নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

কবি পাষাণ ফকিরের ব্লগিং

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:০৫

নিবর্হণ, শায়মা, সোহানী আর আমার অনেক অনুনয় বিনয়ের পর সময়ের সেরা কবিদের একজন কবি পাষাণ ফকির আমাদের ব্লগে রেজিস্ট্রেশন করলেন। আমরা তাকে প্রতিনিয়ত উৎসাহ দিয়ে যাচ্ছি এই বলে যে, এ ব্লগে অনেক ভালো মানের কবি আছেন, যেমন আহমেদ জী এস, জাহিদ অনিক, খলিল মাহ্‌মুদ, প্রমুখ। আরো বলি, কবিতার সমঝদারের সংখ্যাও প্রচুর, যেমন জলদস্যু, মিডল, জুল ভার্ন সহ আরো অনেকে; কবিতার উপর সুন্দর, গঠনমূলক আলোচনা হয়।

আমাদের অনুরোধে তিনি কবিতা পোস্ট করা শুরু করলেন। তিনি ব্যস্ত মানুষ, রুটিন করে দিনে কয়েকবেলা ব্লগে সময় দেন; কারা, কী কী কবিতা, গল্প, বা সমসাময়িক বিষয়ে পোস্ট লিখছেন, কে, কেমন মন্তব্য করছেন, সেগুলোও তিনি দেখেন। ব্লগার শেরজা তপন আর সাড়ে চুয়াত্তরের কমেন্ট দেখে তিনি মুগ্ধ, অভিভূত ও উদ্বেলিত হলেন।

যথারীতি আমরাই তার কবিতার পোস্টে কমেন্ট করা শুরু করলাম। আমাদের মতো চেনা মানুষের কমেন্ট থেকে তিনি তেমন অনুপ্রাণিত হলেন বলে মনে হলো না। এর মধ্যেই একটা কমেন্ট পড়লো - ‘অসাধারণ কবিতা’। পাষাণ ফকিরের কবিতার সঠিক মূল্যায়ন বটে, কবি মনে মনে প্রসাদ উপভোগ করলেন।

চার-পাঁচটা কবিতা পোস্ট করার পর দেখা গেল নির্দিষ্ট কয়েকজন পাঠকই তার কবিতা পড়ছেন এবং ‘খুব ভালো লাগলো’, ‘এমন কবিতা এই প্রথম এই ব্লগে’, এ ধরনের প্রশংসাসূচক কমেন্টই ছিল সবগুলো এবং কমেন্টের সংখ্যা নেহায়েতই কম।

তিনি একদিন বললেন, ব্লগে তো দেখি কবির সংখ্যা প্রচুর, কিন্তু কোনো ভালো কবিতা দেখি না কেন?
আমরা আমতা আমতা করে বলি, ভালো কবিরা এখন শীতনিদ্রায় আছেন, তারা কালেভদ্রে কবিতা পোস্ট করেন; বোঝেন তো, ভালো জিনিসের সংখ্যা হয় খুবই কম!
তিনি আমাদের কথায় তেমন সন্তুষ্ট হলেন না। ব্লগের পাতায় একটার পর একটা কবিতা ঘাঁটতে লাগলেন, মুখে তার বিরক্তির ছাপ। তবে শাহ আজিজের কবিতা পড়ার সময় তার মুখটা বেশ উজ্জ্বল দেখালো, অস্ফুটে বললেন, খুব উচ্চমার্গীয় কবিতা।

একফাঁকে বললেন, আপনারা ‘লুল’ শব্দটা কখনো শুনেছেন?
‘লুল’! আমরা একে অপরের দিকে চাওয়াচাওয়ি করেই ফিক করে হেসে দিলাম। কবি ভাই, এই ‘লুল’ শব্দ আপনি কোথায় পেলেন? এটা তো আমাদের ব্লগীয় টার্ম!
হ্যাঁ, ব্লগের টার্মই এটা। আমার এক বন্ধু আমাকে জানালো 'লুল' শব্দটা সম্পর্কে। আপনাদের ব্লগে প্রচুর লুলের উপস্থিতি। আর কবিদের মধ্যেই লুলের সংখ্যা বেশি। কিছু লুল-কবিকে দেখলাম প্রমীলা কবিদের পোস্ট দেখলেই ঝাঁপিয়ে পড়ছেন, কিন্তু পুংকবিদের পোস্টে পা-ও মাড়ান না। ঐ 'লুলু' পুংকবিরা আমার পোস্টেও কখনো আসেন নাই।

