নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশেষ কিছু নেই।

সামরিন হক

সামরিন হক › বিস্তারিত পোস্টঃ

সভ্যতার সংকট

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩২

আমি ভালো নেই , হে প্যালেস্টাইন।
তোমার আকাশের কালো ধোঁয়ায় ,আমার চোখ ভরে এসেছে।
স্তব্ধতা নেমেছে তোমার বুকে গুঁড়িয়ে যাওয়া হাজার হাজার বাসস্থান দেখে ।
হে প্যালেস্টাইন ,তোমার সন্তানদের রক্ত, চিৎকারে
আমার হৃদয় ফেটে হা হা কার ।
আমি জানি ,মৃত্যুতে তোমাদের ভয় নেই ।
তোমারা যোদ্ধা এই শতাব্দীর শ্রেষ্ঠ ।
ভয়তো এই অমানবিক পৃথিবীর ,সেই শ্রেনীর ,
যারা স্বার্থের মোহে ঢুবে আছে শৈল্পিক বর্বরতায়।
অত্যাচারী ঐ ইজরাইলীদের ছাড়িয়ে, তারা মুখোশধারী ।
আমি জানি এই ধিক্কার তাদের অন্তরে পৌঁছোবে না।
হে প্যালেস্টাইন,যাদের আশ্রয় দিয়েছিলে একদিন
সেই বেইমান জাতির শিকার হলে
হে প্যালেস্টাইন ,তোমার বরকতময় জমিন শুধু তোমার, অন্য কারো নয়।
প্রয়োজনে এখানে তোমাদের গণকবর হবে নইলে হবে সুখের আবাস।
হে প্যালেস্টাইন, তোমাদের দিকে তাকিয়ে অপেক্ষায় আছে গোটা মুসলিম জাতি।
প্রত্যাশা ,হবে মসজিদুল আকসা উদ্ধার খুব তাড়াতাড়ি।
আবার বাঁধাহীন জামাতে শোনা যাবে ইলাহীর তাকবির।
আল্লাহু আকবার,আল্লাহু আকবার,আল্লাহু আকবার


২৬/১০/২০২৩

মন্তব্য ২৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আজ আরেক ধাঁচের কবিতা লিখলেন ।

আপনার কবিতায় যে আকাঙ্খা আর মিনতি তাই যেন সত্য হয় । এটা যেন কেবল স্বপ্ন হয়েই না থাকে ।

স্বাধীনতার স্বাদ যেন সব ফিলিস্তিনীরা পায় ।

ভালো থাকবেন !!

১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

সামরিন হক বলেছেন: শুভেচ্ছা আপনাকে। ভালো আছেন ?

২| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: সমস্যা হলো এই সংকটে এরদোয়ান এর ভুমিকা খুঁজে পাচ্ছি? এবং ইরান কেন নিরব?

কবিতা ভালো লিখেছেন?

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৭

সামরিন হক বলেছেন: এইতো পৃথিবী বিপদের সময় সাহায্যকারী নেই। এই যুদ্ধে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত শিশুরা।

৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৩

মো: এম রহমান বলেছেন: আল্লাহ আকবর

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৮

সামরিন হক বলেছেন: আল্লাহু আকবার ।

৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সুন্দ কবিতা।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৪

সামরিন হক বলেছেন: ধন্যবাদ।
শুভেচ্ছা রইল।

৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৯

বিজন রয় বলেছেন: সাধারণ ফিলিস্থিনদের উদ্দেশ্যে লেখা আপনার এই কাবতা খুব ভাল হয়েছে।

তাবে তাদের দিকে শুধু গোটা মুসলিম জাতি তাকিয়ে নেই।
সব মুক্তিকামী জাতি তাকিয়ে আছে।

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫১

সামরিন হক বলেছেন: আসলে আমি তো এটাই ভাবতে পারি না যে কেউ মুক্তিকামী না। তবে ন্যায়- অন্যায় নির্ধারণ সবার এক নয়।
শুভেচ্ছা রইল।

৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভালো আছেন ?

হ্যাঁ , এই তো হাঁচি কাশি নিয়ে আছি বেশ !

আপনি আছেন কেমন ?

