নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

কর্পোরেট ফ্যাক্টসমূহ

০৬ ই নভেম্বর, ২০২১ রাত ৮:০০

#কর্পোরেট_ফ্যাক্ট_৬

ইন্ডাস্ট্রিতে বিশেষ করে গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে দুইটা ব্যাপারে একেবারে জিরো টলারেন্স থাকে। একটা মেয়ে ঘটিত ব্যাপার এবং অন্যটা গার্মেন্টস চুরি করার ব্যাপার। জিরো টলারেন্স বলতে এই দুইটা ইস্যুতে কেউ ধরা পরলে বিনা চিন্তাভাবনায় তার চাকরী চলে যাবে। ব্যাপারটা আমরা কম বেশী সবাই জানি, বিশেষ করে যারা জব ফিল্ডে আছি। অবশ্য কম্পানিভেদে ভিন্নতা থাকতেই পারে তবে এটা একেবারে কমন চিত্র।


চিত্রঃ- গুগল হতে ডাউনলোডকৃত

দুইটা ঘটনা আলোচনা করব এখানে।
আমাদের অফিস ডেস্কে প্রতিদিন সকালে খালা ঝুট কাপড় রেখে যায়। ডেস্ক মোছা বা অজু করে এসে হাত মুছা বা অন্যান্য কাজের জন্য। কাটিং এর ওয়েস্টেজ পার্টগুলাই এভাবে দিয়ে দেওয়া হয়। একবার আমার এক কলিগ একটা ঝুটের টুকরা পকেটে নিয়েছিল অজু করে হাত মোছার জন্য। কিন্তু তাড়াহুড়ায় আর ব্যবহার করা হয়নি। ভুলকরে রুমে নিয়ে চলে আসে। শার্ট চেঞ্জ করতে গিয়ে তার খেয়াল হয় যে, এটাতো অফিসে ব্যবহার করার জন্য দেওয়া হয়েছে তাই রুমের কোন কাজে ব্যবহার করা ঠিক হবেনা। সুন্দর করে ঝুটটা সে আবার পকেটে রেখেই পরেরদিন অফিসে নিয়ে যায়।

আরেকটা ঘটনা বলি। ইন্ডাস্ট্রিতেই গ্রাজুয়েশন সম্পন্ন করা আমার আরও একজন সিনিয়র বড় ভাই, একই ডিপার্টমেন্টের। স্যাম্পল নিয়ে যাওয়ার সময় গেটে সিকিউরিটির হাতে ধরা পরেন। উনি প্যান্টের ভিতরে করে একটা গার্মেন্টস বের করে নিয়ে যাচ্ছিলেন। যাইহোক কম্পানির পলিসি ছিল সিকিউরিটি, স্টোর এবং এডমিনের স্বাক্ষর ছাড়া কোন গার্মেন্টস বাইরে নেওয়া যাবেনা। উনি লুকিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন নিজের কাপড়ের ভিতরে করে। নগদে চাকরী নাই। এদেরকে চোর বললে কি ভুল বলা হবে? এরা কিন্তু গ্রাজুয়েশন সম্পন্ন করা, ইঞ্জিনিয়ার প্রায় সবাই। এই সার্টিফিকেট তাকে কি শিক্ষা দিল?

তাহলে এই সার্টিফিকেট আসলে ভাল মানুষ বাছাইয়ের কোন মাপকাঠিই নয়। আসলে দুনিয়াতে ভাল মানুষ মাপার মাপকাঠি আপনি ঠিক করতে পারবেন না। সবাইকে জবাবদিহি করার, কাঠগড়ায় দাঁড়ানোর ব্যবস্থা যদি না করা যায় তবে এই শিক্ষা আসলে কুশিক্ষা ছাড়া কিছুই না। আর আমরা এটাও জানি সবাইকে জবাবদিহির আওতায় আনা অসম্ভব। তাই একটা জায়গা লাগবে যেখানে আপনার প্রত্যেকটা সেকেন্ডের জবাবদিহি করতে হবে। আশা করি বুঝতেই পারছেন জবাবদিহি কোথায় করতে হবে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০২১ রাত ১১:১১

নিরীক্ষক৩২৭ বলেছেন: সার্টিফিকেট তার টেকনিক্যাল জ্ঞানকে সার্টিফাই করে, সার্টিফিকেট মানুষ মাপার কোন মেট্রিক না।

০১ লা ডিসেম্বর, ২০২১ রাত ৯:১৩

মামুন রেজওয়ান বলেছেন: মানুষ মাপার মাপকাঠি খুজছি দীর্ঘদিন থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.