নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

তোমাকে নিয়ে বেঁধেছি এ গান || আমার বন্ধু কবি শোয়েব মজুমদারের লেখা লিরিকে সুর করলাম

২৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ২:৩৯

আমার গানগুলো আমি নিয়মিতই শুনে থাকি এবং ক্রমাগত এর মিউজিক ইম্প্রুভ করার চেষ্টা করি। আজ ইউটিউবে গানটি শুনে আমি নিজেই মুগ্ধ হলাম। গানটির সুর বেশ ভালো এবং মিউজিকটাও বেশ চমৎকার হয়েছে বলে আমি মনে করি।

তোমাকে নিয়ে বেঁধেছি এ গান
ও ও ও ও ও

তুমি আমার পরাণের পরাণ
তোমার জন্য মন পুড়ে যায়
বুক ভেঙে খান খান

তোমার সঙ্গে ভাবের খেলা সারাটা জীবন;
তোমার কথা হয় যে স্মরণ সদাই সর্বক্ষণ
মিশে আছো মরমে আমার
তোমায় নিয়ে ভাবনা ডানায়
ঘুরি সাত আসমান

তোমার আমার মিলন হবে – বাঁচি এ আশায়
ভেবে ভেবে যাই হারিয়ে, মন হারিয়ে যায়
হয়ত তুমি ভাবছো এসব
আজব কবির খেয়ালিপনা
আজব কাজ কারবার

সুর সৃষ্টির তারিখ : ২৯ অক্টোবর ২০২২
লিরিক গ্রহণ :১৫ মার্চ ২০২৩
আগেই আমার একটা সুর করা ছিল। শোয়েব মজুমদারের লিরিকটা সেই সুরের সাথে মিলিয়ে দিয়েছি।

কথা : শোয়েব মজুমদার
সুর, মিউজিক কম্পোজিশন ও কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব

এটা আগেও ব্লগে শেয়ার করা হয়েছিল। সেটার ভোকালের ভলিয়্যুম একটু কম মনে হওয়ায় আজ একটু বাড়িয়ে দিলাম, সেই সাথে মিউজিকেও সামান্য কারেকশন করা হয়েছে।

ইউটিউব লিংক : প্লিজ এখানে ক্লিক করুন - তোমাকে নিয়ে বেঁধেছি এ গান - ফটোমিক্স

অথবা, নীচের লিংকে ক্লিক করুন।



প্লিজ এখানে ক্লিক করুন - তোমাকে নিয়ে বেঁধেছি এ গান - লিরিক্যাল

অথবা, নীচের লিংকে ক্লিক করুন।



শব্দ একটু বেশি মনে হলে এবং আগ্রহী হলে আগের ভার্সনটাও শুনতে পারেন।

আগের ভার্সনের ইউটিউব লিংক : প্লিজ এখানে ক্লিক করুন - তোমাকে নিয়ে বেঁধেছি এ গান

অথবা, নীচের লিংকে ক্লিক করুন।




শোয়েব মজুমদারের অরিজিন্যাল লিরিক

তোমারে লইয়া আমি বাঁধিতেছি গান
তুমি আমার পরাণের পরাণ
তোমার জন্য সদা কাঁদে প্রাণ
গাইতে থাকে কত আকুল গান দিনমান

তোমার সঙ্গে ভাবের খেলা আমরণ
তোমারি কথা হয় স্মরণ সারাক্ষণ
থাক সদা আমার চিন্তার অবকাশে
দেখতে পাই তোমায় আকাশে আকাশে
তোমার আমার মিলন হবে এই আশা
ভাবতে ভাবতে হারিয়ে ফেলি ভাষা
ভাবো হয়ত তুমি সব কবির আজব খেয়ালিপনা
হবে না কখনও তোমার আপন আপনা
সত্যি সত্যি তোমায় মিস করি নিয়ত
একদিন প্রমাণ মিলবে আমার কথা সব সত্য!


