নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়- ২৭

০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪৫




ছবিতে মডেল হয়েছে জাফরিন মালিহা।


আজকের গল্প - মসজিদে যাবার বায়না ও মসজিদে যাওয়া।


মরজানে চেষ্টা করি প্রতি ওয়াক্ত নামাজ মসজিদে পড়ার জন্য। তো আমাকে বার বার মসজিদে যেতে দেখে সেও মসজিদে যাওয়ার বায়না ধরে। আমি বলি তুমি ছোট মানুষ যাওয়ার দরকার নেই।

- নাহ আমি যাব।

-তুমি মেয়ে, মেয়েরা মসজিদে যায়না।

-কেন বাবা মেয়েরা মসজিদে যায়না।

এই প্রশ্নের উত্ততর এক কথায় দেয়া যায়না। দিলেও সে বুঝবেনা। তাই বলি- তুমি বুঝবেনা মা, বড় হলে বুঝবে। সে কিছুক্ষণ চুপচাপ থেকে বলল- বাব একটা বুদ্ধি পেয়েছি। আমি ছেলে সেজে যাব তোমার সাথে। আমার তো জিন্সের প্যান্ট আছে, গেঞ্জি পড়ে আর তোমার একটা চুপি মাথায় দিয়ে চলে যাব তাহলে কেউ বুঝবেনা।

মেয়ের কথায় আমি অবাক হলাম। হেসে বললাম না মা তোমার ছেলে সাজতে হবেনা। তুমি জানা পড়ে, হেজাব পড়ে আমার সাথে মসজিদে যাবে। কথা শুনে সে খুশি হলো। শুক্রবার তাকে প্রথম সমজিদে নিয়ে যাব কথা দিলাম। কিন্তু সে দিন ছিল বুধবার আছরের সময় সে তাকে নিয়ে একটু হাটতে বের হলাম। নামাজের সময় হয়ে গেল। ব্যস কোন প্রস্তুতি ছাড়াই সে মসজিদে গেল ।


আমি ভেবেছিলাম সে বাসায় যেমন রুকু , সেজদা করে তেমনি মসজিদেও আমার দেখা দেখি করবে কিন্তু আমার ধারণা ভুল হলো। সে সারাক্ষন দাড়িয়ে থাকলো।

নামাজ শেষে তাকে এর কারণ জিজ্ঞেস করলে সে বলল- আমি দাড়িয়ে দাড়িয়ে দেখছি ছোট ছেলে বাচ্চারা দুষ্টুমি করে কিনা। তুমি েযে বলেছো বাচ্চারা দুষ্টুমি করে তাই মসজিদে নিতে চায়না। সত্যি বাবা দুষ্টুমি করে আমি দুষ্টুমি করি নাই।

যাক শুক্রবার তাকে কথা মত নামাজ পড়তে নিয়ে গেলাম। সে এত মানুষ দেখে অবাক হয়েছে কেন মেয়েরা যায় না মসজিদে আবার জিজ্ঞেস করেছে। আমি বললাম এদেশে মসজিদে মেয়েদের নামজ পড়ার সিস্টেম নেই তাই যায়না।

মেয়েরা মসজিদে যায়না, যেতে পারেনা, যেতে পারবেনা এই ধারণা থেকে বের হয়ে আসা দরকার।




মন্তব্য ২৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫২

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ মা মণিকে নেক হায়াত দান করুন

০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ১১:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমিন। ধন্যবাদ আপু।

২| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ১১:০৪

আলমগীর সরকার লিটন বলেছেন: খুব সুন্দর বায়না
এভাবেই বড় হোক অনেক বড়

০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ১১:৫৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ।

৩| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ১১:০৬

গেঁয়ো ভূত বলেছেন: মাশাআল্লাহ!

