নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

সেই তুমি চলে গেছো || আমার লেখা ও সুর করা একটা বিরহের গান

২৬ শে জুন, ২০২৩ রাত ১০:৪৭

সেই তুমি চলে গেছ
আবার ফিরবে কিনা
সে কথা আমায় তুমি বলে যাও নি
বলে যাও নি তুমি
সে কথা আমায় তুমি বলে যাও নি

সেই পথ ধরে হাঁটি ফুলবীথিকায়
যেদিকে তাকাই হায় স্মৃতিরা আমাকে কাঁদায়
সারা রাত জেগে থাকি
রাতের আঁধার যেন
করুণ বিষের মতো আমার হৃদয় জুড়ে
সারা রাত বেদনা ছড়ায়

কোথাও রাখি নি লিখে ঠিকানা তোমার
তুমিও যাও নি ফেলে পথের চিহ্ন কোনো
আজো পথে চেয়ে আছি
ভোরের কুয়াশা কেটে
হয়ত হঠাৎ তুমি আবছা ছায়ার মতো
ধীর পায়ে আসছো হেঁটে

০৬ ডিসেম্বর ২০২১


কথা, সুর, মিউজিক কম্পোজিশন, মিউজিক ভিডিও নির্মাণ ও কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব

গানের লিংক : প্লিজ এখানে ক্লিক করুন - সেই তুমি চলে গেছো

অথবা নীচের লিংকে ক্লিক করুন।




নিজের লেখা ও সুর করা গানগুলোর মধ্যে আমি এ গানটাই সবচাইতে বেশি গেয়েছি বলে মনে পড়ে। এমনও হয়েছে, এটা গাইতে গাইতে আমি বিষণ্ণতায় ডুবে গেছি, তখন জোর করে অন্যদিকে মন সরিয়ে নিয়েছি।

এ গানটার ফটোমিক্সের সংখ্যা এবং ইউটিউবে আপলোডের সংখ্যাও সবচাইতে বেশি। এ লিংকটাতেও দেখতে পারেন এ গানটা - আমার বিবেচনায় আমার লেখা ও সুর করা সেরা ১০টি গান

মেহেদী নামক আমার এক অনুজ শুভাকাঙ্ক্ষী শিল্পী এ গানটা গেয়েছিলেন। কোনো স্টুডিয়ো রেকর্ডিং না। তাদের অর্কেস্ট্রায় একদিন গিয়েছিলাম। যাওয়ার পর আমাকে শোনানোর সময় আমি মোবাইলে রেকর্ড করেছিলাম। গানটা শোনা যাবে এ লিংকে - সেই তুমি চলে গেছো - মেহেদী

অথবা নীচের লিংকে ক্লিক করুন।



মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০২৩ রাত ১১:৪২

জগতারন বলেছেন:
শুনলাম !
আমার খুব ভালো লাগলো।

২৬ শে জুন, ২০২৩ রাত ১১:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গানটা শোনার জন্য অনেক ধন্যবাদ জগতারন ভাই। আপনার খুব ভালো লেগেছে জেনে খুবই উৎসাহিত বোধ করছি।

শুভেচ্ছা।

২| ২৭ শে জুন, ২০২৩ সকাল ৭:১৪

ডঃ এম এ আলী বলেছেন:



সুন্দর লিখেছেন । আপনার সুরারূপ করা গানটি শুনছি আর এ মন্তব্যটি লিখছি ।
গানটি শুনতে শুনতেই মনে পড়ে বিশ্বকবি রবিন্দ্রনাথ ঠাকুর তাঁর মহুয়ায় -বিদায়
কবিতায় লিখেছিলেন
ফিরিবার পথ নাহি;
দূর হতে যদি দেখ চাহি
পারিবে না চিনিতে আমায়।
হে বন্ধু, বিদায়।


জসীমউদ্দীন তাঁর নক্সী কাঁথার মাঠ এ লিখেছেন
সবে হাটে যায় পথ বরাবর রূপা যায় ঘুরে ...
কেউ সাথে নেই, তবু যে রূপাই মরে যায় যেন লাজে |


আরেক বিখ্যাত সুরকার রাহুল দেব বর্মন এর
সুরারূপ আর কিশোর কুমারের কন্ঠে গাওয়া গান
চোখের দুয়ার থেকে মনের আঙ্গিনা বল কত দুর
যে যায় সে যায় ফিরিবার পথ নাই সেকি দুর বহুদুর
এত চেনা কেন তবু
কোনদিনো তারে বোঝা গেল না।


আপনার গানটি যখন শুনছি তখন এখানে রাত গভীর ।
রাত বাড়ছে, সুরের খেলার আবিরও ততই ছড়িয়ে পড়ছে।
রাতের এই উঞ্চ বাতাসেও যেন সুর আর শিতলতার মায়াজাল।
আর ক্ষণে ক্ষণে রাতের নির্জনতা ভেঙে ছড়াচ্ছে সুরের মায়াবী অনুরণন।
তন্ময় হয়ে শুনছিলাম অদ্ভুত সুন্দর তবলার বোল,সঙ্গিতের সুর সাথে তবলার
অপুর্ব তাল ও লয়ের মেলবন্ধনে সৃষ্ট শব্দতরঙ্গ হৃদয়ে তোলছে গভীর আলোড়ন।
মানসপটে বুনে দিয়েছে মুগ্ধতার বীজ। মন্তব্যটি লেখার শেষ পর্যায়ে এসে গানটি শেষ
হয়ে গেলেও হৃদয়ে রয়ে গেছে সুরের মুর্ছনা আর গানের সুন্দর কথাগুলোর গভীর অনুরনন।

