নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"পরিবর্তনের দিনগুলো"

০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৯



চিত্রঃ গুগল হতে সংগ্রহকৃত


আমাকে যদি প্রশ্ন করা হয়, "আপনি জীবনের কোন সময়টা আবার ফিরে পেতে চান?"। হয়তো তিন বছর আগে বলতাম যে, "আমার দাখিলের লাইফটা ফিরে পেতে চাই। যখন প্রায় প্রতিদিন পতেঙ্গা সী-বীচে হইহুল্লোর করে ফুটবল খেলতে যেতাম। ফুটবল খেলা শেষে সাগরের বুকে নিজের ক্লান্ত দেহকে বিছিয়ে দিতাম।"

কিন্তু এখন যদি আমাকে একই প্রশ্ন করা হয় তাহলে আমার উত্তরে বিশাল পরিবর্তন আসবে। এখন আমি বলব, "আমার ভার্সিটির হল লাইফ ফিরে পেতে চাই। যেখানে আমি এখন পর্যন্ত প্রায় তিনটা বছর পার করতে যাচ্ছি। যেখানে আমি রাত দুইটা বা তিনটা যেকোন মুহূর্তে ছাদে গামছা নিয়ে উঠে পড়ে সিজদায় অবনিত হতাম। যেখানে সামান্য বৃষ্টি হলেই গায়ের টি-শার্টটা খুলে ছাদে গিয়ে আল্লাহর রহমত গায়ে মাখতাম আর নামায আদায় করতাম। খোলা আকাশের নিচে শুধু আমি আর আল্লাহ একত্রে কাটানো এই সময়টা আমি জীবনে বারবার ফিরে পেতে চাই। আর ফিরে পেতে চাই সেই প্রত্যেকটা মুহূর্ত, যে মুহূর্তগুলো আমি নিজের বিছানায় শুয়ে কোন বই পড়ছি আর আল্লাহর প্রতি মানুষের ভালবাসার ঘটনা পড়ে কাথার নিচে মুখ লুকিয়ে কাঁদছি।কিংবা ক্বারী আব্দুল বাসেতের তিলাওয়াত শুনে তন্ময় হয়ে সময়ের হিসাব ভুলে গেছি।

জানি পার হওয়া সময় ফিরে পাওয়া সম্ভব না। কিংবা সময়ের সাথে সাথে মানুষের প্রিয় জিনিস পরিবর্তন হয়। যেমন আজকে কারও "ইয়ালি রাহামওয়ালি" ভাল লাগছে কালকে "রাব নে বানাদে জোড়ি"ভাল লাগবে, আজকে কারও "শুয়া চান পাখি" ভাল লাগছে কালকে "এই কবে ছিল উচ্ছ্বাস" ভাল লাগবে, আজকে কারও "ডেভিল মে ক্রাই ভাল লাগছে" কালকে "প্রিন্স অফ পারসিয়া" ভাল লাগবে, আজকে কারও "বোঝো নাই ব্যাপারটা" ভাল লাগছে কালকে "নাম বললে চাকরী থাকবে না" ভাল লাগবে।

কিন্তু বিশ্বাস করবেন কি, আজকে যার আব্দুর রহমান আস-সুদাইস, মিশরী আল আফাসী, আব্দুর রহমান আল-ওয়াসির তেলাওয়াত ভাল লাগছে তার আজীবন একই তেলাওয়াত ভাল লাগবে? বিশ্বাস হবে কি করে? আমরাতো স্নপ ডগস, এমিন এমিনের সাথে বড় হওয়া প্রজন্ম। আমরা কি আর আহমাদ বুখাতির, যেইন বিখার সুরলহরীর মর্যাদা বুঝব? অথচ এদের তিলাওয়াতে, এদের সুরের মুর্ছনায় আমি বারবার মোহিত হয়েছি।ইউটিউবে মাহের যেইনের "Huwal Quran Only Vocal" পুরোটা লিখে যে কতবার সার্চ দিয়েছি তার হিসেব নেই। দিনে কমপক্ষে পাঁঁচবার শোনা হয় একই গান।

আল্লাহ আমাকে খোলা আকাশের নিচে বৃষ্টিস্নাত হয়ে তোমায় সিজদাহ করার সুযোগ বারবার দিও।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৩৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: "এই কবে ছিল উচ্ছ্বাস" ভাল লাগবে,
মানুষের মন
উড়ে বেড়ায় যখন তখন ।

০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:৪৬

মামুন রেজওয়ান বলেছেন: উহু আমার ভাল লাগেনি। শিরোনামহীনের কথা বলছেনতো? এই গান কয়েকদিন ভাল লেগেছিল। কিন্তু Mazer Zain এর "The Chossen One" আমি ২০১১ সাল থেকে শুনে আসছি এখনও শুনলে বিরক্ত লাগে না। যদিও মিউজিক ইউজ করা হয়েছে তাই Mazer Zain আপাতত আমার লিস্টের বাইরে। তার যেগুলো Only Vocal বা Only Lyrics রয়েছে সেগুলো সার্চ করে করে শুনি।

২| ০৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫৫

মাহিরাহি বলেছেন: https://www.youtube.com/watch?v=dO-n7657MvI&index=3&list=PLLy9xTYtFm4SyBtvAiWhIKxp7z4IFZ7-9

০৬ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:২২

মামুন রেজওয়ান বলেছেন: ইন-শা-আল্লাহ শুনে ফেলব।

৩| ০৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:২৫

রাজীব নুর বলেছেন: একদিন আমি বৃষ্টি তে ভিজে জুম্মার নামাজ পড়েছিলাম।
শুক্রবার জুম্মার নামাজের সময় অনেক লোক হয়। জায়গা পাওয়া যায় না।
মসজিদের ছাদে নামাজ পড়ছিলাম। নামাজে দাড়াতে শুরু হলো ঝুম বৃষ্টি। সাথে ধমকা বাসায়। নামাজ শেষ করেই আমি উঠেছি। অনেকে নামাজের মাঝখানেই উঠে গেছে।

০৬ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:২১

মামুন রেজওয়ান বলেছেন: আমারও এরকম অভিজ্ঞতা হয়েছিল একবার। আর এখনতো ইচ্ছা করেই বৃষ্টিতে ভিজে নামায পড়ার চেষ্টা করি।

৪| ০৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪১

সনেট কবি বলেছেন: পড়লাম

০৬ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:২২

মামুন রেজওয়ান বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি।

৫| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৯

স্রাঞ্জি সে বলেছেন: আপনি কি চট্টগ্রামের.....


আপনি কি চট্টগ্রামের.....

২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০১

মামুন রেজওয়ান বলেছেন: উত্তর দিতে চাইলে আমাকে হ্যা বলতে হবে। আর পাল্টা প্রশ্ন করতে চাইলে বলব প্রশ্নটা কি পোস্টটার সাথে কোনভাবে সামঞ্জস্যপূর্ণ? নাকি জাস্ট কৌতুহল?

৬| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০৫

স্রাঞ্জি সে বলেছেন:
আমিও চট্টগ্রামের। তাই জিজ্ঞেস করলাম।

পোস্টের সাথে সামঞ্জস্য না। আর মনে হয় আপনি মাদ্রাসার ছাত্র। আমিও।

২৩ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:৪৩

মামুন রেজওয়ান বলেছেন: না ভাই আমি মাদ্রাসার ছাত্র না। দাখিল পর্যন্ত পড়ার সুযোগ হয়েছিল মাদ্রাসায়। দুর্ভাগা বলতে পারেন এই অর্থে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.