নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের মাঝে মিশে থাকতে চাই, তবে কিভাবে শুরু করব তা ভাবতেই অনেক সময় পেরিয়ে যায়। তাই, গান কবিতা এগুলোর আশ্রয় নিয়ে চলি নিজেকে আড়াল করে।

মায়াস্পর্শ

মনের বিপরীতে পার করে এসেছি সহস্রকাল, হঠাৎ এক উদ্ভ্রান্ত অবয়বে বেঁচে থাকি এপার ওপার।

মায়াস্পর্শ › বিস্তারিত পোস্টঃ

মুখোশ অবয়ব

১১ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:০৪

ছবি: ইন্টারনেট

উদ্‌ভ্রান্ত আমি কয়েকটি জালে আটকে গিয়েছি ,
কেউ বলে যান্ত্রিকতা, কেউ বলছে মায়া ,
কেউ কেউ আবার বলছে ধোঁকা ,
কোনোটাই ফেলে দিতে পারিনি ,
পরে দেখি সত্য বলেছে সবাই ।
আমি দেখলাম, মানে স্বচক্ষেই দেখলাম
জালগুলো এক সময় একেকটি মুখোশে পরিণত হয়ে গেল,
সাদা , নীল , কালো আর খয়েরি,
তারা আমায় দিক নির্দেশনা দেয় এখনো।
মুখোশ গুলো যখন আমায় ধরে ,
আমি অনর্গল বলতে থাকি ,
সাজানো গোছানো মিথ্যা , তারপর গা ভাসাই একটা নোনা স্রোতে।
জেগে উঠি নির্দ্বিধায় ,
কতগুলো ভয়ংকর অভিশাপ নিশ্চুপ বসে বসে দেখে আমার জেগে ওঠা ,
আড়চোখে দেখে আমার পদচারণা।
'আমি' বলে যে শব্দটা প্রায়শই শুনি ,
সেখানে দেখি সহস্র অনিয়ম , অনাচার ,
তখন পারি না নিজেকে আড়াল করে জিজ্ঞেস করতে ,
কে আমি ? গন্তব্য ?
নাহ, হয়ে উঠে না একদম।
'আমি" র নীরব মৃত্যুকে, মৃত্যু হিসেবে নেই নি ,
মৃত 'আমি" কে বাঁচিয়ে রাখতে নামকরণ করেছি
''প্রগতিশীলতা'' ,আধুনিকতা।
অথচ প্রগতিশীলতা বার বার চিৎকার করে বলছে
ওই মুখোশগুলোকে টেনে খুলতে ,
বিপরীতে স্বপ্নের ফেরিওয়ালা হয়ে সেই মুখোশগুলোই
বিক্রি করছি চড়া মূল্যে।
আজ ,
বেরিয়ে পড়েছি নতুন দিগন্তে , নতুন উদ্ভাসে ,
উদ্দেশ্য খুব সরল, সোজা, নিজের খোঁজ করা।
পথে বেরিয়ে দেখি,
এপাশ ওপাশ হতে কতজন আজ আমার সাথে হাঁটছে ,
তারাও মুখোশের কথা বলছে ,
বলছে মুখোশ গুলো ছিড়ে ফেলার গল্প ,
বলছে মানবিক প্রগতিশীলতার গল্প।

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২৯

মিরোরডডল বলেছেন:




মার্শ এখন কেমন আছে?

আজকের লেখাটা জোস হয়েছে।


১১ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৩

মায়াস্পর্শ বলেছেন: আলহামদুলিল্লাহ , ভালো আছি। আপনি কেমন আছেন ?
ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

২| ১১ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৮

মিরোরডডল বলেছেন:




এখনই থ্যাংকস দিবে না, বাকি মন্তব্যতো করিনি এখনও।
ধন্যবাদ না দিয়ে রাগও করতে পারে :)


১১ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৪৮

মায়াস্পর্শ বলেছেন: ধন্যবাদ না দিয়ে রাগও করতে পারে :)
না না তা কেন? আমি বাবা রাগ টাগ করিনা সহজে। B-)

৩| ১১ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০০

মিরোরডডল বলেছেন:




আমি অনর্গল বলতে থাকি ,
সাজানো গোছানো মিথ্যা


আমি কিন্তু অনেক আগের এক লেখায় বলেছিলাম মার্শ অনেক সুন্দর করে মিথ্যা বলতে পারে :)
মিথ্যা সবাই কমবেশি বলে কিন্তু মিথ্যাকে সত্যের মতো করে উপস্থাপন সবাই পারেনা।

এটা কিন্তু কমপ্লিমেন্ট :)

১১ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০৬

মায়াস্পর্শ বলেছেন: লেখার সময় ভয়ে ছিলাম যে আপনি হয়ত এমন কিছু বলবেন, সত্যি হল সে আশংকা। :D :D

৪| ১১ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:১২

মিরোরডডল বলেছেন:




আমি বাবা রাগ টাগ করিনা সহজে।

রাগ করে বোকারা।
জীবনের সুন্দর সময়গুলো রাগ করে থেকে নষ্ট করে।
বোকা!!!!

