নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"কিছু উপলব্ধি "

৩১ শে মে, ২০১৮ রাত ১০:২০

"রোযা শুরু হওয়ার কয়েকদিন আগের লেখা"

একদিন স্টুডেন্টকে হঠাৎ করে সলাতের গুরুত্ব সম্পর্কে বলছিলাম। আমার এই অতি ক্ষুদ্র জ্ঞান দিয়ে তাকে বোঝানোর চেষ্টা করছিলাম নিয়মিত সলাত আদায় করলে পরকালের পাশাপাশি এই ইহকালেও কতটা প্রশান্তি পাওয়া যায়। বেশ কয়েকটা উদাহরনের মাধ্যমে বুঝিয়ে ছিলাম সলাত কিভাবে আমাকে অন্য ধর্ম থেকে আলাদা এবং অসাধারন করে তোলে। হঠাৎ কেন যেন, সেই উদাহরনটা মনে পড়ল।
.
যেভাবে স্টুডেন্টকে বলেছিলাম সেভাবেই বলি....
"মনে কর তুমি আর তোমার বন্ধু সঞ্জয় একসাথে স্কুল মাঠে বসে আছো। এখন তোমার টিফিন চলছে। আর ১০-১৫ মিনিট পর আযান দিবে। ঠিক সেই মুহূর্তে তোমাদের স্কুলে নতুন একজন ধর্মের শিক্ষক আসলেন। যিনি তোমাদের দুইজনের কাউকে চিনেন না। মসজিদে মুয়াজ্জিন অনুপস্থিত থাকায় তার একটা মুসলিম ছেলে দরকার মসজিদে আযান দেওয়ার জন্য। তাই সে তোমাদের দিকে এগিয়ে আসল। আর ঠিক তখনই অন্যান্য মসজিদে আযান দেওয়া শুরু হল। তখন সেই নতুন শিক্ষক কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে তোমদের দুইজনকে লক্ষ্য করলেন। দেখলেন তোমরা আগের মতই আড্ডায় মসগুল আছো। তখন সে ধরেই নিবে তোমরা দুইজনের কেউই মুসলমান নও। কারন মুসলমান মাত্রই সে সলাত আদায় করবে, এটা আবশ্যিক। "
.
"তাহলে জিনিসটা একটু চিন্তা করে দেখ। সুস্থ্য, স্বাভাবিক অবস্থায় তুমি সলাত আদায় করছো না। তার মানে তুমি কোন মুখে নিজের ধর্মের জায়গায় ইসলাম লিখবে? সঞ্জয় আর তোমার মধ্যে আর কি কোন পার্থক্য থাকল? তুমিও স্কুল ড্রেস পড়ে আছো, সেও স্কুল ড্রেস পড়ে আছে। তুমিও জুতা পড়েছো সেও জুতা পড়েছে। তোমার আর তার মধ্যে শুধুমাত্র পার্থক্য ছিল সলাত। সেটাও তুমি আলাদা করলে না। "
.
এখন রমাদান আসছে,মসজিদে মসজিদে সলাত আদায়ের হিরিক পড়ে যাবে। কিন্তু আপনাদের কি মনে হয় সলাত শুধুমাত্র রমাদান মাসের জন্য? মুসলিম শরীফের একটি হাদিস উল্লেখ করতে চাই,
"মুমিন ও কাফির-মুশরিকের মধ্যে পার্থক্য হল সলাত” মুসলিম ৮২

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৮ রাত ১০:৩২

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট।

০৩ রা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ জনাব

২| ৩১ শে মে, ২০১৮ রাত ১০:৩৯

সাফাত আহমদ চৌধুরী বলেছেন: স্যালুট ভাইয়া

০৩ রা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

মামুন রেজওয়ান বলেছেন: এতটা সম্মান পাওয়ার যোগ্য নই। ধন্যবাদ ভাল থাকবেন।

৩| ৩১ শে মে, ২০১৮ রাত ১০:৪৮

অর্থনীতিবিদ বলেছেন: সুন্দর করেই বুঝিয়েছেন। স্কুলের ছাত্রদের ক্লাসের বাইরে এখনও কিছু শিখানো যায় বা বলা যায়। তাদেরকে নিয়মিত পড়াশুনার পাশাপাশি এসব বিষয়ে শিক্ষা দেওয়া জরুরি। কারণ কলেজে ওঠার পরে অধিকাংশ ছাত্ররা আর এসব বিষয় শুনতে চায় না।

০৩ রা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

মামুন রেজওয়ান বলেছেন: জীবনের উদ্দেশ্যই হওয়া উচিৎ কিন্তু আল্লাহর হুকুম আহকামসমূহ পালন করা।

৪| ৩১ শে মে, ২০১৮ রাত ১০:৫৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ঠিক!

রমজানের পরেও নামায পড়তে হবে!!!

০৩ রা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

মামুন রেজওয়ান বলেছেন: নামাযটা মুসলমানের চিহ্ন।

৫| ০১ লা জুন, ২০১৮ রাত ১২:১৬

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: অবাক করার বিষয় হল, রমজানে কীভাবে তারা তাদের মন পরিবর্তন করে ফেলে! আবার রমজান শেষ হলেই আগের মত!

০৩ রা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

মামুন রেজওয়ান বলেছেন: যারা শুধুমাত্র রমযানে নিজেকে পরিবর্তন করে তারা অধিকাংশই রি'আয় আক্রান্ত। তবে অনেকে আলহামদুলিল্লাহ আজীবনের জন্য পরিবর্তন হয়ে যায়।

৬| ০১ লা জুন, ২০১৮ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: একটু সুর দেরে
এই শুকনো বৃক্ষকোটর
থেকে গান ফুটুক।
ছন্দ দিস নতুন কোনো
গল্প থেকে...

০৩ রা জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

মামুন রেজওয়ান বলেছেন: চেষ্টা করুন বষন্ত আসুক না আসুক ফুল ফুটবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.