নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

করোনা মোকাবেলা বা কম মৃত্যুহারের জন্য তিনি কেন ধন্যবাদ পাবেন?

০২ রা মার্চ, ২০২১ দুপুর ১:১৭


১. যিনি আবেগের বশে বলেছিলেন, 'তেনা'র নেতৃত্বে আমরা করোনা মোকাবেলা করব - তিনি নিজেই মৃত্যুবরণ করেছেন করোনা বা অন্য কোন কারণে। যাই হোক, যার সময় হবে সে যাবেই। আমরা মুসলিমরা বিশ্বাস করি আল্লাহ হায়াত না দিলে সে আর বাঁচতে পারবে না...

২. প্রায় সময় টক শো, সভা/সমাবেশে বক্তারা (এখন বিরোধী দল বলে তেমন কিছু নেই) বলে থাকেন তেনা'র নেতৃত্বে নাকি বাংলাদেশ করোনা মোকাবেলায় সফল। তার একটা কারণ, বাংলাদেশে করোনা'র রোগী এবং করোনা'য় মৃত্যুহার অন্য অনেক দেশ থেকে অনেক কম...

৩. আলহামদুলিল্লাহ! বাংলাদেশের উপর দিয়ে করোনা হালকার উপর ঝাপসার মতই গিয়েছে এবং যাচ্ছে। কিন্তু এখানে বর্তমান সরকারের (মানে তেনা'র) অবদান কতটুকু? স্কুল, কলেজ বন্ধ করা ছাড়া আর কী এমন সিদ্ধান্ত নিয়েছে যাতে করোনার আক্রমণ কম হয়েছে? ১ দিনের জন্যও বাজার বন্ধ হয়নি। কিছুদিন মার্কেট, মসজিদে কড়াকড়ি করা হলেও পরে সব কিছু স্বাভাবিক হয়ে যায়। বাস, ট্রেন বন্ধ ছিল মাত্র কিছুদিন। সোনার ডিম পাড়া হাঁস গার্মেন্টস-ও বন্ধ হয়নি...

৪. 'লাশের স্তুপ হবে, রাস্তায় পড়ে থাকবে' বলে যারা মাতম করেছিল তাদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে, ব্রাহ্মণবাড়িয়ার জানাজা, ঈদের আগে গাদাগাদি করে বাড়িতে গিয়ে সবাই প্রমাণ করেছে করোনা বাংলাদেশে ততটা প্রভাব ফেলতে পারবে না। হয় আমাদের এন্টিবডি তৈরি হয়েছে না হয়, এই অঞ্চলের কোভিড দুর্বল(!)। বিহারী ক্যাম্প, রোহিঙ্গা ক্যাম্প, বস্তিগুলোই তার প্রমাণ...

৫. আর এখন নাকি দ্বিতীয় ফেস! আরো ভয়ংকর! অথচ পরিস্থিতি কী? সব কিছুই স্বাভাবিক। মাস্ক পরা, দূরত্ব রেখে দাঁড়ানো, হ্যান্ড সেনিটাইজার-এর ব্যবহার পুরো বিশ্বেই চালু হয়েছে নিজেদের প্রয়োজনে। এখানে সরকারের চেয়ে জনগণের সচেতনতাকেই বড় কৃতিত্ব দেয়া যায়। অনেক দেশের আগে বাংলাদেশে ভ্যাকসিন চলে আসায় কেউ কেউ ক্রেডিট দিতে চাইলেও আমি মনে করি না, ভ্যাকসিন না থাকলে বর্তমান পরিস্থিতির আহামরি পরিবর্তন হত। আগে পরে সবাই ভ্যাকসিন পাবে...

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২১ দুপুর ২:৩২

আমি সাজিদ বলেছেন: এশিয়ার সব দেশই পশ্চিমাদের চেয়ে সফল। কারও সরকারের পদক্ষেপে, যেটা হয়ত না নিলেও চলতো, কারও মুখের বকবকে। পরিস্থিতির সুবিধায় ক্রেডিট নিয়ে ফেলেছে। আমাদেরটা মুখের কথায় ওস্তাদ।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৩:৫৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মনের কথা বলার জন্য ধন্যবাদ...

২| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৩:০৯

চাঁদগাজী বলেছেন:



দেশে পুরো অরাজকতা চলছে, সরকার ও প্রশাসন দেশ চালিয়ে আয় করছে, মানুষ নিজে নিজের মতো চলছে।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৩:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেকটা তাই...

৩| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৩:১১

ঢাবিয়ান বলেছেন: বাংলাদেশে গরম আবহাওয়া একটা বিড়াট বড় কারন করোনা প্রতিরোধে। এছাড়া হার্ড ইমুইনিটি অর্জনও হয়তআরেকটা কারন। করোনা মোকাবেলার জন্য আসলে কোন ব্যবস্থাই নেয়া হয়নি। তাই এখানে ক্রেডিট নেয়ার প্রশ্ন উঠেও না।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৩:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কিন্তু ওনাদের তো ধারণা 'তিনি' না থাকলে আমাদের অনেক সমস্যা হত। অনেকে শুধু সরকার নয়, এককভাবেই তেনা'কেই ক্রেডিট দিতে চাইছে...

৪| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:১৫

সড়কযোদ্ধা বলেছেন: সড়কে প্রতিদিন অবাধে ৬৪জন হত্যাকাণ্ডের শিকার - কিন্তু মাত্র একজনও ঘাতককে ধরার কোন নজির নেই - সড়কে লাশ আর লাশ ঘাতকরা করে উল্লাশ !!! করনাকে বলেন মোহামারি - কোরোনা কে বোলেন মোহামারি - করোনা প্রতিদিন কয়জন হত্তা করে সরক ঘাতক কয়জন হত্তা করে ???????

আর করোনার টিকা শুধু মাত্র ৪০ এর ঊর্ধ্ব মানুষের জন্য - কন শিক্ষার্থীদের জন্য নয় = অন্যদিকে দেশের সব কিছুই খোলা স্বাভাবিক শুধু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - উল্টা পালটা 69 !!

Want Justice

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:৩১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সুন্দর মন্তব্যর জন্য ধন্যবাদ...

৫| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:২৮

অক্পটে বলেছেন: উনি করোনা চেয়ে শক্তিশালী এটা প্রমাণীত। আপনারা হয়তো পরমান পান নাই।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তা যা বলেছেন চমৎকার...

৬| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:৫০

অক্পটে বলেছেন: যাক ভালোই হল যা তা হলো আপনি বলেছেন চমৎকার... মানুষ বোঝেনা বা আপনারা পরমান পান না, তাহল আমাদের তো ভোটার হবার নিশ্চয়তা আছেই, শুধু ভোট দেবার নিশ্চয়তাটাই নেই। মানুষ কেন যে বোঝেনা, ভোট দেয়ার নিশ্চয়তা যদি থাকত তাহলে এত মানুষের গ্যাদারিংয়ে করোনায় অবশ্যই মানুষ মাইরা ছাফ করে ফেলত।
আমাদের রাজা বুদ্ধিমান
হিরক রাজ ভগবান।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অবশ্যই বুদ্ধিমান। দেখেন, পরিবেশটা শান্ত না? কোন হই চই আছে?

৭| ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: করোনা শুরু হবার পর থেকে প্রধানমন্ত্রী অনলাইনে কাজ সেরেছেন। মৃত্যু যখন অবধারিত তাহলে তিনি অনলাইনে অফিস করছেন কেন?
সুখে থাকলে অনেক আবোল তাবোল বলা যায়।

০২ রা মার্চ, ২০২১ বিকাল ৫:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি না থাকলে আমরা করোনা মোকাবেলা করতে পারতাম না - এটা তেনারা বলেন...

৮| ০২ রা মার্চ, ২০২১ রাত ১১:২৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: উনি না থাকলে আমরা করোনা মোকাবেলা করতে পারতাম না - এটা তেনারা বলেন..
তেনারা চাটূকার। দালাল।

০৩ রা মার্চ, ২০২১ সকাল ৯:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এখন তেনাদেরই জয় জয়কার...

৯| ০৩ রা মার্চ, ২০২১ রাত ১২:০৫

আহমেদ জী এস বলেছেন: বিচার মানি তালগাছ আমার ,





বিচার মানেন কিন্তু তালগাছ আপনার বললে তো হবেনা!

