নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

তুমি তবে কোথা আছো, বলো সুজানা

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:১১

শহরের অলিগলি যত রাজপথ
রেললাইন, পল্টন, শপিং মল
রমনার বটতলা, বইমেলাতে
কত যে ঘুরেছি আমি খামখেয়ালে
কত যে ঘুরেছি আমি খামখেয়ালে
যদি বা কোথাও দেখা হয় কাকতালে

আমি জানি, কত প্রিয় ফুচকা তোমার
ভালোবাসো ঝালমুড়ি, আমের আচার
ফাস্টফুড দেখলেই থামিয়ে আমায়
বলতে বার্গার খেতে মন চায়
এইসব কিনে আজ হাতে নিয়ে ঘুরি
যদি বা কোথাও দেখা হয় কাকতালে
শহরের অলি গলি যত রাজপথ
রেললাইন, পল্টন, শপিং মল
রমনার বটতলা, বইমেলাতে
কত যে ঘুরেছি আমি খামখেয়ালে
কত যে ঘুরেছি আমি খামখেয়ালে
যদি বা কোথাও দেখা হয় কাকতালে

আমরা ভেসেছি কত বুড়িগঙ্গায়
গান গাওয়া নৌকায় বহু সন্ধ্যায়
এ শহরে আছে যত সিনেমার হল
আমরা দুজনে ছবি দেখেছি সকল
আজও আমি সেই পথে ঘুরি আনমনা
দেখা হলো না যে আজও দেখা হলো না
তুমি তবে কোথা আছো, বলো সুজানা
কোথায় লুকিয়ে আছো, বলো সুজানা
কোথায় লুকিয়ে আছো, বলো সুজানা
বলো সুজানা

শহরের অলি গলি যত রাজপথ
রেললাইন, পল্টন, শপিং মল
রমনার বটতলা, বইমেলাতে
কত যে ঘুরেছি আমি খামখেয়ালে
কত যে ঘুরেছি আমি খামখেয়ালে
যদি বা কোথাও দেখা হয় কাকতালে

২২ জানুয়ারি ২০২২


কথা, সুর, মিউজিক কম্পোজিশন ও কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব

গানের লিংক : প্লিজ এখানে ক্লিক করুন - শহরের অলিগলি, যত রাজপথ

অথবা নীচের লিংকে ক্লিক করুন।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৩২

নয়ন বড়ুয়া বলেছেন: সুন্দর হয়েছে।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রথম কমেন্ট, প্রথম লাইক-এর জন্য ধন্যবাদ প্রিয় নয়ন ভাই। শুভেচ্ছা।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪০

রাজীব নুর বলেছেন: কুটি মিয়াকে নিয়ে কিছু লিখেন।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:১৭

এম ডি মুসা বলেছেন: শুভ বিকেল, শীত আর বৃষ্টি সহ্য করে আপনার কবিতা পাঠ করছি বই মেলায় যাবেন নাকি?

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শুভ বিকেল, প্রিয় মুসা ভাই। শীত আর বৃষ্টি সহ্য করে আমার কবিতা পাঠ করলেন জেনে খুব আপ্লুত হলাম। বইমেলায় যাওয়া আমার জন্য বিরাট এক চ্যালেঞ্জ হয়ে যায়। তবু দেখি, কেবল তো শুরু, হয়ত এক-আধদিন যেতেও পারি।

শুভেচ্ছা রইল।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩৫

মোগল সম্রাট বলেছেন:

খুব ভালো লাগলো।

আর আপনার ইউটিউভ চ্যানেলে প্রায় প্রতিদিন সকালে কয়েকটা গান শুনি । যেমন জীবনে যদি দিপ জালাতে নাহি পারো। সাথে দেবদাস ছবির ভিডিও। এটা যে দেবদাস ছবির গান তা আপনার চ্যানেলের গানেই ইনফরমেশন থেকে জেনেছি।

