নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"আরও একটি চেতনার গল্প"

১৯ শে জুন, ২০১৮ রাত ১১:৫৯

অনেক দিনের ধুলো ময়লা জমা আরও একটি চেতনার গল্প।


চেতনা সামগ্রী নিয়ে আবার হাজির হয়েছি ফেরীওয়ালা বেশে। চেতনা ডেলিভারি দেওয়ার উপযুক্ত সময় খুঁজছি। এবারের চেতনা অবশ্য ভিন্ন বিষয় নিয়ে। যে চেতনা ডেলিভারি দেওয়ার চিন্তা করেছি, এখন এটা পাবলিক ভাল খাচ্ছে। এই চেতনার নাম মানবতার চেতনা। হঠাৎ করে কপালগুণে মানবতার চেতনা প্রদর্শন করার সুযোগ পেয়েও গেলাম। হুম এখনতো আবার মানবতা কপচানোর একটা বিষর। সুযোগটা অবশ্য করে দিলেন ফেসবুকেরই প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। হঠাৎ করে তার প্রোফাইলে ফ্রান্সের পতাকা দেখতে পেলাম। এবং জানতে পারলাম দুইদিন আগে প্যারিসে এক সন্ত্রাসী অনেকগুলো সাধারন মানুষকে হত্যা করেছে। সেই উপলক্ষ্যে সবাই নিজের প্রোফাইল পিক হিসাবে ফ্রান্সের পতাকা লাগাচ্ছে। আমিও সিদ্ধান্ত নিলাম নিজের প্রোফাইল পিকে ফ্রান্সের পতাকা ব্যবহার করব।

কিন্তু একটু খারাপ লাগল পুরো খবর শুনে। মনে মনেতো সিদ্ধান্ত নিয়েই ফেলেছিলাম এক জ্বালাময়ী পোস্ট থাকবে এই হামলার উপর। এই মুসলিমগুলাকে জঙ্গী নাম দিয়ে এক হাত নেওয়া যাবে। কিন্তু বিধিবাম, এই ঘটনার সাথে মোহাম্মদ নামের কোন সম্পৃক্ততা না পেয়ে একটু খারাপই লাগল। কিন্তু থেমে থাকলে চলবে না। আমার স্নায়ুতে হিউমিনিটি নামে আরেকটা অতিরিক্ত স্নায়ুকোষ আছে, এটা দেখানোর এই সুযোগ হাত ছাড়া করা ঠিক হবে না। এবং নিজের প্রোফাইলকে মানবতার স্মারকে মুড়েই ফেললাম, কিছু মুহূর্তের জন্য।

শুনলাম কয়দিন আগে আফগানস্থানে মার্কিন সৈন্যরা বিমানের মাধ্যমে বোমা হামলা চালিয়েছে। এতে করে নাকি প্রায় শতাধিক কোর'আনের হাফেজ কিশোর এবং বালক বয়সী ছেলে মারা গেছে। আমি একটা জিনিস বুঝলাম না মানুষ এই মৃত বাচ্চাগুলাকে নিয়ে এত মাতামাতি করছে কেন? শান্তি প্রতিষ্ঠা করতে গেলেতো এরকম দুই একজন শিশু মরবেই। এটা নিয়ে এত ফালাফালি করার কি আছে? তারউপর বড় কথা এরাতো আর আট দশ বছর পর এক একজন জঙ্গীই হোত, তাই নয় কি? এরকম কতগুলো ভবিষ্যত জঙ্গীর জন্য এভাবে মানবতার বুলির অপচয় মেনে নেওয়া যায় না।
কেমন যেন, একটা শান্তি শান্তি লাগে মুসলিমের সাথে জঙ্গী শব্দটা যুক্ত করতে পারলে। মানবতা খুব দামী একটা জিনিস, এর ব্যবহার শুধুমাত্র বিশেষ বিশেষ ক্ষেত্রে। কাদের জন্য মানবতা দেখাব এটা নির্ভর করে আমার গাট কতটা ফুলবে তার উপর।

আরও একটা জিনিস বুঝলাম না। ঠিক আছে মানলাম এরা সবাই কোর'আনের হাফেজ তাই বলে কি এদেরকে সার্টিফিকেটে দিতে হবে? এরা সেরা অভিনেতা কিংবা সেরা গায়ক কিংবা সেরা ড্যান্সার হলে না কথা ছিল? আসলেই বুঝি না আমি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৮ রাত ১:১১

মোঃ জিদান খান (অয়ন) বলেছেন: ঠিক বলেছেন। চারদিকে শুধু জঙ্গি সাজানোর নাটক চলছে।

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:০৫

মামুন রেজওয়ান বলেছেন: হুম ঠিকই বলেছেন।

২| ২০ শে জুন, ২০১৮ রাত ১:১৮

স্রাঞ্জি সে বলেছেন: আমি মশা কে মারছি, এটা বলে পাড়া বেড়াতে হবে না। নায়ক গায়ক অভিনেতা কি হইছে।

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:০৮

মামুন রেজওয়ান বলেছেন: কি যে বলেন আপনার কি মনে হয় না যে, নায়ক, গায়ক, অভিনেতা এরা রোল মডেল আমাদের?

৩| ২০ শে জুন, ২০১৮ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: কা‌রো সা‌থে কোন বিষ‌য়ে ভিন্নমত প্রকাশ ক‌রে সমা‌লোচনা কর‌লেই অাপ‌নি তার কা‌ছে ভি‌লেন ! এই হ‌চ্ছে অামা‌দের মুক্ত‌চিন্তার ঠাকু‌রেরা ! রক্ষণশীল মৌলবাদী সব !

২৫ শে জুন, ২০১৮ রাত ১১:১২

মামুন রেজওয়ান বলেছেন: মুক্তচিন্তার ঠাকুরেরা যে, নিজের পিঠ বাঁচে এমন বিষয়ে মুক্তচিন্তা করে থাকেন এটাইতো সমস্যা। সমালোচনা যে, শ্রুতিমধুর ভাষায়ও করা যায় এটা বুঝাবে কে?বর্তমান সময়ে দিমুখী নীতি যে, একটা আর্ট এটাই বা অস্বীকার করব কিভাবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.