অনেক অনেক শুভেচ্ছা রইল

২৭ শে জুন, ২০২৩ দুপুর ১:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি কী লিখেছি, কী সুর করেছি বা কী গেয়েছি, তা আমার কাছেই থাক, কিন্তু আপনার কমেন্ট পড়ে সত্যিই আমি বিমোহিত ও মুগ্ধ, নিজেকে যেন খুঁজে পেলাম আপনার কমেন্টের ভেতরে। কমেন্টে 'শেষের কবিতা' থেকে উদ্ধৃতি, জসীমউদ্‌দীন থেকে উদ্ধৃতি ও আরডি বর্মণ-কিশোর কুমার জুটির গানের উদ্ধৃতি এ পোস্টটাকে যেমন সমৃদ্ধ করলো, তেমনি আপনার অভিজ্ঞতা ও জ্ঞানের বিস্তৃতি সম্পর্কেও চমৎকার একটা ধারণা পাওয়া গেল। কমেন্টের লাস্ট প্যারাটা সত্যিই আমাকে খুব আন্দোলিত করলো।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ প্রিয় আলী ভাই, বরাবরের মতোই এ অসাধারণ কমেন্ট দ্বারা আমাকে মহিমান্বিত করার জন্য। আপ্লুত বোধ করলাম খুবই।

৩| ২৭ শে জুন, ২০২৩ সকাল ৯:১১

শেরজা তপন বলেছেন: চমৎকার ক্লাসিক্যাল গান। আপনার নিজের সম্ভবত কোন স্টুডিও নেই। বাসায় একটা মিনি স্টুডিও করে নিলে এই গানগুলি চমতকারভাবে রেকর্ডিং করতে পারবেন। সবকিছু একেবারে পার্ফেক্ট- শুধু স্টুডিওতে রেকর্ডিং নয় বলে মনন ও মগজে সেভাবে স্পর্শ করছে না।

২৭ শে জুন, ২০২৩ দুপুর ১:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি নিয়মিত আমার গান-কবিতা-গল্প-পোস্ট পড়ছেন, প্রশংসা করছেন - তা আমার অনেক বড়ো পাওয়া এবং অনুপ্রেরণার উৎস। আপনার প্রতি সবিশেষ কৃতজ্ঞতা প্রিয় শেরজা তপন ভাই।

আমার স্টুডিয়ো নাই। থাকা সম্ভবও না :( আমার রেকর্ডিং সিস্টেম দেখলে আপনি হাসতে হাসতে বাবনিকন্ন্যাসী (বাবনিক+সন্ন্যাসী) হইয়া যাইবেন :) কিন্তু এ সিস্টেম নিয়েই আমি সন্তুষ্ট এবং অভ্যস্ত। ছেলেরা মাঝেমধ্যে কিছু দামি ইন্সট্রুমেন্ট এনে দেয়, কিন্তু ওগুলোতে আমি স্বাচ্ছন্দ্য বোধ করি না। ক'দিন বাদে ওদেরকে ফেরত দিয়ে দিই বা ওরাই নিয়ে যায় :) ছেলেরা অবশ্য খুব হাই ফাই জিনিস ইউস করে। ওরা আবার বেশ প্রফেশনালও। বড়ো ছেলেকে দেখতে পাচ্ছি নিয়মিত বিভিন্ন শো করতে যাচ্ছে, টাকাও নাকি পাচ্ছে :) ছোটোটা আরো বেশি ট্যালেন্টেড, কিন্তু গানের নীচে চাপা পড়ে যাচ্ছে ওর পড়ালেখা। ছোটো ছেলের লেখা ও কম্পোজ করা একটা গান আজ-কালকের মধ্যে দিব।

ভালো থাকবেন প্রিয় শেরজা তপন ভাই।

৪| ২৭ শে জুন, ২০২৩ বিকাল ৩:০৩

কাছের-মানুষ বলেছেন: আমি অফলাইনে শুনছিলাম, ক্লাসিকাল হয়েছে গানটি। আপনার গানগুলোয় পুরোনো দিনের একটি ছোয়া থাকে, ভাল।
ঝাকা-নাকা কোন গানকি আছে আপনার? জাষ্ট জানার জন্য জিজ্ঞেস করলাম!

২৭ শে জুন, ২০২৩ বিকাল ৪:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার মতো ছ্যাঁকা খাওয়া প্রেমিক-কবিদের সমস্যা হলো এই একটাই, যা লিখি সবই বিরহ-সঙ্গীত :) কোনো ধুম-ধারাক্কা নাই। ধুম-ধারাক্কা লিখতে গেলেও হয় না :( আরো কয়েকজন একই প্রশ্ন করেছিলেন। তবে, সবই যে শুধু বিরহের গান, তা না। এর বাইরেও কিছু আছে। এ মুহূর্তে খুঁজতে যেয়ে পেলাম না।

গানটা শোনার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

কিছু গানের লিংক এখানে রেখে দিলাম রেফারেন্স হিসাবে। আপনার শুনতে অবশ্য বাধা নাই, হাহাহাহা :)

চলো পালিয়ে যাই

আমি এই শহরের পথে পথে হাঁটি

শহরের অলিগলি, যত রাজপথ

ও আমার সহেলিয়া

মন তার আকাশের বলাকা

এই তো আমি এসেছি কাছে

এই যে নদী এঁকে বেঁকে গেছে বহুদূর

এই পথ ধরে আমি হেঁটে গিয়েছি

আমি তো ফিরে ফিরে আসবো - লেখা ব্লগার মিরোরডডল

তুমি যদি ভালোবেসে ভুল করে থাকো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.