নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

সততার আনন্দ

১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:৪২


.
ছেলেটার নাম কামরুল ইসলাম। বর্তমান
সমাজে আমরা যাদেরকে বোকা বলে
থাকি ছেলেটা ঠিক তেমনই। ছোটবেলা
থেকেই নিজের নামের সাথে বোকা আর
খ্যাত শুনতে শুনতে গা সওয়া হয়ে গেছে।
বউও তাকে বোকা বলতে ছাড়ে না। খ্যাত
বলার কারন অবশ্য একটা আছে। ছোটবেলায়
একবার ধর্মের শিক্ষক বলেছিলেন পরিধেয়
পায়জামা বা প্যান্ট পায়ের যতটুকু নিচে
যাবে পায়ের ততটুকু অংশ জাহান্নামের
আগুনে পোড়ানো হবে। শিক্ষকের কথা
শোনার পর থেকে সে প্যান্ট সবসময় ভাঁজ
করেই পরে। আর গাঁইয়া, খ্যাত এই শব্দগুলো
শোনে। এতে তার কোন মাথা ব্যাথা নেই
কারন সে জানে এই যুগে ঈমান রাখা আর
হাতে উত্তপ্ত কয়লা ধরে রাখা সমান কথা

.
আজকে অফিসের বস তার প্রমোশনের জন্য
অফার করেছিলেন। বলেছিলেন........
--আমার জন্য কিছু কর তোমার প্রমোশন
এবার কেউ ঠেকাতে পারবে না।
--কিছুই না বুঝে কামরুল চুপ করে রইল।
--বুঝলে না?? তোমার প্রমোশন করিয়ে দিব
কিন্তু আমার কি লাভ?
--স্যার আমার প্রমোশন হলে কাজ বাড়বে,
কম্পানির রেপুটেশন বাড়বে। কম্পানির
প্রফিট বাড়বে।
--এতে কম্পানির লাভ হল। আমার কি লাভ
হবে??
--কম্পানির লাভ হলেই তো আমাদের সবার
লাভ।
--তোমাকে বুঝাতে পারলাম না। বাসায়
গিয়ে ভালমত চিন্তা কর।
.
সত্যিই কামরুল ইসলাম এইসব প্যাঁচ বুঝে না।
সে বুঝে পরিশ্রম করলে প্রমোশন হবেই।
অফিসের ঘটনা বউকে জানাতে বউ বলল
তুমি এত বোকা কেন?? তোমার বসকে কিছু
টাকা পয়সা দিলেই তো তোমার প্রমোশন
হয়ে যায়।আর এটাই বসের লাভ। টাকা
মানেতো ঘুস দেওয়া। আমি কেন ঘুস দিতে
যাব? আমার কি যোগ্যতা নেই ?? এই
জন্যেই তুমি বোকা। এখনকার দুনিয়ায় কি
ঘুস ছাড়া কিছু হয়? আর এটাকে ঘুস বলছ
কেন? তোমার পক্ষ থেকে বসের জন্য
উপহার। কামরুল সাহেব বুঝতে পারলেন তার
বউ মদের বোতলে মিনারেল ওয়াটারের
লেভেল লাগিয়ে সেই মদ খাওয়ার বুদ্ধি
দিচ্ছে।
.
কামরুল ইসলাম মনে মনে হাসেন। আর বলেন
আল্লাহ আমাকে যে ডাল ভাতের ব্যবস্থা
করেছেন তাতেই আমি খুশী। কোরমা,
পোলাও খাওয়ার জন্য আমি ঘুস খেতে
পারব না। ঘুস দেওয়া মানেতো টাকার
বিনিময়ে নিজের আত্মসম্মান বিক্রি করা।
আমি আমার যোগ্যতা দিয়ে যা পাবার
পাব। আর না পেলে না পাব। কিন্তু
আত্নসম্মান বিক্রি করব না।
.
যারা মনে করেন ঘুস দিলে চাকরীটা
পাওয়া যাচ্ছে। তাহলে ঘুস দিব না কেন?
এটা তো সমাজের নিয়ম হয়ে গেছে।
তাদের জন্য বলা চাকরীর ক্ষেত্রে যদি
আপনার চেয়ে যোগ্য কেউ থাকে কিন্তু
আপনার যোগ্যতা কম হওয়ার পরেও ঘুস
দেওয়ার জন্য আপনি চাকরীটা পেয়ে যান।
অথচ আপনার চেয়েও যোগ্য ব্যক্তিটা
চাকরী না পায়। তবে মনে রাখবেন আপনার
চেয়ে যোগ্য ব্যক্তিটির অধিকার আপনি
নষ্ট করলেন। আর বান্দার অধিকার নষ্ট
করার গুনাহ আল্লাহ ক্ষমা করবেন না।
আল্লাহর নিকট কোন অন্যায় করলে তিনি
ক্ষমা করলেও করতে পারেন কারন আল্লাহ
পরম ক্ষমাশীল।
.
সত্যিই সৎ থাকার ভিতরে যে শান্তি
পাওয়া যায় সেই শান্তি ২ লক্ষ টাকা
দামের এসির নিচে বসলেও পাওয়া যায়
না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.