নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিরোরডডল

মিরোরডডল › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসার অত্যাচার

০৬ ই মে, ২০২২ রাত ৯:০৩




বাংলাদেশে গেলে প্রথমেই যে কাজটা করি, সেটা হচ্ছে মাকে কিচেনের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া। যে কয়দিন আমি থাকি, মাকে রান্নাঘরের কাছেই যেতে দেইনা, আমি রান্না করি। কারণটা খুবই সিম্পল, এই বয়সে সারাবছর মাকে নিজের হাতে করে খেতে হয়, আমি থাকতে কেনো করবে, একটু কিছুদিন আরাম করুক। আবার মায়েরও একই চাওয়া। মেয়েটা সেই কতদূর একা একা থাকে, কি খায় না খায়, কয়টা দিন মায়ের হাতে রান্না খেয়ে যাক। এই নিয়ে মা মেয়ে যুদ্ধ চলতেই থাকে আর নিশ্চিতভাবে মেয়ে জয়ী হয় :)

আর সবার মতো আমার কাছেও আমার মায়ের রান্না হচ্ছে সেরা রান্না, এ যেন অমৃত! মায়ের অন্য মেয়েরাও কিছুটা মায়ের হাত পেয়েছে কিন্তু আমি চেষ্টা করি, রাঁধতে পারি সবই কিন্তু প্রসেসটা ভিন্ন। যেটাই রান্না করি ইউটিউবে সার্চ দেই কুইক রেসিপি, ঝটপট রান্না এগুলো দিয়ে, শর্টকাট রান্না।

আমাদের বাসায় কোন ফুলটাইম গৃহপরিচারিকা নেই। একজন আসে প্রতিদিন ঘণ্টা দুয়েক মাকে ঘরের কাজে হ্যান্ড দিয়ে যায়। কিন্তু আমি থাকলে তারও আরাম, কারন সে এসে কোন কাজ পায়না। আমি নিজের কাজ নিজে করতে অভ্যস্ত, সে এসে করবে বলে রেখে দেইনা। বার বার এসে বলবে আপা আমাকে কিছু করতে দেন। আমি চা বানিয়ে মাকে আর তাকে চা দিয়ে বলি, দুদিন পর আমি চলে গেলেতো তোমাদের করতেই হবে, এখন না হয় তোমরা গল্প করো, আমি গল্প শুনি আর রান্না করি।

নিত্য রান্নার পাশাপাশি চলে ফ্যামিলি গেটটুগেদার। ফ্রেন্ডসদের সাথে সময়গুলো বাইরে কাটাই, বাকি সময় বাসায় থাকতে পছন্দ করি। সবাই বাসায় আসে। ছুটির দিনে পরিবারের সবাই যে যেখানে আছে চলে আসে আর আমি আনন্দের সাথে তাদের রান্না করে খাওয়াই। প্রিয়জনদের নিজে হাতে রান্না করে, পাশে বসিয়ে খাওয়াতে অনেক ভালো লাগে। এখানেই শেষ না, তারা খাবার সময় তাদের ফেশ্যাল এক্সপ্রেশান থেকে বোঝার ট্রাই করি রান্না কেমন হয়েছে। যদি মুখ ফসকে কেউ বলেই ফেলে মজা হয়েছে, তাহলেতো রক্ষা নেই, আরেকটু তুলে দেই, তখন উত্তর আসে না না ঠিক আছে আর নেবো না। তখনই বুঝি মিথ্যা সান্ত্বনা X((

আমার মেজোবোন হচ্ছে বিচ্ছু নাম্বার ওয়ান। খাবে আর বলবে, তোর বন্ধুদের জন্য খুব মায়া লাগেরে! জানতে চাই কেনো। সে বলে, কতো অত্যাচার তারা সহ্য করে, তোর এসব রান্না খেতে হয় তাদের। আরো বলবে, তার ছেলে নাকি আসার আগে জানতে চায় রান্না কে করবে, খালামনি নাকি নানুমনি । বোন তখন বলে, খালামনি যতদিন আছে নানুর রান্না খাবার সৌভাগ্য তোমাদের হবে না।

একদিন মা পাশের রুম থেকে শুনতে পাচ্ছে আমি মেজোকে ফোনে বলছি, কালা ভুনা রান্না করেছি, চলে আসো খাবে, খিচুড়ি করবো না পোলাও ?
মা ডেকে আমাকে বলে, কিরে কালাভুনা রেসিপি কোথায় পেলি, তোকে না দেখলাম বিফ কারি রান্না করছিস। মাকে বললাম ওই একই হলো, ফোনে বিজি ছিলাম কখন যেন পুড়ে কালো হয়ে গেছে, ওটা দিয়েই আমি কালাভুনা করছি। মায়েরতো মাথায় হাত B:-)

মা খুব অল্প খায়। আমি যতোই ট্রাই করি, মা বলে এখন না পরে খাবো, আমিতো এরকম অল্পই খাই, এরকম অজুহাত থাকবে। আমার খুব ইচ্ছে করে, মাকে, পরিবারের সবাইকে এটা ওটা করে খাওয়াতে।

আরেক বোন অফিস করতে যায় বাবুকে মার কাছে রেখে। তখনতো মায়ের জায়গায় আমি। আমি বাবুর দেখভাল করি, কি খাবে না খাবে , এটা ওটা করে খাওয়াই। মায়ের কাছে শুনেছি বাবু চিকেনে ঝোল পছন্দ করে। দিলাম জনমের ঝোল! খাবার সময় জানতে চাইলাম, আব্বু রান্না কেমন হয়েছে। বাবু হেসে থাম্বস আপ দিলো আর আমি মহাখুশী। সন্ধ্যায় বোন আসলো বাবুকে নিতে, আমি বক্স করে বাবুর ডিনারের জন্য চিকেন দিয়ে দিলাম। পরদিন বোন হাসতে হাসতে বলে, আমি যেন আর কষ্ট করে বাবুকে খাবার দিয়ে না দেই। রাতে ডিনারে বোন যখন বাবুকে চিকেন দিয়েছে, বাবু নাকি কাঁদো কণ্ঠে বলে, মাম আমাকে দিওনা দিওনা, আমি খেতে পারবো না। বোন বলে কেনো বাবা, তুমি নাকি এটা লাইক করেছো । বাবুর উত্তর, ওটাতো আমি খালামনিকে খুশী করতে বলেছি। এতটুকু ছোট বাচ্চা সেও ... X(

যাইহোক, চলে আসার আগে আমার সিগনেচার ডিশ হালিম, কাবাব আর বিরিয়ানি করে মানসন্মান নিয়ে আসলাম। সবাই অনেক মজা করে খেলো, আবার নিয়েও গেলো। খুশী করার জন্য না, আমাকে তুলেও দিতে হয়নি, নিজেরাই নিয়ে খেয়েছে। এখানে বন্ধুরাও সবাই আমার হাতের হালিম আর বিরিয়ানি লাইক করে।

বিরিয়ানির মধ্যে দিয়ে হ্যাপি এন্ডিং হতে পারতো। কিন্তু হায় একি হলো !!!! আমিতো রেগুলার মায়ের প্রেশার, ডায়াবেটিক চেক করি, নেবুলাইজিং করাই। আসার আগের দিন দেখলাম মায়ের ওজন কমে গেছে। আমার ভাগ্নির ওজন বেড়েছে বলে তার অভিযোগ। আমার হাতের রকমারি রান্না খেয়ে নাকি তার এই অবস্থা। কিন্তু মায়ের কমে গেছে, যদিও মা বলছে ভালোই হয়েছে ওজন কমে। কিন্তু না, আমি বুঝেছি আমার রান্না মা খেতে পারেনি, আমি যে কদিন ছিলাম, মায়ের খাদ্যকষ্ট হয়েছে :(( । উপকার করতে যেয়ে অপকার করে আসছি । কি যেন, এটাই হয়তো ভালোবাসার অত্যাচার ! আই ফিল গিল্টি :(

ব্লগার গরলের প্রতিমন্তব্য লিখতে গিয়ে এটাও পোষ্টে যুক্ত করে দিলাম ।

মেজোটা পাগলাটে কিন্তু ছোট বোন আবার গরলের মতো, ভীষণ ভদ্র :)

