নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রিয়বক্তা।

অন্তর্জাল পরিব্রাজক

অসাধারণ নই, সাধারণ এক মানুষ।

অন্তর্জাল পরিব্রাজক › বিস্তারিত পোস্টঃ

রাষ্ট্রটা পুরোপুরি চলে গেছে দুর্বৃত্তদের হাতে

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৩



রাষ্ট্রটা পুরোপুরি চলে গেছে দুর্বৃত্তদের হাতে… ক্ষমতাশালীর ক্ষমতার তাগদ এখানে সবচেয়ে বড় নির্ধারনী শক্তি… যুক্তি, দায়িত্ব, নিরাপত্তা, অঙ্গীকার, বিবেক এখানে আজ বড়ই অসহায়… বড়ই করুণ আর হাস্যকর শোনায় সেগুলোর কথা এই দেশ এই জনপদে… গণতন্ত্র এদেশের সবচেয়ে বড় প্রহসনের নাম, এটা আর নতুন করে বলার কিছু নেই… “মত প্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের সবচেয়ে বড় বৈশিষ্ট্য”, “একটি গণতান্ত্রিক সমাজে ভিন্নমত থাকবেই”, “গণতান্ত্রিকভাবে সহিষ্ণু হতে হবে”, “সহনশীলতা গণতান্ত্রিক সমাজের জন্য দরকার” ইত্যাদি ভারী ভারী কিন্তু গুরুত্বপূর্ণ ব্যাপারগুলো এদেশের জন্য একদিকে আজ যেমন পুরোপুরি অকার্যকর, তেমনি এগুলোর মর্যাদা এদেশের মতো তৃতীয় বিশ্বের নিকৃষ্ট দেশগুলোর একটিতে ঠিক যেমনটি হবার কথা ঠিক তেমনটিই হয়েছে… এর দায় খোদ আমাদের পরিবার থেকে শুরু করে সমাজ সংসারের প্রায় প্রতিটি স্তরেই আছে ঠিকই, কিন্তু সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ দায়টি বর্তায় এদেশের শাসকগোষ্ঠীর উপর… কারণ, তারাই আজ এদেশের সবচেয়ে বড় দুর্বৃত্ত ... এটা বলে ফেলা সহজ যে কোনও বিপ্লব ছাড়া এর কোনও পরিবর্তন আসবে না , কিন্তু এদেশের সামাজিক – রাজনৈতিক যে অবস্থা বিদ্যমান তাতে করে এহেন ধারার বিপ্লব সুদূর পরাহত… “এভাবে জেলে বন্দি লেখককে হত্যা করা সভ্যতাবিরোধী” এজাতীয় কথাও যে ধারার অপরাধ সরকার করেছে তার সামনে বড্ড হাল্কা হয়ে যায়… অসততা, শঠতা,নির্লজ্জতা, বেইমানী, দুর্নীতি আর দুর্বৃত্তপনার যে নোংরা চোরাস্রোত দেশের হর্তা-কর্তা-বিধাতাদের গ্রাস করেছে তাতে করে এদেশ তো মাফিয়া রাষ্ট্র হবেই, সেটাই বরং হওয়ার ছিল এবং সেদেশ জেলে বন্দি লেখক মুশতাক আহমেদকে ঠিক এভাবেই মারবে… দরকার পড়লে আমাকেও মারবে, আপনাকেও মারবে… তার জন্য প্রস্তুত থাকুন।

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:২৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রস্তুত থাকবো কি মরার জন্য নাকি প্রতিরোধ করার জন্য?কিসের আহ্বান জানাচ্ছেন !

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১৯

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: উচিৎ তো ছিল প্রতিরোধ করার....আমরা সবাই মিলে প্রতিরোধ করাটাই উত্তম এবং বাঞ্ছনীয় ছিল.... কিন্তু আমরা কি সেটা করতে পেরেছি? না, পারিনি। তো প্রতিরোধ যখন করতে পারিনি এবং পারছিও না তখন তো মরতেই হবে.... আমিও মরবো... আপনিও মরবেন.... বেঁচে থাকবে ঐ মাফিয়ারা.... বহাল তবিয়তে।

আর হ্যাঁ, আমি কোনও কিছুর আহ্বান জানাচ্ছি না।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৫

মুজিব রহমান বলেছেন: তুচ্ছ কারণে এতোদিন জেল খাটা শেষে মারা যাওয়া বা মেরে ফেলা অবিশ্বাস্য ঘটনা অথচ ঘটছেই। এমন আইন থাকা উচিত নয় কোন সভ্য দেশে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৩

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: মাফিয়াদের দেশে এরকম তুচ্ছ কারণে মানুষ মরে। নির্মম এবং অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। ক্ষমতাশালীর বেপরোয়া ক্ষমতার দাপটই এরকম দেশের চূড়ান্ত এবং শেষ কথা। আর আইন। মগের মুল্লুকে আবার কিসের আইন?