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫২

সামরিন হক বলেছেন: আমারও চলে যাচ্ছে।

৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ সহায় হউন ফিলিস্তিনের

সুন্দর হয়েছে

১৯ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৩

সামরিন হক বলেছেন: আমিন


ধন্যবাদ।

৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আচ্ছা সামরিন আপনাকে আমি একটি অপ্রাসঙ্গিক তবে যথেষ্ট গুরুত্বপূর্ণ প্রশ্ন করছি

" আপনি কী কবিতা লিখবার ক্ষেত্রে দর্শনের কোন বিষয় অনুসরণ করেন ?

মানুষ তো প্রতিনিয়ত আঁধারেই ডুবছে । তবে তার বেঁচে থাকবার কী কারণ থাকতে পারে ? আর সে কেন তবে এই পৃথিবীতে এলো ?

অর্থাৎ মানুষের জীবনের স্বার্থকতা কী ? "

দয়া করে উত্তরটুকু দেবেন । আপনার কবিতার নিয়মিত পাঠক আমি তাই প্রশ্নগুলো করে বসলাম কিছু মনে করবেন না । আর হ্যাঁ কবিতার নিমন্ত্রণ রৈল !!

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১:২৯

সামরিন হক বলেছেন: কবিতা লেখার ক্ষেত্রে আমি দর্শন অনুসরণ করি না তবে লিখতে লিখতে যদি কোন লাইন আমাকে প্রশ্নবিদ্ধ করে তবে আমি সঠিক উত্তরের সন্ধান করি এবং সেটাকেই প্রাধান্য দেই লেখায়।

আপনার প্রশ্ন কিন্তু ব্যাপক এবং এর উত্তরও ব্যাপক। সে অনুযায়ী আমি অতি ক্ষুদ্র।
যাইহোক আমি আমার উপলব্ধি থেকে খুব সহজভাবে ছোট করে বলছি
সত্যের সন্ধান ,সত্যের অর্জন, সত্যের ধারণ হচ্ছে বেঁচে থাকার সার্থকতা বা জীবনের সার্থকতা।

নিজের যত্ন নিবেন ।শুভরাত্রি।

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১:৩৫

সামরিন হক বলেছেন: ও হ্যাঁ ,আপনার কাছেও কিন্তু আমার ঐ একই প্রশ্ন রইল উত্তর দিবেন দয়া করে।

মানুষের জীবনের স্বার্থকতা কী ?

৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩২

মৃতের সহিত কথোপকথন বলেছেন: কেউ কারও দিকে তাকিয়ে অপেক্ষায় নেই। আজ আমি টেংরা মাছ দিয়ে ভাত খেয়েছি।

১০| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আসলেই সভ্যতা বিশ্বজুড়ে আজ চরম সংকটের মুখে পড়েছে।

১১| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এইতো পৃথিবী বিপদের সময় সাহায্যকারী নেই। এই যুদ্ধে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত শিশুরা।

শিশুদের আহত নিহত হওয়া ছবি ও ভিডিও দেখে আমার কলিজা ছিড়ে গেছে।

১২| ২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অনবদ্য সামরিন ।

আপনি দর্শন অনুসরণ না করলেও আপনি যে দর্শন ধারণ করে চলেন এটা আপনি কিন্তু জানেন না । আপনার কবিতা পড়ে আমি এই ব্যাপারটা বুঝতে পেরেছিলাম !! যাক আমি ঠিক ছিলাম এটা তো বুঝতে পারলাম !!

সত্যের সন্ধান ,সত্যের অর্জন, সত্যের ধারণ হচ্ছে বেঁচে থাকার সার্থকতা বা জীবনের সার্থকতা।

আপনি ধার্মিকা এটা বোঝা যাচ্ছে । আপনার এই উত্তরটাই আমি আঁচ করেছিলাম । এবং বলতে দ্বিধা নেই আপনি আসলে আমাকে অবাক করে দিয়েছেন ।


ও হ্যাঁ ,আপনার কাছেও কিন্তু আমার ঐ একই প্রশ্ন রইল উত্তর দিবেন দয়া করে।

মানুষের জীবনের স্বার্থকতা কী ?


