নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশেষ কিছু নেই।

সামরিন হক

সামরিন হক › বিস্তারিত পোস্টঃ

বর্ষা আমার

১৬ ই জুন, ২০২৩ ভোর ৫:০৭

ঝরে যায় বারিধারা
ভেঙে মেঘের প্রেম।
জাগে অনল মেঘের ছোঁয়ায়
ডেকে জানায় প্রেম।

মাঠে মাঠে সবুজ হরা ।
সুবাসে আনন্দ ছন্দ
ফড়িং নাচে দলে দলে
রঙের ঘুঙুর অনন্য ।

কবি সাজায় নয়নে তাজ ,
মনের কিশোরী পরশে সিক্ত।
জীবন চেনায় জীবন পথে
বর্ষা করে তৃপ্ত।

২৬শে জুন ২০২১
SH

মন্তব্য ১৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২৩ ভোর ৬:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: মোটামুটি।

১৭ ই জুন, ২০২৩ সকাল ৮:২৯

সামরিন হক বলেছেন: ধন্যবাদ।
শুভেচ্ছা রইল।

২| ১৬ ই জুন, ২০২৩ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: সুন্দর।

১৭ ই জুন, ২০২৩ সকাল ৮:৩১

সামরিন হক বলেছেন: ধন্যবাদ ভাই ।

৩| ১৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: আষাঢ় এর প্রথম দিনই বৃষ্টির জন্য হাহাকার।

১৭ ই জুন, ২০২৩ সকাল ৮:৩০

সামরিন হক বলেছেন: সত্যিই তাই ।
সুপ্রভাত।

৪| ১৬ ই জুন, ২০২৩ রাত ৯:২২

সেলিম আনোয়ার বলেছেন: বৃষ্টির মিষ্টি অনুভূতি মিলে মিশে একাকার আপনার কবিতায়

সুন্দর।

১৭ ই জুন, ২০২৩ সকাল ৮:৩৫

সামরিন হক বলেছেন: বর্ষার শুভেচ্ছা আপনাকে।

৫| ১৯ শে জুন, ২০২৩ রাত ১:০৬

জটিল ভাই বলেছেন:
বর্ষা আপনার নয়
আপনার-আমার-আমাদের,
যেমনি কবিতাটি
আপনার, মন মাতায় সবের।

২৩ শে জুন, ২০২৩ দুপুর ১:৩১

সামরিন হক বলেছেন: অনেক শুভেচ্ছা রইল।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: চমৎকার কিছু উপমা ব্যবহার করেছেন। ভালো লেগেছে কবিতাটা। বেশ ভালো মানের কবিতা।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০২

এম ডি মুসা বলেছেন: এটা কেউ বলছে মোটামুটি আমার কাছে! এটা বেস্ট ছিল! কারণ আপনার কবিতা বর্তমান বা আধুনিক যুগের কবিতার উপমা না থাকলে ভালো লাগে না। আমি আপনাকে জানি না আশা করি ভালো একটা দিকে যাবেন। আমি ২০১৪ সালে কবিতা লেখা শুরু করি, নিজের মাঝে আত্নবিশ্বাস কাজ করে নাই যে কবিতা হয় নাকি হয়না। কেউ কেউ কে সাহায্য করে নাই। জানি সনেট বাট মিলাতে পারি না। তখন আমার কবিতার সংখ্যা ২০০ হয়ে গেছে। আমার ভাগ্য সাথে ছিল একজন ৭ বার চলচিত্র পুরস্কার প্রাপ্ত এবং কবি আমার বন্ধু লিস্ট যোগ হয়, ফেসবুকে একদিন সাহস করে আমার একটি কবিতা তাকে ইনবক্স দেখাই সে বলছ কবিতা
বিষয় তো সুন্দর ছিল, ছন্দ কোথায়? তখন আকাশ থেকে ভেঙে পড়ি। তাকে বলি ছন্দ শিখবো কিভাবে সে আমাকে একটি বই নাম বলে সেটা কিনি এবং শিখি আমি সেই মানুষের কাছে আজও কৃতজ্ঞ। তবে তাকে ধন্যবাদ দিলে ছোট হবে না । তারপরও দুইটি ছন্দের বই কিনি তিন মাস কোন লেখা লেখি নাই, ছন্দ শিখছি। এখন কাউকে কেমন কবিতা মান নিয়ে প্রশ্ন করি না , কবিতার মান কম হতে পারে খারাপ হতে পারে । তবে কবিতা ঠিক হয়েছে, এতটুকু বুঝি। তারপর আর কবিতা নিয়ে টেনশন করি না। আজো বই ছাপাই নাই আমার লেখা ২০০০ মত।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৪৯

সামরিন হক বলেছেন: মা-শা-আল্লাহ্। অনেক সংগ্রহ আপনার । একটা বই এমনি ছাপিয়ে দেখতে পারেন ।
আপনার কিছু কথা জেনে ভালো লাগলো।

আমি তো এমনি কালে ভাদ্রে মনের ভাবে যা ইচ্ছে লিখি।কবিতা হয় কি হয় না তাতে খুব বেশি ঝুঁকি না। চর্চা নেই তেমন।
আপনি এত অভিজ্ঞ কবি আমার কবিতা পাঠ করেছেন এটাই অনেক ।
ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা রইল।

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৩

এম ডি মুসা বলেছেন: আপনার এই কবিতা লেখার স্টাইল সবচেয়ে আধুনিক ছন্দ টা একটু জ্বালাই করে এইভাবে লিখেন দোয়া করুন।

৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৯

এম ডি মুসা বলেছেন: আপনি এই লিংক গিয়ে ছন্দ প্রাথমিক তথ্য পেতে পারেন, বা একটি জিনিস মনে রাখবেন ছন্দ তিন প্রকার তিনটি একসাথে শেখার চেষ্টা করবেন না তাহলে ভুলে যাবেন একটা ভিতরে আরেকটা চলে আসবে একটা শিখবেন তারপর সেটা নিয়ে অনেক দিন লিখবেন তারপর আরেকটা শিখবেন, তাহলেই পারবেন, অনেকে ছন্দ শেখতে যায় কিন্তু তিনটি ছন্দের স্বরবৃত্ত এবং অক্ষরবৃত্তের , মাত্রাবৃত্তে একসাথে শিখতে যায়, তাতে গোলমাল বেধে ফেলে । এছাড়া আপনি যদি মনে করেন আমি মাত্রাবৃত্ত শিখবো তাহলে মাত্রাবৃত্ত দিয়ে অনেক দিন লেখে যান, আর স্বরবৃত্ত কয়েক দিন পর শিখবেন তাহলে আর ভুলবেন না। ধন্যবাদ।

১০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৪০

এম ডি মুসা বলেছেন: লিংক অনলাইন থেকে শেখার

১১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৪২

এম ডি মুসা বলেছেন: লিংকটি কপিরাইট আছে এখানে অপেন হয়না, আপনি গুগলে গিয়ে( বাংলা কবিতার ছন্দ) লেখেন তাহলে পেয়ে যাবেন বই না কিনেও শিখতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.