এরপর কবির সাথে আমাদের হঠাৎ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তিনি ব্লগে লগিন করেন না। কোনো কবিতাও পোস্ট করেন না।
আমরা আরেকদিন দল বেঁধে কবির বাসায় গেলাম।
তিনি আমাদের উপর একটু বিরক্ত। তিনি অল্প কথার শেষে জানালেন, ব্লগে আর থাকতে পারবেন না।
আমরা মুষড়ে পড়লাম কবির এ কথা শুনে। এত শ্রম দিয়ে একজন বিখ্যাত কবিকে ব্লগে আনলাম, যাতে সবার কাছে বড়াই করে বলতে পারি, দেশের সেরা কবিরাও আমাদের সাথে ব্লগিং করেন, এই অবস্থায় যদি মহামতি পাষাণ কবি ব্লগ থেকে চলে যান, আমাদের ভবিষ্যত নিশ্চিত অন্ধকারে নিমজ্জিত হবে।

তার এ সিদ্ধান্ত পাল্টাতে হবে। আমরা নাছোড়বান্দা।
তিনি শেষমেষ যা বললেন, তা শোনার জন্য আমরা প্রস্তুত ছিলাম না।
কবি বললেন, ব্লগে যেমন ভালো কবি নাই, ভালো সমঝদারও নাই, কবিতা ভালো বোঝেন, এমন পাঠকও নাই। যে পাঠক আমার কবিতাকে বলে গেলেন ‘অসাধারণ কবিতা’, সেই একই পাঠক অন্য এক কবিতায় দেখলাম একই কমেন্ট লিখেছেন – ‘অসাধারণ কবিতা’, অথচ ওটা কবিতার কোনো জাতই হয় নাই। এ ধরনের মন্তব্যদাতার সংখ্যাই বেশি। কারো কারো কবিতায় কমেন্ট লেখার প্রতিযোগিতা পড়ে যায়, কিন্তু একটা পঙ্‌ক্তিও তাতে নাই যাতে ওটাকে কবিতার কোনো মানদণ্ডে ফেলা যায়। এদের কমেন্ট দেখে এদের মস্তিষ্ক আর কবিতাজ্ঞান সম্পর্কে আমার সম্যক ধারণা হয়ে গেছে। ব্লগে কেউ কবিতা বোঝেন না, কিন্তু ভান করেন খুবই উঁচু মাপের কবিতাপ্রেমিক - তারা সব কবিতাকেই একই মানের কবিতা মনে করেন, তাই সব কবিতাই তাদের কাছে 'অসাধারণ কবিতা' হয়ে থাকে। তিনি বলতে থাকেন, আরেক পাঠককে দেখলাম, এক কবিকে ‘কবিতার রাজা’ বলে সম্বোধন করে মাথায় তুলে নাচছেন। এতে আমার কোনো আপত্তি ছিল না, কিন্তু সেই ‘কবিতার রাজা’র কবিতা পড়ে আমার বিস্ময়ের সীমা নাই – এ কবিরাজ কি চ্যাটজিপিটি দিয়ে কবিতা লেখেন নাকি? হেন কোনো বিষয় নাই, যা নিয়ে তিনি লেখনে নাই, কিন্তু সবই হলো বর্জ্যপদার্থ, ঘ্যানর ঘ্যানর ঘ্যানর ঘ্যানর। কবিতা কী, এটাই তো এ কবি মশায় জানেন না। এই কবি আর তার তোষামোদকারী, দুজনেই ঘিলুহীন।
শেষ করলেন, আপনারা প্লিজ মাইন্ড করবেন না। আমাকে অনেক কাজে ব্যস্ত থাকতে হয়। আমি আপনাদের সাথে সময় দিতে পারবো না। দুঃখিত।

০৬ এপ্রিল ২০২৩

মন্তব্য ৫৩ টি রেটিং +৮/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:১৯

নয়ন বড়ুয়া বলেছেন: কবি এখন কেমন আছেন?
দাদা আপনার সাথে ফেসবুকে যোগাযোগের কোন ব্যবস্থা আছে?

