নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

প্রায় দেড় মিলিয়ন ভিউসংখ্যার ভিডিওটিসহ আমার ইউটিউব চ্যানেলের শীর্ষ ১৫টি মিউজিক ভিডিও

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৩



আপনারা অনেকেই জানেন, আমি ব্লগিং করার পাশাপাশি ভ্লগিংও (ইউটিউবিং) করে থাকি, ফেইসবুকিং-এর কথা তো বলাই বাহুল্য। আজ এ পোস্ট ফাইনাল করতে যেয়ে দেখলাম, ইউটিউবে আমার অ্যাকাউন্ট ওপেন করার তারিখ ১২ এপ্রিল ২০০৯। এটাই আমার মূল অ্যাকাউন্ট, যদিও সাইড বাই সাইড আরেকটা সাবসিডিয়ারি অ্যাকাউন্টও আছে। ইউটিউবের যাত্রা শুরু হয়েছিল তারও ৪ বছর আগে, ২৩ এপ্রিল ২০০৫ সালে। অ্যাকাউন্ট ওপেন করার আগেও ইউটিউবে অনেক সময় দিয়েছি। আগে অ্যাকাউন্ট ক্রিয়েট করা অনেক ঝামেলাপূর্ণ ছিল। পরে যখন জিমেইল অ্যাকাউন্ট থেকেই ইউটিউব অ্যাকাউন্ট ওপেন করার প্রভিশন শুরু হলো, তখন অ্যাকাউন্ট ওপেন করতে দেরি করি নাই, ইন ফ্যাক্ট, জিমেইল থেকেই ইউটিউবে লগিন করলাম। চ্যানেলের নামকরণ, কাস্টোমাইজেশন, ইত্যাদি ছোটো ছেলেই করে দিয়েছে, সম্ভবত ২০১৬ সালের দিকে।

ইউটিউবে ভিডিও আপলোডিং শুরু করি ২০০৯ সাল থেকেই। অনেকগুলো ভিডিও অল্পদিনেই অনেক বেশি জনপ্রিয় হয়ে ওঠে, বিশেষ করে আমার মেয়ের বানানো ৫মিনিটের একটা ফান-মুভি, যা আমার ছোটো ছেলে ও তার কয়েকটা ফ্রেন্ডকে নিয়ে করা হয়। কিন্তু, এতে অনেক নেগেটিভ কমেন্ট উঠে আসায় ভিডিওটা ডিলিট করে ফেলি। 'মনের মানুষ' ছবির কিছু দৃশ্য আপলোড করেছিলাম, সেগুলোও জনপ্রিয় হয়েছিল। পরবর্তীতে সিদ্ধান্ত নেই, আমার মূল চ্যানেলে আমার বানানো/রিমেক করা ভিডিওগুলো ছাড়া আর কোনো ভিডিও রাখবো না। কাজেই, পুরোনো ভিডিওগুলো সব ডিলিট করে দেই। বর্তমানে সবচাইতে পুরোনো ভিডিওটা আমার বড়ো ছেলের গাওয়া একটি গান You and me আছে, যেটা ২৩ নভেম্বর ২০১২-তে আপলোড করা হয়।

আজকে আপনারা দেখবেন আমার দুই চ্যানেল মিলিয়ে জনপ্রিয়তা বা ভিউসংখ্যার ভিত্তিতে শীর্ষ ১৫টি মিউজিক ভিডিও। মূল চ্যানেলের শীর্ষ ১০টি এবং দ্বিতীয় চ্যানেলের শীর্ষ ৫টি ভিডিও মিলিয়ে এ চার্টটি সাজানো হয়েছে। শীর্ষে রয়েছে অদিতি মুন্সির গাওয়া বনমালি তুমি পরজনমে হইয়ো রাধা, যেটির ভিউসংখ্যা দেড় মিলিয়নের কাছাকাছি। দ্বিতীয় অবস্থানে অদিতি মুন্সিরই গাওয়া দেখেছি রূপসাগরে গানটি রয়েছে। ১৫ নম্বরে স্থান পাওয়া গানটি হলো জীবন মানে যন্ত্রণা, সাবিনা ইয়াসমিনের কণ্ঠে।

