নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

আহা শ্যাম পিরিতি আমার অন্তরে

০৯ ই জুলাই, ২০২৩ রাত ১০:৫৪

আহা শ্যাম পিরিতি আমার অন্তরে
====================

ছোটোবেলায় রেডিওতে একটা সিনেমার গান শুনতাম - ডেগেরও ভিতরে ডাইলে চাইলে মিশাইলি গো সই, সেই মিশান মোরে মিশাইলি, শ্যাম পিরিতি আমার অন্তরে। এটা মানুষের মুখেমুখেও অনেক শুনেছি। আর আমি? :) তা আর বলতে :) যা শুনতাম, অন্তত লালালালা করে গাইতাম, পথে ঘাটে, যখন তখন :) এই গানটা আমি আরো অনেক গানের মতোই প্রথম শুনেছিলাম আমার আর নূরুর অন্যতম ঘনিষ্ঠ বন্ধু আবুলের কণ্ঠে, যার হাত ধরে আমি প্রথম সিনেমা দেখতে গিয়েছিলাম জয়পাড়া সিনেমা হলে, যখন আমি ৭ম শ্রেণিতে পড়ি (বুলবুল-এ-বাগদাদ, ওয়াসিম-অলিভিয়া। খুব মজা করে দেখার জন্য একদম প্রথম সারিতে বসেছিলাম, পরে জেনেছিলাম, ওটা ছিল 'থার্ড ক্লাস' :) )। তো, আমি এতদিন ভাবতাম, আমি 'ডাইলে চাইলে মিশাইলি'ই শুনেছি। কয়েকদিন আগে হঠাৎ এ গানটার কথা মনে পড়ে। যথারীতি ডাইলে চাইলে মিশাইয়াই গাইতেছিলাম। গাইতে ভালো লাগছিল। সুর মনে আছে, কিন্তু গানের লিরিক মনে নাই। ইউটিউবে পাব কী পাব না ভেবে সার্চ দিলাম। ও আল্লাহ, দেখি কী, এটা হাল আমলেও অনেক জনপ্রিয় একটা গান। আমি আসলে খুঁজছিলাম টেলিসামাদের গাওয়া গানটা (সুজন সখী ছায়াছবিতে টেলিসামাদ এ গানে ঠোঁট মিলান, কিন্তু গেয়েছিলেন অন্য এক শিল্পী, নাম ইয়ামিন চৌধুরী)। সেটা পেলাম। আরো পেলাম ফেরদৌস ওয়াহিদের গাওয়া গান। আগুন ও ফকির আলমগীরের গাওয়া গান। ফেরদৌস ওয়াহিদ জানালেন, তারা ফিরোজ সাঁইয়ের সাথে দল বেঁধে এ গান গাইতেন।

দেখলাম আরো নাম জানা-না-জানা আরো অনেকে গেয়েছেন এ গান। কিন্তু টেলিসামাদের লিপসিঙ ও ইয়ামিন চৌধুরীর কণ্ঠে গানটি যত মধুর ছিল, ফেরদৌস ওয়াহিদ, আগুন, ফকিরর আলমগীর বা অন্য কারো কণ্ঠেই গানটা সেরকম লাগে নি।

কিন্তু সব গানেই কিছু লিরিক কমন থাকলেও সবার কণ্ঠেই বেশ পার্থক্য আছে। আমি কী করলাম - সবগুলো লিরিক কম্বাইন করে একটা সমন্বিত মধ্যপন্থা অবলম্বন করলাম। সুরে সামান্য একটু পরিবর্তন করলাম কয়েকটা বাঁকে (অনেকেই বুঝবেন না এ পরিবর্তনটা)।

কিছু কিছু শব্দ বুঝি নাই - যেমন 'হুতাইলি'!! কী এর অর্থ জানি না।

আসল কথাটাই বলা হলো না। ইউটিউব থেকে বুঝলাম, সারাজীবন আমি এ গানটা ভুল শিরোনামে গেয়েছি - এটা 'ডাইলে চাইলে মিশাইলি' না, এটা আসলে 'ডাইলে চাইলে উতরাইলি' হবে :)

যাই হোক, এটা সিলেট অঞ্চলের গান। কে লিখেছেন, কে সুর করেছেন, তা জানা নেই বলে জানালেন ফেরদৌস ওয়াহিদ। অতএব, এটা সংগৃহীত বা প্রচলিত গান।

এবার আপনারা এটা শুনতে পারেন।

ইউটিউব লিংক - ডেগেরও ভিতরে ডাইলে চাইলে উতরাইলি গো সই

অথবা নীচের লিংকে ক্লিক করুন।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০২৩ সকাল ১১:৫১

ফেনা বলেছেন: ধন্যবাদ আপনাকে পুরাতন স্মৃতিকে জাগিয়ে দেওয়ার জন্য।

ভাল থাকবেন সর্বদা।

১১ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ গানটি শোনার জন্য ও কমেন্ট করার জন্য।

২| ১০ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:৫৯

রাজীব নুর বলেছেন: গান পাগল মানুষ আপনি।

৩| ১০ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

করুণাধারা বলেছেন: 'হুতাইলি' অর্থ শোয়াইলি। উতরাইলি অর্থ বয়েল করলি।

১১ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ আপু। উতরানো শব্দটা অবশ্য আমাদের পরিচিত, আঞ্চলিক শব্দ, এটা জানতাম।

৪| ১২ ই জুলাই, ২০২৩ রাত ১০:১২

এইযেদুনিয়া বলেছেন: মিশাইলি হিসেবেই তো গাইতাম এতদিন!

১৩ ই জুলাই, ২০২৩ রাত ১২:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

আমি তো ভেবেছিলাম, আমি একাই ডাইলে চাইলে মিশাইতাম, এখন তো দেখি সেই দলের সদস্যা আপনিও একজনা :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.