নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

কর্পোরেট ফ্যাক্টসমূহ

২০ শে জুন, ২০২২ সকাল ১০:০৫

"কর্পোরেট_ফ্যাক্ট_৯"



আজকে একটা ট্রেইনিং ছিল আমাদের ফ্যাক্টরিতে। আমাদের গ্রুপে পাশাপাশি দুইটা ফ্যাক্টরি আছে। মূলত আমি যে ফ্যাক্টরিতে বসি ট্রেইনিং সেই ফ্যাক্টরিতে ছিলনা। দশ মিনিট হাঁটার পথের দুরুত্বে অন্যটাতে ছিল। মিটিংএ চাইনিজ টেকনিক্যাল ম্যানেজার এবং আমাদের ডিপার্টমেন্টের ফিলিপাইনের ডিজিএম উপস্তিত ছিলেন। ট্রেইনিং-এ এটেন্ড করার জন্য আমি আর টেকনিক্যাল ম্যানেজার ম্যাডাম ফ্যাকটরির গেট থেকে একসাথে বের হলাম। আমি ম্যাডামের জন্য একটা রিক্সা পাওয়া যায় নাকি খোঁজ করছি। তখন ম্যাডাম আমাকে বললেন, " মামুন তুমি কি খোঁজা?" (ইনি বাংলিশ বলে থাকেন আমাদের সাথে)। আমি বললাম, "ম্যাডাম তোমার জন্য রিক্সা খোঁজা"। মূলত আমি ম্যাডামকে রিক্সাই উঠিয়ে দিয়ে নিজে হেঁটে যাওয়ার পরিকল্পনা করেছিলাম। হেঁটে যেতে আমার ৭-৮ মিনিট লাগে। রিক্সাই গেলেও মোটামুটি একই সময় বা ১০ মিনিট লাগে। রিক্সায় গেলে একটু ঘুরে যেতে হয় এবং রাস্তা খুব খারাপ।

কিন্তু আমার পরিকল্পনা কোন কাজে লাগল না। ম্যাডাম বললেন " নো নিড রিক্সা। হাঁটা যাওয়া। রিকসায় বিসি সোমোই।" সময়ের মুল্য কিভাবে দিতে হয় আমি বিদেশীদের কাছে বেশী শিখেছি

আরেকদিনের ঘটনা। আমি ট্রেইনিং করাবো। প্রোজেক্টর সেট, ল্যাপটপ সেট করে সব রেডী। প্রোডাকশন, টেকনিক্যাল, মেইনটেনেন্স, কোয়ালিটি সব ডিপার্টমেন্টের রিপ্রেজেন্টেটিভ উপস্থিত ট্রেইনিং সেন্টারে। শুধু চাইনীজ ট্যাকনিক্যাল ম্যানেজারের জন্য অপেক্ষা করছি। ১০ঃ১৫ থেকে ট্রেইনিং। ১০ঃ১৭ তে ম্যাডাম উপস্থিত হলেন। এসে প্রথমেই যে শব্দ বলতে বলতে ঢুকলেন সেটা হল। স্যরি স্যরি। তার স্যরি বলাটা খুব একটা জরুরী ছিলনা। কারন ডেজিগনেশনের দিক দিয়ে আমরা সবাই তার ছোট। এমনকি স্যরি বলেই ক্ষান্ত হলেননা। ব্যাখ্যা করতে লাগলেন কেন তার দেরী হয়েছে। সময়কে কতটা গুরুত্ব দিতে হয় এবং আরেকজনের সময় নষ্ট করাটা কত বড় অন্যায় এটা আমরা হয়তো জানিই না। আমি যতগুলো মিটিং বা ট্রেইনিং এ উপস্থিত থেকেছি কোনটাতেই বিদেশীদের দেরী করতে দেখিনি। এমন হয়েছে আমাদের ডিপার্টমেন্টের ডিজিএম ম্যাডামকে উই চ্যাটে জানিয়েছে মিটিং ৩ঃ০০ টাই। ম্যাডাম আমাকে ৫ মিনিট আগে ফোন দিয়ে বলেছেন, "Mamun where are you? I am in conference room." আমি হন্তদন্ত হয়ে ছুটে গিয়ে দেখছি ম্যাডাম শুধু একা বসে আছেন রুমে আর কেউ তখনও আসেইনি।

ছোট হিসাবে এবং টপ ম্যানেজমেন্টের সাথে মিলামিশার অভিজ্ঞতা থেকে একটা অনুরোধ করতে চাই, আমরা আমাদের মিটিং বা ট্রেইনিং বা যেকোন প্রোগ্রামে ইচ্ছা করলেই নির্দিষ্ট সময়ের পাঁচ বা তিন বা দুই মিনিট আগে উপস্থিত হতে পারি (বিশেষ কারন ছাড়া) । আমাদের মনে রাখা উচিৎ আমার জন্য যদি পাঁচ মিনিট দেরী হয় তারমানে মিটিং এ উপস্থিত প্রত্যেকের পাঁচ মিনিট করে ক্ষতি করেছি আমি। আপনি কম্পানিতে খুব বড় পজিশনে আছেন ভাবছেন আপনি পাঁচ মিনিট দেরী করলে কেউ কিছু বলার নেই। তবে আপনি ক্ষমতার অপব্যবহার করছেন। একটা স্থানে গিয়ে অন্যের সময় নষ্ট করার জবাবদিহি আপনাকে করতে হবে।

প্রত্যেকটা পর্ব পড়তে চাইলে ভিজিট করতে পারেন আমার ব্লগ:- Texandtech

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০২২ সকাল ১১:২৪

শূন্য সারমর্ম বলেছেন:

টেক্সটাইল সেক্টরে কতবছর?

৩০ শে জুন, ২০২২ বিকাল ৪:৫৪

মামুন রেজওয়ান বলেছেন: তেমন উল্লেখযোগ্য নয়

২| ২০ শে জুন, ২০২২ সকাল ১১:৩৭

নতুন বলেছেন: মিটিংএ অবশ্যই ৫ মিনিট আগেই উপস্থিত থাকা উচিত।

যারা দেরী করে তারা কাজে দায়ীত্বশীল না।

০৮ ই জুলাই, ২০২২ সকাল ৮:৫১

মামুন রেজওয়ান বলেছেন: শতভাগ সহমত

৩| ২০ শে জুন, ২০২২ দুপুর ১২:৫০

রাজীব নুর বলেছেন: বেশির ভাগ মিটিং ফলপ্রসূ হয় না।

০৮ ই জুলাই, ২০২২ সকাল ৮:৫৪

মামুন রেজওয়ান বলেছেন: একমত নই। বেশীরভাগই ফলপ্রসূ হয়। কিছু কিছু ক্ষেত্রে ভিন্নতা থাকে এটাই স্বাভাবিক।

৪| ২০ শে জুন, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

খাঁজা বাবা বলেছেন: ইদানিং আমাদের প্রচুর মিটিং।
বেশিরভাগ ই আজাইরা।

০৮ ই জুলাই, ২০২২ সকাল ৮:৫৪

মামুন রেজওয়ান বলেছেন: একমত নই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.