একটা বিষয় সবাইকে সবিনয়ে জানাতে বা বোঝাতে চাই, গানগুলো দেখতে হলে লিংকে ক্লিক করে সরাসরি ইউটিউবে গেলেই দেখা সহজ হবে। এটা বলছি এ কারণে, গানের পোস্টে অনেকের কমেন্ট পড়ে মনে হয়েছে, তারা ভিডিওগুলো দেখেন নি, শুধু গানের নামটাই দেখেছেন। এ ভিডিওগুলো আমার এডিট করা বা ফটোমিক্স করা। ইন্টারনেট ও বিভিন্ন ফেইসবুক পেইজ/গ্রুপ থেকে তারকাদের ছবি নেয়া হয়েছে। কোথাও বিভিন্ন ছায়াছবিও ব্যবহার করা হয়েছে। এই ছবি বা ভিডিও দিয়ে গানের থিমকে ডেপিক্ট করার চেষ্টা করেছি। সবগুলো ভিডিওতে তা সম্ভব হয় নি। কোনো কোনো ভিডিওতে এমনি এমনি, শুধু একঘেঁয়েমি এড়ানোর জন্য, গাছপালা, নদীনালা, পাহাড়-সমুদ্রের ছবি দেয়া হয়েছে।

আমার চ্যানেলটি শৌখিন, কোনো ব্যবসাইয়িক উদ্দেশ্য নেই। আপনারা জেনে ব্যথিত হবেন যে, আমার চ্যানেলের ভিউসংখ্যা থেকে যদি কোনো মানিটাইজেশন হয়, সেটা এই গরীবের কোনো কাজে লাগে না, চলে যায় প্রতিটা গানের অরিজিন্যাল কপিরাইট হোল্ডারদের অ্যাকাউন্টে :( তবে, আমার দ্বিতীয় চ্যানেলটা আগামীতে মানিটাইজ করার চেষ্টা করবো। তা থেকে যদি দু-চার পয়সা কামাইতে পারি, আপনাদের ঝালমুড়ি খাওয়াব, কথা দিচ্ছি।

এবার দেখুন, শীর্ষ থেকে ১৫ নম্বর পর্যন্ত গানগুলো। সবার নীচে আমার দুই চ্যানেলের লিংক দেয়া আছে।


বনমালি তুমি, পরজনমে হইয়ো রাধা - অদিতি মুন্সী।
1,425,444 views
•Premiered Aug 4, 2019
226 Comments
লাইক- 7.8K
ডিসলাইক- 637




দেখেছি রূপসাগরে মনের মানুষ কাঁচা সোনা - অদিতি মুন্সী
110,324 views
•Premiered Jul 17, 2019
57 Comments
লাইক- 1.7K
ডিসলাইক- 53




কথা বলো না বলো ওগো বন্ধু - ফেরদৌসী রহমান
98,189 views
•Premiered Mar 13, 2020
45 Comments
লাইক- 801
ডিসলাইক - 54




আমি যার লাগি হইলাম অনুরাগী গো প্রাণসজনি - মুজিব পরদেশী
23,575 views
•Premiered May 27, 2020
6 Comments
লাইক - 207
ডিজলাইক - 13




ও কী ও বন্ধু কাজল ভ্রমরা রে - সাবিনা ইয়াসমিন
22,701 views
•Premiered Oct 29, 2019
লাইক- 94
ডিসলাইক- 13




এরা সুখের লাগি চাহে প্রেম, প্রেম মেলে না - সাগর সেন
21,825 views
•Premiered Oct 9, 2019
লাইক-510
ডিসলাইক-0




পউষ তোদের ডাক দিয়েছে আয়রে ছুটে আয় আয় আয় - লোপামুদ্রা মিত্র
20,092 views
•Premiered Aug 10, 2019
লাইক-173
ডিসলাইক-9




তোমার জন্য মরতে পারি ও সুন্দরী তুমি গলার মালা - শিল্পীর নাম অজানা
19,058 views
•Premiered Aug 7, 2019
লাইক- 179
ডিসলাইক- 11




পাখির বাসার মতো দুটি চোখ তোমার - রুনা লায়লা ও খুরশিদ আলম
14,057 views
•Premiered Nov 18, 2019
লাইক-73
ডিসলাইক-4



১০
আমার বলার কিছু ছিল না - হৈমন্তী শুক্লা
13,829 views
•Oct 15, 2019
লাইক-140
ডিসলাইক-6