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:২৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

আশা করি কবি এখন ভালো আছেন।

দাদা আপনার সাথে ফেসবুকে যোগাযোগের কোন ব্যবস্থা আছে?
এখন ফেইসবুকে গেলেই টের পাবেন :)

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:২৬

ভুয়া মফিজ বলেছেন: 'ফকির' যদি 'কবি' হয়, তার উপরে 'পাষাণ'..........তাহলে তার এই অবস্থাই হবে। অনুরোধে ঢেকি গেলার একটা নমুনা মাত্রই দেখলাম। আপনি আরেকটা দেখালেন। কবিকে যদি বলতেন, ব্লগের জন্য ''কবি পাষাণ ফকির'' না ''কবি তরল ফকির'' এর প্রয়োজন, তাহলে দিন শেষে উনি টিকে যেতেন হয়তো। উনার আরেকটা ভুল ছিল, একটা বারোয়ারী ব্লগকে 'সাহিত্যাঙ্গন'' মনে করা।

আপনাদের এতো অনুনয় বিনয় বৃথাই গেল!!!! =p~

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
অনুরোধে ঢেকি গেলার একটা নমুনা মাত্রই দেখলাম। আপনি আরেকটা দেখালেন।


আপনার ঐ নমুনাটা দেখার খুব খায়েশ হচ্ছে যে :) আমার নমুনা তো দেখলেনই :)

কবি তরল ফকির!!! :) এ দেখি অনেক ভালো একটা নাম দিলেন :) কবি পাতলা ফকিরও তো হয় মনে হয় :)


উনার আরেকটা ভুল ছিল, একটা বারোয়ারী ব্লগকে 'সাহিত্যাঙ্গন'' মনে করা। ঠিক বলেছেন বৈকি :) এতজনে মিলে কবিতা লেখার কথা বললে তার এমন ধারণা হওয়া অবশ্য অস্বাভাবিক না :)


আপনাদের এতো অনুনয় বিনয় বৃথাই গেল!!!! ব্যাপার না, কবি বলিয়াছেন, বৃথাইলিওর ইজ দ্য সিঁড়িলার টু সাফল্যকসেস। আমরা সে আশায় চেষ্টা করেই যাব :)


৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৪৪

ইফতেখার ভূইয়া বলেছেন: নজরুল বেঁচে থাকলেও আমি তাকে কখনো অনুরোধ করতাম না সামুতে লিখার জন্য, পাছে তিনি মুখের ওপর "না" বলে দেন এই ভয়ে। আপনি ভালো মানুষ তাই হয়তো অনুরোধ করেছিলেন। আমার ধারনা কবি সাহেব যথার্থই বলেছেন। ধন্যবাদ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

নজরুল বেঁচে থাকলেও আমি তাকে কখনো অনুরোধ করতাম না সামুতে লিখার জন্য, পাছে তিনি মুখের ওপর "না" বলে দেন এই ভয়ে।

:) :) :)

ভয়টা নিশ্চয়ই অমূলক না। বর্তমানের বড়ো কবিরা ফেইসবুকেই রাজত্ব গড়ে তুলেছেন, সেখানেই প্রচার এবং প্রসার :) ব্লগে তারা কোন দুঃখে আসবেন? তবে, এ ব্লগটা একটা সাড়া জাগিয়েছিল সাহিত্যাঙ্গনে। বাংলাদেশের প্রতিষ্ঠিত অনেক কবি-সাহিত্যিক শুরুতে এ ব্লগে ছিলেন। ফেইসবুকের উত্থান ও আগ্রাসনে ব্লগ অনেক সংকুচিত হয়ে গেছে, বড়োরা চলে গিয়ে ছোটোদের 'বড়ো' হবার রাস্তা করে দিয়ে গেছেন আর কী :)


আমার ধারনা কবি সাহেব যথার্থই বলেছেন। ঠিক।

কমেন্টের জন্য ধন্যবাদ ইফতেখার ভাই।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৪৫

নীলসাধু বলেছেন: হা হা

কাহিনি সত্যি নাকি সোনাবীজ ভাই। মজাদার দেখি।
কবির জন্য ভালোবাসা রইল।
ব্লগ যে দিশা বেদিশা দুইটাই হইতে পারে এইটা বুঝাইতে পারলে উনি থাইকা যাইতে পারতেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