- বোনকে ফোন দিলাম, অফিস থেকে আর কতদূর ? আমি চা নাস্তা বানাচ্ছি, তাড়াতাড়ি চলে আয়।
- হুম আসছি।
একটু পর দেখি সে পেঁয়াজু কাবাব এটা সেটা এতোগুলো নাস্তা নিয়ে আসছে।
- বললাম, এগুলো কেনো, আমিতো হোম কুকিং করেছি।
- আমি তোমার বানানো নাস্তাই করবো, তুমি এইগুলো খাও, তোমার জন্য এনেছি।

আমি মনে মনে হাসছি, এগুলো হচ্ছে প্রি-কশন, কি না কি আমি বানিয়েছি খেতে পারবে কিনা :)

টেবিলে সবাই একসাথে খাচ্ছে। আমার বানানো চিকেন নুডুলস মুখে দিয়ে ভড়কে গেলাম, ওভারকুকড :(

কিন্তু ঐযে বললাম অনেক ভদ্র, ছোট বোন বলছে, হুম মজা হয়েছেতো।
পাশ থেকে তার ছেলে (আমাদের ক্ষুদে বাচ্চাটা) তার সামনে রাখা খাবার মুখে দিয়েই মাকে পাস করে দিলো এই বলে,

- মাম তুমিতো বললে মজা হয়েছে, তুমি আমারটাও খেয়ে ফেলো প্লীজ =p~



ছবি সোর্স : google image memegenerator.net





মন্তব্য ১০৯ টি রেটিং +২০/-০

মন্তব্য (১০৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০২২ রাত ৯:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আহারে!

ভালবাসার বিড়ম্বনা বোধ করি একেই বলে!

কিন্তু মজো বোন আর পুচকির থাম্বস আপের কিসসায় হাহাপগে!
আহারে,

হালিম আর বিরিয়ানির লোভ তো রয়েই গেলো!
খেলে কিন্তু মিছামিছি থাম্বস আপ দেবো না! ভাল হলেই দেবো :)

০৬ ই মে, ২০২২ রাত ১০:০২

মিরোরডডল বলেছেন:




থ্যাংক ইউ ভৃগু ।
আমার মেজো বোন চমৎকার একজন মানুষ এবং খুবই ফানি ।

এর আগেও এরকম হয়েছে । বাংলাদেশ থেকে ফিরে আসার পরে ফোন করে বলে, শোন তোকে যে কথাটা বলতে পারিনি, আফটার অল এখানে বেড়াতে আসলেতো বলা যায়না , এখন ফোনে বলি । তুই চলে যাবার পর আমি আর মা অনেক হাসলাম আর দুঃখ করলাম তোর বন্ধুদের নিয়ে । তারা মনে হয় সেরকম ভালো কোন খাবার খায়না, তাই তোর খাবার খেয়েও বলে প্রশংসা করে ।
এই হচ্ছে মেজো :)


২| ০৬ ই মে, ২০২২ রাত ৯:৩৫

সোনাগাজী বলেছেন:


আপনি আগামীবার দেশে গেলে, বোন বাচ্চা নিয়ে সমস্যায় পড়বেন, বাচ্চা নানুর বাড়ী আসতে চাইবে না।

০৬ ই মে, ২০২২ রাত ১০:১০

মিরোরডডল বলেছেন:




হা হা হা হা...... ওহ গড !!!

ওরা ওরকম বলে , আবার খালামনি চলে আসার পরই বলতে থাকে আবার কবে আসবে ।
আমি চলে আসার পর, বাচ্চারা নাকি নানু বাসায় আসলে কিছুক্ষণ পরই বলে মাম বাসায় চল, খালামনি না থাকলে খালি বাসায় নাকি ভালো লাগে না ।

তবে কথা সত্যি, আমার অবর্তমানে বাসায় উৎসব হয়েছে, খাবারের স্বাধীনতা :)



৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৬

মিরোরডডল বলেছেন:




বুঝলাম না কার রাগ কার ওপর দেখানো হচ্ছে!!!
what's wrong?

৩| ০৬ ই মে, ২০২২ রাত ৯:৩৯

ভার্চুয়াল তাসনিম বলেছেন: পোস্টটি প্রথম পাতায় যায়নি নাকি শেয়ার দেন নি ?

০৬ ই মে, ২০২২ রাত ১০:১২

মিরোরডডল বলেছেন:

কি যেনো, হবে হয়তো, চেক করিনি ।

৪| ০৬ ই মে, ২০২২ রাত ৯:৪৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: এতোক্ষণে দেখা যাচ্ছে মে বি নেট এরর ছিল দুঃখিত।

০৬ ই মে, ২০২২ রাত ১০:১৪

মিরোরডডল বলেছেন:



হুম, হতে পারে, অনেকসময় হয় এরকম ।
থ্যাংক ইউ তাসনিম ।


৫| ০৬ ই মে, ২০২২ রাত ৯:৫৪

জুল ভার্ন বলেছেন: পাকা রাধুনি! =p~

০৬ ই মে, ২০২২ রাত ১০:২৬

মিরোরডডল বলেছেন:




এখানে সেভাবে রেগুলার রান্না করা হয়না, কালে ভদ্রে বন্ধুদের জন্য করি ।
তাই যত এক্সপেরিমেন্ট সব বাসায় গিয়ে, মনের আনন্দে রান্না করি ।
আর ভুক্তভোগী হয় পরিবারের মানুষগুলো :)


৬| ০৬ ই মে, ২০২২ রাত ৯:৫৮

শাহ আজিজ বলেছেন: আমাকেও এসব ইউটিউব অত্যাচার সইতে হয় আমার কন্যার জন্য । তাই যখন বলে অনলাইনে অর্ডার করি আমি মনে মনে দোয়া কুনুত পড়তে থাকি ।

তবে তার মোরগ পোলাও আর গরুর দম বিরিয়ানি অসাধারন হয় , এটা সত্যি ।


তোমার লেখা পড়ে অনেকক্ষণ হেসেছি ।

০৬ ই মে, ২০২২ রাত ১০:৩৩

মিরোরডডল বলেছেন:




আহারে, ইউটিউব অত্যাচার আর দোয়া কুনুত :)

ইউটিউব দেখেও হুবুহু করিনা ।
আইডিয়া নিয়ে, দুই তিনটা দেখে, ফিউশন করে একটা রেসিপি নিজের মতো করে নেই :)

মজার মন্তব্যের জন্য অনেক থ্যাংকস ।



৭| ০৬ ই মে, ২০২২ রাত ১১:০৩

ভুয়া মফিজ বলেছেন: মিড দেখি আবার রান্নাও করে!! হা হা হা.............যুগে যুগে আরো কতো কি দেখবো!!

কালো ভুনা সবাই রাধতে পারে, কিন্তু ''কয়লা ভুনা'' কয়জনে পারে? হাজারে একজন?? না, তাও না।

দেশে গিয়ে লোকজনকে অত্যাচার করার কোন মানে নাই। সবাই শোনে বিদেশে আমার রান্না-বান্নার সুনাম, তাই দেশে গেলেই ধরে রান্না করে একদিন খাওয়ানোর জন্য। আমি পাত্তাও দেই না। রান্নাঘর থেকে একশত হাত দুরে থাকি। সেধে সেধে বিপদে পড়ার তো কোন মানে নাই!!! :P

০৬ ই মে, ২০২২ রাত ১১:২৫

মিরোরডডল বলেছেন:




যদি এমন হয় আমাকে বাধ্যতামূলক রান্না করতে হবে, then I don't like cooking.
যখন আমার মন থেকে করতে ইচ্ছে করে, then I love cooking :)

''কয়লা ভুনা'' কয়জনে পারে?
হা হা হা...... কেউ না বুঝলেও ভুম বুঝতে পেরেছে ।

আমার এই অত্যাচারটা করতে খুব ভালো লাগে যে !

ভুম যে ভালো রাঁধে জানা হলো ।
ভুমের কাছ থেকে এই বিষয়ে পোষ্ট চাই :)

৮| ০৬ ই মে, ২০২২ রাত ১১:০৪

শায়মা বলেছেন: মিররমনি!!!!!!!!!!!!!


ইউটিউবের চেয়ে কি বড় বন্ধু আছে বলো?
কিন্তু তুমি একটু ছবি তুলতে পারলে না???

