নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রিয়বক্তা।

অন্তর্জাল পরিব্রাজক

অসাধারণ নই, সাধারণ এক মানুষ।

অন্তর্জাল পরিব্রাজক › বিস্তারিত পোস্টঃ

বিশ্ববিদ্যালয়য়ের ছাত্ররা কেন সংশ্লিষ্ট নেই এ আন্দোলনে?

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫৯

ছেলেমেয়েগুলো আন্দোলনে নেমেছিল রাষ্ট্রের কাছে ন্যায্য দাবিদাওয়া নিয়ে... যাতে তাদের আর তাদের সহপাঠীদের মতো কাউকে সড়কে অপমৃত্যু বরণ করতে না হয়... তাদের নামতে হয়েছিলো এই আন্দোলনে কারণ ফ্যাসিবাদী এই রাষ্ট্র এই সরকার তাদের স্বার্থ রক্ষা করেনা, তাদের কথা ভাবেনা...ক্ষমতাশালীদের তা সে বাস মালিক হোক, লুটেরারাই হোক আর তাদের সাগরেদরাই হোক তাদের স্বার্থরক্ষা করাই এই রাষ্ট্রের অলিখিত নীতি...... আকণ্ঠ দুর্নীতিগ্রস্ত ঘুণে ধরা এই দেশের আইনশৃঙ্খলাবাহিনী যেখানে ট্র্যাফিক ঠিকমতো নিয়ন্ত্রণ করতে পারেনা সেখানে স্কুল কলেজ পড়ুয়া এই ছাত্ররাই কি করে ট্রাফিক নিয়ন্ত্রণ করতে হয় মাঠে নেমে করে দেখিয়েছে...... স্বাধীনতার পর দীর্ঘ এই এতোগুলো বছরেও যেখানে জনাকীর্ণ রাস্তায় রোগী নিয়ে চলা এ্যাম্বুলেন্স চলার মতো আলাদা লেন খুঁজে পায়না, এমনকি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও তাকে সহায়তা করেনা সেখানে এই ছাত্ররা আলাদা লাইন তৈরি করে দেখিয়েছে ব্যস্ত সড়কে... বিনিময়ে কি দিলো এই দেশ তাদের?... পুলিশ দিয়ে পিটিয়ে রক্তাক্ত করলো তাদের... পুলিশের লাঠির নির্মম আঘাত থেকে বাদ যায়নি ছাত্রীরাও... সরকারের চ্যালা ছাত্রলীগ পুলিশের সাথে যোগ দিয়ে নির্মমভাবে পিটিয়ে রক্তাক্ত করলো তাদের...... তাদের পাশে দাড়ায়নি দেশের সুশীল সমাজ... গা ঢাকা দিয়ে নিরাপদে থাকতে চায় তারা... সবচেয়ে আশ্চর্যের বিষয় স্কুল কলেজের এই ছাত্রদের পাশে এসে দাড়ায়নি দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্ররা... অথচ তারাও যে নিপীড়নের শিকার হয়না এমনও নয়...... এইতো হানিফ পরিবহনের স্টাফরা যে আহত ছাত্রটিকে পাষণ্ডের মতো ব্রিজের ওপর নিয়ে নদীতে ফেলে দিলো সে তো ছিল বিশ্ববিদ্যালয়য়ের ছাত্র... অথচ বিশ্ববিদ্যালয়য়ের ছাত্রদের কোনও সাড়াশব্দই নেই... ঐ কচি ছেলেমেয়েগুলো একলা নিজের তাগিদে নিজেদের আপন শক্তিতেই এ লড়াই করে চলেছে…জানিনা এই লড়াই সফল হবে কিনা… কিন্তু তবুও লড়াই চলতে হবে।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১৮

চাঁদগাজী বলেছেন:

আপনি দিনে ঘুমাচ্ছিলেন, আজকে বিশ্ববিদয়ালয়ের ছেলেরা উহাতে যোগদান করেছে।

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৫

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: বটে... কিন্তু আন্দোলন তো গত ৪/৫ দিন ধরে চলছে... এর মধ্যে কি আসা উচিৎ ছিলো না?

২| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:১৯

ইব্‌রাহীম আই কে বলেছেন: আজকে তো ঢাবি এসেছিল। কিন্তু উনারা নিজেরাই বরং পৈশাচিক আক্রমণের শিকার হয়ে গেল!!!

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৭

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: হুম...এসেছিলো বটে... কিন্তু আরও আগেই আসা উচিৎ ছিল।

৩| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:


ইব্‌রাহীম আই কে বলেছেন, " আজকে তো ঢাবি এসেছিল। কিন্তু উনারা নিজেরাই বরং পৈশাচিক আক্রমণের শিকার হয়ে গেল!!! "

-বাচ্চাদের আন্দোলন হাইজ্যাক করতে এলে সমস্যা হবে, সেটা সরকার বলেছে; এখন তারা সরকারকে পরাজিত করবে, কিংবা সরকার তাদেরকে পরাজিত করবে।

৪| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "লেখক বলেছেন: বটে... কিন্তু আন্দোলন তো গত ৪/৫ দিন ধরে চলছে... এর মধ্যে কি আসা উচিৎ ছিলো না? "

-োরা ৫ দিন আগে যোগদান করলে, এতদিনে কমপক্ষে ৫/৬ টা বাচ্ছা মারা যেতো; আপনি সেটা চাচ্ছিলেন?