১২ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৪৪

মায়াস্পর্শ বলেছেন: আর বোকা হতে চাই না।

৫| ১২ ই মার্চ, ২০২৪ রাত ৩:৫৫

সামরিন হক বলেছেন: মনে হচ্ছে যেন পরিণত মানুষের লেখা পড়ছি।

১২ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৪৮

মায়াস্পর্শ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে সামরিন হক। জানিনা কবে পরিনত মানুষ হব। ভালো থাকবেন অনেক অনেক।

১২ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৪৯

মায়াস্পর্শ বলেছেন: পরিণত *

৬| ১২ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৫৯

মিরোরডডল বলেছেন:




Can I say something, if you don't mind?

১২ ই মার্চ, ২০২৪ ভোর ৫:৪০

মায়াস্পর্শ বলেছেন: Without any hesitation, please

৭| ১২ ই মার্চ, ২০২৪ ভোর ৫:৪৭

মিরোরডডল বলেছেন:




কেউ যখন কমেন্ট ডিলিট করে দেয়, রূঢ় আচরণ করে, তারপরও তার পোষ্টে যাবার কি দরকার!!!!
If I were you, I'd never ever contact him.

স্নবদের থেকে দূরে থাকাই ভালো নাহ?
মার্শর পোষ্টে সে কি করেছিলো, মার্শ কি সেটা ভুলে গেছে?

১২ ই মার্চ, ২০২৪ ভোর ৫:৫৫

মায়াস্পর্শ বলেছেন: I don’t know why I went there. Now I am feeling guilty for that. I will take care of it sure. Hope it will not happen again. Thank you so much.

১২ ই মার্চ, ২০২৪ ভোর ৬:০৪

মায়াস্পর্শ বলেছেন: Going for sleep now

৮| ১২ ই মার্চ, ২০২৪ ভোর ৬:০৬

মিরোরডডল বলেছেন:




Don't feel guilty. It's not a crime.
But you must have control over yourself.

ভালো থাকবে মার্শ।

৯| ১২ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১১

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর কবিতা।

১২ ই মার্চ, ২০২৪ রাত ১০:৫৬

মায়াস্পর্শ বলেছেন: ধন্যবাদ ভাই আপনাকে।

১০| ১৩ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৪

সাইফুলসাইফসাই বলেছেন: খুব সুন্দর!

১৩ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৫৩

মায়াস্পর্শ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই।

১১| ১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৪৮

মিরোরডডল বলেছেন:




গান কবিতা এগুলোর আশ্রয় নিয়ে চলি নিজেকে আড়াল করে।

তাই?

আড়াল বলে আমার একটা নিক ছিলো, আমার অনেক প্রিয় নিক ওটা।


১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৬

মায়াস্পর্শ বলেছেন: সত্যিই তাই। এখানে যেভাবে মন্তব্য প্রতিমন্তব্য করছি বাস্তবে তা হয়তো পারবো না।
আড়াল, সুন্দর নিক।

১২| ১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:০৪

মিরোরডডল বলেছেন:




সামুতে আমার আড়াল নিকটা নিতে পারিনি, কারণ একজন ব্লগার অলরেডি নিয়ে ফেলেছে।
তাই ওটা স্কিপ করতে হয়েছিলো, তা নাহলে ওটাই নেয়ার ইচ্ছা ছিলো।
যদিও সেই নিকে কোন ব্লগার খুঁজে পাইনি।



১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:০৯

মায়াস্পর্শ বলেছেন: কিছু জিনিস চাইলেও নেওয়া যায় না। আড়াল তবে আড়ালেই থাক। B-)

১৩| ১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:০৯

মিরোরডডল বলেছেন:




দেয়ালে দেয়ালে, খেয়ালে খেয়ালে
হিসেবে-বেহিসেবে তোমাকেই খুঁজি
আড়ালে আড়ালে, কোথায় হারালে?
ফিরে তুমি আর আসবে না বুঝি?


বলো না কেন তুমি বহুদূর?
কেন আমি একা
হৃদয়ে ভাঙচুর






১৪| ১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:১১

মিরোরডডল বলেছেন:




লিংকটা যায়নি




১৫| ১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:১৭

মিরোরডডল বলেছেন:




কেনো লিংক কাজ করছে না, করতে হবে।

লাস্ট ট্রাই।






১৬| ১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২১

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: কিছু জিনিস চাইলেও নেওয়া যায় না।

সেটা কিরকম?

সামুতে সেইভাবে কোন পোষ্ট পাচ্ছিনা পড়ার মতো।
সব শুধুই ধর্ম নিয়ে আলোচনা।
রোজার মাস কি এভাবেই যাবে?



১৩ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:২৬

মায়াস্পর্শ বলেছেন: এরা কয়েকদিন পর আবার এমনিতেই থেমে যাবে। আজ লিখতে চেয়েও পারিনি, এসবের যন্ত্রনায়। গানটা শুনবো, অবশ্যই ভালো গান শেয়ার করেছেন আশা করছি।
সেটা কিরকম?
আমার হাতের কাছেই অনেক কিছু থাকে, কিন্তু নিতে পারিনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.