তাহলেই আমরা ছবি খেয়ে খেয়ে খুশি হতাম কত :) :) :)

০৬ ই মে, ২০২২ রাত ১১:৩৯

মিরোরডডল বলেছেন:




সো ট্রু আপু, ইউটিউব অনেক হেল্প করে ।
ছবি আর আমি ???
অনেক অলস, আমাকে দিয়ে এসব হবে না :)


৯| ০৬ ই মে, ২০২২ রাত ১১:০৪

ঢুকিচেপা বলেছেন: আপনার রান্না ভালো না এটা যারা বলেছে, হয় তাদের মুখে সমস্যা অথবা আপনার শক্র।
আমি এই লেখার মধ্যেই প্রতিটি খাবারের সুঘ্রাণ পাচ্ছি। না খেয়েই বলে দিতে পারি দারুণ স্বাধ হয়েছে, মুখে লেগে থাকবে অনেক বছর।


তা আবার কবে আসবেন দেশে ? একটু আওয়াজ দিয়েন, আমরা তিনজন আছি (শায়মা আপু, আমি এবং চুয়াত্তর ভাই)। সমস্যা নেই প্লেট বাসা থেকেই নিয়ে আসবো।

০৭ ই মে, ২০২২ রাত ১২:৪২

মিরোরডডল বলেছেন:




ঢুকির এই কমেন্ট মেজো দেখলে খুব মজার কিছু রিপ্লাই করতো ।
এমনিতেই আমাকে বন্ধুদের নিয়ে খেপায়, বলে ওরা নিশ্চয়ই কখনও ভালো রান্না খায়নি বলেই আমার রান্না খেতে পারে :)

ভালো বলেছে তিন কুতুবের গল্প । আমিতো এই রিস্ক নিতে পারিনা, একসাথে তিন বন্ধুর অবস্থা না আবার খারাপ হয়ে যায় । এই নিয়ে একটা মজার গল্প আছে, বলবো কখনও ।




১০| ০৬ ই মে, ২০২২ রাত ১১:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন: ফোনে বিজি ছিলাম কখন যেন পুড়ে কালো হয়ে গেছে , ওটা দিয়েই আমি কালাভুনা করছি ।
B:-)

এতো সারাসার বুদ্ধীবাজী করে অচল মালের সেরা বন্দবস্ত!!!

০৭ ই মে, ২০২২ রাত ১২:৪৮

মিরোরডডল বলেছেন:




আরেহ না পাগলা, আসলেই কি তা হয় নাকি !!!
এটা সত্যি অমনোযোগী হওয়াতে রান্নার ঝোল শুকিয়ে গিয়েছিলো ।
এর আগেই কালাভুনা রেসিপি ইউটিউব দেখে দুবার রান্না করেছিলাম ফ্রেন্ডসদের জন্য ।
খারাপ হয়নি :)



১১| ০৬ ই মে, ২০২২ রাত ১১:৪০

ভুয়া মফিজ বলেছেন: ভুম যে ভালো রাঁধে জানা হলো। ভুমের কাছ থেকে এই বিষয়ে পোষ্ট চাই ওয়েল, নিজের প্রশংসা নিজে করতে খানিকটা শরম লাগে। অন্যসব রান্নার কথা তো বাদই............তবে আমার হায়দ্রাবাদী বিরিয়ানীর খুশবু কিন্তু ছড়িয়ে পড়েছে চারিদিকে!!! :-B

বহু আগে একটা পোষ্ট দিয়েছিলাম। এইখানে....view this link

০৭ ই মে, ২০২২ রাত ১২:৫০

মিরোরডডল বলেছেন:




দেখে আসলাম ভুম, সেইরকম !
আরও কি কি আছে স্টকে সব দিবে :)
থ্যাংকস ফর শেয়ারিং ভুম ।

১২| ০৬ ই মে, ২০২২ রাত ১১:৪৯

শায়মা বলেছেন: আরে খেতে না দিলেও যে ছবি খেতে দেওয়া যায় এটা জানোনা??????? :P

০৭ ই মে, ২০২২ রাত ১২:৫৩

মিরোরডডল বলেছেন:




অবশ্যই জানি, আমাদের শায়মাপু এভাবেই ছবি খাওয়াচ্ছে সবাইকে :)
সেই ছবি তুলতেই আমার আলসেমি :(


১৩| ০৭ ই মে, ২০২২ রাত ১২:১২

মুক্তা নীল বলেছেন:
তোমার রান্না করার আয়োজন এর চেয়ে প্রিয়জনদের প্রতি ভালবাসার আয়োজন আরো দ্বিগুন ছিলো ।
যেমনি হোক তুমি তো চেষ্টা করেছো এটাই বা কম কি ? শোনো, আমার কেন জানি মনে হয় তুমি ভালোই রেঁধেছো না হলে কেউ একদিনের বেশি কেউ খেতে পারতো না এখন আমাদের কবে খাওয়াবে তা বলে দিও ।

০৭ ই মে, ২০২২ রাত ১:০০

মিরোরডডল বলেছেন:




হা হা হা...... ভালো বলেছো আপু ।
ফ্যাক্ট হচ্ছে মাঝে মাঝে দুর্ঘটনা যে হয়না তা না, হয়তো অমনোযোগী হলে নষ্ট হয়ে যায় ।
তাছাড়া নরমালি ভালোই হয়, যখন ভালোবেসে মন দিয়ে রান্না করি, এটা খেলেই বোঝা যায় উইথ লাভ ।
ভালো হতে বাধ্য ।

কিন্তু মায়ের বা বোনের বিষয়টা হচ্ছে ওরা একদম এক্সপার্ট কুক ।
যে ধরণের রান্নায় অভ্যস্ত হয়ে গেছে, তার বাইরে অন্যকিছু তাদের খুব বেশী ভালো লাগেনা ।
বিশেষ করে আমরা যেভাবে ইউটিউব দেখে শর্টকাট রান্না করি, এটা হয়তো ওদের সাথে যায়না ।
থ্যাংক ইউ নীলাপু ফর ইউর নাইস কমেন্ট ।





১৪| ০৭ ই মে, ২০২২ রাত ১২:২০

একলব্য২১ বলেছেন: ঈদ মোবারক মিরোরডল। আরে তোমার পোস্ট। দাঁড়াও! একটু বাদেই পড়ছি। এবার বল তোমার ঈদ কেমন কাটলো ইন ফ্যাক্ট কেমন কাটছে বলা উচিত। আমি সামুতে ঢুঁ মারতে আসছিলাম যে শায়মা আপুর লেখা বের হল কিনা দেখতে। এসে দেখি তোমার পোস্ট। গতকালই তোমার নাম সাম্প্রতিক মন্তব্য দেখে তোমার মন্তব্যগুলো পড়লাম। তোমার ব্লগে ঢুকলাম... না তোমার নতুন কোন লেখা নেই। আমি তোমার লেখা বেশ পছন্দ করি সেটা আগে বেশ কয়েকবারই বলেছি। কিন্তু তুমি তো খুব একটা লেখ না, তবে মনে মনে ভাবছিলাম নতুন লেখা পেলে মন্দ হতো না। আর এখন সামুতে ঢুকেই দেখি তোমার লেখা। B:-) সত্যি ঈদের আনন্দের পূর্ণতা পেল। :D

০৭ ই মে, ২০২২ রাত ১:০৫

মিরোরডডল বলেছেন:




ঈদ মোবারক শুভ ।
আমিতো লেখালেখি করিনা, তারপরও শুভ পড়তে পছন্দ করে জেনে ভালো লাগলো ।
হুম এটাই হচ্ছে টেলিপ্যাথি :)




১৫| ০৭ ই মে, ২০২২ রাত ১:৩১

গরল বলেছেন: কালাভুনাকে আমি সেরকমই ভাবতাম সবসময় তাই কখনই পছন্দ করতাম না। সমস্যাটা উভয় সংকটের মত, কারো রান্না পছন্দ না হলে আমি বলি খুব ভালো হয়েছে তবে ঝাল একটু কম হলে আরও খেতে পারতাম। আমি ঝাল খেতে পারি না সবাই জানে, তাই এই ওজুহাত দিয়ে অনেক বার পার পেয়ে গেছি। তবে প্রসংশা কখনও কম করি নাই কখনও, যেমন রান্নাই হোক কারণ যে রেধেছে সে তো মন দিয়েই করেছে।

০৭ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:২৪

মিরোরডডল বলেছেন:



