নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

মায়ের ডাক

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ২:০৩

ডাকছে আমায় হাতছানিতে
আমার সবুজ গাঁ
পথের দিকে চেয়ে চেয়ে
দাঁড়িয়ে আমার মা

একটা কিশোর ছেলে ছিল
বিল আড়িয়াল গ্রামে
সেই ছেলেটির দুরন্ত দিন ছিল
প্রাণ সাথিদের সাথে
ডুবসাঁতারের দিনগুলো তার ছিল
নৌকা বাইচের বর্ষা যে তার ছিল
নোয়াব চাচার দরদিয়া ডাক ছিল
আজ যে তাকে কাঁদায়

মন যে আমার যায় ছুটে যায়
আমার সবুজ গাঁয়
পথের ধারে অধীর চোখে
দাঁড়িয়ে আমার মায়
ডাকছে আমায় হাতছানিতে
আমার সবুজ গাঁ

একটা কিশোর ছেলে ছিল
বিল আড়িয়াল গ্রামে
গাছ গাছালি পাখ পাখালির সাথে
দিনগুলো তার ছিল
সেই ছেলেটির গুলতি ছিল হাতে
দাঁড়িয়াবাঁধা ডাংগুলি তার ছিল
নুরু মামার কাবাডি খেলা ছিল
আজ হারিয়ে গেল কোথায়

তোদের ছেড়ে যাচ্ছি চলে
আমার সবুজ গাঁয়
সেথায় আজও পথ চেয়ে
দাঁড়িয়ে আমার মায়

চল না তোরা আমার সাথে
শ্যামল সুন্দর গাঁয়
সেথায় আজও পথ চেয়ে
দাঁড়িয়ে আমার মায়

ডাকছে আমায় হাতছানিতে
আমার সবুজ গাঁ
পথের দিকে চেয়ে চেয়ে
দাঁড়িয়ে আমার মা

১৬ সেপ্টেম্বর ২০২২


টীকা :

বিল আড়িয়াল গ্রাম : ঢাকা-মুন্সীগঞ্জ জেলার, দেশখ্যাত এবং ঐতিহ্যময় আড়িয়াল বিলের পার্শ্ববতী গ্রামসমূহকে বোঝানো হয়েছে; বিশেষ করে আমার নিজের জন্মগ্রামকে নির্দেশ করা হয়েছে।

নোয়াব চাচা
: আমাদের গ্রামের জনৈক নুয়াবালি খালু (সম্পর্কে আমার খালু)। তিনি অনেক বছর আগে মারা গেছেন। আল্লাহ তাকে বেহেশত নসিব করুন। অত্যন্ত প্রাণবন্ত ও রসিক হৃদয়ের মানুষ ছিলেন। তিনি যেমন সবাইকে ভালোবাসতেন, গ্রামের সবাই তাকে তেমনি ভালোবাসতেন। নোয়াব চাচা একজন রূপক। গ্রামের সহজ সরল বয়োবৃদ্ধ মানুষদের দরদভরা ডাক বা আন্তরিকতাকে বোঝানো হয়েছে।

নুরু মামা : আমাদের ঢাকা জেলার দোহার গ্রামের নুরু মোল্লা (সম্পর্কে আমার মামা)। তিনি একজন দুর্দান্ত ও অপ্রদতিদ্বন্দ্বী হা-ডু-ডু খেলোয়াড় ছিলেন। পুরো দোহার জুড়ে হা-ডু-ডু খেলোয়াড় হিসাবে তার খ্যাতি ছিল।

আমাদের গ্রামীণ ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে, বা বলা যায়, অনেক কিছুই হারিয়ে গেছে। আমাদের সেই গ্রামীণ ঐতিহ্যকে ফিরে পাবার আকুতি নিয়ে রচিত হয়েছে এ লিরিকটি। কেউ গানের ভিডিওটি দেখতে/শুনতে চাইলে দয়া করে এখানে ক্লিক করুন



মন্তব্য ২১ টি রেটিং +৭/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৩:৪৮

ককচক বলেছেন: সাবলীল, সুন্দর....

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ ককচক। কিছুদিন ব্লগে বেশ অ্যাক্টিভ ছিলেন, মাঝখানে বেশ কিছুদিন দেখি নি। আশা করি সুস্থ আছেন। শুভেচ্ছা।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ ভোর ৬:৫৫

সোহানী বলেছেন: মাঝে মাঝে আমার গ্রাম খুব টানে। শেষ গ্রামে গেছি কবে ভুলে গেছি। কিন্তু সেখানকার রাতের জোনাকী, বিলের শাপলা, মাটিতে গর্ত করে বাগদাবা খেলা খুব মনে পড়ে। এখানে আমার বাসার পাশে ট্রেইল আছে। ট্রেইল মানে ছোট বন সাথে পানির স্রোত। মাঝে মাঝে বসে থাকি আর গ্রামের সাথে মিল খুঁজে বেড়াই। নস্টলজিক..........