শুভ কামনা।

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রিয় মোগল সম্রাট, আমার ইউটিউব চ্যানেলটা আমার অনেক আদরের চ্যানেল। অনেক ত্যাগ ও ধৈর্যের ইতিহাস হলো আমার এ চ্যানেল। আমার খুবই ভালো লাগে কেউ যখন বলেন, তিনি আমার চ্যানেলের গান শোনেন। আমি খুবই আপ্লুত হই। ঐ চ্যানেলের পেছনে সময় দিতে গিয়ে আমার ব্লগ ও লিটারেচারে অনেক ঘাটতি পড়ে গেছে। তবু, গানের চ্যানেলটা এক মহাকর্ষ শক্তিত মতো আমাকে আটকে রাখে। আমার নেশা।

একটু ভুল হয়ে গেছে। ভুলটা অবশ্য প্রায় সবাই করেন। জীবনে যদি দীপ জ্বালাতে নাহি পারো কোনো ছবির গান নয়। ভিডিওতে হিন্দি ছায়াছবি 'দেবদাস'-এর ক্লিপ ব্যবহার করা হয়েছে, যা ভিডিওর ভেতরে উল্লেখ আছে। ভিডিও এডিটিং ও ভিডিও মেকিংও আমার এখন নেশা হয়ে গেছে।

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

রানার ব্লগ বলেছেন: যেখানেই থাকুক আপনার গান শুনে ফিরতে বাধ্য !!!

০১ লা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

:)

আপনার কথা সত্য হয়ে গেল বলে :)

কমেন্টের জন্য ধন্যবাদ রানা ভাই।

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৫৮

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আমি আপনার চ্যানেলে নিয়মিত ঢু মারি।

গানটা শুনলাম। ভালো লেগেছে। আমার এই ধাঁচের গানগুলো ভালো লাগে। অনেকটা অঞ্জন দত্তের গল্প বলে যাওয়া গানের মতন। এই গল্প বলে যাওয়া গান কিংবা কবিতার মতন গানগুলো সুন্দর। অতীতে নিয়ে যায়, চোখের সামনে দৃশ্যপটগুলোকে একের পর এক সাজায়, ফুটিয়ে তোলে।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সকালবেলাই আপনার এই সুন্দর কমেন্টটা পড়ে মন ভরে গেল। অনেক ধন্যবাদ আপনাকে।

আরো ভালো লাগলো আমার চ্যানেলে নিয়মিত ঢুঁ মারেন বলে, যা আগেও বলেছেন একবার। সবকিছুর জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা।।

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৮

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:০১

এম ডি মুসা বলেছেন: দু্ই দিন কোন পোস্ট করেন না কেন ? ক্ষান্ত দিলেন মনের উপর ক্ষান্ত দিলেন লেখা,
দুই দিন হলো পাইনা কেনো লেখা লেখির দেখা,
চুপে চুপে ব্লগ পড়েন গভীর জলে ডুবে,
থেমে কোনে লাভ হবে আর সূর্য উঠছে পুবে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

:)

প্রতিদিনই পোস্ট দেয়ার অভ্যাস নাই :( ব্লগে এতটা সময় দেয়ার মতো অবসরও নাই। পারিবারিক ব্যস্ততার জন্য আমার মেইন কাজ অডিও-ভিজ্যুয়াল ক্রিয়েটিভিটিও অনেক ব্যাহত হচ্ছে। তবে, ব্লগ, ফেইসবুক, ইউটিউব - একসাথে হাজারো থ্রেড ওপেন থাকে। আমি হয়ত বাসায়ই নাই :) ব্লগে ঢুকেই পড়ি যতটা সম্ভব, ইচ্ছে হলে মন্তব্যও করি। আমার ব্লগীয় হালচাল আপাতত এমনই। দেখি, সামনে কমিটমেন্ট আরো বাড়াতে পারি কিনা :)

আপনার কমেন্টে অনেক আন্তরিকতা ফুটে উঠেছে আমার প্রতি। কৃতজ্ঞতা। ভালোবাসা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.