নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

সেই তুমি চলে গেছো

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৪০

সেই তুমি চলে গেছ
আবার ফিরবে কিনা
সে কথা আমায় তুমি বলে যাও নি
বলে যাও নি তুমি
সে কথা আমায় তুমি বলে যাও নি

সেই পথ ধরে হাঁটি ফুলবীথিকায়
যেদিকে তাকাই হায় স্মৃতিরা আমাকে কাঁদায়
সারা রাত জেগে থাকি
রাতের আঁধার যেন
করুণ বিষের মতো আমার হৃদয় জুড়ে
সারা রাত বেদনা ছড়ায়

কোথাও রাখি নি লিখে ঠিকানা তোমার
তুমিও যাও নি ফেলে পথের চিহ্ন কোনো
আজো পথে চেয়ে আছি
ভোরের কুয়াশা কেটে
হয়ত হঠাৎ তুমি আবছা ছায়ার মতো
ধীর পায়ে আসছো হেঁটে

০৬ ডিসেম্বর ২০২১


কথা, সুর, মিউজিক কম্পোজিশন, মিউজিক ভিডিও নির্মাণ ও কণ্ঠ : খলিল মাহ্‌মুদ
মিউজিক কম্পোজিশন গাইড : বেবি লাবিব


লিরিক্যাল ভিডিও : প্লিজ এখানে ক্লিক করুন - সেই তুমি চলে গেছো - লিরিক্যাল

অথবা নীচের লিংকে ক্লিক করুন।



ফটোমিক্স : প্লিজ এখানে ক্লিক করুন - সেই তুমি চলে গেছো - ফটোমিক্স

অথবা নীচের লিংকে ক্লিক করুন।





অন্য একটা ফটোমিক্স : প্লিজ এখানে ক্লিক করুন - সেই তুমি চলে গেছো

অথবা নীচের লিংকে ক্লিক করুন।




নিজের লেখা ও সুর করা গানগুলোর মধ্যে আমি এ গানটাই সবচাইতে বেশি গেয়েছি বলে মনে পড়ে। এমনও হয়েছে, এটা গাইতে গাইতে আমি বিষণ্ণতায় ডুবে গেছি, তখন জোর করে অন্যদিকে মন সরিয়ে নিয়েছি।

এ গানটার ফটোমিক্সের সংখ্যা এবং ইউটিউবে আপলোডের সংখ্যাও সবচাইতে বেশি। এ লিংকটাতেও দেখতে পারেন এ গানটা - আমার বিবেচনায় আমার লেখা ও সুর করা সেরা ১০টি গান

মেহেদী নামক আমার এক অনুজ শুভাকাঙ্ক্ষী শিল্পী এ গানটা গেয়েছিলেন। কোনো স্টুডিয়ো রেকর্ডিং না। তাদের অর্কেস্ট্রায় একদিন গিয়েছিলাম। যাওয়ার পর আমাকে শোনানোর সময় আমি মোবাইলে রেকর্ড করেছিলাম। গানটা শোনা যাবে এ লিংকে - সেই তুমি চলে গেছো - মেহেদী

অথবা নীচের লিংকে ক্লিক করুন।



মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:১৩

এম ডি মুসা বলেছেন: আপনি কবিতা লেখেন এই সব গানের ব্যাখা আর লাইস ভালো লাগেনা, আমি একটা গানের পাতার এডিটর হিসেবে আছিগানের পাতা এইখানে আছি আমি কথা হচ্ছে অনেক গান রচনা হয়, না আছে ছন্দ না আছে মাত্রা তবে অন্তমিল আছে ঠিকি। কিন্তুু এগুলো গান বলে না এগুলোর নাম রেখেছি বন্দনা গীতি, তবে কারো জন্য বন্দনা করা আরকি।আপনি কবিতা লেখেন এই সব গানের ব্যাখা আর লাইস ভালো লাগেনা, আমি একটা গানের পাতার এডিটর হিসেবে আছিগানের পাতা এইখানে আছি আমি কথা হচ্ছে অনেক গান রচনা হয়, না আছে ছন্দ না আছে মাত্রা তবে অন্তমিল আছে ঠিকি। কিন্তুু এগুলো গান বলে না এগুলোর নাম রেখেছি বন্দনা গীতি, তবে কারো জন্য বন্দনা করা আরকি। আমি অভিযোগ দাখিল করি গান টি যেমন বাতিল হয়না তবে মডেরটর এসে বাদ করে, তারা হলেন, বাংলা একাডেমির বর্তমান পরিচালক, তপন বাগচী আরকে জন হলো কবি বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি এবং মুক্তিযুদ্ধা আবিদ আনোয়ার আর একজন হলো রফিকউজ্জামান। এডমিন তো আশরাফ ভাই। সেতো আছেই। কথা হচ্ছে আমাকে বলা হয়েছে যে গান গুলো নিয়ম না হলে প্রকাশ করতে না, আমি নিয়ম হলে প্রকাশ করি না হলে বাতিল করে দেই।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রিয় মুসা ভাই, আপনার কমেন্টের জন্য ধন্যবাদ। তবে, আপনার কমেন্টটি আমি পুরোপুরি বুঝতে পারি নি। সম্ভব হলে আরেকবার বুঝিয়ে বলুন।

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

নিবারণ বলেছেন: আপনার অনুজেরটা ভালা লাগছে। অন্যগো দিয়াও গান গুলা গাওয়ানের চেষ্টা কইরেন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একবার প্রফেশনালদের দিয়ে গাওয়ানোর প্ল্যান করেছিলাম। ওরে বাপরে বাপ, খরচের কথা শুনে আমি চমকে গিয়েছিলাম :( শুধু সুরটাকে ধরে রাখার জন্য একটা গলার প্রয়োজন। পরিচিত তেমন কেউ নেই বলে নিজের গলাটাই ইউজ করছি। আপনাকে ধন্যবাদ গানগুলো শোনার জন্য।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩১

রাজীব নুর বলেছেন: উপভোগ্য।

৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৩:০৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: রাত প্রায় তিনটা, চারপাশ নীরব। এর মধ্যে আপনার গানটা যেন অন্যরকম এক মোহমায়া সৃষ্টি করেছে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আশ্চর্যজনকভাবে গানের শেষ অন্তরার আবহ ও পরিবেশটাও রাতকে ঘিরে, আর আপনি শুনলেনও শেষ রাতের দিকে। এটা আমার বিবেচনায় আমার সেরা সুরগুলোর একটা। একবার এ গানটা আমি একটানা গাইতে থাকলাম। হঠাৎ লক্ষ করি, আমি নিজেই বিষাদে ডুবে যাচ্ছি।

গানটা শোনার জন্য আপনাকে অনেক ধন্যবাদ রিয়াদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.