নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা ও মাটির প্রতি মনের টান বুঝার জন্য অন্তত একবার বিদেশ ভ্রমন করুন

এপোলো

একটি বাংলা ব্লগ পেয়ে আমি খুব খুশি।আমি সকলের সাথে বাংলায় ভাব করতে পারব।

এপোলো › বিস্তারিত পোস্টঃ

"বেশি মানেই ভালো" নাও হতে পারে

২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ৩:৩০

সামু প্রতিষ্ঠার দিকেই ব্লগে আমার বিচরন শুরু। পড়তেই বেশি ভালোবাসতাম তখন। টুকটাক কিছু লিখতাম তখন। পরে এই ব্লগে অনেক নিয়মনীতি চালু হলো। এই শব্দ লিখা যাবে না, ওই শব্দ লিখা যাবে না। লেখা পোস্ট করার আগে স্ক্রিনিং হতো। সেই বিরক্তি থেকে অনেকদিন ব্লগেই আসিনি। ২০১৬ এর দিকে আবার বিভিন্ন লেখা পড়তে ব্লগে আসা শুরু করি। এখনো পড়ি বেশি, লিখি কম। আমার পরিসংখ্যান নিচে দিলাম।

সামুতে আমার পরিসংখ্যান:
পোস্ট করেছি: ১৭টি
মন্তব্য করেছি: ৩২১টি
মন্তব্য পেয়েছি: ১৩০টি
ব্লগ লিখেছি: ১৩ বছর ১ মাস
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ২ জন

ব্লগের এখন পড়ন্ত বিকেল। আগের মতো জমজমাট অবস্থা নাই। তার উপর বেশ কয়েকবছর ধরে ব্লগে চলছে বুলয়িং। কার কত ব্লগ পোস্ট তার উপর হিসাব করে ঝাড়ির মাত্রা ঠিক করা হচ্ছে উত্তর প্রতিউত্তরে। ব্লগে যদি নতুন সদস্য আগমন থাকতো নিয়মিত হিসেবে, তাহলে সবাই বুঝতে পারতো, এখানে সবাই বুড়া না, কিছু নতুন ও আছে। এখানে সবাই লেখকও না। কিছু পাঠক ও আছে। নতুনরা না আসলে পুরোনোরা মজা হারিয়ে ফেলবে। এক লেবু আর কত রস দিবে? নতুন লেবু দরকার। মডুরা নতুন ব্লগার আনার জন্য কোনো উদ্যোগ নিচ্ছে না কেন জানি না।

সবশেষে টুইটার এ ডোনাল্ড ট্রাম্প নিষিদ্ধ হওয়ার আগে তার পরিসংখ্যানটা তুলে ধরার ইচ্ছা পোষণ করছি। টুইটার এ ট্রাম্প এর মতো বড় "টুইটার" কেউ ছিল না। বেশি পোস্ট করলেই বড় জ্ঞানী হওয়া যায় না, সেটা ট্রাম্প প্রমান করে দিয়ে গেছে।


বাকস্বাধীনতার প্রতিশ্রুতি দিয়েই সামু যাত্রা শুরু করেছিল। সবার বাকস্বাধীনতার অধিকার চর্চা করতেই ব্লগে আসে। কারো প্রকাশিত মতামতকে পায়ে ঠেলা লোকজনকে সামগ্রিকভাবে বর্জন করা উচিত।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০২১ রাত ৩:৫৪

জটিল ভাই বলেছেন:
সহমত প্রিয় অগ্রজ :)

২৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৪৯

এপোলো বলেছেন: ধন্যবাদ রইল অজস্র।

২| ২৯ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৬:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:


নতুনরা না আসলে পুরাতনরা মঝা হারিয়ে ফেলবে , সঠিক অনুভব ।
ঐ নূতনের কেতন ওড়ে কালবোশেখীর ঝড়
তোরা সব জয়ধ্বনি কর।

কবিগন যে নূতনের তথা, নবীনের জয়গান গেয়ে গেছেন,
সেই ধরনের জয়গান আমরাও যেন করি সামুর এই যুব সন্ধিক্ষনে দাঁড়িয়ে ,
এ কামনা রেখে গেলাম ।

২৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫১

এপোলো বলেছেন: আপনার আর কামনা যেন কর্তৃপক্ষের নজরে আসে। প্রথমদিকে বিভিন্ন পত্রিকায় বিজ্ঞাপন দেখতাম সামুর। অন্তত সেরকম কিছু একটা হলেও যেন করা হয়।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৩৬

সোবুজ বলেছেন: শেষের বাক্যটির সাথে কি আগের বাক্যটি সাংঘর্ষিক?

২৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৪

এপোলো বলেছেন: সাংঘর্ষিক নয়।
লাইনদুটো আরেকবার পড়লেই বুঝতে পারবেন, প্রথম লাইনে অধিকার আর পরের লাইনে অধিকারের অপব্যবহারে পরিণতির কথা বলেছি। রাস্তায় হাঁটার অধিকার আছে মানে এই না যে রাস্তার মাঝখান দিয়ে হাঁটতে পারব।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:০৭

আহমেদ জী এস বলেছেন: এপোলো ,




প্রথম লাইনটি দেখেই এই পোস্টে এলুম।
আপনি পুরাতন ব্লগার। কিন্তু ব্লগে আপনার বিচরণ অন্যের জন্যে আশাজাগানীয়া নয়। আপনারা পুরনোরা যদি বেশী বেশী ব্লগে সময় দিয়ে ব্লগকে মাতিয়ে রাখতেন তবে নতুনরাও আপনাদের পদাঙ্ক অনুসরণ করতে ভরসা পেতেন।

ব্লগ যে বাকস্বাধীনতার কথা বলে পথচলা শুরু করেছিলো তা আজো বহাল আছে। তবে দেশের স্বাধীনতার সুফল যেমন আমরা
অজ্ঞতার কারনে ধরে রাখতে পারিনি তেমনি ব্লগের এই স্বাধীনতাকেও আমরা ধরে রাখতে পারিনি। অথচ আমরা সবাই বাঙালী । এখানে কোনও পর্তুগীজ , হার্মাদ ব্লগিং করেনা। আমরাই করি। তবে আমাদের এমন দৈন্যদশা কেন? কারন আমরা চরমভাবে পরমত অসহিষ্ণু । স্বাধীনতার অর্থই বুঝিনে। স্বাধীনতা আসলে যে কি সেটা বুঝতে নীচের লিংকটিতে যেতে পারেন-স্বাধীনতা মানেই এবসোলিয়্যুট পরাধীনতা । ব্যক্তি ও স্বাধীনতা : একটি সোনার শেকল

সহব্লগার সোবুজ এর মতোই বলি- শেষের বাক্য দু'টি সাংঘর্ষিক।

শেষে বলি - হ্যাপী ব্লগিং।

২৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০০

এপোলো বলেছেন: পরমত সহিষ্ণুতা সভ্য সমাজ গঠনের অন্যতম খুঁটি। আমাদের মধ্যে এই সহনশীলতার বড়ই অভাব। সবারই মেজাজ গরম, কেউ ভিন্ন মত দিলেই তাকে আমরা শত্রুর কাতারে ফেলে দিচ্ছি। কোথায় যেন পড়েছিলাম, বৈষ্ণিক উষ্ণতা বৃদ্ধি মানসিক ভারসাম্যের উপর প্রভাব ফেলবে। সেটাই হয়ত এখন দেখতে পাচ্ছি আমরা।
হ্যাপী ব্লগিং।

৫| ২৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৯:১৭

খায়রুল আহসান বলেছেন: শিরোনামটির সাথে একমত। সংখ্যাধিক্য নয়, মান ও গুণই অধিকতর কাম্য।
আপনি পুরনো ব্লগার। আরও নিয়মিতভাবে আসুন, লিখুন, অন্যের লেখায় মন্তব্য করে আলোচনায় অংশগহণ করুন।

২৯ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৩

এপোলো বলেছেন: অনেক ধন্যবাদ। অফিসের কম্পিউটারে বাংলা টাইপ করা খুব কষ্ট। বাসায় এসে টুকটাক হাতের কাজ করতে করতেই সময় শেষ। তারপরও ভাবছি কিছুটা সময় বের করা দরকার। উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৩৯

রাজীব নুর বলেছেন: আসল কথা হলো শেষমেষ মানে দিন শেষে যোগ্যরাই টিকে থাকবে।
'সারভাইভাল অব দ্য ফিটেস্ট' কথাটি প্রথম বলেছেন ডারউইন |

