একটা ব্যাপার ছাড়া গল্পের সাথে আমার এক রুমমেটের কাহিনীটা একদমই মিলে গেছে। ১০০%

শুধু একটা ব্যাপার ছাড়া।

বাড়িওয়ালার মেয়ের জায়গাই বাড়িওয়ালার বউ হবে শুধু। :P

০১ লা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪৭

অপু তানভীর বলেছেন: হায় হায় খাইছেরে .......
কি মারাত্বক গল্প হবে ভেবেছেন একবার ;)

৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১১

বিদ্রোহী ভৃগু বলেছেন:
অনন্ত কাল ধরে আমি পানিতে হাটিতেছি,
চারিদিকে সমুদ্রের সাফেন !
আমার দুদন্ড শান্তি দিয়েছিল
পনের নাম্বারের অরনি সেন !!!

=p~ =p~ =p~ =p~ =p~ =p~

আহা ! লাইফ ইজ বিউটিফুল ! =p~ =p~ =p~

০১ লা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৭

অপু তানভীর বলেছেন: :D :D :D :D =p~ =p~

৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:১১

এ কে এম রেজাউল করিম বলেছেন: আহা ! লাইফ ইজ বিউটিফুল।
মজা পাইলাম।

০২ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:১৭

অপু তানভীর বলেছেন: :D :D :D :) :) :)

৭| ০২ রা সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

অঘটনঘটনপটীয়সী বলেছেন: আরেকটা দাঁত কিড়মিড় করা গল্প! X(( X(( X(( X(( X((

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~

৮| ২০ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:০৪

বর্নীল অরন্য বলেছেন: আমাগো গলিতেও পানি জমে।বাড়িওয়ালার মেয়েও আছে, কিন্তু তারে কোলে নেওয়ার চেষ্টা করলে আমার মাজা ভাইঙ্গা....................................... |-) |-) |-) |-) |-) |-) |-) |-)

২০ শে সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৬

অপু তানভীর বলেছেন: আপনার বাড়িওয়ালার মাইয়া ঠিক সুবিধার মনে হইতেছে না ;);)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.