জন্মথেকেই যে ভাবে ফরমালিন সহ সব রকমের কোমিক্যাল দেয়া ভেজাল খাবার খেতে হয়, সর্বোচ্য দূষিত বাতাস টানতে হয় বুক ভরে, ঘিঞ্জি ভাবে বাস করতে হয়, চিকিৎসার অভাবে, পয়সার অভাবে আপনা আপনিই রোগবালাই থেকে সেরে উঠতে হয় সেখানে পাঁচ দশ রকমের করোনা সহজেই কাবু করে ফেলবে এমন শরীর তৈরী হয়নি আমাদের।
সো অল ক্রেডিট গোজ টু --- সবদিক থেকে উপেক্ষিত "আম জনতা"

০৩ রা মার্চ, ২০২১ সকাল ৯:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মন্তব্যর জন্য ধন্যবাদ...

১০| ০৩ রা মার্চ, ২০২১ সকাল ১০:৫৬

কবিতা ক্থ্য বলেছেন: চুরি করতে করতে সব চোরে ভরপুর।
তথ্য উপত্ত যা দেয় সব টেবিলে বইসা বানানো (কোনো কোনো ক্ষেত্রে- মশাড়ীর নিচে)

০৩ রা মার্চ, ২০২১ দুপুর ১:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ধরা পড়লে জেলে জায়গা হবে - এই চিন্তায় তেনারা ক্ষমতা ছাড়তে চান না...

১১| ০৩ রা মার্চ, ২০২১ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এখন তেনাদেরই জয় জয়কার...

প্রকৃতি কাউকে ক্ষমা করে না। নো নেভার।

০৩ রা মার্চ, ২০২১ দুপুর ১:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আরও কত বছর যে লাগবে, প্রকৃতির প্রতিশোধ নিতে...

১২| ০৩ রা মার্চ, ২০২১ দুপুর ২:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:

গত বছর অক্টোবরে গবেষণায় দেখা গেছে ঢাকা শহরের বস্তিবাসির তিন চতুর্থাংশ ৭৫% মানুষ ও ৪৫ শতাংশ নগরবাসী করোনায় আক্রান্ত হয়েছিলেন ও রক্ত পরীক্ষায় অ্যান্টিবডি পজিটিভ ধরা পড়েছে। এদের করোনার কোনো লক্ষণ ছিল না। তারা জানতই না কোন এক সময়ে তাদের করোনা ভাইরাস পজিটিভ ছিল।
তারা জানত না সংক্রমিত হয়ে সেরে যাওয়ার পর অলরেডি তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে গেছে।

করোনায় আক্রান্ত হয়েছেন তাদের
৮২ ভাগের কোনো লক্ষণই ছিল না,
৬ ভাগের সামান্য লক্ষণ ছিল,
১২ ভাগ ছিল প্রিসিম্পটোমেটিক।


গবেষণার জন্য ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২৯টি ওয়ার্ডের মধ্য থেকে দৈবচয়ন ভিত্তিতে ২৫টি ওয়ার্ড বেছে নেওয়া হয়। প্রতি ওয়ার্ড থেকে একটি মহল্লা বাছাই করা হয়। প্রতি মহল্লা থেকে ১২০টি খানা জরিপে অন্তর্ভুক্ত করা হয়। এ ছাড়া ৮টি বস্তিকে এ জরিপে যুক্ত করা হয়। ঢাকা শহরের সাধারণ খানার নমুনা সংগ্রহ করা হয় মধ্য এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত। আর বস্তির মানুষের নমুনা সংগ্রহ করা হয় মধ্য জুলাই থেকে আগস্টের শেষ পর্যন্ত।

বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (Institute of Epidemiology, Disease Control and Research) ও বেসরকারি আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (icddr,b) যৌথভাবে এই গবেষণা্র ফল প্রকাশ করেছে।
এই গবেষণায় আর্থিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএআইডি এবং বহুল পরিচিত মাইক্রোসফট প্রধানের সাহায্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।
আমার এই পোষ্টটিতে আরো কিছু পাবেন।
view this link

০৩ রা মার্চ, ২০২১ বিকাল ৪:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: করোনা'র শুরুর দিকে আপনার পোস্টে একটু আশাবাদী ছিলাম যে ভয়াবহ কিছু হবে না। সেটাই হয়েছে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.