০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ১১:৫৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ। ভাল থাকবেন।

৪| ০৩ রা এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৫

জটিল ভাই বলেছেন:
মাশাল্লাহ্। তা মা'মনির চুলের অবস্থা কি? টুপির জন্যেতো বুঝা যাচ্ছে না :P

০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১২:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
চুল এখন বেশ বড় হয়েছে। ধন্যবাদ। ভাল থাকবেন ভাই।

৫| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: আমাদের এলাকায় একটা মসজিদ আছে। সেখানে নারীদের নামাজের ব্যবস্থা আছে।

০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ভাল। ধন্যবাদ।

৬| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৮

নজসু বলেছেন:


মাশায়াল্লাহ।
অনেক দোয়া রইলো।

০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ ভাই।

৭| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৯

জ্যাক স্মিথ বলেছেন: সন্তান সন্ততি হচ্ছে সংসারের অলংকার, এরা না থাকলে সংসার পরিপুর্ণতা পায় না, শিশুরাই ভবিষ্যত।
আমার এক ভাগ্নে আছে পাঁচ বছর বয়স সারাদিন বাসার সব উলট পালট করে রাখে, খুব চঞ্চল কিন্তু এখনো কথা বলতে পারে না, বিষয়টা নিয়ে আমরা সবাই খুব চিন্তিত।

০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রথম অংশে সহমত।

খুবই চিন্তার ব্যাপার এখনও কথা বলেনা। ডাক্তার কি বলেছে ? বাবুর জন্য দোয়া রইল।

৮| ০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৮

জ্যাক স্মিথ বলেছেন: মেডিক্যাল ট্রিটমেন্ট এবং সাইকোলজিক্যাল থেরাপি চলছে, আমি নিজেও মাঝে মাঝে ওকে ট্রেইন করার চেষ্টা করি কিন্তু কাজ হয় না। তবে ও যখন একা থাকে তখন একা একা গুন গুন করে কি সব গান গায়।

০৩ রা এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হয়তো আরও পরে কথা বলবে। আশা হত হবেন না। চেষ্টা চালিয়ে যান। ধন্যবাদ।

৯| ০৩ রা এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার মেয়ের জন্য অনেক দোয়া রইল।

আমার মেয়ে যখন আপনার মেয়ের বয়সী ছিল তখন সেও মসজিদে যাওয়ার বায়না ধরতো। আমি তখন ওকে নিয়ে মসজিদে যেতাম। ওর পিঠাপিঠি বড় ভাই যাই করতো তার সেগুলি করা চাই। এই কারণে ওকে কয়েকদিন ওর ভাইয়ের সাথে স্কুলে নিয়ে যেতে হয়েছে যখন শুধু ওর ভাইকে প্রথম স্কুলে ভর্তি করেছিলাম। কিন্তু প্রতিদিন ওকেও সাথে করে নিয়ে যেতে হত। ও তখন ছোট ছিল বলে স্কুলে ভর্তি করেছিলাম না।

০৪ ঠা এপ্রিল, ২০২৩ সকাল ১১:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার ছেলে মেয়ের জন্য শুভকামনা। মেয়েরা একটু বেশি বায়না ধরে বাবার কাছে। অভিজ্ঞতা শেয়ারে ধন্যবাদ।

১০| ০৩ রা এপ্রিল, ২০২৩ রাত ৯:১৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আরেহ আপনার মেয়ে তো বিপ্লব ঘটিয়ে দিল !!

এমনই থাকুক আজীবন সে এই কামনা !!

০৪ ঠা এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হা হা হা.........। ধন্যবাদ ভাই।

১১| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ ভোর ৫:৩৬

সোহানী বলেছেন: মেয়ের জন্য একরাশ ভালোবাসা।

০৪ ঠা এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ।

১২| ০৪ ঠা এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: মাইদুল ভাই আপনার মেয়ে খুবই বুদ্ধিমতি হবে। তবে ছোট বাচ্চার ক্ষেত্রে আমার মনে হয় এমন কিছু নাও থাকতে পারে। এবিষয়ে ইমাম সাহেবের সঙ্গে একটু কথা বলে নিতে পারেন।
অনেক শুভেচ্ছা সোনামনিকে।

০৫ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ ভাই। ছোট বাচ্চা ছেলে হোক মেয়ে হোক মসজিদে নিয়ে যাওয়া যায়। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.