লিরিকের কম্পোজিশন দেখে শুরুতে ফোক জনারে সুর করতে থাকি। কিন্তু সেই সুর মনের মতো হচ্ছিল না। চেষ্টা করি নতুন আরেকটা সুরে গাইতে। সেটাও ভালো লাগছিল না। আগে তৈরি করা একটা সুর ছিল। শেষমেষ সেই সুরেই গানটা ফাইনাল করলাম।

মন্তব্য ১১ টি রেটিং +৫/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৩২

সোহানী বলেছেন: ভালো লাগলো।

প্রথম হইছি চা দেন ;)

২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: করলেন টা কী, আপু? এক্কেবারে প্রথম হইয়া গেলেন? আপনাকে তো বিরিয়ানি খিলাইতে হইব ভি :)

আপনার ভালো লাগলো জেনে আমারও বিরিয়ানি খাইতে মুঞ্চাইতেছে :)

২| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:১৩

শেরজা তপন বলেছেন: কবির কি সুর পছন্দ হয়েছে?
আপনি এবার সেরা গানগুলো নিয়ে প্রফেশনাল কম্পজিশনে যান।

২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ও মোর খোদা, আপনিও দেখি এসে পড়লেন!!! :)

আচ্ছা, কবির সুর পছন্দ হইল কী হইল না তা আমি ড্যাম কেয়ার করি। আমার সুরই সেরা, অন্য কোনো চ্যাম্পিয়ন এর চাইতে বেটার সুর দিতে পারবে না, এটা আমার কনফিডেন্স। যদি একবার মুখ ফস্‌কে বলে ফেলে, সুরটা কেমন যেন, তবে তার স্থান আস্তাবলেই হবে :)

প্রফেশনাল কম্পোজিশন? ওয়েট করুন, আর কিছুদিন পর আমি নিজেই মিউজিক কম্পোজিশনের দোকান দিমু :)

কমেন্ট করার জন্য অনেক অনেক ধন্যবাদ প্রিয় শেরজা তপন ভাই। শুভেচ্ছা সব সময়ের জন্য।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২৮

বিজন রয় বলেছেন: শুনলাম আর গাইলাম.............

ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও..............
........................ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও.
ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও..............
ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও ও

বাহ! অনেক দুলুনী পেলাম!!

২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওওওওওওওওও
ওওওওওওওওও

এ গানটার মাধুর্যটুকু এই 'ওওওওওও' ধ্বনির মধ্যেই ফুটে ওঠে বলে আমি মনে করি। আপনি সেই ধ্বনিটার কথা বললেন দেখে ভালো লাগলো।

আপনার কমেন্টে অনেক উজ্জীবিত হই। ধন্যবাদ দিব না, দিব ভালোবাসা। আর আপনার প্রতি সকৃতজ্ঞ মুগ্ধতা।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৯

রাজীব নুর বলেছেন: আসসালামু আলাইকুম।
আপনি কেমন আছেন? শরীর স্বাস্থ্য ভালো?

২৯ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওয়ালাইকুম আসসালাম। ভালো আছি আল্লাহর রহমতে। শরীরও ভালো। কোনো স্টুডিয়ো নাই, খুব সাধারণ ভাবে মোবাইলে গান রেকর্ড করি। ধন্যবাদ রাজীব ভাই।

৫| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৯

রাজীব নুর বলেছেন: আচ্ছা, আপনার কি স্টুডিও আছে?

৬| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৪৭

রূপক বিধৌত সাধু বলেছেন: আপনি আর সাড়ে চুয়াত্তরের কণ্ঠে ষাটের দশকের গানের একটা আবহ খুঁজে পাই। গানের আবেদন ফুরায় না। এ গানটাও দারুণ হয়েছে।

৩০ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১২:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ষাটের দশকের গান দিয়েই আমার ছোটোবেলা শুরু, বলতে পারেন। আর ঐগুলো তো স্বর্ণসঙ্গীত, চিরসবুজ। আমার ইউটিউব চ্যানেলের অধিকাংশ গানই ৬০-৭০ দশকের, এবং ওগুলোর ভিউও অন্যান্য গানের চাইতে অনেক বেশি।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় সাধু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.