নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

" ভাবছি আর হারিয়ে যাচ্ছি..........."

২৮ শে মার্চ, ২০১৮ রাত ১:২৬

"প্রশ্ন আর তর্ক-বিতর্কের মাধ্যমে জ্ঞানার্জনের প্রচেষ্টা এবং ধর্মান্ধতা আর মৌলবাদের বিরুদ্ধে মুক্তমনার লড়াই"
বাক্যটা শুনতে বা বলতে বিশাল বিজ্ঞ বিজ্ঞ একটা অভিব্যক্তি অনুভুত হয়।
এই মুলমন্ত্রের নামেমাত্র ধারকবাহক ছিলেন আরজ আলী, সেই পথের অনুসারী অনেক কপি, পেস্ট মারা বিগ্যানী । কিন্তু আফসোস প্রশ্ন এবং যুক্তিতর্কের মুখোসটা পড়েই তিনি পরপারে(এখানে পরপার বলা ভুল হবে, কারন তিনি এপারেই বিশ্বাসী) চলে গেছেন।

আমি একটা জিনিস নিয়ে একটু সংশয়ে আছি। আচ্ছা সংশয়টা তুলেই ধরি প্রশ্নের মাধ্যমে। আমি কোন একটা বিষয় সম্পর্কে বা মত সম্পর্কে যদি সমালোচনা করতে চাই তবে আমার প্রথম কাজ কি হবে? অবশ্যই যে বিষয়টি সম্পর্কে সমালোচনা করতে চাচ্ছি সেই বিষয়টা সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করা। যারা এই বিষয়টিকে সমর্থন করে তাদের চেয়েও বেশী জ্ঞান রাখতে হবে সেই বিষয়টির উপর তবেই না আমি বিষয়টির অসাড়তা জানতে পারব? এখন আমি জ্ঞান অর্জনের ধার দিয়ে না গিয়ে "স্ট্র ম্যান ফ্যালাসি" এপ্লাই করলে এটাকে আপনি কিভাবে দেখবেন? মুক্তচিন্তার চর্চা? নাকি শুধুমাত্র বিদ্বেষ? যখন কেউ ভাল কিছু সহ্য করতে না পেরে অন্তর্দহনে জ্বলে তখন মুল লক্ষ্যই থাকে আক্রমন করা।

একটা উদাহরন দেই। মনে করেন কোন ইন্ডাস্ট্রির ডাইং সেকশনে নতুন একজন এমপ্লয়ি এসেছে। তিনি এসেই ইন্ডাস্ট্রির মালিকের বিরুদ্ধে অভিযোগ করলেন, "এই ফ্লোরে টেম্পারেচার এত বেশী কেন? এত টেম্পারেচারে কি মানুষ কাজ করতে পারে? ইন্ডাস্ট্রির মালিক ওয়ার্কিং এনভায়রনমেন্ট সম্পর্কে কিছুই জানে না দেখছি। "
নতুন এপ্লয়ির বক্তব্য শুনে কি মনে হচ্ছে? নতুন এমপ্লয়ি জানেই না যে, ডাইং সেকশনে টেম্পারেচার নরমালের তুলনায় বেশীই থাকে। অর্থাৎ কোন একটা জিনিস নিয়ে কারও প্রশ্ন থাকলে আগে ভালমত স্টাডি করা উচিৎ জিনিসটা বা বিষয়টা আসলে কি? আমি যে, প্রশ্নটা করছি সেটা আদৌ বিষয়টার সাথে সামঞ্জস্য কিনা?