থ্যাংকস গরল ।
প্রথম কালাভুনা খেয়েছিলাম বসুন্ধরা চিটাগং এক্সপ্রেস রেস্টুরেন্টে । মজা কিন্তু খুব স্পেশাল কিছু মনে হয়নি ।
বিফ মানেই মজা হবে । পরে ইউটিউব দেখে কয়েকবার রান্না করেছি । ভালোই হয়েছিলো ।

আমিও কারো রান্না খেলে ভালোটা বলি, মন্দটা বলিনা কিন্তু আমার ফ্রেন্ডস ফ্যামিলি যারা বলে ফান করেই বলে ।
জানে আমি কিছু মনে করিনা তাই ।

মেজোটা পাগলাটে কিন্তু ছোট বোন আবার গরলের মতো, ভীষণ ভদ্র :)

- বোনকে ফোন দিলাম, অফিস থেকে আর কতদূর ? আমি চা নাস্তা বানাচ্ছি, তাড়াতাড়ি চলে আয় ।
- হুম আসছি ।
একটু পর দেখি সে পেঁয়াজু কাবাব এটাসেটা এতোগুলো নাস্তা নিয়ে আসছে ।
- বললাম, এগুলো কেনো, আমিতো হোম কুকিং করেছি ।
- আমি তোমার বানানো নাস্তাই করবো, তুমি এইগুলো খাও, তোমার জন্য এনেছি ।

আমি মনে মনে হাসছি, এগুলো হচ্ছে প্রি-কশন, কি না কি আমি বানিয়েছি খেতে পারবে কিনা :)

টেবিলে সবাই একসাথে খাচ্ছে । আমার বানানো চিকেন নুডুলস মুখে দিয়ে ভড়কে গেলাম, ওভারকুকড :(

কিন্তু ঐযে বললাম অনেক ভদ্র, ছোট বোন বলছে, হুম মজা হয়েছেতো ।
পাশ থেকে তার ছেলে (আমাদের ক্ষুদে বাচ্চাটা) তার সামনে রাখা খাবার মুখে দিয়েই মাকে পাস করে দিলো এই বলে,

- মাম তুমিতো বললে মজা হয়েছে, তুমি আমারটাও খেয়ে ফেলো প্লীজ =p~




১৬| ০৭ ই মে, ২০২২ সকাল ১০:৩৬

রানার ব্লগ বলেছেন: ***ঈদ মোবারক ***


এর পর ঢাকা আসলে আমাদের দাওয়াত দেবেন আমরা খেয়ে আপনার রান্নার আরো সুখ্যাতি করে আসবো !!!! ঝোল গরুর মাংস কালা ভুনা হলে তাও খেয় বলবো আহা অমৃত !!!

পাদটিকাঃ
আমাকে একা দাওয়াত দিয়েন লোকজন বেশি হলে ভাগে কম পেতে পারি ;)

০৭ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৫০

মিরোরডডল বলেছেন:




ঈদ মোবারক ।
রানাতো দেখছি দুঃসাহসী যুবক ।
এতো ঘটনা হবার পরও আমার হাতের রান্না খাবে B:-)
ছেলেটার জীবনের প্রতি কোনও মায়াই নেই :)



১৭| ০৭ ই মে, ২০২২ সকাল ১১:৪৫

বিজন রয় বলেছেন: শান্তির পরিবার!

এক কাজ করুন আপনি দেশে চলে আসুন শুধু আপনার মায়ের জন্য।

সেটা আমার কাছে ভাল মনে হয়েছে।

অনেক শুভকামনা।

০৭ ই মে, ২০২২ রাত ৯:০৪

মিরোরডডল বলেছেন:




হুম, শান্তির পরিবার বলা যায় । অল্প কয়জন মানুষ, সবাই সবাইকে নিয়ে ভালোই চলছে ।
দিনের শেষে শান্তিটাই খুঁজি সবাই ।

দুমাসেই মায়ের যা অবস্থা করেছি, সবসময় মায়ের কাছে থাকলেতো আমার অত্যাচারে মা পাগল হয়ে যাবে :)

আসলে বাবাকে হারিয়েছি খুব অল্প বয়সে, তাই মাকে নিয়েই আমাদের সবকিছু ।

অনেক অনেক থ্যাংকস বিজন ।




১৮| ০৭ ই মে, ২০২২ সকাল ১১:৫৯

শায়মা বলেছেন: হা হা ঠিক ঠিক সেই কবে থেকেই খাওয়াচ্ছি!!!!!!! ছবি খাওয়ানোও একটা আর্ট সে কবি এবং আর্টিস্টরা কবেই শিখিয়ে গেছেন......


মালয় দ্বীপে এক যে বোকা শেয়ালে

লাগলে খিদে মুরগী এঁকে দেয়ালে

আপন মনে চাটতে থাকে খেয়ালে।

০৭ ই মে, ২০২২ রাত ৯:০৮

মিরোরডডল বলেছেন:




তুমি পারোও আপু অনেক পরিশ্রম করতে ।
তাই তোমার পোষ্টগুলো অনেক আর্টিস্টিক হয় ।



১৯| ০৭ ই মে, ২০২২ দুপুর ১২:৫২

সাজিদ! বলেছেন: ঈদ মোবারক।

০৭ ই মে, ২০২২ রাত ৯:১১

মিরোরডডল বলেছেন:




ঈদ মোবারক সাজিদ ।
ঈদের শুভেচ্ছা ............







২০| ০৭ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

একলব্য২১ বলেছেন: মিরোরডল,

তোমার লেখা নিয়ে পরে আসছি। এখন একটা হিন্দি গান নিয়ে মশগুল আছি।

view this link

০৭ ই মে, ২০২২ রাত ৯:২৬

মিরোরডডল বলেছেন:




okie dokie......




২১| ০৭ ই মে, ২০২২ রাত ৮:২৫

আহমেদ জী এস বলেছেন: মিরোরডডল,




হুমমমমম... মাঝে মাঝে কিছু কিছু বেশি ভালোবাসা অত্যাচারের মতোই মনে হয় বৈকি!
মনের অকপট কথাগুলো আয়নায় পরিষ্কার ফুটে উঠেছে। ভালো লাগলো।

০৭ ই মে, ২০২২ রাত ৯:৩৩

মিরোরডডল বলেছেন:




ঠিক, অতিরিক্ত কোনকিছুই ভালো না ।
কিন্তু মানুষতো, তাই সবকিছু সবসময় নিয়ন্ত্রনে থাকে না ।

জী এস-কে অনেক অনেক থ্যাংকস ।




২২| ০৮ ই মে, ২০২২ দুপুর ১২:২৪

রানার ব্লগ বলেছেন: আমি সর্বভুক প্রানী !!!

১০ ই মে, ২০২২ বিকাল ৫:২৭

মিরোরডডল বলেছেন:




সেটাই ভালো, জীবন সহজ হয়ে যায় । 


২৩| ১২ ই মে, ২০২২ রাত ৮:৩১

একলব্য২১ বলেছেন: আমার বিশ্বাস তোমার রান্নাও আপ টু দ্যা মার্ক হবে। আসলে বাংলাদেশের মেয়েরা মহিলার রান্নার জন্য রান্না ঘরে যে পরিমাণ সময় ব্যয় করে, সাধারণত প্রবাসী working মানুষরা সেই পরিমাণ সময় দিবে না। তারা চটজলদি রান্না করে বাকি সময় অন্য কাজে টাইম স্পেন্ড করবো। তুমি ইনটেলিজেন্ট মানুষ আজকে দিনে ইউটিউবের কল্যাণে যে কোন রান্না করাই বা হাত কা খেল। কিন্তু ঐ যে অনেকটা সময় দিতে হয়। প্রবাসে অতটা সময় কে দিবে রান্না জন্য। কাজেই রান্নার মান ভাল না এই বিনয় গ্রাহ্য হইবে না।

যেটা সব থেকে ভাল লাগলো দেশে আসলেই কিছুদিনের জন্য হলেও মাকে বিশ্রাম দাও, এটাই অনেক আনন্দের। :)

১৩ ই মে, ২০২২ রাত ১২:২৩

মিরোরডডল বলেছেন:





বুস্টার ডোজ আর ফ্লু ভ্যাক্সিন একসাথে দিয়ে এসে এখন আমি ভয়াবহ অসুস্থ ।
জ্বর, গলাব্যথা, ঠান্ডা, মারা যাচ্ছি । টেস্ট করেছি রেজাল্ট নেগেটিভ । অফিস করছি না ।
একটুও ঘুমাতে পারছি না । অপেক্ষায় আছি, কখন সকাল হবে আর ডাক্তারের কাছে যাবো ।

ঘুম নেই চোখে
একা জেগে আছি
স্মৃতি এসে বলে গেলো
নেই যে তুমি







২৪| ১২ ই মে, ২০২২ রাত ১০:৩৮

জুন বলেছেন: খুব মজার একটি লেখা মিররডডল। একেই বলে ভালোবাসা ভরা নান্না বান্না যেখানে ভালো বেসে মন্দ বলা যায় না :P

অনেক অনেক ভালোলাগা দিয়ে গেলাম :)

১৩ ই মে, ২০২২ রাত ১২:২৮

মিরোরডডল বলেছেন:




ঠিক বলেছো আপু, ভালোবেসে মন্দ বলা যায় না ।
তাই প্রশ্রয় পেয়ে আমার অত্যাচার বেড়ে যায় :)
জুনাপুকে অনেক অনেক থ্যাংকস ।



২৫| ১৩ ই মে, ২০২২ রাত ১:২৯

একলব্য২১ বলেছেন: বুস্টার ডোজ আর ফ্লু শট এক সাথে দেওয়ার ডাক্তার-রা recommend. এমনিতেই বুস্টার ডোজ দিলে সাধারণত অনেকেরই জ্বর ব্যথায় কাবু হয়ে যায়। বুস্টার ডোজ হিসাবে তুমি কোন ভ্যাকসিন দিয়েছ।

প্যারাসিটামল ঔষধ কি ব্যথার জন্য খাওয়া যেতে পারে। রাতে খাবার কি খেতে পেরেছ।

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

মিরোরডডল বলেছেন:




Pfizer, আগেরগুলোও তাই ছিলো কিন্তু কখনও কোন সমস্যা হয়নি ।
দুটো করে প্যারাসিটামল মাস্ট, তখন জ্বর কমলেও ব্যথা কমে না ।
গলাব্যথার জন্য কোন সলিড ফুড খাওয়া যাচ্ছিলো না ।


২৬| ১৩ ই মে, ২০২২ রাত ১:৩০

একলব্য২১ বলেছেন: *বুস্টার ডোজ আর ফ্লু শট এক সাথে দেওয়া কি ডাক্তার-রা recommend করে।

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৮

মিরোরডডল বলেছেন:




তাইতো দেখলাম । ডক্টরই বললো দুটো একসাথে নিতে ।
যাইহোক, আজ ডক্টর দেখালাম, এখন মেডিকেশনে আছি, সো ফিলিং বেটার ।


২৭| ১৩ ই মে, ২০২২ রাত ১:৪০

একলব্য২১ বলেছেন: বেশ কয়েকদিন যাবত ক্ষুদে আমার সাথেই ঘুমায়। আমি ১১টা দিকে ওকে নিয়ে ঘুমাতে গেলাম। আমি না গেলে জনাব ঘুমাবে না। ও পরতে না পরতেই ঘুম আর আমি অনেকক্ষণ তন্দ্রার মত ছিলাম। এখন উঠলাম Tab. Telukast 10 খাওয়া জন্য আর দেখি তোমার কমেন্ট।

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৪৪

মিরোরডডল বলেছেন:




চলে গেলেতো আবারও ক্ষুদেকে মিস করবে ।
Telukast কেনো ?
Asthma issue?

২৮| ১৩ ই মে, ২০২২ সকাল ৯:১৭

খায়রুল আহসান বলেছেন: "এই নিয়ে মা মেয়ে যুদ্ধ চলতেই থাকে এবং নিশ্চিতভাবে মেয়ে জয়ী হয়" - এ যুদ্ধে আমি নিশ্চিতভাবে মেয়েকেই সমর্থন করি এবং করবো।

"তখনই বুঝি মিথ্যে সান্ত্বনা!" - আ-হা! :(

যে কোন আন্নার রেসিপিতে একটা উহ্য উপকরণ থাকে; লাভ! সেটার কম বেশি থাকলে রান্নাতেও সেটার প্রভাব পড়ে।

ভালবাসার এমন মধুর অত্যাচার সবার ভাগ্যে জোটে না। আপনার পরিবারের সদস্যদের ভাগ্য ভালো, আপনি যে ক'দিন ঢাকায় থাকেন, তারা সানন্দে সে 'অত্যাচার' সহ্য করে যায়।

"এতো সারাসার বুদ্ধীবাজী করে অচল মালের সেরা বন্দবস্ত!!!" - চমৎকার মন্তব্য (১০ নং), লাইকড ইট!

"মালয় দ্বীপে এক যে বোকা শেয়ালে
লাগলে খিদে মুরগী এঁকে দেয়ালে
আপন মনে চাটতে থাকে খেয়ালে।"
- এটাও!!

পোস্টে ত্রয়োদশ প্লাস। + +










১৫ ই মে, ২০২২ রাত ৮:৫০

মিরোরডডল বলেছেন:




মেয়েকে সমর্থন করার জন্য থ্যাংক ইউ ।
সকল কাজের মতো রান্নারও মূল উপকরণ ভালোবাসা, এটার কমতি থাকলে সে রান্না মজা হবে না, এ বিষয়ে আমি একমত । আমার অবশ্য সেটার অভাব ছিলোনা কিন্তু তারপরও কেনো যে ...... :( এরকম আরও গল্প আছে হয়তো শেয়ার করবো কখনও ।

আমিও অনেক লাকি এমন একটা পরিবারের একজন হতে পারে যেখানে সবার প্রতি সবার অনেক মায়া, ভালোবাসা আর পারস্পারিক সম্পৃক্ততা ।


২৯| ১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:২৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনাকে চট্টগ্রামের কালা ভুনা খাওয়ার ইনভাইটেশন।

১৫ ই মে, ২০২২ রাত ৮:৫৩

মিরোরডডল বলেছেন:

থ্যাংক ইউ মোগো ।



৩০| ১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:৫০

একলব্য২১ বলেছেন: Asthma issue?

না। আমার এল্যার্জি সমস্যা আছে। বিশেষ করে গরম কালে একটু সমস্যা হয়।

তুমি ঠিক আছো তো। জ্বর ব্যথা কমেছে।

কয়েকদিন আগে শায়মা আপুর একটা পোস্টে ক্ষুদের প্রায় লেটেস্ট একটা ছবি দিয়েছিলাম। লিংকটা দিলাম দেখতে পারো। ওপেন ব্লগে ওর ছবি দেওয়া ঠিক না। তারপরও একটা দিয়েছিলাম।

view this link

১৫ ই মে, ২০২২ রাত ৯:০১

মিরোরডডল বলেছেন:




হুম, আগের চেয়ে ভালো এখন ।
কাল থেকেতো আবার অফিস । নো মোর হাঙ্কি পাঙ্কি ।

ক্ষুদের ছবি দেখেছি । বড় হয়ে গেছে । আমাদের ক্ষুদেটাও বড় হয়ে যাচ্ছে ।
নয় বছর হয়েছে । এর মাঝেই পার্সোন্যালিটি বদলে গেছে ।




১৭ ই মে, ২০২২ বিকাল ৫:২৬

মিরোরডডল বলেছেন:





শুভ আজ কার এক্সিডেন্ট হয়েছে । অফিস থেকে ফেরার সময় একটা বড় ট্রাক আমার গাড়ীকে মেরে দিলো । তারপর না থামিয়ে চলে গেলো । প্রথম অপরাধ হিট করা আর সেকেন্ড অপরাধ পালিয়ে যাওয়া । যদিও সাথে সাথেই আমি পুলিশ রিপোর্ট করেছি কিন্তু এখনও কোন খবর নেই । ভালো নিউজ হচ্ছে আমি অক্ষত আছি কিন্তু আমার শখের গাড়ীটা আহত হয়েছে :( :((



৩১| ২৭ শে মে, ২০২২ সকাল ৯:২৪

শায়মা বলেছেন: কোথায় আছো মিররমনি!!!!!!!!!!!

কার এক্সিডেন্ট করেছো????????