ব্লগ যে দিশা বেদিশা দুইটাই হইতে পারে এইটা বুঝাইতে পারলে উনি থাইকা যাইতে পারতেন।


আমার তরফ থেকেও কবির জন্য ভালোবাসা :)

আর আপনার জন্যও ভালোবাসা অবিরাম।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আমিও কবিতা ভালো বুঝি না, অথচ কবিতায় কমেন্ট করি, কবিতা পড়ে ভালো লাগলে। অবশ্য আমি অসাধারণ কবিতা এই শব্দটা কখনও ব্যবহার করিনি, তাহলে ধরেই নিতাম পাষাণ ফকিরের এই প্রস্থানের পিছনে আমিও সমান দায়ী।

অফ টপিক: ব্লগে মাঝে মাঝে ক্যাচাল দেখে, আমার কিছু ক্যাচাল প্রিয় বন্ধুকে ব্লগে আইডি খুলে দিতে ইচ্ছে করে। ওরা নিশ্চিন্তে ক্যাচাল করবে। যদিও আমি ক্যাচালের পোস্ট দেখলেই খুব মনোযোগ সহকারে পড়ি, মন্তব্য পড়ি, প্রতি উত্তর পড়ি এবং অবশেষে কিছু না বলে চলে আসি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অবশ্য আমি অসাধারণ কবিতা এই শব্দটা কখনও ব্যবহার করিনি, তাহলে ধরেই নিতাম পাষাণ ফকিরের এই প্রস্থানের পিছনে আমিও সমান দায়ী।

:)

আমারে আর হাসাইয়েন না, আই মিন, আর কান্দাইয়েন না আমারে :)

যদিও আমি ক্যাচালের পোস্ট দেখলেই খুব মনোযোগ সহকারে পড়ি, মন্তব্য পড়ি, প্রতি উত্তর পড়ি এবং অবশেষে কিছু না বলে চলে আসি।
অনেক মজার একটা কথা বলেছেন। অনেক উপভোগ করলাম :)

ব্লগে মাঝে মাঝে ক্যাচাল দেখে, আমার কিছু ক্যাচাল প্রিয় বন্ধুকে ব্লগে আইডি খুলে দিতে ইচ্ছে করে। ওরা নিশ্চিন্তে ক্যাচাল করবে। ক্যাচাল স্বাস্থ্যের জন্য খুবই ভালো। তাদেরকে জলদি ক্যাচালাইডি খুলে দেন। ক্যাচাল না দেখলে মজা লাগে না :)

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৫:২০

নূর আলম হিরণ বলেছেন: আপনার বিখ্যাত কবি কি কি কবিতা এখানে লিখেছেন দেখি লিংক দেন। এত বিখ্যাত কবি নীরবে ব্লগে এসে নীরবে চলে গেছেন টের পেলাম না কেনো!

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এত বিখ্যাত কবি নীরবে ব্লগে এসে নীরবে চলে গেছেন টের পেলাম না কেনো!

আমারে আর কান্দাইয়েন না হিরণ ভাই, আই মিন, আর হাসাইয়েন না আমারে :)

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৬:২২

কামাল১৮ বলেছেন: পড়েই বুঝেছিলাম পুরনো লেখা।অনেকেই এখন ব্লগে নাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কমেন্টের জন্য ধন্যবাদ প্রিয় কামাল ভাই।

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:৪১

এম ডি মুসা বলেছেন: আপনার যাদের কবি বলেছেন! এই ব্লগে আমি গর্বিত এত বড় কবি আছে এখানে। তাহলে বিগত বার্ষিক বাংলা একাডেমি পুরস্কার এবং সাহিত্য অন্য পুরস্কার গুলো কয়টা পেলেন এই ব্লগ থেকে? এত বড় কবিদের কবিতা গুলো একটু পুরস্কারের বিচারের কাছে উপস্থাপন করে! ২০২৪ সালে পুরষ্কার দেওয়ার জন্য আপনার প্রচেষ্টা অব্যাহত থাকুক। আপনি লাস্ট যে শব্দ ব্যবহার করেছে এইগুলো সেখানে ইউজ করে বাকিদের নীচে ফেলে। আপনি এইবার না হয় পুরস্কার যাদের উল্লেখ করছেন তাদের ধরিয়ে দেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগের শুরুর দিকে অনেক ভালো মানের কবি এই ব্লগে ছিলেন। বর্তমানে যাদের নাম আপনি জানেন, তাদের নাম লিখে সার্চ দিন, কারো কারো নাম পেয়ে যেতে পারেন। তপন বাগচী, জাকির তালুকদার, দেলোয়ার হোসেন মঞ্জু, আলতাফ হোসেন, শাহাদাত হোসাইন, সুমন রহমান, বিতর্ক সম্রাট ব্রাত্য রাইসু এই ব্লগেরই কবি/লেখক। তাদের নাম শুনেছেন?

৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:৫৩

এম ডি মুসা বলেছেন: দ্বিতীয় কমেন্ট! এই হলো বাঙালি জাতি! বিচার মানি তালগাছ আমার। আমাদের দেশের মানুষের আচরণ বড় অদ্ভুত। জ্ঞানী লোক যুক্তি দিয়ে কথা বলে! নীচু ব্যক্তি অক্থ্য ভাষায় !
তার আসল চরিত্র প্রকাশ করে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

আমাদের দেশের মানুষের আচরণ বড় অদ্ভুত। জ্ঞানী লোক যুক্তি দিয়ে কথা বলে! নীচু ব্যক্তি অক্থ্য ভাষায়! তার আসল চরিত্র প্রকাশ করে।


ভালো বলেছেন।

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:০১

এম ডি মুসা বলেছেন: কেউ না থাকলে কেউ জোর করে রাখা সম্ভব নয়! নিজের মত সঙ্ঘ না বানিয়ে! নক্ষত্রের মত সঙ্ঘ বানালে , সবাই তাকে এমনি চিনবে! না হয় এলাকার হিরো , অন্য খানে জিরো হতে পারে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যে-কোনো লেখার একটা সঠিক মূল্যায়ন দরকার। একটা সাবলীল ও পরিণত কবিতাকে বললাম 'অসাধারণ', আবার কাঁচা ও দুর্বল একটা কবিতাকেও বললাম 'অসাধারণ' - এ দ্বারা বোঝা যায় আমি কবিতাই বুঝি না। আবার যে-লোক কবিতাই বোঝেন না, এমনকি গদ্যের হাতও তেমন ভালো না, তিনি যদি এমন কাউকে ধরে 'কবিতার রাজা' বলে মাথায় তুলে নাচেন, যার কবিতার মান খুবই খারাপ, তখন বিষয়টা খুব হাস্যকর হয়ে ওঠে। দুর্বল কবিরা ফুলে-ফেঁপে হিংসুটে ও 'আমি কী হনুরে' টাইপ হয়ে যান, আর ভালো কবিরা ভোগেন হতাশায়। প্রজ্ঞাবান কবিরা হয় ওসব তোয়াক্কা করেন না, অথবা নীরবে সরে যান, যেমনটা দেখা যায় কবি পাষাণ ফকিরের বেলায়।

১১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৫

খায়রুল আহসান বলেছেন: পোস্ট আদ্যন্ত পাঠ করেও কবি পাষাণ ফকির কে চিনতে পারলাম না; তবে পোস্ট এবং কিছু মন্তব্য পড়ে মজা পেয়েছি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: স্যার, আপনি পোস্টটা পড়েছেন, এবং পোস্ট ও মন্তব্য পড়ে মজা পেয়েছেন, এটা আমাকে অনেক আনন্দ দিল। পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

১২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৫৭

খায়রুল আহসান বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: .... উনার আরেকটা ভুল ছিল, একটা বারোয়ারী ব্লগকে 'সাহিত্যাঙ্গণ' মনে করা। - সঠিক।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
ভুয়া মফিজ বলেছেন: .... উনার আরেকটা ভুল ছিল, একটা বারোয়ারী ব্লগকে 'সাহিত্যাঙ্গণ' মনে করা।


তবে, এতে সাহিত্যাঙ্গনের প্রায় সব উপাদানই বিদ্যমান কিন্তু।

১৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০১

জাহিদ অনিক বলেছেন: ব্রিলিয়ান্ট ব্রিলিয়ান্ট ভাইয়া!!!