আমার উত্তরটা অনেকটা এমন । ঐ যে কোরাণে বলা আছে না সুরা ত্বীনের ৪-৫ নং আয়াতে যে আল্লাহ মহান মানুষকে সর্বোত্তম করে সৃষ্টি করে সর্ব নিকৃষ্টে নামিয়ে দিয়েছেন ! মানুষের জীবনের সার্থকতা হলো এই সর্ব নিকৃষ্ট থেকে সেই সর্বোত্তমতে পৌঁছানো । তার ভেতরে থাকা সত্যকে দিয়ে পরম সত্যকে ধারণ করা । এবং এই প্রকাশ করা যে সে ক্ষুদ্র কিন্তু ফেলনা নয় !!

তাকে আঁধার ঘিরে থাকলেও সে ভেতরেই আলো পুষে আঁধার কাটাবে, সে নিজের ভেতরের মানবতাকে চর্চা করবে, সে সত্যকে জানার জন্য অনুসন্ধান করে যাবে । আর হ্যাঁ সে সমস্ত সুন্দরকে ধারণ করে নিজেকে পশুর সাদৃশ্যতার মাঝে থেকেও নিজেকে সত্যি অর্থে সেই সর্বোত্তম মানুষ রূপেই গড়ে তুলবে !!

এখানেই সার্থকতা মানুষের জীবনে !!

আপনার উত্তরের সাথে আমার উত্তর মিলে যাচ্ছে অনেকটাই ।

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:৩২

সামরিন হক বলেছেন: সঠিক বলেছেন ,আমি ধার্মিক । কিন্তু দর্শন ধারণ করি এটি বলা ঠিক হবে না ।
দার্শনিকদের মধ্যে সক্রেটিসকে ভালো লাগে। তার অনেক ব্যাপারেই আমি মুগ্ধ। অন্য কাউকে তেমন ভালো লাগেনি ।

আপনার কিছু কিছু লেখা আমিও পড়েছি ভবিষ্যতেও পড়বো।
নিজেকে ভালো রাখবেন।
শুভরাত্রি।

১৩| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনিও ভালো থাকবেন সামরিন । আপনার দৃষ্টিভঙ্গি জেনে খুব ভালো লাগলো ।

আর হ্যাঁ নিয়মিত লিখে যাবেন । আল্লাহ হাফিজ !!!

১৪| ২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ৩:৪৭

ডঃ এম এ আলী বলেছেন:




প্যলেসন্টাইনের ইতিহাস কয়েক হাজার বছরের উত্থান পতনের ইতিহাস ।
একসময় সমৃদ্ধিতে প্যলেসটাইনের গাজা ছিল বিশ্বের সেরা শহরের মধ্য একটা।
পরম করুনাময় আল্লাহ তাদেরকে সুখ শান্তি ও সমৃদ্ধি দিবেন একথা বিশ্বাস করি।
আল্লার থেকে মহা শক্তিধর এ বিশ্ব ব্রম্মান্ডে আর কেহ নাই ।
অতীতে মহা শক্তিধর জাতি ধ্বংস হয়ে গেছে শুধু তাদের বাড়াবাড়ির জন্য ।

কবিতা সুন্দর হয়েছে ।

শুভেচ্ছা রইল

২৫ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৮

সামরিন হক বলেছেন: ধন্যবাদ আপনাকে।
শুভেচ্ছা রইল।

১৫| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:১৪

স্প্যানকড বলেছেন: ভালো লাগলো। প্রতিদিন লিখবেন। আপনি ভালো লিখেন। ভালো থাকবেন :) আনন্দে থাকবেন :)

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৩৯

সামরিন হক বলেছেন: ধন্যবাদ।





শুভেচ্ছা রইল।

১৬| ২৭ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যে যুদ্ধবাজ
সে কবিতা পড়েনা ।
যিনি কবিতা পড়েন বা লিখেন
তিনি যুদ্ধ পসন্দ করেন না ।

................................................
তবুও আমাদের কবিতারা বেঁচে থাকবে...
কিছু অমানুষ যুদ্ধ যুদ্ধ খেলা করবে
মানুষ মেরে উল্লাস করবে ।

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:১২

সামরিন হক বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।





শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.