কেমনে???????? :(

জানি মেয়েরা কখনও এক্সিডেন্ট করে না। তারা সাবধানী ড্রাইভার হয়। কিন্তু ট্রাকগুলাই শয়তান এবং দোষী। X(

২৭ শে মে, ২০২২ রাত ৮:১৯

মিরোরডডল বলেছেন:




জানি মেয়েরা কখনও এক্সিডেন্ট করে না। তারা সাবধানী ড্রাইভার হয়।

আপুটা দুর্ঘটনা যে কারো হতেই পারে, সাবধানী হলেও ।
এর আগে ফিউ টাইমস হয়েছে । দুবার আমার ফল্ট ছিলো আর দুবার আদার ড্রাইভার রেস্পন্সিবল ছিলো ।
এবারে ট্রাক ড্রাইভারের ফল্ট ছিলো ।
যাক গাড়ীর ওপর দিয়ে গেছে , আমি ঠিক আছি এটাই সান্ত্বনা ।
তুমি কেমন আছো ?


৩২| ২৭ শে মে, ২০২২ দুপুর ১২:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডলের মেঝো বোন ঠিক কথাই বলেছে। অনেকে রাঁধতে পারে না কিন্তু বড় রাঁধুনি সাজতে চায়। :)

মিরোরডডলের রান্না নিয়ে আমার সন্দেহ আছে।:) খামোখা মানুষকে কষ্ট দেয়া।

২৭ শে মে, ২০২২ রাত ৮:৩৩

মিরোরডডল বলেছেন:





হা হা হা...... না সাচু, আমি রাঁধুনি না । নিজের জন্য একেবারেই না কিন্তু ফ্যামিলি ফ্রেন্ডসদের জন্য মাঝে মাঝে করতে ভালো লাগে । এই যে উল্টা পাল্টা হয়ে যায়, ওরা মজা নেয়, এটাও আমার ভালোই লাগে । অনেক ফানি স্টোরিজ আছে, হয়তো কখনও শেয়ার করবো । আমার এক্সপেরিমেন্ট করতে ভালো লাগে ওরাই আমার গিনিপিগ :)

সাচু রাঁধতে পারে ? রান্না কঠিন কিছুনা , ভালোবেসে মন দিয়ে রান্না করলে খারাপ হয়না ।
তিনটা জিনিসে আমি ফোকাস করি, লুকস গুড, স্মেলস গুড এন্ড টেস্ট গুড ।
টেস্ট গুডের জন্য তিনটা বিষয় লক্ষ্য রাখি, সুইটনেস, সল্টিনেস এন্ড্ হট ।
আমার ঝাল ঝাল পছন্দ ।
ওহ আরও একটা বিষয়, কুক ওয়েল, নট আণ্ডার-কুকড অর ওভার-কুকড ।
ব্যাস হয়ে গেলো রান্না :)



৩৩| ২৭ শে মে, ২০২২ রাত ৮:০৭

একলব্য২১ বলেছেন: মাই গড!! আমি তোমার পোস্টে ঢুকেছিলাম ক্ষুদের কথা বলতে। আর এসে দেখি তোমার কার এক্সিডেন্টের কথা। তুমি ঠিক আছ এটাই বড় কথা। গাড়ীর জন্য মায়া কষ্ট তো মনে হবেই। গাড়ী ঠিক হয়ে যাবে। তোমার ইন্সিউরেন্স কোম্পানির সাথে কথাবার্তা হয়ে গেছ তো। এখন কি খবর। বজ্জাত বেটাকে (ড্রাইভারকে) কি ধরা গেছে। আশে পাশে সিসি ক্যামেরায় কোন ফুটেজ পাওয়া গেছে। নাম্বার প্লেটের সন্ধান আর কি।


নিচের কথাটা আগেই লিখেছিলাম নোটপ্যাডে।

মিরোরডল,

শায়মা আপুর পোস্টে ক্ষুদের আরও একটা ছবি দিয়েছি। বাবা তো নাই। ওকেই আমি বাবা বলে ডাকি। এখন আরও বুঝতে পারি বাবা আমাদের কি না ভীষণ ভালবাসতেন। আমি মনে করতে পারি না যে বাবা আমাকে কখন মেরেছেন।

২৭ শে মে, ২০২২ রাত ৮:৫৫

মিরোরডডল বলেছেন:





ওই রোডে কোন সিসি ক্যামেরা ছিলোনা । নাম্বার প্লেট বলেছি পুলিসকে, এখনও কোন সন্ধান পায়নি ।
অস্ট্রেলিয়ান পুলিস যে এতো স্লো আগে জানা ছিলোনা ।
ইউ আর রাইট, আমার যে কিছু হয়নি এতেই খুশী, বড় বিপদ হতে পারতো, বিশালাকার ট্রাক ছিলো ।

হুম ক্ষুদের ছবিটা দেখলাম । বড় হয়ে গেছে, নেক্সট হেয়ার আরো একটু বড় করবে, লুকে একটা চেঞ্জ আসবে ।
এই বয়সটাই এমন, খুব দ্রুত চেঞ্জ হয় ।

আমিও আমাদের ক্ষুদেকে আব্বু বলে ডাকি । আরেকটা আদরের ডাক আছে, আমি ওকে আমার রসগোল্লা বেবি বলেও ডাকি ।
আমার বাবাও কখনও মারেনি । বাবারা মারে না । মায়েরা অনেকসময় শাসন করতে মারে, যদিও আমি মায়ের হাতেও মার খাইনি । মারহীন শৈশব আমার :)






৩৪| ২৭ শে মে, ২০২২ রাত ৮:৩৪

শায়মা বলেছেন: আমি ভালো আছি। স্কুল শুরু হয়েছে । চিল্লাচিল্লি করে গলা বসায় ফেলেছি।:(

২৭ শে মে, ২০২২ রাত ৯:১৯

মিরোরডডল বলেছেন:





গলা বসালে হবে, জুনে সিডনি যাচ্ছ, ফুল উইন্টার ।এখন এখানে প্রায় সবার ফ্লু হচ্ছে । সুস্থ না থাকলে এঞ্জয় করবে কি করে । এখানে বেড়াবার জন্য বেস্ট টাইম হচ্ছে স্প্রিং অথবা সামার । কোথায় কোথায় বেড়াবে প্ল্যানিং হয়েছে?

এটা কি তোমার এখানে প্রথম ট্রিপ নাকি আগেও এসেছো, যদি প্রথম হয়, লিস্ট দিয়ে দিবো কিছু জায়গা মাস্ট ভিজিট ।


৩৫| ২৭ শে মে, ২০২২ রাত ৯:১৭

একলব্য২১ বলেছেন: নেক্সট হেয়ার আরো একটু বড় করবে

ঠিক বলেছ। আগে চুল একটু বড় আর বয় স্টেপ কাট ছিল। খুব সুন্দর লাগতো। কিন্তু স্কুলের কড়া নির্দেশ চুল একদম বড় রাখতে পারবে না। আর তাছাড়া ওর বাবা ওকে খুব ছোট করে কেটে দেয়। :D কারণ করোনার জন্য খুব একটা সেলুনে নিয়ে যেতে চায় না। প্রথম দিকে যখন করোনা দেশে আসলো। ওকে তো বাড়ি থেকে বের করাই হতো না। আর আমার মা বারান্দায় বসিয়ে নিজে ওর চুল কেটে দিত ৪/৫ মাস পর পর।

২৭ শে মে, ২০২২ রাত ৯:৩২

মিরোরডডল বলেছেন:




শুভর কখনও সৌভাগ্য হয়েছে অন্য কারো চুল কেটে দেবার ?
আমার হয়েছে, কাঁচি দিয়ে ঘ্যাচ ঘ্যাচ করে কেটে দিয়েছি , মজাই মজা :)


৩৬| ২৭ শে মে, ২০২২ রাত ৯:৩৩

শায়মা বলেছেন: তোমার বাসায় যাই!!!!!!!!!!

হি হি হি হি হি


যাইহোক এই প্রথম যাচ্ছি।

কেনো এবং কোথায় তোমাকে এইখানে বলতে পারছি না।

৩ উইকস থাকবো।

তোমার বাসায় আসবো ওকে!!!!!!!! :P :P :P

সাদাভুনা কালাভুনা সব নিয়ে আসবো বাংলাদেশ থেকে......