কবি পাষাণ ফকিরের ব্লগিং - আহা! চিনতে পেরেছি তো এই কবি পাষাণ ফকিরকে। আমার সাথে একবার দেখা হয়েছিল বইমেলায়। তখনো তার এই একই স্বভাব। তাকে বলেছিলাম যে চলুন নীল সাধু'দার স্টল থেকে ঘুরে আসি,আমার একটা কবিতার বই বেরিয়েছে একটু দেখে বলবেন কেমন হয়েছে। কিনতে হবে না।

তিনি কেমন একটা সেভেন এইটের বাচ্চাদের মতন গোঁ ধরে বললেন, না আমি যাব না ও স্টলে। অনেক মানুষের ভীড়, আর তার উপর আমাকে কেউ চেনে না। সবাই দেখি পরিচিতদের নিয়েই বইমেলা মাতিয়ে রেখছে। এভাবে করলে সাহিত্য মেলা বলো আর বই মেলা কিছুই কোনও মূল্যায়ন পাবে না।

ওনার সেদিনের এই কথার সাথে আজ আপনার এই লাইনের হুবহু সাদৃশ্যতা খুঁজে পেলাম --
ব্লগে যেমন ভালো কবি নাই, ভালো সমঝদারও নাই, কবিতা ভালো বোঝেন, এমন পাঠকও নাই। যে পাঠক আমার কবিতাকে বলে গেলেন ‘অসাধারণ কবিতা’, সেই একই পাঠক অন্য এক কবিতায় দেখলাম একই কমেন্ট লিখেছেন – ‘অসাধারণ কবিতা’, অথচ ওটা কবিতার কোনো জাতই হয় নাই।

কোনও এক অজ্ঞাত ও অজানা কারণে আপনার এই লেখাটা ভীষণ পছন্দ হয়েছে তাই প্লাস সহকারে প্রিয়তে রেখে দিলাম।

কবি পাষাণ ফকির কে নিয়ে তেমন দুশ্চিন্তা করি না আসলে। ওনার মত কবিদের এভাবেই মান অভিমান করে যেতে হয়, থাকতে হয় তিনি যেভাবে আছেন সেভাবেই ---- তাঁর চিত্তকে আঘাত করতে যতটা যা করার প্রয়োজন তা তো আমরা আমজনতা ব্লগার করবোই; বাকীটা প্রকৃতি নিজেই দেখে নেবে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
ব্রিলিয়ান্ট ব্রিলিয়ান্ট ভাইয়া!!! শুরুতেই ধন্যবাদ জানাচ্ছি। আমি আপ্লুত।

কবি পাষাণ ফকিরের ব্লগিং - আহা! চিনতে পেরেছি তো এই কবি পাষাণ ফকিরকে। আমার সাথে একবার দেখা হয়েছিল বইমেলায়। ওয়াও, অভিনন্দন। আমি খুব খুশি যে আপনি তাকে চিনতে পারলেন :)

ওনার সেদিনের এই কথার সাথে আজ আপনার এই লাইনের হুবহু সাদৃশ্যতা খুঁজে পেলাম --
ব্লগে যেমন ভালো কবি নাই, ভালো সমঝদারও নাই, কবিতা ভালো বোঝেন, এমন পাঠকও নাই। যে পাঠক আমার কবিতাকে বলে গেলেন ‘অসাধারণ কবিতা’, সেই একই পাঠক অন্য এক কবিতায় দেখলাম একই কমেন্ট লিখেছেন – ‘অসাধারণ কবিতা’, অথচ ওটা কবিতার কোনো জাতই হয় নাই।

গল্পের অনেক গুরুত্বপূর্ণ একটা অংশ, কিংবা মূল অংশটাই হয়ত-বা আপনি উদ্ধৃত করেছেন। বিষয়টা আমার খুব ভালো লেগেছে।

কোনও এক অজ্ঞাত ও অজানা কারণে আপনার এই লেখাটা ভীষণ পছন্দ হয়েছে তাই প্লাস সহকারে প্রিয়তে রেখে দিলাম। আপনার ভালোবাসায় আমি সিক্ত, আপ্লুত হলাম আবারও।