০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৫৫

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: ভালোই বলেছেন বটে চাঁদগাজী ভাই... এরা আরও আগে আসলে "এতদিনে কমপক্ষে ৫/৬ টা বাচ্ছা মারা যেতো আপনি সেটা চাচ্ছিলেন" বলে তো আমাকে রীতিমতো ভিলেন বানায় দিলেন!! মৃত্যুর ভয় যদি এতই থেকে থাকে তাহলে তাহলে পৃথিবীতে জালিম স্বৈরতন্ত্রের বিরুদ্ধে কোথাও কোনও আন্দোলন হতো কি? অতীতে পাকিস্তানের সরকারের বিরুদ্ধে আমাদের যে আন্দোলনগুলো হয়েছে তাতে কি রক্তপাত হয়নি? '৬৯ এর গন-অভ্যুথানে সেই যে প্রতিবাদরত সেই বিখ্যাত ছেলেটার ছবিটা যাকে পাকিস্তান আর্মি মেরে ফেলেছিল ...এখন আপনি কি বলবেন আমিও চেয়েছি সেই ছেলেটি মরুক!! কোনও মৃত্যুই আমার চাওয়ার বা না চাওয়ার বিষয় নয়... কিন্তু ফ্যাসিবাদী শক্তির বিরুদ্ধে দাড়াতে গেলে রক্তপাত হয়ই ... তা সে রক্তপাত যদি এতই অনাকাঙ্ক্ষিত হয় আপনার কাছে তাহলে তো বলতে হয় ভাষা আন্দোলনও করা ঠিক হয়নি... '৬৯ এর গণ-অভ্যুথানও করা ঠিক হয়নি... কারণ সবখানেই রক্ত ঝরেছে।

৫| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " অতীতে পাকিস্তানের সরকারের বিরুদ্ধে আমাদের যে আন্দোলনগুলো হয়েছে তাতে কি রক্তপাত হয়নি? '৬৯ এর গন-অভ্যুথানে সেই যে প্রতিবাদরত সেই বিখ্যাত ছেলেটার ছবিটা যাকে পাকিস্তান আর্মি মেরে ফেলেছিল ...এখন আপনি কি বলবেন আমিও চেয়েছি সেই ছেলেটি মরুক!! "

-পাকিস্তানের বিপক্ষে একাংশ আন্দোলন করেছিলেন; অন্যাংশ পাকিস্তানের পক্ষে ছিলো; ২য় অংশ এখন কি করছে?

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০৯

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: দেখুন আপনি ভালোই জানেন এবং বোঝেন...... তবুও কথা যখন উঠলোই তখন উত্তর দিতেই হচ্ছে... দ্বিতীয় অংশ আমাদের দেশের পক্ষে কখনোই ছিলোনা এবং থাকবেও না... এটা আপনি ভালোই জানেন... আমার কথা ভিন্ন জায়গায়... একটা ন্যায্য আন্দোলনে একটা ফ্যাসিবাদী সরকার যেখানে অন্যায়ভাবে এবং নির্দয়ভাবে একে দমন করতে চাইছে সেখানে স্কুল- কলেজের বাচ্চা বাচ্চা ছাত্রছাত্রীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের তরুণ ছাত্রদের অংশগ্রহণ শুরু থেকেই দরকার ছিল... এই দরকারটা আরও বেশী এ কারণে যে ঐ কচি ছেলেমেয়েদের সাপোর্ট দেয়ার জন্য দেশের আর কেউ দাঁড়ায় নি... সুশীল সমাজের মতো চুপ মেরে বসে বসে দেখছে... এসময় বিশ্ববিদ্যালয়য়ের ছাত্রদের আরও আগেই এগিয়ে আসা উচিৎ ছিল, কাম্য ছিল... আন্দোলনটা তাহলে আরও জোরদার হতো... আর তাছাড়া যে ব্যাপারটিকে ঘিরে এই আন্দোলনের সূচনা সেই বাস মালিক শ্রমিকদের দুর্ব্যবহার, শোষণ আর প্রাণ হরণকারী কার্যকলাপের শিকার হচ্ছে স্কুল- কলেজের ছাত্রছাত্রীদের থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা পর্যন্ত, এর শিকার হচ্ছে সারা দেশের সব মানুষ... এদের বিরুদ্ধে কাউকে না কাউকে কথা বলতেই হবে, দাঁড়াতেই হবে...তবুও ভালো যে বিশ্ববিদ্যালয়ের তরুণ ছাত্ররা নাকি শেষ পর্যন্ত এসেছে আন্দোলনে!

৬| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৪৯

রাজীব নুর বলেছেন: ছাত্রলীগ চায়নি বলে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা মাঠে নামুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.