নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"ইসলাম আমাকে যা শিখিয়েছে............"

১৬ ই মার্চ, ২০১৮ রাত ১:০৭

(ক্ষনিকের ডায়েরীর পাশাপাশি ইন-শা-আল্লাহ আরও একটা ধারাবাহিক শুরু করতে যাচ্ছি। সবার কাছে দো'আ প্রার্থী। আর আজকের লেখাটার ব্যাপারে ভুলত্রুটি হলে ক্ষমাপ্রার্থী)
.
বার্ধক্য এসে গেলে শরীরের প্রত্যেকটা স্নায়ুর কর্মক্ষমতা কমতে থাকে। সিনাপ্সের সংযোগ অত্যন্ত ধীর গতি সম্পন্ন হয়ে যায়। প্রত্যেকটা স্নায়ুর উজ্জীবিত হওয়ার ক্ষমতা হ্রাস পেয়ে যায়। শ্রবন শক্তি, দৃষ্টি শক্তি, চলন শক্তি সব কমে যায়। কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। হঠাৎ করে কথাগুলো চিন্তা করছিলাম আর ভাবছিলাম আজকে আমার বাহুতে সামান্য জোর আছে বলে যে বয়স্ক বাবার বয়সী লোকটাকে আঘাত করলাম একসময় আমার অবস্থাওতো সেরকম পর্যায়ে পৌঁছাবে। তখন আমার অনুভূতিটা কেমন হবে? প্রশ্নটা আমাকে মুন্নি সাহা করে নি। নিজেকেই নিজে করলাম। আসলে ভেতরটা শিঁউড়ে উঠল। কারণ আমরা এমন একটা সমাজ তৈরী করছি যেখানে শুরু এবং শেষ কথা হয়তো বাহুবল নয়তো অর্থবল। বাহুবলতো টুকরো টুকরো হবেই শেষ বয়সে প্রত্যেকের। হয়তো কিছু মানুষ অর্থবলে বেঁচেও যাবে কিন্তু অধিকাংশ মানুষের কি হবে?
.
এই প্রশ্নে আমি যখন আতংকিত তখন
ইসলাম আমাকে বলল " আমর ইবনে শুআইব রাদিয়াল্লাহু আনহু তাঁর পিতা থেকে এবং তিনি (শুআইব) তাঁর (আমরের) দাদা (আব্দুল্লাহ ইবনে আমর) রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, সে আমার দলভুক্ত নয়, যে ব্যাক্তি আমাদের ছোটদের প্রতি দয়া করে না এবং আমাদের বড়দের সম্মান জানে না। " আবু দাঊদের এক বর্ণনায় আছেঃ আমাদের বড়দের অধিকার জানে না।"
[১]
.
আমার রাসূল (সাঃ) আমাকে তাঁর দল থেকে বহিস্কৃত করার কথা বলে দিয়েছেন। যদি আমি আমার ছোটদের স্নেহ এবং আমার চেয়ে বড়দের অধিকার বা সম্মান সম্পর্কে সচেতন না হই। চিন্তা করা যায়! সম্পূর্ণ দলের বাহিরে চলে যেতে হবে। অর্থাৎ সোজা কথায় বলতে গেলে ইসলামের বাইরে বলা চলে। হয়তো অনেকেই বলবেন মানবিকতার দিক বিবেচনা করে হলেও আমাদের উচিৎ বয়সে বড়দের সম্মান জানানো। কিন্তু ইসলাম আমাকে কোন বিবেচনার দিক দিয়েও যাওয়ার সুযোগ দেয় নি, সরাসরি সম্মান করতে নির্দেশ দিয়েছে। এবং ইসলাম আমাকে এই ব্যাপারে কোন ছাড় দিবে না।
.
[১] তিরমিযি ১৯২০, আহমদ ৬৬৯৪, ৬৮৯৬, ৭০৩৩

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০১৮ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:


ইসলাম তো ভালো কিছু শিখায়েছে, আপনি কি আসলে ভালো মানুষ?

১৬ ই মার্চ, ২০১৮ রাত ১:৪০

মামুন রেজওয়ান বলেছেন: চেষ্টায় আছি, আমার জন্য দো'আ কইরেন তাহলেই হবে।

২| ১৬ ই মার্চ, ২০১৮ সকাল ৭:৫৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: (ধুর! ব্লগের নতুন আগাছা এই ১৯৭১. তার কথা বার্তা উগ্র।)

সুন্দর লিখেছেন।
প্রশ্নটা আমাকে মুন্নি সাহা করে নি।
নিজেকেই নিজে করলাম।
----- অসাম বস।

২১ শে মার্চ, ২০১৮ রাত ২:৩৭

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। আর ১৯৭১ মুক্তি ইনার ব্যাপারে কথা বলতে চাচ্ছি না কারন নিজে কোর'আনের সঠিক ভাব না বুঝে ব্লগ বা মিশনারিদের থেকে কপি পেস্ট মারা ব্লগারের সংখ্যা আমাদের দেশে অনেক।

৩| ১৬ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৪২

মাহিরাহি বলেছেন: বড়দের অবশ্যই সম্মান করা উচিত এবং সেটি শুরু হওয়া উচিত পরিবার থেকেই।

২৫ শে মার্চ, ২০১৮ রাত ১:৫৫

মামুন রেজওয়ান বলেছেন: হুম সেটাত অবশ্যই, আর এক্ষেত্রে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের দিক নির্দেশনা দিয়ে গেছেন।

৪| ১৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৬

টারজান০০০০৭ বলেছেন: সামু কি পাঁঠা(১৯৭১ মুক্তি ) পালন শুরু করিয়াছে ? রিপোর্ট করা সত্ত্বেও এই পাঁঠা সামুতে কিভাবে বিচি প্রদর্শন করিতেছে ?

৫| ১৭ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৪৩

বারিধারা ৩ বলেছেন: ১৯৭১ মুক্তি তো মিথ্যা কিছু বলেনি! ধর্মান্ধ ব্লগার (যারা কোন যুক্তির ধার ধারেনা) পারলে তাকে সমুচিত জবাব দেন। ঐসব প্রশ্নের উত্তর জাকির নায়েক অনেক আগেই দিয়েছেন। মনে থাকলে সেগুলোই শোনান নইলে আবালের মত হুমকি ধামকি দিতে আসবেন না।

আপনি কি কারণে বাবার বয়েসি একটি বয়স্ক মানুষকে আঘাত করে বসলেন - এটা ক্লিয়ার হলনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.