১১
তারে বলে দিও সে যেন আসে না আমার দ্বারে - মেখলা দাশগুপ্ত
12,050 views
•Feb 6, 2020
লাইক-204
ডিজলাইক-7



১২
ওগো বিদেশিনি, তোমার চেরিফুল দাও আমার শিউলি নাও - এন্ড্রু কিশোর
10,149 views
•Premiered Dec 13, 2019
লাইক-96
ডিজলাইক-10



১৩
তুমি একজনই শুধু বন্ধু আমার - মান্না দে
10,233 views
•Jan 14, 2020
লাইক-97
ডিসলাইক-7


১৪
একটি মনের দাম দিতে গিয়ে - আব্দুর রউফ
10,100 views
•Premiered Jul 28, 2019
লাইক-60
ডিজলাইক-8



১৫
জীবন মানে যন্ত্রণা নয়তো ফুলের বিছানা - সাবিনা ইয়াসমিন
9,991 views
•Apr 17, 2020
লাইক-80
ডিসলাইক-5



আমার দুই চ্যানেলের লিংক


নাম্বার ওয়ান 'সোনাবীজ' চ্যানেল


নাম্বার টু চ্যানেল


উৎসর্গ : মাধুরী দীক্ষিত নেনে (কেউ দয়া করে তার কাছে আমার শুভেচ্ছা বার্তা পৌঁছে দিলে খুশি হব। সিরিয়াসলি বলছি, নো ফান)

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




মাধুরী দীক্ষিতকে শুভেচ্ছা পাঠালে আপনি খুশি হোন? - তথাস্তু।

মাধুরীর চুলের কাট ছিলো আছে থাকবে এতো সুন্দর চুলের কাট আর কাউকে মানাবে না। এই কাট শুধুমাত্র মাধুরী দিক্ষিতের জন্য তৈরি।

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

মাধুরীর চুলের কাট ছিলো আছে। থাকবে এতো সুন্দর চুলের কাট আর কাউকে মানাবে না। এই কাট শুধুমাত্র মাধুরী দিক্ষিতের জন্য তৈরি। খুব সত্য কথা বলেছেন। আরেকটা ব্যাপার লক্ষণীয়। মাধুরী এখনো যেভাবে তার রূপ ধরে রাখতে পারছেন, ঐশ্বরিয়া থেকে শুরু করে আরো অনেকেই সেটা পারেন নি। মাধুরী খুব সচেতন।

দয়া কইরা তার কাছে আমার শুভেচ্ছা বাণী পৌঁছাইয়া দিবেন

২| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৫৫

রাজীব নুর বলেছেন: অভিনন্দন।

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই।

৩| ২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:২৬

নতুন বলেছেন: সাবসক্রাইব করলাম :) পরে গান শুনবো। +++

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ঠিক আছে পরে গান শুইনেন। সাবস্ক্রাইব করার জন্য অনেক ধন্যবাদ।

৪| ২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২১

ফটিকলাল বলেছেন: অসাধারন পোস্ট

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগে স্বাগতম। আপনি ব্লগে আইডি ক্রিয়েট করার ৮ মিনিটের মাথায় আমি আপনার ব্লগ ভিজিট করেছি :) সম্ভবত আমিই আপনার ব্লগে প্রথম গিয়েছি :)

শুভ ব্লগিং

৫| ২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

ফটিকলাল বলেছেন: অসাধারন কমেন্ট এবং অসাধারন আপনার কাজ!

২৭ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনাকে ধন্যবাদ। শুভেচ্ছা।

৬| ২৭ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Great job!

২৭ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সাজ্জাদ ভাই। শুভেচ্ছা।

৭| ২৭ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: টাকা পয়সা কিছু কি পাওয়া যায়।

২৭ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: টাকা পয়সা তো আমি পাচ্ছি না, তবে অন্যদের টাকা পয়সা কামাইয়ের ব্যাপক সুবিধা করে দিচ্ছি :) আমার সব জিনিসই কপিরাইটেড। আমার চ্যানেল মানিটাইজ্‌ড না। কপিরাইটেড জিনিসে মানিটাইজড হয় না।