এতগুলো কথা বলার উদ্দেশ্য এবার বলি। আরজ আলী সাহেব ইসলাম নিয়ে মুক্তচিন্তার চর্চা নামক মুখোস পড়ে অদ্ভুত কিছু প্রশ্ন তুলেছেন। এবং এমন প্রশ্ন তুলেছেন যেই বিষয় সম্পর্কে ইসলামে কোন অস্তিত্বই নেই।
হা হা কি হাস্যকর ব্যাপার। তিনি ইসলামের তাক্বদীর বা ভাগ্যে বিশ্বাসের ব্যাপারে প্রশ্ন তুলেছেন। অথচ ইসলামে তাক্বদীর কনসেপ্টের উপর উনার কোন পরিপূর্ণ জ্ঞানই নেই। গ্রাম্য মুসলিমদের কিছু কুসংষ্কার নিয়ে প্রশ্ন তুলেছেন অথচ এর কোন ভিত্তি ইসলামে নেই। অর্থাৎ যে বিষয়টা ইসলামের অন্তর্ভুক্তই নয় সেই বিষয়টি ভুল কি ঠিক এই প্রশ্নে যাওয়া বোকামী (এখানে গাধামী শব্দটা মনমত হচ্ছে) ছাড়া আর কি বা হতে পারে। অনেকটা , ভারতের অলরাউন্ডার সাকিব আল হাসান একটা ম্যাচ খারাপ খেলায় সাকিবকে দল থেকে বাদ দেওয়া কতটা যুক্তিযুক্ত? এরকম যেন প্রশ্নটা।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ১:৩৮

নাঈম মুছা বলেছেন: ভেবেছিলাম 'আরজ আলীর সমীপে' বইটা নিয়ে হয়ত কোনো কথা বলবেন। কিন্তু বলেননি। নিজের ব্যক্তিগত মত প্রকাশ করেছেন গণ্ড আরজের বিরুদ্ধে। ভালো লেগেছে বিষয়টা। নিজস্ব স্বকীয়তা বজায় রেখেছেন। 'স্ট্রং ম্যান ফ্যালাসি' এর বিষয়টা ভালো লেগেছে[।/sb] ভালো থাকবেন। ভালো লিখবেন।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ১:৪৫

মামুন রেজওয়ান বলেছেন: আরজ আলী সমীপে নিয়ে আসলেই কিছু বলার যোগ্যতা আমার নেই। কোন বিষয় সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান না নিয়ে সেই বিষয়টার বিরুদ্ধে প্রশ্ন তোলা , সেই বিষয়টি নিয়ে বিদ্বেষ ছাড়া আর কিছুই বুঝায় না। আপনিও ভাল থাকবেন এবং আশেপাশের সবাইকে ভাল রাখবেন আশা করছি।

২| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:০১

পিকো মাইন্ড বলেছেন: অনেক ভানো লিখেছেন । ♡♥♡

২৮ শে মার্চ, ২০১৮ রাত ১১:৩৮

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। সর্বদা ভাল থাকবেন ইন-শা-আল্লাহ।

৩| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ৩:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত। আরজ আলী বা তার অনুসারীদের একটাই সমস্যা তারা ইসলাম সম্পর্কে না পড়েই না বুঝেই প্রশ্ন শুরু করে দেয়। যেমন - অফ টপিকে বলি, ভারতে বা বাংলাদেশে 'তিন তালাক' নিয়ে যে বিতর্ক সেটা নিয়ে সবাই কত কথা বলছে। অথচ তালাকের ক্ষেত্রে একবারে তিন তালাক হয় না এটা স্পষ্ট করে বলা হয়েছে - এটা নিয়ে কেউ আলোচনা না করে খালি 'তিন তালাক'-এর বিরুদ্ধে বলে চলেছে! একই ভাবে ৪ বিয়ের কনসেপ্টটা নিয়েও না জেনে সবাই মন্তব্য করে। অথচ ইনসাফ না করতে পারলে একের অধিক বিয়ে করাই যাবে না...

২৮ শে মার্চ, ২০১৮ রাত ১১:৩৮

মামুন রেজওয়ান বলেছেন: সবই কপি, পেস্টের কল্যান।

৪| ২৮ শে মার্চ, ২০১৮ সকাল ৯:২৬

পলাশবাবা বলেছেন: আচ্ছা এই তথাকথিত "মুক্তমনা" জিনিস টা কি ?

২৮ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪০

মামুন রেজওয়ান বলেছেন: আমিও কনফিউজড।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.