নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

জীবনে যদি দীপ জ্বালাতে নাহি পারো || সতীনাথ মুখোপাধ্যায়ের গাওয়া কালজয়ী একটি গান

১৮ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩২

কিছু কিছু গান আছে, যা আমাকে আজও কাঁদায়, আপনাকেও আজও আপ্লুত ও নস্টালজিক করে এবং নীরবে, কুরে কুরে হৃদয়কে ক্ষয় করে হারানো প্রেমের জন্য। 'জীবনে যদি দীপ জ্বালাতে নাহি পারো' তেমনি একটি গান। ছোটোবেলায়, সেই মাইকের যুগ থেকে শুরু করে আজও এ গানটি আমাদের সেই যুগের মানুষের কাছে সমান প্রিয়। হয়ত এ জেনারেশনেরও অনেক শ্রোতা এ গানটি ভালোবাসেন। গৌরী প্রসন্ন মজুমদারের লেখা এবং সতীনাথ মুখোপাধ্যায়ের সুর করা ও গাওয়া এ গানটি আমি অনেক গেয়েছি - কখনো একলা দুপুরে, নিজ্‌ঝুম নিরালায়, নীচু স্বরে, ধীর লয়ে টেনে টেনে, আবার কখনো রাতের নির্জনতায় একাকী হাঁটতে হাঁটতে উচ্চলয়ে; গাইতে গাইতে গলা ধরে এসেছে, চোখ ভিজে গেছে, হৃদয় হয়েছে শতচ্ছিন্ন। গানটি গেয়ে শেয়ার করলাম শেষমেষ। তবে, নিজেই বুঝতে পেরেছি, কণ্ঠে তারুণ্যের সেই আবেগ অনেকখানিই শুকিয়ে গেছে।

জীবনে যদি দীপ জ্বালাতে নাহি পারো
সমাধি পরে মোর জ্বেলে দিও।
এখনো কাছে আছি তাই তো বোঝো না
আমি যে তোমার কত প্রিয়।।

হৃদয় চিরে যদি দেখাতে পারিতাম
বুঝিতে তুমি ওগো কি যে তারি দাম
আমি যে অসহায় আমার এ অপরাধ
পার তো ক্ষমা করে নিও।।

যেদিন চিরতরে হারায়ে যাব আমি
ভাঙিবে ভুল তব তোমারে পাব আমি।
সেদিন ডাক যদি এ নাম ধরে হায়
রুধির হয়ে যদি অশ্রু ঝরে যায়
তবুও আমায় পাবে না খুঁজে আর
বিরহে হব জানি বরণীয়।
জীবনে যদি দীপ জ্বালাতে নাহি পারো
সমাধি পরে মোর জ্বেলে দিও।


কথা : গৌরী প্রসন্ন মজুমদার
সুর ও মূল শিল্পী : সতীনাথ মুখোপাধ্যায়
মিউজিক কম্পোজিশন ও কভার কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব

গানের লিংক : জীবনে যদি দীপ জ্বালাতে নাহি পারো - কভার - খলিল মাহ্‌মুদ

অথবা নীচের লিংকে ক্লিক করুন।



সতীনাথ মুখোপাধ্যায়ের কণ্ঠে : জীবনে যদি দীপ জ্বালাতে নাহি পারো


অথবা নীচের লিংকে ক্লিক করুন।



মন্তব্য ১৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০২৩ রাত ২:২১

জগতারন বলেছেন:
সুন্দর!
লাইক!
দুটো গানই শুনলাম!!
খুব ভালো লাগল আমার !!!

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দুটো গানই শোনার জন্য অনেক ধন্যবাদ জগতারন ভাই। এত দেরিতে রিপ্লাই দেয়ার জন্য আমি লজ্জিত ও দুঃখিত :(

২| ১৮ ই আগস্ট, ২০২৩ ভোর ৬:২৩

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,



এমন একটা গান নিয়ে নিজঝুম নিরালা, রাতের নির্জনতার কথা লিখে একেবারে নষ্টালজিক করে দিলেন। আমরাও একসময় অদেখা-অজানা প্রেমিকার কথা ভেবে ভেবে রাতের বেলা এই গানটি গাইতুম। তখন গলাটিও ধরে আসতো আবেগে। এখনকার প্রজন্ম আমাদের মতো আবেগে ভেসে যেতে পারবেনা কখনও। কারন সেরকম আবেগের মনটাই যে তারা হারিয়ে ফেলেছে !