৮| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ৮:২৫

নেওয়াজ আলি বলেছেন: বুঝতে পারছি আপনি মাধুরীর একনিষ্ঠ ফ্যান। আমিও মনে হয় একটাও বাদ রাখিনি ছবি। বনমালী তুমি..... বার বার শুনছি।

২৭ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জেনে ভালো লাগলো নেওয়াজ আলি ভাই যে আপনি আর আমি সমপছন্দমনা :) আপনার জন্য শুভকামনা রইল। শুভ কামনা মাধুরী আপার জন্যও

৯| ২৮ শে নভেম্বর, ২০২০ রাত ১:১১

কামরুল ইসলাম রুবেল বলেছেন: অনেকগুলো ভুল করেছেন চ্যানেলের অনেকগুলো পর্যায়ে। সত্যিকারে বলতে গেলে ইনকামের কোন পর্যায়েই যায়নি আপনার চ্যানেল এবং এর যথাযথ কারণও আছে। আমি নিজে পরীক্ষামুলক একটা চ্যানেল করেছিলাম, সত্যি বলতে শেখার জন্য। সেটা থেকে কোন একসময়ে আড়াই লাখের মতো ইনকামও হয়েছিলো। যার এখন প্রায় দেড় মিলিয়ন সাবস্ক্রাইবার। পরে নতুন আপডেটে মনিটাইজেশন অফ হয়ে যায়। এপ্লাই আর করিনি তারপর। কারণ জানি যে পাবোনা। সবইতো ক্লেইমড ভিডিও।

আপনাকে ইনকাম করতে হলে আরো গুছিয়ে শুরু করতে হবে। দ্বিতীয় চ্যানেলটির এখনো অনেক কিছুই করা হয়নি। এতোগুলো বকবক করার কারণ হচ্ছে আপনি আমার প্রিয় একটি বিষয় নিয়ে পোষ্ট দিয়েছেন বলে। আমি youtube help bd ফেসবুক গ্রুপের এডমিন।

২৮ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহা। মনিটাইজেশন আমার উদ্দেশ্য না। প্রিয় গানগুলো আমার নিজের সংগ্রহশালায় রাখাই হলো মূল উদ্দেশ্য। চ্যানেল ডেস্ক্রিপশনে তো এগুলো বলা আছে, খেয়াল করেন নিবোধ হয়। তবে ২য় চ্যানেলে শুধু মৌলিক গান থাকবে যেটি রেডি হতে আরো বছরখানেক লাগবে।

ধন্যবাদকমেন্টের জন্য।

১০| ২৮ শে নভেম্বর, ২০২০ রাত ২:৩৯

সোহানী বলেছেন: শুভ কামনা।

মাঝে মাঝে আপনার চ্যানেলে গান শুনি। কারন সব প্রিয় গানই একবারে পেয়ে যাই।

বাই দা ওয়ে ... আমিও মাধুরীর ভক্ত!

২৮ শে নভেম্বর, ২০২০ ভোর ৪:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মাঝে মাঝে আমার চ্যানেলের গান শোনেন বলে আমি ধন্য হলুম আপু।


আপনি মাধুরীর ভক্ত হবেন না কেন? আমি আর আপনি তো সমপছন্দমনা :)

১১| ২৮ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:২৫

ডঃ এম এ আলী বলেছেন:

প্রায় সবগুলি গান শুনলাম ।
অপুর্ব গ্রন্থনা ও সংযোজন ।

অনেক অনেক শুভেচ্ছা রইল ।

২৮ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রায় সবগুলো গান শোনার জন্য অনেক অনেক ধন্যবাদ প্রিয় এম এ আলী ভাই। শুভেচ্ছা রইল।

১২| ০৫ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: মন্তব্য করে রাখলাম।গানগুলো পরে শুনে নেব।একসাথে এতগুলো জনপ্রিয় গান সংগ্রহ করে পোস্ট করা খুবই কষ্টসাধ্য কাজ। আপনাকে ধন্যবাদ।

২৯ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কত কমেন্টের উত্তর দেয়া যে মিস হয়ে গেছে, আল্লাহই মালুম। মিস হয়ে যায়, এটা জানি বলেই কিছুদিন পর পর পেছনে এসে দেখি কোথায় কোথায় কমেন্টের রিপ্লাই দেয়া হয় নি।

কমেন্টের জন্য ধন্যবাদ তমাল ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.