হা হা হা হা

তারপর মেলবোর্ন যাবো খায়রুলভাইয়ার বাসা
তারপর শুভমনির ডর্মে.......... হা হা হা

২৭ শে মে, ২০২২ রাত ৯:৪২

মিরোরডডল বলেছেন:




ঠিক বলেছো আপু, মিনি সামু গেট-টুগেদার উইদ কালাভুনা :)

এখানে বলতে হবে না আপু কিন্তু আমি গেইজ করতে পারি জুলাইয়ের কিছু টার্গেট করেই আসা,
তানাহলে কেউ এসময় আসে না। থ্রি উইক্স চোখের পলকে চলে যাবে ।

যাইহোক, কাজের পাশাপাশি অবশ্যই বেড়াবে, ছবি ব্লগ দিও সময় করে ।



৩৭| ২৭ শে মে, ২০২২ রাত ৯:৩৮

একলব্য২১ বলেছেন: শুভমনি সি-তে থাকে না ইন ফেক্ট সে অস্ট্রেলিয়াতেই থাকে নাম, শায়মা আপু। :D :P

২৭ শে মে, ২০২২ রাত ৯:৪৮

মিরোরডডল বলেছেন:




ম্যাকোয়ারি ইউনি সিডনি :)
কোন ভুলে যে বলেছিলো আপুকে, এখনতো আমরা এটা জানি শুভ :)


৩৮| ২৭ শে মে, ২০২২ রাত ৯:৪৫

একলব্য২১ বলেছেন: শুভর কখনও সৌভাগ্য হয়েছে অন্য কারো চুল কেটে দেবার

না।

তবে মজার ব্যাপার কি জানো শায়মা আপু চরম কাকতালীয় ব্যাপার কি জানো আমি সি নামক একটি শহরেই থাকি। কসম। সেটা সিউলও হতে পারে আবার সিয়ারা-লিওনও হতে পারে। হা হা হা হা.........

২৭ শে মে, ২০২২ রাত ১০:০৫

মিরোরডডল বলেছেন:




তাও ভালো বলেনি যে সিকিম !!! B:-)


ইটস ওকে শুভ লজ্জা পাবার কিছু নেই ।
সিডনি মেগা সিটি, হাজারো শুভর ভিড়ে আমাদের শুভ একজন ।
নো প্রবলেমো :)

৩৯| ২৭ শে মে, ২০২২ রাত ৯:৪৬

শায়মা বলেছেন: সিঙ্গাপোরররররররররররররর........

শুনো মিররমনি তোমার সাথে দেখা হলে আমাকে চিনে নিও.......

২৭ শে মে, ২০২২ রাত ৯:৫৬

মিরোরডডল বলেছেন:




যদি কখনও সাড়া না পাও
আমায় ডেকে
খুঁজে নিও মনে মনে


হ্যাঁ আপু

দেখা হবে বন্ধু
নিয়ত প্রতিদিন পাশ কেটে যাওয়া
সন্ধ্যার হিমেল হাওয়ায়


৪০| ২৭ শে মে, ২০২২ রাত ৯:৫১

একলব্য২১ বলেছেন: কোন ভুলে যে বলেছিলো আপুকে, এখনতো আমরা এটা জানি শুভ :)

আরে তুমি তো দেখি মহিলা শার্লক হোমস। হা হা হা...।।

২৭ শে মে, ২০২২ রাত ১০:০০

মিরোরডডল বলেছেন:




অফকোর্স :)

নো চাপাবাজি
ধোপে টিকবে না :)

৪১| ২৭ শে মে, ২০২২ রাত ৯:৫৪

একলব্য২১ বলেছেন: সিঙ্গাপোরররররররররররররর.......

কিপ গেসিং। হয় নাই। হা হা হা......

২৭ শে মে, ২০২২ রাত ১০:০৭

মিরোরডডল বলেছেন:




ওকে আপু শুভ ।
থাকো তোমরা, চলুক আড্ডা ।
আমি ঘুমাতে গেলাম ।

শুভরাত্রি !





৪২| ২৭ শে মে, ২০২২ রাত ১০:০৯

একলব্য২১ বলেছেন: তাও ভালো বলেনি যে সিকিম

হা হা হা। তোমাদের ভূগোলের জ্ঞান দেখে আমি মুগ্ধ। হা হা হা...

সি কিন্তু এস দিয়ে শুধু না। সি দিয়েও হয়। যেমন Chicago হা হা হা...

ওকে আমি যাবো। শায়মা আপু একটা জবরদস্ত লেখা দাও না। মনের আনন্দে পড়ি।

০৩ রা জুন, ২০২২ রাত ৯:২৫

মিরোরডডল বলেছেন:




Chicago এটার উচ্চারণ শিকাগো ।
শি নট সি ।



২১ শে জুন, ২০২২ বিকাল ৩:৩৯

মিরোরডডল বলেছেন:

শায়মাপুর সাথে শুভও নাই হয়ে গেলো !


৪৩| ২৭ শে মে, ২০২২ রাত ১০:১৭

শায়মা বলেছেন: ম্যাকোয়ারি ইউনি সিডনী!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

ওকে!!!!!!!!!!!!!!


আসছি!!!!!!!!!!!!!!!!!! :)

০৩ রা জুন, ২০২২ রাত ৯:২৭

মিরোরডডল বলেছেন:

শুভতো আবারও টেবিলের নীচে লুকাবে, যদিও এখন বাংলাদেশে :)


৪৪| ২৮ শে মে, ২০২২ রাত ১:৪১

শায়মা বলেছেন: শুভভাইয়ু জবরদস্ত রিপোর্ট কার্ড লিখছি। চেক করছি অন্যান্য সেকশনেরও। কখন লিখি??? :(

০৩ রা জুন, ২০২২ রাত ৯:২৯

মিরোরডডল বলেছেন:




তাইতো, অনেকদিন নতুন লেখা নেই ।
নতুন জায়গার অভিজ্ঞতা আর ছবি দিয়ে পোষ্ট দাও আপুটা ।



৪৫| ২৮ শে মে, ২০২২ রাত ১১:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাচু রাঁধতে পারে না ( তবে জীবন বাঁচানোর জন্য বেসিক রান্না জানে)। কিন্তু আমি এখন যে পরিস্থিতিতে আছি রান্না শেখা এখন জরুরী হয়ে গেছে। কিন্তু সময়ও পাচ্ছি না। বউ অনেক দূরে থাকে। ফলে অখাদ্য খেতে হচ্ছে।

মিরোরডডলের রান্নার টিপস আমাকে সাহায্য করবে আশা করি। লুকস গুড, স্মেলস গুড, টেস্টস গুড, সুইটনেস, সল্টিনেস, হট, নট আন্ডার কুকড অর ওভার কুকড। এত অল্প কথায় রান্না শেখা যায় এটা জানাই ছিল না। :)

রান্নার মূলমন্ত্র মিরোরডডল জানে তাই তার রান্না নিশ্চয়ই ভালো হবে।:)

ঝাল রান্না আমারও ভালো লাগে। তবে চুই ঝাল খেতে পারি না।

০৩ রা জুন, ২০২২ রাত ১০:২৩

মিরোরডডল বলেছেন:




বেসিক রান্না জানে এটাই অনেক কিছু ।
অখাদ্য হবে না, রান্না করার সময় বউকে ফোনে রাখবে, ওপাশ থেকে বলে দিবে আর এপাশে রান্না হবে :)

মিরোরডডলের রান্নার টিপস আমাকে সাহায্য করবে আশা করি। লুকস গুড, স্মেলস গুড, টেস্টস গুড, সুইটনেস, সল্টিনেস, হট, নট আন্ডার কুকড অর ওভার কুকড। এত অল্প কথায় রান্না শেখা যায় এটা জানাই ছিল না। :)

এখানেও কিন্তু আছে । সবার টেস্ট-বাড ভিন্ন ।
অনেকে সামান্য নরম ভাত পছন্দ করে, ওটা আমার জন্য ওভার-কুকড ।
আবার আমি ঝরঝরে পোলাও ভাত খিচুড়ি রান্না করি, যেটা শুধু মায়ের কাছেই না, কিছু ফ্রেন্ডসদের কাছেও মনে হয় আণ্ডার কুকড ।
নাথিং ইজ ইজি ম্যান । ব্যক্তি বিশেষের পছন্দ বুঝে রান্না করা কঠিন ।


