নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

"I\'m not what you think I\'m. I\'m what my Lord knows I\'m."

২৭ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:১৮

"I'm not what you think I'm. I'm what my Lord knows I'm."

লেখাটা Nafis Shahriar ভাইয়ের বায়ো থেকে ধার করা। কোন এক ভাই লিখেছিলেন, "আপনি কেমন মানুষ সেটা নির্ভর করে আপনি কাঁথার নিচে লুকিয়ে কি ভিডিও দেখছেন তার উপর। আপনি সবার সামনে মিশরী আল আফাসীর তিলাওয়াত শোনাটা আপনার ভাল মানুষীর মুখোস হতে পারে। আপনি কেমন মানুষ সেটা নির্ভর করে রাত ১২টা হলেই একাকী ফোন নিয়ে ছাদে উঠে কার সাথে কথা বলছেন তার উপর। ফেসবুকে নন-মাহরাম মহিলার সাথে হাই হ্যালো করা হারাম বলে স্ট্যাটাস দেওয়া আপনার ভাল মানুষীর মুখোসও হতে পারে। "

আসলে আমরা কার জন্য ভাল ছেলে বা মেয়ে হওয়ার চেষ্টা করছি? যাতে আমার পাড়া প্রতিবেশী আমার বাবা মাকে বলে,"বাহ! আপনার ছেলেটা/মেয়েটাতো খুব পরহেজগার। আপনার ছেলেটা/মেয়েটাতো খুব নম্র বিনয়ী।"
খুবই বোকামী এই জিনিসটা। আমার আমল, আখলাক আসলে কিসের উদ্দেশ্যে হওয়া উচিৎ? শুধুমাত্র আমার পাড়া প্রতিবেশী যাতে আমাকে ভাল বলে সে জন্য?

এক্ষেত্রে শয়ত্বান খুব চমৎকার একটা কাজ করে। আমাদেরকে বুঝায়,"আরে তুই নামায পড়িস না ঠিক আছে কিন্তু কাউকে যদি নিজের উদাহরন টেনে বলতে পারিস,"ভাই জানেন খুব কষ্ট করে হলেও আমি পাঁচ ওয়াক্ত নামায একেবারে সঠিক সময়ে পড়ি।" আর এটা শুনে যদি সেই ব্যাক্তি অনুপ্রাণিত হয়ে নামায পড়া শুরু করে এতেতো তোরই সওয়াব হল।" আর আমরা এই ফাঁদে পা দেই। কারন এতে দুইটা লাভ হয়। একটা হল আমি আশা করি এতে আমি সওয়াব পাব এবং দ্বিতীয়টি হল আমি তার চোখে একটু ভাল মানুষ হতে পারলাম।
এবার বুঝতেই পারছেন গুরুজনদের কথার একটা বিপরীত পাশ আছে। "আপনাকে বড় বলে বড় সে নয়, লোকে যারে বড় বলে বড় সে হয়।" এই কথাটা মানতে গিয়ে আমরা লোকের চোখে বড় হওয়ার এক মিথ্যা প্রতিযোগিতায় লিপ্ত হই। অথচ বাক্যটা যদি এমন হত,
"আপনাকে বড় বলে বড় সে নয়, আল্লাহ যারে বড় বলে বড় সে হয়।"

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:১৩

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টের হিসাব মনে আমি ভালো মানুষ।

২| ২৭ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:১১

ওসেল মাহমুদ বলেছেন: আল্লাহ আমাদের কে উত্তম আখলাক ও অধিক নেক আমল করার তাওফিক দান করুন ,আমিন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.