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৭

ঢাবিয়ান বলেছেন: মাফিয়া রাস্ট্রেতো এমনই হবার কথা। আল জাজিরাতো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে কি হয় এই দেশে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৪

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: এইতো... এইতো ঠিক ধরতে পেরেছেন।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৫৫

ঢাবিয়ান বলেছেন: ডিজিটাল নিরাপত্তা আইন আসলে দূবৃত্তদের নিরাপত্তা আইন। মাফিয়া রস্ট্রের দূবৃত্তদের নিরাপত্তা নিশ্চিত করতেই প্রনয়ন করা হয়েছে এই আইন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৫

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: সেটাই।

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০১

নেওয়াজ আলি বলেছেন: এই মাফিয়া আইনে মাত্র মরণ শুরু হলো। কয়েকটি শব্দের কারণে সৃজনশীল লোককে মেরেই ফেললো

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৯

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: এ মৃত্যুর এখানেই শেষ হবেনা... যে কালাকানুন এই "ডিজিটাল নিরাপত্তা আইন" দিয়ে প্রতিষ্ঠিত হয়েছে এর শিকার হবে আরও বহু নিরপরাধ প্রাণ.... জাস্ট দেখতে থাকুন।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:১৪

ওমেরা বলেছেন: নেতৃত্ব দেওয়ার মত যোগ্য লোক নেই, জনগনের মাঝে চেতনা নেই, নৈতিকতা নেই , দেশ তো খারাপদের দখলে যাবেই।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:২৫

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: এইতো. এক্কেরে পারফেক্ট একখান কথা কইসেন, মিয়াভাই!

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:৩৯

অনল চৌধুরী বলেছেন: যেমন নষ্ট জনগণ, তেমনই নষ্ট দেশের সবকিছু।
দেশের মানুষ যদি কেোনদিন সৎ-নীতিবান লোকদের সন্মান করতে শেখে তাহলে সব বদলাবে, যেটা তার কোনোদিনও পারবে না।
খালেদা-তারেক-নিযামী চক্রের আমল কি খুব ভালো ছিলো ?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১৮

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: ঠিক বলেছেন।
আর সেই সাথে ধন্যবাদ আমার প্রিয় একটি পয়েন্ট বলার সুযোগ করে দেয়ার জন্য। কথা হল অনেক "প্রগতিশীলতার" সমর্থক আকছারই আওয়ামী লীগ আর বি এন পি-জামাতের ব্যাপারে বলতে গেলে "লেসার অব টু এভিল" থিউরি দিয়ে বর্তমান শাসকগোষ্ঠীর সমর্থন দিয়েছে। তো বি এন পি জামাতের মতো মুক্তিযুদ্ধবিরোধী শক্তি হঠাতে গিয়ে "লেসার এভিল" এসে আসলেই কতোটা লাভ হয়েছে? আমি একথা বলছি না যে খালেদা-তারেক-নিযামি গং ক্ষমতায় থাকলেই ভালো হতো। বি এন পি সমর্থক কোনোদিনই ছিলাম না। বরং এটাই মনে করি যে ওরা ক্ষমতায় থাকলে দেশটা বরং আরও আগেই আফগানিস্তান/ পাকিস্তান এর মতো হতে পারতো। খালেদা নিজামির আমলে দুর্নীতির হ্যাট্রিক চ্যাম্পিয়ন হওয়া থেকে শুরু করে বাংলা ভাইদের উত্থান ভালোই মনে আছে। কিন্তু মূল সমস্যা সেটা নয়। মূল সমস্যা এদেশের ব্যাক্তি পর্যায় থেকে শুরু করে ব্যবসা-বানিজ্য, শিল্প- রাজনীতি হয়ে সমস্ত প্রশাসনিক পর্যায়ে মানুষের মন মানসিকতার পচন। ধর্মকেও পর্যন্ত মানুষ এখন কেলকুলেটিভলি চিন্তা করে। যতো খুশি ঘুষ খাও, দুর্নীতি করো সমস্যা নাই। নামাজ পড়লে, হজ করলে আল্লাহ সব মাফ করবোই। এই দূষণ আসলে কোনও কিছু দিয়েই মনে হয়না ঠেকানো যেতো, বা যাবে।

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৪৭

অভি চৌধুরী বলেছেন: গাধা

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৫৬

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: কে গাধা? আমি না আপনি? কথা বলতে হলে যুক্তি সহকারে ভদ্রভাবে কথা বলবেন। ইতর ছোটলোকের মতো আচরণ কেন?

