নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাড়ির পাশে আরশিনগর সেথা পড়শী বসত করে, আমি একদিনও না দেখিলাম তারে।

অনিকেত বৈরাগী তূর্য্য

মানুষ পথিক বেশে ঘুরছে দেশে দেশে একটু ছায়াতলে থমকে দাঁড়ায়, স্মৃতিটুকু রেখে শুধু একদিন তো চলে যায়।

অনিকেত বৈরাগী তূর্য্য › বিস্তারিত পোস্টঃ

লাখ টাকার বাগান খায় এক টাকার ছাগলে

০৪ ঠা ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৩৭

স্বাধীনতার অব্যবহিত পর আওয়ামীলীগের একটা অংশ গিয়ে জাসদ করল। তৎকালীন সরকারকে হটাতে এমন কোনো কাজ নেই তারা করে নি। খুন, ডাকাতি, লুটতরাজ সব চলল। তৈরি করল ১৫ আগস্টের ক্ষেত্র। ঘটল নজিরবিহীন হত্যাকাণ্ড ঘটল। সপরিবারে রাষ্ট্রপতি নিহত হলেন।
এই যে এতকিছু ঘটল, জাসদ কিন্তু ফল ভোগ করতে পারল না। ফল ভোগ করল জিয়া গংরা। তাহের, জলিল, রব, সিরাজুল আলম খানরা পেল মুলো।

সড়ক দুর্ঘটনায় ছাত্র নিহত হওয়ার ঘটনায় যে আন্দোলন হলো, সেখানে ছাত্রফ্রন্টের এক নেত্রীকে দেখা গেল কলেজ ছাত্রীর পোশাকে। বয়স কম করে হলেও ৩০ হবে। আন্দোলনটা মূলত শিক্ষার্থীদের। অন্যরা বড়োজোর একাত্মতা ঘোষণা করতে পারে কিন্তু ছদ্মবেশে ওদের ভেতর ঢুকে পড়ার মানে কী? আন্দোলনটাকে ভিন্নখাতে প্রবাহিত করা না তো? সড়ক দুর্ঘটনার পরপরই এত গাড়িতে আগুন দেওয়া হলো। এটা কেমন আন্দোলন? এটা ভাবা কি অযৌক্তিক অন্য কেউ হয়ত এই অগ্নিকাণ্ডে আলুপোড়া খেতে চাচ্ছে?

পতিত বামরা মাঝেমধ্যে হুংকার দেয় এই করবে, সেই করবে। নুর তো দলও করে কর্মসূচি দিচ্ছে। নিঃসন্দেহে সাহসী কাজ। কিন্তু প্রশ্ন হচ্ছে এতকিছু করার পর যদি ভাগ্য সুপ্রসন্ন হয়, ফল কি তারা ভোগ করতে পারবে? না কি জাসদের অবস্থা হবে?

বাংলাদেশের মানুষ এখনও আওয়ামী, বিএনপি বলয়ের বাইরে যেতে পারে নি। যদ্দুর ধারণা করি অন্যরা লড়াই করে ফল আনলেও ভোগ করবে বিএনপি-জামাত। অন্যরা কিছুই পাবে না। জনগণ শুধু জ্বলন্ত উনুন থেকে উত্তপ্ত কড়াইয়ে পড়বে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:



জাসদের শুরুতে আওয়ামী লীগের লোকজন ছিলো, নাকি ছাত্রলীগের লোকজন ছিলো?

০৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৪৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ছাত্রলীগের লোকজন।

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২১ রাত ৯:০৭

রাজীব নুর বলেছেন: আজকাল রাজনীতিও ব্যবসা।

০৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৪৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: লাভজনক। তাই তো ১০,০০০ টাকা বেতনের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কোটি টাকা খরচ করে নির্বাচন করে।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সব সময়েই ছাত্র ও বামদের আন্দোলনের ফসল ঘরে তুলেছে শীর্ষ দুই দল। এরশাদের মতো স্বৈরাচার বিরোধী আন্দোলন এর জ্বলজ্যান্ত উদাহরণ। বর্তমানে দেশে বিরোধী রাজনীতিতে এক বিরাট শুন্যতা সৃষ্টি হয়েছে যার ফলে এখন এখানে সেখানে যে বিচ্ছিন্ন আন্দোলন হচ্ছে তা জনগণের অব্যক্ত ক্ষোভেরই বহিঃপ্রকাশ। এই সকল পকেট আন্দোলন কোনো সুযোগ সন্ধানীরা অপব্যবহার করবে না এমন ভেবে পরিতৃপ্তির ঢেকুর তোলার অবকাশ ক্ষমতাসীনদের নেই। তারা ইতিমধ্যে লাগামহীন দুর্নীতি, ব্যাংক লুট, অন্যায়ে প্রশ্রয় দিয়ে দেশের সিস্টেমগুলোকে সম্পূর্ণ ধ্বংস করে ফেলেছে। তাই স্ফুলিঙ্গ থেকে অগ্নিশিখা হতে সামান্য একটি ঘটনাই যথেষ্ট।

০৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৪৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আল্টিমেটলি ফল ভোগ করবে প্রতিক্রিয়াশীল একটা অংশ। জনগণের এখন যা অবস্থা তখন তাই হবে। শুধু শাসক বদলাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.