নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

একজন মন্দ মানুষ

২৫ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২৪

ওরে তুই নিঠুর কালা
ওরে ও পাষাণ কালা
কত আর দিবি জ্বালা
আমারে খুন করে তুই
সিনা টেনে ঘুরে বেড়াস তুই
মানুষ ভালো না

মিছেমিছি আশা দিলি
এই মন কিনে নিলি
সে মনে আগুন জ্বেলে
অভাগীরে গেলি ফেলে
আমারে খুন করে তুই
সিনা টেনে ঘুরে বেড়াস তুই
মানুষ ভালো না

আগে যদি চিনতাম তোরে
দেই কি ধরা এমন করে
মনটারে তালা দিয়ে
রাখতাম সিন্দুকে ভরে
দেহটাকে পাষাণ করে
কোনোদিনই আমি কারো
হতে চাইতাম না

ওরে তুই নিঠুর কালা
ওরে ও পাষাণ কালা
অযথাই দিলি জ্বালা
আমারে খুন করে তুই
সিনা টেনে ঘুরে বেড়াস তুই
মানুষ ভালো না

০৪ জানুয়ারি ২০২২

কথা, সুর, মিউজিক কম্পোজিশন ও কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব

গানের ইউটিউব লিংক : প্লিজ ক্লিক করুন - ওরে তুই নিঠুর কালা

অথবা নীচের লিংকে ক্লিক করুন।



খালি গলায় গাওয়া প্রথম ভার্সনের লিংক : তুই মানুষ ভালো না

অথবা দেখুন নীচের লিংকটি।




কীভাবে এ গানের সুরটি পেলাম

খোকন সোনা ছায়াছবিতে একটা গান আছে - শোনরে শোন ছেলের মা, আমি তো লোকটা মন্দ না, আমাকে মাফ করে দে, আমি আর মদ খাব না (গানটা এখন ইউটিউবে খুঁজে পেলাম না)। গানের শুধু এ অংশটুকুই মনে আছে। পরের লিরিক ও অন্তরার সুর কিছুই মনে নাই। তো, আমি এ কয়েকটা লাইনই বারংবার গাইছিলাম, কখনোবা টেনে টেনে, আবার নিজের মনেই সুর উলটে পালটে ভেংচিয়ে মূল সুরের বারটা বাজিয়ে দিচ্ছিলাম। এরকম অবশ্য শুধু এ সুরটা নিয়েই যে করেছি, তা না। কাজ করার সময় যখন যে গানটা মুখে আসে, ওটাই জাবরকাটার মতো গাইতে গাইতে কখন যে মূল সুর থেকে বহুযোজন দূরের সুরে চলে যাই, নিজেও বুঝতে পারি না। খোকন সোনা ছবির গানটার ব্যাপারেও এটা ঘটলো। হঠাৎই লক্ষ করে দেখি, বাহ, এ দেখি আলাদা আরেকটা সুর হয়ে গেল। ব্যস, সেই আলাদা সুরের উপর ঘষামাজা করে এ সুরটি ফাইনাল করা হয়েছে।

এ গানের উপর আগেও পোস্ট দেয়া হয়েছিল - একজন মন্দ মানুষ



উৎসর্গ : মন্দ মেয়েটি

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৪

মুগ্ধ নয়নের আগন্তুক বলেছেন: আমার ইমেইল ও পাসওয়ার্ড আইডি ভুলে গেছি দেখে আমার ব্লগে ঢুকতে পারতেছি না, শুধু আমার ইউজার নেম মনে আছে, এখন কিভাবে আমার ব্লগে ঢুকতে পারি কারো কোন আইডিয়া ?আমার ইমেইল ও পাসওয়ার্ড আইডি ভুলে গেছি দেখে আমার ব্লগে ঢুকতে পারতেছি না, শুধু আমার ইউজার নেম মনে আছে, এখন কিভাবে আমার ব্লগে ঢুকতে পারআমার ইমেইল ও পাসওয়ার্ড আইডি ভুলে গেছি দেখে আমার ব্লগে ঢুকতে পারতেছি না, শুধু আমার ইউজার নেম মনে আছে, এখন কিভাবে আমার ব্লগে ঢুকতে পারি কারো কোন আইডিয়া ?

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:২৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এত বড়ো কমেন্ট দেখে ভাবলাম, না জানি কত কী লিখেছেন পোস্টের উপরে :)

আপনার ইউজার নেম কী?

যাই হোক, আপনার সমস্যা সমাধানের জন্য আমাকে একটু খোঁজাখুঁজি করতে হলো। প্লিজ এই লিংকটিতে যান - এখানে একটা ফর্ম ফিল আপ করার কথা বলা হয়েছে। দয়া করে ওটা ফিল আপ করুন। আমিও আপনার মতো সমস্যায় আছি, তা জানিয়ে রাখলুম :)

২| ২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: সুন্দর গান।

৩| ২৬ শে জুলাই, ২০২৩ ভোর ৪:২১

হাসান কালবৈশাখী বলেছেন:

আমরা যারা বিদেশ বিভূঁইয়ে থাকি ইউটিউবার বাংলা গানগুলি আমাদেরকে বাঁচিয়ে রেখেছে।
কেউ লিংক দিলে সেই গানটা অন্তত শুনি। আপনার গাওয়া গানগুলো শুনতেছি। ভালো লাগলো।

২৬ শে জুলাই, ২০২৩ সকাল ১১:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার গাওয়া গানগুলো শুনতেছি। ভালো লাগলো।

কী যে লজ্জার মধ্যে ফেলে দিলেন হাসান ভাই :)

তবে একটা খাঁটি কথা বলেছেন, বিদেশ বিভূঁইয়ে বাংলা গানের জন্য ইউটিউবই একমাত্র ভরসা। চিকিৎসার জন্য আমাকে বেশ কয়েক মাস দেশের বাইরে থাকতে হয়েছিল। তখন গানের জন্য না শুধু, বাংলা নাটক, সিনেমার জন্য ইউটিউবই আমার লাইফলাইন ছিল।

গানটা শোনার জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় হাসান ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.