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:১৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ক্ষমতায় থাকার সাথে জনগণের সম্পদ লুটের স্বার্থ জড়িত থাকে এদেশে। তাই এই হালুয়া-রুটির ভাগে বাধা পড়ার নূন্যতম আশঙ্কা দেখা দিলেই প্রতিবাদীদের সরিয়ে দেয়ার সংস্কৃতি সৃষ্টি হয়েছে বাংলাদেশে। মাফিয়াদের সাথে এইভাবে পেরে উঠা সহজ হবে না যেখানে বিপুল পরিমান অর্থ বৈভবের সম্পর্ক রয়েছে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১৯

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: সেটাই তো কথা।

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:১৭

হাসান কালবৈশাখী বলেছেন: ডিজিটাল সিকুরিটি আইনে সবচে বেশী ৯৯% নির্জাতিত হয়েছিল মুক্তমনা বিজ্ঞান মনষ্করা আর সংখালঘু রসোরাজরা।
এখনো হচ্ছে। এই দুদিন আগে সামান্য মসজিদ নিয়ে একটি নির্দোশ মন্তব্যে জেলে পুরে দেয়া হল একজনকে, খুসিতে সবাই আলহামদুলিল্লা বলে গেছে।
এখন নিজেদের এজেন্ডা আর সুযোগ হাতে পেয়ে ওত পেতে থাকা শকুন-শেয়ালরা রাস্তায়।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৬

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: "ডিজিটাল নিরাপত্তা আইন" সবসময়ই বিরোধিতা করেছি। সবসময়ই করবো। কারণ এটা হচ্ছে শাসকগোষ্ঠীর নির্যাতনের একটা বড় হাতিয়ার।বিশেষ করে মুক্তমনা- বিজ্ঞানমনস্কতার অধিকারীদের এভাবে এর রোষানলে ফেলে যে দেশের মানুষের বিজ্ঞানচিন্তার পথে কতোটা বড় ক্ষতি করলো শাসকগোষ্ঠী সেটা বলে বলে শেষ করা যাবেনা। এতে করে আখেরে শাসকগোষ্ঠীর পাশাপাশি ঐ ধর্মান্ধদেরই সবচেয়ে বেশী সুবিধে হয়েছে।

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: আসলেই দেশটা নষ্টদের দখলে চলে গেছে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:২৭

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: হুম।

১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:৪৮

নীল আকাশ বলেছেন: অনেক কিছু বলতে এসেও বললাম না। সম্ভবত এই পোস্ট অবজারভেশনে থাকবে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩০

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: ইন ফ্যাক্ট, আমিও আরও অনেক কিছু বলতে পারতাম। যেটুকু বলার সেটুকুও হয়তো বলতাম না। জাস্ট সহ্য করতে না পেরে যা বলার বলেছি। এখন আর কি হবে? হয়তো মুশতাক চাচার মতো আমাকেও...

১৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:০৮

জুল ভার্ন বলেছেন: রাস্ট্রীয় সন্ত্রাস কিম্বা সন্ত্রাসী রাস্ট্র বললেও ভুল বলা হবেনা।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩৮

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: রাষ্ট্রীয় সন্ত্রাস তো দেশের জন্মলগ্ন থেকেই ঘাড়ে চেপে ছিল.। কখনো কমেছে, কখনো বেড়েছে। এহেন রাষ্ট্র যদি একসময় সন্ত্রাসী রাষ্ট্র হয়ে পড়ে, ঐ পাকিস্তানের মতো, কিচ্ছুটি করার নেই।

যে যতোই চিল্লাক না কেন যে দেশ নাকি মালয়েশিয়া- সিঙ্গাপুর এর মতো হতে যাচ্ছে, আমার তো মনে হয় এদেশ আসলে লাতিন আমেরিকার কলম্বিয়া/ মেক্সিকো/ ব্রাজিলের মতোই একটা দেশ হতে যাচ্ছে। এর আগে ব্রাজিল নিয়ে একটা অনুবাদমূলক পোস্ট দিয়েছিলাম। দেখিয়েছিলাম যে ব্রাজিলের অবস্থা কিরকমভাবে এগিয়েছে। ব্রাজিলে গণতন্ত্র ফেরার আগে যেমন অবস্থা ছিল বাংলাদেশের অবস্থা অনেকটা সেরকম লাগে আমার কাছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.