২৯ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৩

এপোলো বলেছেন: হাজার কোটি টাকা খরচ করে বিপন্ন প্রজাতি সুরক্ষা অথবা হারানো প্রজাতি ফিরিয়ে আনার গবেষণা করা লোকজন তো সরাসরি ডারউইন এর "ভবিষ্যৎবাণী" উপেক্ষা করে কাজ করছে তাহলে। তাদের এই "স্পর্ধা" কে আপনি কিভাবে দেখেন?
আমি স্কুলে থাকা অবস্থায় জীববৈচিত্রের উপর রচনা মুখস্ত করতে হয়েছিল। আপনাদের সময়ে হয়তো ছিল না। প্রাণীজগৎ বলেন আর মনুষ্যজগৎ; Diversity এখন খুব হট টপিক। একটু দেখে নিতে পারেন।
আপনি যে উক্তিটি করেছেন সেটা প্রতিযোগিতামূলক পরিবেশের জন্য প্রযোজ্য। ব্লগে এর প্রয়োগ নোংরা পরিবেশ তৈরী করবে। ব্লগে কেউ কারো সাথে প্রতিযোগিতা করছে না। সবাই তাদের নিজের সাথেই প্রতিযোগিতা করতে ব্লগে আসে।
আর যোগ্যতাই বা মাপবেন কিভাবে? আমার কাছে তো সবাইকেই যোগ্য মনে হয়। কেউ গাছে চড়তে যোগ্য, কেউ নিচে বসে ডাব খেতে যোগ্য। অযোগ্য তো কাউকে দেখি না।

৭| ২৯ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫৯

সেডরিক বলেছেন: মিষ্টি বেশী হলে সেটা বিষ, ভক্তি বেশি হলে সেটা বিষ, প্রয়োজনের অতিরিক্ত সবকিছুই বিষ।

২৯ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৪

এপোলো বলেছেন: মিষ্টির কথা যখন বললেন, একটা গল্প বলি।
আমি প্রি-ডায়াবেটিক। ভাবলাম ডায়াবেটিক হওয়াটা প্রতিরোধ করতে একটু চেষ্টা করা দরকার। এদিকে মিষ্টি জিনিস খেতে খুব ভালো লাগে। অগত্য পুষ্টি বিশারদের কাছে গেলাম বুদ্ধি নেয়ার জন্য। সেও আপনার মতো একই কথা বললো। প্রয়োজনের বেশি মিষ্টি বিষের সমান।
এখন চিনি ছাড়া চা খাই। তিতকরলা দিয়ে ভাত খাই। যেটুক না খেলেই নয়, তার চেয়ে কম চিনিওয়ালা খাবার খাই।
প্রয়োজনের চেয়ে কম মিষ্টি জিনিস খাই শুধুমাত্র আসল মিষ্টির আশায়। এলাকায় একটা দুইটা ভাবি আছে যারা খুব ভালো মিষ্টি বানাতে পারে। ওদের হাতের মিষ্টি মিস করাটা একটা দুর্ভাগ্য বলতে পারেন। এই মিষ্টি মিস করা সম্ভব না।

৮| ২৯ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৬

আমারে স্যার ডাকবা বলেছেন: ইদানিং ব্লগ দেখে, অনেকের মন্তব্য দেখে মনে হয় ব্লগিং হচ্ছে কলোসিয়ামে গ্লাডিয়েটরের মারামারি। যে ফিট সেই টিকে থাকবে। অবাক হয়ে যাই এদের মানষিকতা দেখে। ফিট ব্লগার হতে হলে কি তবে এখন থেকে লেখা চুরি করতে হবে? চামচামি করতে হবে? এই উৎসাহী মন প্রশ্ন করে!

২৯ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২২

এপোলো বলেছেন: নিজেকে প্রকাশ করার খুব ভালো একটা মাধ্যম হলো এই ব্লগ। এখন ফেইসবুকেও মনের কথা লিখা যায় না। সব পরিচিত লোকজন ফেইসবুক এ। মনের কথা প্রকাশ করলেই সমস্যা। হয় রাজনৈতিক চাপ, পারিবারিক চাপ অথবা বন্ধুমহলের দৃষ্টিকটু চাহনি। সেইদিক দিয়ে ব্লগ অনেক ভালো।
এরকম একটা পরিবেশে এসেও কেউ যদি চামচামি করে তাহলে বুঝতে হবে তাদের মননে সমস্যা আছে। তারা জানেনা কিভাবে মেরুদণ্ডের সঠিক ব্যবহার করতে হয়। তাদের জন্য সমবেদনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.