ওনার মত কবিদের এভাবেই মান অভিমান করে যেতে হয়, থাকতে হয় তিনি যেভাবে আছেন সেভাবেই ---- তাঁর চিত্তকে আঘাত করতে যতটা যা করার প্রয়োজন তা তো আমরা আমজনতা ব্লগার করবোই; বাকীটা প্রকৃতি নিজেই দেখে নেবে।
সুন্দর বলেছেন। পাষাণ ফকিরের মনোবেদনার কারণটা যে আপনি ধরতে পেরেছেন, এই অংশেই তা স্পষ্ট।

সুন্দর কমেন্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ প্রিয় কবি জাহিদ অনিক।

১৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:০৩

জাহিদ অনিক বলেছেন: ব্যাপার না, কবি বলিয়াছেন, বৃথাইলিওর ইজ দ্য সিঁড়িলার টু সাফল্যকসেস। - হা হা হা একশ রম্যসম হাসি ভাইয়া

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার চোখে যে এটা পড়েছে, তা আমাকে খুব আনন্দ দিল। আবারও অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

১৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:১৬

রানার ব্লগ বলেছেন: কাহি পে নিগাহে কাহি পে নিশানা !!!!

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: Estne sensus lyrici Ranae fratris tui? In uno loco quaeritis, et in alio tenditis. Verum est quod olim hie multum boni poetae fuerunt. Loca sua nunc alibi, maxime in facie libri.

১৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: স্ত্রীর আদেশ ব্যতিরেকে আমি একটু ঘরের বাইরে যাচ্ছি দরকারি কাজে। এসে সবার কমেন্টের উত্তর দেব। আন্তরিক ধন্যবাদ গল্পটা পড়ার জন্য।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পরবর্তীতে স্ত্রীর আদেশ ব্যতিরেকে এক পা না বাড়ানোর জন্য বিনত নির্দেশ দেয়া হলো।

১৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: কবি পাষাণ ফকির সম্পর্কে জানা হলো ।

আমার অং বং কবিতা লিখে মাথার মগজ পরিষ্কার করি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কমেন্ট করার জন্য আপনাকে ধন্যবাদ প্রিয় কবি সেলিম আনোয়ার ভাই+

১৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৭

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টটি ভালো লাগে নাই।

১৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৪১

সাহাদাত উদরাজী বলেছেন: কবিতা পড়ার মত মানুষ এখন আর তেমন নেই। না পড়েই অনেকে মনতব্য করেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতা আসলে সবার জন্যও না, যদিও বুকের ভেতরে সবারই একটা কবি-মন লুকানো থাকে। তাই কোনো আবেগ-ঘন মুহূর্তে কবিতার লাইন বলে ওঠে।

২০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:০১

প্রামানিক বলেছেন: এই জন্য তো আমি কবিতা লিখি না ছড়া লিখি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লিখতে থাকুন প্রামানিক ভাই। ছড়ার প্রাণ ছন্দ। পারলে ছন্দ সম্পর্কে একটু স্টাডি করবেন। ছড়ার মান অবশ্যই তাতে ভালো হবে। ধন্যবাদ কমেন্টের জন্য।

২১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

শাহ আজিজ বলেছেন: তোমার মুখে ফুলচন্দন পড়ুক আমার নাম নিয়েছ বলে । কোন কবিতাটা উচ্চ মার্গীয় যদি বলতে ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার কবিতার হাত ভালো। পারতপক্ষে আপনার সব কবিতাই আমি পড়ি।

২২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৯

ঢাবিয়ান বলেছেন: পাষান ফকিরকে নিয়ে একখান কবিতা লিখিলাম =p~ তারে বইলেন রিভিউ দিতে :`>

পাষান ফকির, মনের গভীর পথিক,
পৃথিবীর স্রোতে বিহঙ্গম।
তার চোখে আকাশের সন্ধান,
হৃদয়ে অদ্বিতীয় প্রাণবন্ত।

পাষান ফকির, শিলায় প্রেমের কবিতা,
হৃদয়ের সুরে সজল গান।
তার সঙ্গে হাঁটতে পৃথিবীর পথে,
চেনা অজানা একা আলোর সাথে।

(সৌজন্যে - ChatGPT) =p~

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইয়ে, এ কী পড়ালেন ঢাবিয়ান ভাই? :) আমি তো কবিতাখানি পড়ে মুগ্ধ, অভিভূত ও বিবাহিত হইয়া গেলাম :) চ্যাটজিপিটিতে আমিও একদা ট্রাই করে দেখিব :)

পোস্ট পড়ার জন্য অনেক ধন্যবাদ।

২৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৮

রানার ব্লগ বলেছেন: Gratias tibi! Ego certe tuas in mente custodias.

