নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"সবশেষে সূর্য একটাই, তার আলো মাটিতে পৌঁছবেই"

১৫ ই জুন, ২০১৮ রাত ১২:৩০

একজন অবিশ্বাসী যোদ্ধা বিশ্বাসের চাদর গায়ে দেওয়ার পরের কিছু কথা:-
"এখন আমি বিশ্বাস করি এক অসীম বুদ্ধিমত্তা এই মহাবিশ্বকে অনস্তিত্ব থেকে অস্তিত্বে আনায়ন করেছেন। আমি বিশ্বাস করি যে সুক্ষ্মাতিসুক্ষ্ম নিয়মগুলো দ্বারা এই মহাবিশ্ব পরিচালিত হয়, সেগুলোর মাধ্যমে একজন স্রষ্টার ইচ্ছা ও অস্তিত্ব প্রভাবিত হয়। আমি বিশ্বাস করি জীবন এবং জীবন ধারার উৎস ঐশ্বরিক। " [১]

২০০৭ সালে বেনজামিন উইকারের সাথে সাক্ষাৎকারে তিনি বলেন:-
"আইনস্টাইন সহ আরও বহু বিখ্যাত বিজ্ঞানীদের মতের সাথে ক্রমবর্ধমান একাত্মতার অনুভুতি আমার সৃষ্টিকর্তার বিশ্বাস আনার পেছনে কাজ করেছে। আইনস্টাইন সহ আরো অনেক বিজ্ঞানী তাদের সুক্ষ্মদর্শিতার কারনে এই মত ব্যাক্ত করেছিলেন যে, এই মহাবিশ্বের অন্তর্নিহিত এবং সুসংহত জটিলতার (integrated complexity) পেছনে একজন বুদ্ধিমান সত্তার ভূমিকা আবশ্যক। এছাড়া আমি নিজে ব্যাক্তিগতভাবে এই উপসংহারে পৌঁছেছিলাম যে জীবন ও জীববৈচিত্র -যা মহাবিশ্বের চাইতেও বেশি জটিল-শুধুমাত্র বুদ্ধিমান সত্তা দ্বারাই ব্যাখ্যা করা যায়।" [২]

উপরের দু'টি উক্তিই ছিল একসময়ের নাস্তিকতার ধারক বাহক এবং নাস্তিকতা প্রচারের ক্ষেত্রে সর্বাগ্রের সৈনিক এন্টনি ফ্লিউয়ের। যিনি এক সময় নাস্তিককুলের নবী ছিলেন। ধর্মের বিরুদ্ধে বই লিখে যিনি নাস্তিক মহলের মহামানবের শিরোপা দখল করেছিলেন। কিন্তু শেষ জীবনে এসে যখন তিনি ইশ্বরে বিশ্বাসের ঘোসনা দিলেন তখন তাকে পাগল বলা হল। কি অদ্ভুত ডাবল_স্ট্যান্ডার্ডবাজী এই কতিপয় নামীয় নাস্তিক নামক বিগ্যানীদের। এটা যেন এদের একটা ট্রেন্ড যেই শেষ বয়সে হোক বা কোন এক সময় স্রষ্টার ছায়াতলে নিজেকে সমর্পন করেন তাকেই এরা মস্তিষ্ক বিকৃত বা পাগল বলে উপাধি দেন।

[১] There is a God, page 88
[২] Dr. Benjamin Wiker : Exclusive Flew Interview, 30 October 2007

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৮ রাত ১২:৪৯

মোঃ জিদান খান (অয়ন) বলেছেন: আল্লাহ্‌ তাদের হেদায়েত করুন।

১৭ ই জুন, ২০১৮ সকাল ১১:০৩

মামুন রেজওয়ান বলেছেন: আল্লাহ কবুল করুন।

২| ১৫ ই জুন, ২০১৮ সকাল ৭:৫৯

Sujon Mahmud বলেছেন: আল্লাহ ঐ সব লোকের উপর হেদায়েত দান করুন যার আপনার উপর বিশ্বাস রাখতে পারে না।

১৭ ই জুন, ২০১৮ সকাল ১১:১৬

মামুন রেজওয়ান বলেছেন: নিজের উপর বিশ্বাস তখনই রাখা সম্ভব যখন আমি বিশ্বাস করতে পারব যে, আমার ভালমন্দের সব কিছু আমার উপরওয়ালা নিয়ন্ত্রন করেন আমি যেভাবে তাঁকে বিশ্বাস করি তার উপর নির্ভর করে।

৩| ১৫ ই জুন, ২০১৮ সকাল ৯:১৬

কাইকর বলেছেন: এদের হেদায়েত দান করুন আল্লাহ

১৭ ই জুন, ২০১৮ সকাল ১১:০৩

মামুন রেজওয়ান বলেছেন: আমিন।

৪| ১৫ ই জুন, ২০১৮ দুপুর ২:৩৮

রাজীব নুর বলেছেন: পড়লাম।

১৭ ই জুন, ২০১৮ সকাল ১১:০৪

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.