আপনার গলাটি স্পষ্ট আর জোরালো সে কথা আগে অনেকবার বলেছি। কেবল দরদটা ঠিক মতো আনতে পারলে আপনাকে নিয়ে হৈ-চৈ পড়ে যেতো।
মনে হচ্ছে, গাইতে গিয়ে গলাটা যেন খানিকটা চেপে রাখছেন।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কমেন্টের কাব্যিকতায় আমি মিগ্ধ, প্রিয় আহমেদ জী এস ভাই।

মনে হচ্ছে, গাইতে গিয়ে গলাটা যেন খানিকটা চেপে রাখছেন। একদম ঠিক ধরেছেন। আমার হোম স্টুডিয়োর কথা তো জানেন, এখানে বসে, বালিশে হেলান দিয়ে ক্যাজুয়াল সঙ্গীত পরিবেশন করি এবং রেকর্ডও করি মোটামুটি একই ভঙ্গিতে। কাজেই গলাটা একটা চেপে ধরার মতো থাকবে, তা তো জানা কথাই :) :) অবশ্য ওপেন এয়ারে গাইলে এর চাইতে ভালো তো হবেই না, কয়েক গুণ খারাপ হওয়ার সম্ভাবনাই প্রবল :)

চমৎকার কমেন্টটির জন্য বার বার ধন্যবাদ নিন। শুভেচ্ছাও।

৩| ১৮ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:০৭

শায়মা বলেছেন: মন থেকে গান গেয়েছো এবং গাও ভাইয়া বুঝাই যায় তবে একটু কড়া হয়ে যায় মাঝে মাঝে মানে আর একটু ঢং ঢাং করে গাইলে মনে হয় একদম নাম্বার ওয়ান হয়ে যাবে ভাইয়া.......হৃদয় চিরে যদি থেকে অনেকখানি দরদ এসেছে শুধু প্রথম ধরা প্যারাটাই একটু কড়া কফি হয়ে গেছে।

খাদে গেলে কিন্তু তুমি গম্ভীর আর্মি হয়ে যাও। :P

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
আর একটু ঢং ঢাং করে গাইলে :) :)

গ্রুপ ছবি তোলার সময় সবাই আমাকে মুখখান হাসি হাসি করতে বলে, আমার মুখে নাকি হাসি ওঠে না, অথচ মুখে হাসি ফোটানোর জন্য আমার চোয়াল ব্যথা হইয়া যায় :)

ঢং ঢাং তো আমি কম করি নাই, কিন্তু তা ফুটে ওঠে নাই :)

সুন্দর কমেন্ট, সুন্দর পরামর্শ। অনেক ধন্যবাদ আপু।

৪| ১৮ ই আগস্ট, ২০২৩ সকাল ১১:৫৫

মোগল সম্রাট বলেছেন:



ভালো গেয়েছেন সোনাবীজ ভাই। এসব গান চির সবুজ। কোনদিন পুরান হবে না।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
এসব গান চির সবুজ। কোনদিন পুরান হবে না। ঠিক বলেছেন মহামতি মোগল সম্রাট। গানটা শোনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

৫| ১৮ ই আগস্ট, ২০২৩ দুপুর ১:১০

রাজীব নুর বলেছেন: এইসব গান কখনও পুরোনো হবে না।

৬| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:১২

সোহানী বলেছেন: আমার খুব পছন্দেন গান।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৫৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জেনে খুব ভালো লাগলো আপু। কমেন্টের জন্য ধন্যবাদ।

৭| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো লাগলো গানটা। ভালো গেয়েছেন।

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গানটা শোনার জন্য অনেক ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই। শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.