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: धन्यवाद भाई राणा.

২৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৭

রানার ব্লগ বলেছেন: প্রতি মন্তব্য টা আপনি বাংলায় দিতে পারতেন। সব থেকে ভালো হতো আমার ব্লগে যেয়ে যে কোন একটা কবিতা নামের অকথ্য কবিতায় এই সমালোচনা টুকু লিখতেন। আমি সমালোচনা সহ্য করতে খুব দক্ষ। আমি বলি নাই যে আমি মহা কবি বারীন্দ্রনাথ ট্যাগোর। এমন কি আমি হালের কবি খালেদ সাহেবের আশে পাশের ও না। তাই যদি হইতাম আপনি আমার লেখায় মন্তব্য করার আগে পঞ্চাশবার ভাবতেন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এহ হে রানা ভাই, আপনি মাইন্ড করলেন দেখি। আমি তো ফান করেছিনু :) আপনি দিলেন হিন্দিতে, আমি দিলাম বোধ হয় হিব্রু না কী ভাষায় যেন, গুগল থেকে। জানি, আজকাল এগুলো বের করা অতিমাত্রায় সহজ। যাই হোক, ওটা এখন বাংলায়ও দিয়া দিলুম :)

রানা ভাই, আপনার গানের লিরিকের অর্থ কি এটা? আপনি আছেন এক জায়গায় এবং খুঁজছেন অন্য জায়গায়। এটা ঠিক যে এক সময় এখানে অনেক ভালো কবি ছিলেন। তারা এখন অন্য প্ল্যাটফর্ম বেছে নিয়েছেন, মোস্টলি ফেইসবুকে।

আর মাইন্ড কইরেন না। চিয়ার্স।

২৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:০১

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:১০

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: রানা ভাই, আপনার গানের লিরিকের অর্থ কি এটা? আপনি আছেন এক জায়গায় এবং খুঁজছেন অন্য জায়গায়।

কাহি পে নিগাহে কাহি পে নিশানা !!!! এর অর্থ হলো আপনি নিশানা করেছেন এক জায়গায় কিন্তু তীর ছুড়ছেন অন্যদিকে (ইচ্ছে করেই)

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হিন্দি বা উর্দুতে আমার জ্ঞান প্রায় শূন্যের কোঠায়। মাঝে মাঝে শেখার জন্য ট্রাই যে করি নাই তা না, কিন্তু ধৈর্যে কুলায় নাই। ফলে হিন্দি মুভির স্বাদও আমার প্রায় অধরাই থেকে গেল :(

আপনার বাক্যটার অর্থ জানার জন্য আমাকে গুগল সার্চ করতে হয়েছে। ঐ শিরোনামের একটা হিন্দি গান আছে। হিন্দি গানের ইংলিশ ট্রান্সলেশন দেখে অর্থটা বুঝতে হয়েছে :)

যাই হোক, যে-কোনো লেখারই কিছু মর্মার্থ তো থাকবেই, তাই না?

আবার এসে অর্থটা পরিষ্কার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ রানা ভাই।

২৭| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:৫৬

নিচু তলাৱ উকিল বলেছেন: বর্ণিত কবির কবিতা পড়ার খুব খায়েস জাগিলো।

২১ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

বর্ণিত কবি তো ব্লগ ছেড়ে চলে গেছেন :)

২৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:১৬

শায়মা বলেছেন: কবি পাষান ফকির দয়ালু ফকির হয়ে যাক.....

ভাইয়া এই লেখা বেশ কয়েকদিন আগেই পড়েছিলাম কিন্তু মন্তব্য করতে পারিনি আজ আবার আসলাম।

পাষান ফকিরের কথা পড়ে আমার একজনের কথা মনে পড়ে গেলো সেও ভাবে সে নিজেই কবিতা জানে কবিতার অ আ ক খ ব্যকরন মানেন আর অন্য সবাই তো বটতলা আর ঝাউতলার কবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.