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মাটিতে গর্ত করে বাগদাবা। বাগদাবা খেলাটা অবশ্য চিনতে পারলাম না।

ছবিতে কি কানাডার ট্রেইল? হাউ কাম, হাঁসগুলো তো দেখি বাঙালি হাঁস :)

আমরা যারা গ্রামে বড়ো হয়েছি, তাদের পক্ষে গ্রামকে ভোলা সম্ভব না। পঁচা পানি, কাঁদা, ভাঙা রাস্তা - কত প্রতিকূলতা ছিল, কিন্তু তা ছিল জীবনেরই অংশ। জীবনের মূল বা শেকড় রয়ে গেছে গ্রামেই।

সুন্দর ছবিসহ কমেন্টের জন্য অনেক ধন্যবাদ আপু। শুভেচ্ছা রইল।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: আহা শৌশব কৌশরের গ্রামীন জীবন মনে পড়ে যায়।+++

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ মাইদুল ভাই। শুভেচ্ছা।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:২১

ককচক বলেছেন: ভালো আছি। গত সপ্তাহে ব্যস্ত ছিলাম। মাঝেমধ্যে ব্লগে এসেছি, আবার চলে গেছি। তাই হয়তো চোখে পড়েনি।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো ছিলেন - এটা একটা ভালো খবর। সুস্থ থাকুন। শুভেচ্ছা আবারও।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: মন ছুঁয়ে যাওয়া কবিতা।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ জলদস্যু ভাই। আসলে এটা একটা গানও। অবশ্য প্রথমে গান, পরে কবিতা :)

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

অপ্‌সরা বলেছেন: চাইলেই ফিরে যাওয়া যায় না হারানো দিনে কিন্তু মনে মনে চলে যাওয়া যায়।

১৮ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ ঠিক, চাইলেই ফিরে যাওয়া যায় না। কিন্তু আমাদের মূল বা শেকড়ই হলো গ্রাম, বাস্তবে ফিরে যাওয়া না গেলেও মনটাও তো গ্রামেই পড়ে থাকে।

পড়ার জন্য ধন্যবাদ আপু।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৫

সোনালি কাবিন বলেছেন: স্নিগ্ধ ও সুন্দর

২০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ সোনালি কাবিন। মন্তব্যে অনেক ভালো লাগা। শুভেচ্ছা নিন।

৮| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩০

অঙ্গনা বলেছেন: এইটা সুন্দর। রিদম আছে।
হায়রে আমার মন মাতানো দেশ হায়রে আমার সোনাফলা মাটি। রূপ দেখে তোর কেন আমার নয়ন ভরে না।

২২ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ অঙ্গনা। রিদম আছে জেনে ভালো লাগলো। সার্থক আমি। আবারো ধন্যবাদ আপনাকে।
আপনার উল্লেখ করা গানটি অনেক জনপ্রিয় গান এ দেশে।

প্রথমটা ছায়াছবিতে গীত :




নীচেরটা কোনো এক টিভি চ্যানেলের জন্য গাওয়া হয়েছিল :



৯| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১৪

আহমেদ রুহুল আমিন বলেছেন: ওরা তেতুলিয়ার মেয়ে " আমার কবিতাটিতে কিছু উপমা রয়েছে যেমন- ডানকে বঝে বাম, নয়কে করে ছয়, ঝোপ বুঝে কোপ মারে - এগুলোকে আপনি নেগেটিভ টার্ম হিসেবে নিয়েছেন । আসলে বিষয়টি হচ্ছে, অজপাড়া গাঁয়ে থেকেও এই মেয়েরা এখন অনেকদুর এগিয়ে যাচ্ছে, তাদেরকে নয়-ছয় বুঝিয়ে বা ছয়কে নয় বুঝিয়ে এখন বোকা বানানো যায়না । একটি প্রচলিত কথা ছিল যে, বাঙালি যা আজ চিন্তা করে অন্য ভাষার লোকেরা তা ১০০ বছর পরে চিন্তা করে । আজকে বাঙালী মেয়ে হিসেবে তাদেরকে এই কাতারের বাসিন্দা হিসেবেই চিন্তা করেছি । এককথায় বলা চলে শহুরে পরিবেশে বড় না হওয়া সত্বেও জীবনের ক্যারিয়ার গড়ার দিক থেকে তাদেরকে ছাড়িয়ে যাচ্ছে । ফলস্বরুপ, পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা থেকে থেকে শুরু করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস ক্যাডার এমনকি অনেক মেয়েরা গবেষনাকাজে অংশ নিয়ে ইউরোপ - আমেরিকায় যাচ্ছে । ঝোপ বুঝে কোপ মাড়া একটি বাগধারা যা অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া বুঝায় ।

১০| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:২১

আহমেদ রুহুল আমিন বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই কবিতাটি মনোযোগ দিয়ে পড়ার জন্য । আসলে, অজপাড়া থেকে বেড়ে ওঠা অদম্য এক বালিকা পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়ন এর দলুয়াগছ গ্রামের মেয়ে জান্নাতুন নিহার! ছোট থেকেই খেলাধুলার প্রতি তার ঝোক হয়তো তাকে আজ দেশসেরা বানিয়েছে

১১| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:২৪

আহমেদ রুহুল আমিন বলেছেন: আপনার কবিতায় মাটির টান রয়েছে যা আমাকে খুব কাছে টানে । এক অন্যধরনের সৃজনশীলতা রয়েছে আপনার মধ্যে যা কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন । আবারও আপনাকে জানাই অকৃত্তিম শুভেচ্ছা ও ভালবাসা । ভাল থাকবেন সবসময় এই শুভকামনা রইল ।

১২| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:২৮

আহমেদ রুহুল আমিন বলেছেন: আন্তঃপ্রাথমিক ক্রীড়া প্রতিযোগিতায় সে এখন জাতীয় পর্যায়ে প্রথম

১৩| ২২ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৩০

আহমেদ রুহুল আমিন বলেছেন: মন্তব্যগুলো একইসাথে প্রকাশকরা যাচ্ছেনা বলে ভাগ ভাগ করে প্রকাশ করছি, ত্রুটি মার্জনীয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.