৪৬| ১৪ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

নীল-দর্পণ বলেছেন: কালা ভুনার কাহিনিটা খুব মজা পেয়েছি। সামনে ঈদ আসছে দেখি পুড়ে টুরে গেলে কালাভুনা বলে চালিয়ে দেওয়া যাবে B-)
কারো জন্যে শখ করে কিছু রান্না করলে ভালো না হলে নিজেরই মন খারাপ হয় তার উপর কেউ বললে আরো বেশি খারাপ লাগে।

আমার প্রায়ই মনে হ্য় শাশুড়িকে শখ করে রান্না করে খাইয়েছিলাম মাছ...তিনি খেয়ে মজা বলেছিলেন কিন্তু আমার মনে হয়েছিল মজা হয়নি! তবে খাসির মাংস রান্না করে খাইয়েছিলাম সেটা আসলেই মজা হয়েছিল।

মাঝে মাঝে খুব আফসোস হয় মাছটা আরেকটু মজা হল না কেন, চাইলেও আর কখনো খাওয়াতে পারবো না ( এক বছর হল মানুষটা নাই)।

১৭ ই জুন, ২০২২ রাত ৮:৫২

মিরোরডডল বলেছেন:




দর্পণ মিরর মিতা হয়ে গেলো !
সেটাইতো পুড়ে গেলে কালাভুনা বলে চালিয়ে দিবে :)
আমার বাসায় বা বন্ধুরা ফান করে অনেক কিছুই বলে আমি কিছু মনে করিনা, আমার মজাই লাগে ।

এখন নেই কিন্তু একসময় মাছ রান্না করে খাওয়ানো হয়েছিলো ভাবতে নিশ্চয়ই এখন ভালো লাগে ।
যারা আছে তাদের জন্য করে খাওয়াবে ।

প্রিয় মানুষদের জন্য শখ করে রান্না করতে কিন্তু খুবই ভালো লাগে ।
সময় করে মন্তব্যের জন্য মিতাকে অনেক থ্যাংকস ।




৪৭| ২১ শে জুন, ২০২২ দুপুর ২:৪২

মোহাম্মদ গোফরান বলেছেন: নতুন পোস্ট কখন?

২১ শে জুন, ২০২২ বিকাল ৩:৪৯

মিরোরডডল বলেছেন:




আমি লিখিনা, মাঝে মাঝে শখ করে পোষ্ট দেই ।
থ্যাংকস মোগো ।



৪৮| ১০ ই জুলাই, ২০২২ বিকাল ৩:১৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ঈদ মুবারক।

১৩ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৮

মিরোরডডল বলেছেন:

ঈদ মোবারক

৪৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৭:২২

কবিতা ক্থ্য বলেছেন: বিরানী আর হালিম খাওয়াবেন কবে?

২১ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৮

মিরোরডডল বলেছেন:

আমি খুবই লজ্জিত যে আগে এই কমেন্ট দেখিনি :(


৫০| ০৪ ঠা মে, ২০২৪ রাত ১:৪৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: অনেক আগের পোষ্ট তাই , বেশী কথা বলতে চাইনা ।
................................................................................
সমস্যায় পড়লে আমিও রান্না ঘরে যাই,
আমার বিশ্বাস ছেলেদের রান্নাই পৃথিবীতে বেষ্ট,
দুনিয়ার তাবড় তাবড় রেষ্টুরেন্টে শেফ ছেলেরাই থাকে ।

০৫ ই মে, ২০২৪ রাত ১০:৪৯

মিরোরডডল বলেছেন:





দুনিয়ার তাবড় তাবড় রেষ্টুরেন্টে শেফ ছেলেরাই থাকে ।

ওয়ার্ল্ড-ওয়াইড মেয়েরাও আছে কিন্তু সংখায় ছেলে শেফ বেশি, ইটস ট্রু।

বাংলাদেশের প্রেক্ষাপটে আমাদের মা খালাদের সময়ে মেয়েরাই এক্সপার্ট কুক ছিলো, ছেলেদের রান্নার অভিজ্ঞতা নেই বললেই চলে, খুব কম। কিন্তু আমাদের সময়েই ভিন্ন চিত্র। ছেলে মেয়ে কেউ কারো কম যায়না। ছেলে বন্ধুরা সবাই দেখি সেইরকম মজার রান্না করে।

থ্যাংকস শঙ্খচিল ওল্ড পোষ্টে এসে মন্তব্য করার জন্য, ভালো থাকবে।

৫১| ০৪ ঠা মে, ২০২৪ রাত ২:৩৪

সোনালি কাবিন বলেছেন: স্নিগ্ধ আটপৌরে জীবনের জলতরঙ্গ।

১০ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৩৯

মিরোরডডল বলেছেন:





স্নিগ্ধ আটপৌরে জীবনের জলতরঙ্গ আসলেই তাই।

থ্যাংকস কাবিন।


৫২| ০৫ ই মে, ২০২৪ সকাল ১০:২৫

ডঃ এম এ আলী বলেছেন:




লগ ইন তালিকায় নাম দেখে দেখতে এসেছিলাম নতুন কোন লেখা আছে কিনা ।
৬ মে দেখে লেখাটির ভিতরে চলে যাই । মনযোগ দিয়ে লেখাটি পাঠান্তে মন্তব্যের
ঘরে গিয়ে দেখি এই ৬মে ২০২২ এর ৬মে । শুধু ৬মে অংশটুকু দেখে খুব
খুশি হয়ে ভাবছিলাম আমাদের ডল মনে হয় নতুন পোষ্ট নিয়ে ফিরে এসেছে ।
যাহোক মন্তব্যের ঘরে এসে ভুল ভাঙ্গল ।
তবে এই পোষ্টটি আমার পুর্বে দেখা হয়ে উঠেনি , তাই এটা আমার কাছে
নতুনই বটে । রান্নার বাহার দেখে ভাল লাগল । খেয়েতো দেখিনি তাই শুনে
শুনেই স্বাদ/বিস্বাদ নিতে হল। তবে উভয়টাতেই খুশী, রান্না বলে কথা :)

ভাবলাম এসেই যখন পরেছি তখন আমার অতি পছন্দের মুগ ডালের
কয়েকটি কসুটি পরিবেশন করে যাই । জানিনা পছন্দ হবে কিনা ।


ভালোবাসার অত্যাচার থেকে লেখার অত্যাচার বেশি কাম্য,
তাই শীঘ্রই নতুন লেখার অত্যাচার পেতে চাই ।

শুভেচ্ছা রইল

১০ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৪৮

মিরোরডডল বলেছেন:





তবে এই পোষ্টটি আমার পুর্বে দেখা হয়ে উঠেনি , তাই এটা আমার কাছে
নতুনই বটে ।


বেঁচে গেলাম, নতুন পোষ্ট লিখতে হলো না :)

ভাবলাম এসেই যখন পরেছি তখন আমার অতি পছন্দের মুগ ডালের
কয়েকটি কসুটি পরিবেশন করে যাই । জানিনা পছন্দ হবে কিনা ।


ভীষণ পছন্দ হয়েছে।
শেষ কবে যে এই জিনিস খেয়েছি, মনে পড়ছে না।

ভালোবাসার অত্যাচার থেকে লেখার অত্যাচার বেশি কাম্য,
তাই শীঘ্রই নতুন লেখার অত্যাচার পেতে চাই ।


চেষ্টা করবো সেইভাবে অত্যাচার করতে :)

চমৎকার মন্তব্যের জন্য আলী ভাইকে অনেক অনেক থ্যাংকস।
ভালো থাকবে।



৫৩| ১০ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৩৭

একলব্য২১ বলেছেন: গতকাল বড় ভাই (খালাতো ভাই) এর বাড়িতে গিয়েছিলাম অবসর সময় কাটাতে ও আড্ডা দিতে। দেখি ইউটিউবে এই গজলটি শুনছে। আমাকে গানের অর্থ বুঝালো। তখনই মনে হল এই গজলটি তোমার সাথে শেয়ার করবো। এই প্রথমই গজলটি শুনলাম। আর ভীষণ ভাল লেগে গেল।

view this link

১০ ই মে, ২০২৪ রাত ৮:২৬

মিরোরডডল বলেছেন:




হ্যাঁ অনেক সুন্দর লিরিক্স, কিন্তু জগজিৎ এর কণ্ঠেই বেশি ভালো লাগে।
তার সাথে কি কারো তুলনা হয়!!!!








আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.